এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • যাদবপুর, সিঁদুর ও কালচার কাকুর সন্সকিতি

    Souparno Adhikary লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ০৯ মে ২০১৬ | ২২৭৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Souparno Adhikary | ০৯ মে ২০১৬ ২২:৪৭706963
  • এই লেখাটা সম্পূর্ণ পর্যবেক্ষণনির্ভর... এক্ষেত্রে এক্সপেরিমেন্টের জায়গা নেই, কাজেই আমার বিশ্লেষণ ঠিক- এই দাবির কোনো জায়গা আমার নেই...

    একটা জিনিস দিনের আলোর মত পরিষ্কার, এবিভিপি বা বিজেপির এখনো পশ্চিমবঙ্গে এতটাও ক্ষমতা হয়নি যে প্রগতিশীল ছাত্রদের ঠ্যাঙাবে...

    গণতান্ত্রিক পথে জিতে আসার মুরোদ নেই, অথচ শখ ষোলো আনা... অতএব,

    ১) বাঙালি মধ্যবিত্ত, নিম্নমধ্যবিত্ত মানসিকতার ব্যবহার... যাদবপুরে মেয়েরা সিগারেট খায়, প্রকাশ্যে চুমু খায়, স্লিভলেস জামা পরে- ইত্যাদির প্রচার... প্রত্যেকটাই সত্যি এবং প্রগতিশীল যৌক্তিক বিচারে কোনোদিনই এই প্রচারের পাত্তা পাওয়া সম্ভব নয়... বাঙালির সিঁদুর পরা মা-বোন-মাসির আবেগে সুড়সুড়ি... খেয়াল করলে দেখবেন, বিগত রাজ্য সরকারি জমানার "অপোসন্সকিতি"র ধারণার উৎসও এইখানে...

    চিরাচরিত গ্রামকেন্দ্রিক উৎপাদনব্যবস্থার মূল্যবোধের সাথে শহরকেন্দ্রিক বুর্জোয়া (শিল্পনির্ভর) উৎপাদনব্যবস্থার সরাসরি দ্বন্দ্ব...

    ধ্রুপদী তাত্ত্বিকদের মতে, ছাত্রদের শ্রেণী হয় না... বাস্তবে হয়, উৎপাদনভিত্তিক শ্রেণীই হয়... আমরা যদি সরাসরি উৎপাদনের সঙ্গে যুক্ত শ্রেণীকে "বাস্তব শ্রেণী" বা Real Classes বলে চিহ্নিত করি, তাহলে ছাত্রদের শ্রেণীকে বলতে হবে "অপত্য শ্রেণী" বা Derived Classes...

    এই অপত্য শ্রেণীর শ্রেণীস্বার্থ অনেকাংশে তার বাস্তব শ্রেণীর শ্রেণীস্বার্থের অধীন... ধরা যাক, গ্রামাঞ্চলের এমন একটি পরিবারের সন্তান, যে পরিবারের ভূমি উৎপাদনের ওপর নির্ভরশীল... একুশ শতকে বড় হয়ে ওঠা প্রজন্ম ছোটবেলায় পোগো দেখলেও একটু বড় হলে ভূমি-সম্পর্কিত সামাজিক-লোকাচারের অংশ হয়ে উঠবে...

    এবং স্বাভাবিকভাবেই তার চিন্তার বহিঃপ্রকাশ জমিসম্পর্কেই থাকবে... সে যদি সরাসরি জমিনির্ভর উৎপাদনের অংশ না হয়, তা ও...

    অন্যদিকে, শহরাঞ্চলে বড় হয়ে ওঠা, চাকরিজীবি বাবা-মা র সন্তান স্বাভাবিকভাবেই অন্য উৎপাদন সম্পর্কের মূল্যবোধে বড় হয়ে উঠবে... তার কাছে জমি সম্পর্কিত লোকাচার, ধার্মিক আচার কখনোই বড় হয়ে দাঁড়াবে না...

    উৎপাদনসম্পর্কের সংখ্যাগত পরিবর্তনের সাথে সাথে এই শ্রেণীরও গুণগত পরিবর্তন হয়... প্রজন্ম থেকে প্রজন্মান্তরে...

    গ্রামসি বর্ণিত দুই ধরণের বুদ্ধিজীবি এই দুই শ্রেণীর অন্তর্নিহিত দ্বন্দ্বের সন্তান... স্বাভাবিকভাবেই এই দুই ধরণের বুদ্ধিজীবির মূল্যবোধের দ্বন্দ্বকেও স্কেল ডাউন করা যায় উৎপাদনসম্পর্কের দ্বন্দ্বে...

    আমাদের দেশের বুর্জোয়া-নিয়ন্ত্রিত গণমাধ্যম মুনাফার স্বার্থে পক্ষ নেয় ভূমি-সম্পর্কিত শ্রেণীর... কারণ আমাদের দেশে এখনো ৬০ শতাংশের বেশি মানুষ কৃষি উৎপাদনের ওপর নির্ভরশীল... বিনোদনের পর্দায় তাঁরা দেখতে চান তাঁদের নিজেদের মূল্যবোধের প্রতিচ্ছবিকেই...

    আর এই মূল্যবোধই তাঁদের শেখায় মেয়েদের সিগারেট খাওয়া, পোশাকের স্বাধীনতা, পছন্দের স্বাধীনতা, যৌন স্বাধীনতা সামাজিক অপরাধ... খেয়াল করবেন, "সামাজিক" শব্দটার ব্যবহার...

    ২) রায়গুণাকর ভারতচন্দ্রের বাঙালি মানুষ হয়েছে অনুকূল আবহাওয়ায়... ছিয়াত্তরের মন্বন্তর থেকে বিয়াল্লিশের যুদ্ধের বাজারের আকাল, দাঙ্গা, একাত্তরের উদ্বাস্তু সমস্যা- কোনোকিছুতেই তার কোমলত্বের আকাল পড়ে নাই...

    যথাসাধ্য ক্ষমতায় সন্তানকে অপত্য স্নেহে আগলে রাখেন আগের প্রজন্ম...

    এই আবেগকে ব্যবহার করছে ফ্যাসিস্ট বিজেপি... সংখ্যায় না পেরে উঠতে পেরে কিছু লোককে ঢুকিয়ে প্রগতিশীল ধ্যানধারণার ওপর আক্রমণ শানানো... প্রোভোক করা... মার খেলে এই অপত্য স্নেহের বশে রটবে, "দেখেছ!!! যাদবপুরের ছেলেমেয়েগুলো কীভাবে মেরেছে!!!"...

    এই আবেগেই সুড়সুড়ি দিতে রূপা গাঙ্গুলির মন্তব্য... প্রথম পয়েন্ট এবং দ্বিতীয় পয়েন্টকে জুড়লে যুক্তি আপনি নিজেই সাজিয়ে নিতে পারবেন...

    এবং এটা সবথেকে ভালো বোঝে মিডিয়া... তাই প্রচার সাজানোও সেইভাবে...

    যাই হোক, সম্পূর্ণভাবে পর্যবেক্ষণনির্ভর পোস্ট... ব্যক্তিগতভাবে মনে হয় না, সরাসরি আঘাত আসার আগে পর্যন্ত এই মুহূর্তে এবিভিপি বা বিজেপিকে খুব বেশি পাত্তা দেওয়ার প্রয়োজন আছে...

    কারণ, যাদবপুর জনমানসে ভালো বা খারাপ, যা ই হোক, আইল্যান্ড... এবং খেয়াল করে দেখুন, টিভির সিরিয়ালে, শহরতলি বা গ্রামাঞ্চলের বাংলা সিনেমায় ভ্যাম্পকে যেভাবে উপস্থাপিত করা হয়, তার সাথে শহুরে অপত্য শ্রেণী থেকে আসা ছাত্রীদের মিল পাচ্ছেন কী না...

    ইচ্ছাকৃতভাবেই মিডিয়া এটাকে উপস্থাপিত করে... তার বাণিজ্যের স্বার্থে... আর এভাবেই ক্ষয়িষ্ণু সামন্ততন্ত্রকে ব্যবহার করে বিকৃত ধনতন্ত্র...
  • এত | 132.177.132.230 | ০৯ মে ২০১৬ ২২:৫১706974
  • ডট ডট ডট কেন ...
  • dc | 132.174.99.30 | ০৯ মে ২০১৬ ২৩:০৮706979
  • এটা কি পোমো জেনারেটরে লেখা?
  • Tim | 140.126.225.237 | ০৯ মে ২০১৬ ২৩:২৮706980
  • দীপাংশুর ক্যাটালগে এর কথা ছিলোনা কেন?
  • Souparno Adhikary | ১০ মে ২০১৬ ০১:৩২706981
  • @এত, কারণ ফেসবুক থেকে কপি করা...

    @Tim, আইপিটা চেনা চেনা লাগছে...
  • Tim | 140.126.225.237 | ১০ মে ২০১৬ ০২:১৬706982
  • নিকটা চেনা লাগছেনা? সে ক্ষি রে ভাই সেই ২০০৭ থেকে একই নিকে গুরুতে লিখেও চেনা হতে পারলাম না। ঃ-(

    আর আপনি ফাজলামিতে রাগ কল্লেন নাকি? এখন এসব করবেন্না দুয়ারে বানরসেনা এসে পড়েচে সেসবে মন দিন। আর পরের বার থেকে লিখলে একটু সোজা করে লিখবেন।
  • sosen | 177.96.49.239 | ১০ মে ২০১৬ ০২:২৪706983
  • প্রগতিশীল ছাত্রদের ঠ্যাঙ্গানো কঠিন কাজ কেন? মানে কম প্রগতি হলে ইজিলি ঠ্যাঙ্গানো যেত?
  • Atoz | 161.141.85.8 | ১০ মে ২০১৬ ০২:২৭706984
  • প্রগতি কম থাকলে তো পিটিয়ে পাপোষ বানিয়ে দিত। ঃ-)
  • S | 108.127.180.11 | ১০ মে ২০১৬ ০২:৩৪706985
  • যদুপুরের উপরে হিংসা দেখি টইতে টইতে উপচে উপচে পড়ছে। বানর সেনা কম পড়িয়াছে?
  • Atoz | 161.141.85.8 | ১০ মে ২০১৬ ০২:৩৯706964
  • নির্বাচনের টই টা গেল কোথায়?
    মুলোগুলোকে কি সমূলে উৎপাটন করে বঙ্গোপসাগরে ফেলা গেল?
  • S | 108.127.180.11 | ১০ মে ২০১৬ ০২:৪৩706965
  • মুলা থাকবে। সেই মুলা খেয়ে বাঙালী বিবিধ অকাজ-কুকাজ করিবেন। এবং মাঝে মাঝে কান-মুলাও খাইবেন।
  • Atoz | 161.141.85.8 | ১০ মে ২০১৬ ০২:৫৩706966
  • এই মুলাক্ষেত হটাইয়া বরং লঙ্কা করোলা পটল বেগুন পালং সীম লাগাইলে কিছু কাজ হইত।
  • ranjan roy | 132.162.174.101 | ১০ মে ২০১৬ ১১:১১706967
  • লাগানো হইতেছে--ঢেঁড়স, চিচিঙ্গা, তেলাকুচা, ওলকচু, মানকচু, টক ঢেঁড়স।
    আর মূলার সমূল উৎপাটন কেবল অসম্ভবই নয়, নামুমকিন! প্রতি শীতে রাঙামূলা বাজারে আসিবে।
    কেনো-ও--ও?
    কারণ মূলার মাটি ধুলা!
    যতদিন বঙ্গে ধূলা থাকিবে ততদিন প্রতিবছর অন্ততঃ ধূলাগড়ে বাস ভরিয়া মূলা আসিবে।

    আপাততঃ আগামী নয়দিন ইষ্টনাম জপিতে থাকুন।
  • Atoz | 161.141.85.8 | ১০ মে ২০১৬ ২১:১৭706968
  • পৃথিবীতে মুলো জিনিসটার কী দরকারটা ছিল? এর চেয়ে এমনকি গলাধরা মানকচু কি বুনো ওলকচু কিংবা গাঁঠিকচু পর্যন্ত ভালো, বেশী গলা চুলকালে তেঁতুল দিয়ে ম্যানেজ করা করা যায়।
  • avi | 125.187.34.117 | ১০ মে ২০১৬ ২১:২৬706969
  • কিন্তু মুলো তো খেতে বেশ ভালোই। কত মুলো যে খেলাম। গ্রামের বাড়িতে বিকেলে খেলার মাঠের পাশের খেতে চুরি করা মুলো, বড় জামবাটিতে মুড়ি মেখে তার সাথে শসা পেঁয়াজ আর মুলো, পেঁয়াজের মূল্যবৃদ্ধির দুর্দিনে এগরোলের ভেতরের কুচো করে দেওয়া মুলো, কানহা আর বান্ধবগড়ে মধ্যপ্রদেশ ট্যুরিজম বাংলোর ডাইনিংএ তেরচা গোল করে কাটা স্যালাডে মুলো - ঝাঁঝের সাথে মিষ্টির এমন নিবিড় কম্বিনেশন কেই বা দেখায় আর? আর তারা দল বানালেই দোষ?
  • question | 202.240.212.2 | ১০ মে ২০১৬ ২১:৩০706970
  • মুলোজালি খান্নি? জীবনই বৃথা
  • avi | 125.187.34.117 | ১০ মে ২০১৬ ২১:৪০706971
  • সেটা কিরম খাবার এট্টু বন্ননা হোক।
  • dc | 132.174.179.36 | ১০ মে ২০১৬ ২১:৪৪706972
  • মুলোদের আবার কিসের দোষ? মা সারদার কৃপার মুলোদল তো ভালোই করেকম্মে খেল।
  • cm | 127.247.98.208 | ১০ মে ২০১৬ ২১:৪৭706973
  • তাহলে derived category র বাংলা কি অপত্য শ্রেণী হবে?
  • Robu | 11.39.36.149 | ১০ মে ২০১৬ ২২:৩৩706975
  • মুলো পাতুরি, মুলো ঝিরি ঝিরি কেটে বিউলির ডালের বড়ি দিয়ে ভাজা, মুলো শাক ভাজা, কাজলি মাছের পাতলা ঝোলে মুলো, লাউ সিম মুলো দিয়ে শীতে গরম মটর ডাল - উফ্ফ!!
  • Arpan | 24.195.234.244 | ১০ মে ২০১৬ ২২:৪২706976
  • মুলোর বড়া ভাজা, মুলোর ছেঁচকি - নিরামিষ বা চাট্টি কুচো চিংড়ি দিয়ে, মুলো দিয়ে মটর ডাল।

    তবে মুলোর শাক খেতে ভালো হয় না। চিবোতে গেলে চড়াম চড়াম করে।
  • রোবু | 213.132.214.88 | ১১ মে ২০১৬ ১১:১৮706977
  • উহা কচি খেতে হয়।
  • de | 69.185.236.53 | ১১ মে ২০১৬ ১১:২৪706978
  • ইকি!!! মুলোময় হয়ে আচে দিকি!! যাদপ্পুরের মুলোক্ষেত ঃ))
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় মতামত দিন