এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • নির্বাচন ২০১৬ - ফলাফল

    a
    অন্যান্য | ১৯ মে ২০১৬ | ১৬৮৫৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ঈশান | ০৫ জুন ২০১৬ ০৯:৩০705605
  • ফালতু খিস্তিখাস্তা করছেন কেন? অসম্ভব আপত্তিকর, ব্যাপারটা।

    আর এই চুপিসাড়ে গগনে গগনে খেলে কী লাভ হয় কে জানে। কার অ্যাজেন্ডা আছে, কে পয়সা খায়, এসব লিখে পুরো বিষয়টা একটা টিভি চ্যানেলের খেউড়ে নিয়ে গিয়ে কী লাভ?
  • এজেন্ডাটি | 11.39.38.224 | ০৫ জুন ২০১৬ ১১:২৪705606
  • আপাত দৃষ্টিতে বিভ্রান্তি তৈরির। একটি নিন্দনীয় কাজের জবাবে তার নিন্দা না করে বা বিচার না চেয়ে আরেকটি নিন্দনীয় কাজের উদাহরণ দিয়ে কি লাভ হয় এ আমার বোধের বাইরে। বলতে পারেন এপাতায় নিন্দা করেই কোন দেশোদ্ধার হবে কিন্তু ঐ উল্টো উদাহরণের কি মানে? আর যেসব বকেয়া বিচার পাওনা তাতেও কোন অগ্রগতিই নজরে আসছেনা। নিদেন পক্ষে নন্দীগ্রামেরই তদন্তটুকু শেষ হতে পারত।
  • সমর্থন | 103.115.95.216 | ০৫ জুন ২০১৬ ১২:২৯705607
  • সবাই ইকোয়ালি বদ । এ নিয়ে কোন বিভ্রান্তির অবকাশ না রাখাই ভাল । সোজা এবং উলটো দুই উদাহরণই অঢেল ।
  • dc | 132.164.111.1 | ০৫ জুন ২০১৬ ১২:৩০705608
  • সমর্থনকে সমর্থন। তাছাড়াও বোলারে ভর্তি :p
  • a | 132.177.249.186 | ০৫ জুন ২০১৬ ১৯:০০705609
  • খেউর খেউর
  • Arpan | 233.227.245.225 | ০৬ জুন ২০১৬ ১৬:২৪705610
  • জানাই ছিল এ পথে হাঁটতে হবে।

  • Ela | 174.143.240.34 | ০৬ জুন ২০১৬ ১৭:২৪705611
  • মেলাবেন তিনি মেলাবেন।
  • ঈশান | ০৭ জুন ২০১৬ ০০:৫৭705612
  • রেজ্জাক ঠিক ই তো বলেছেন, চুক্তিচাষ আর বাই-ব্যাক অ্যারেঞ্জমেন্ট এক জিনিস না। চুক্তিচাষ হল চাষীদের আষ্টেপিষ্টে বেঁধে ফেলা। আগে দাদন দিয়ে যেমন নীলচাষ হত, তার ঠাকুর্দা টাইপের। চাষের পদ্ধতি থেকে শুরু করে ইকুইপমেন্ট, বীজ, সবই নির্ধারিত। চাষী চাইলেও আর অন্য পদ্ধতিতে যেতে পারবেনা। মনসান্টো এই ব্যাপারে খুব কুখ্যাত, খোদ আমেরিকাতেও এই নিয়ে প্রচুর ক্ষোভ আছে। বই, ডকু সবই হয়েছে। দেখে নিতে পারেন।

    বাই-ব্যাক অ্যারেঞ্জমেন্ট হল চুক্তি আর চাষীর মধ্যে সরকার থার্ড পার্টি হিসেবে থাকবে। যাতে মনসান্টোর মতো মনোপলি না চলে। কনসেপচুয়ালি ঠিকঠাকই লাগল। যদিও ডিটেল নেই বলে বোঝা গেলনা। কিন্তু যে ডাইরেকশনটা আছে বলে মনে হল, সরকারের কাছে সেটাই কাম্য।
  • দেবব্রত | 37.63.154.104 | ০৭ জুন ২০১৬ ১৪:৪৯705616
  • ঠিকই আছে কেবল হেডিং টি এই ভাবে পড়তে হবে
    ' ফুড প্রসেসিং শিল্পের মালিকদের বাঁচাতে চুক্তি চাষ চান রেজ্জাক ' তাছাড়া ফুড প্রসেসিং ইন্ডাস্ট্রি আসবে কেন ? তাদের ফ্যাক্টারি চালাতে নিয়মিত একটি নির্দিষ্ট দামে ( বাজারের থেকে কম দামে ) কাঁচামালের যোগান চাই । দিনাজপুরে আনারস , মালদায় আম ,বারুইপুরে পেয়ারা ইত্যাদি ।
  • Manish | 127.214.49.107 | ০৭ জুন ২০১৬ ১৬:৫৯705617
  • Metro Cash & Carry তো সেই ভাবেই চলছে।
  • pi | 24.139.209.3 | ০৮ জুন ২০১৬ ০৯:০৮705618
  • ওদিকে জোটের গুড় পবতে কংগ্রেস যতই খাক, ত্রিপুরায় তা বাঁশ হয়ে এসেছে। মূলতঃ জোটের কারণে অসন্তোষের জেরেই কংগ্রেসের বড় অংশ বেরিয়ে তৃণমূলে চলে আসছে। প্রধান বিরোধী দল তৃণমূল হতে চলেছে বলে বলছে। মুকুল রায়ও ঘুরে গেলেন। চাদ্দিকে খুব দিদি দিদি শুনি। তবে এটা হলে হয়তো এখানে বিজেপি আটকাতে পারে। বেশ কিছু জায়গায় প্রধান বিরোধী দল বিজেপি হয়ে দাঁড়াচ্ছিল।
    অনেকেই বলছে আসামে বিজেপি ঢুকে একটা ফ্লাডগেট খুলে দিয়েছে। এবার উ পূর্বে একের পর এক গেরুয়া পতাকা উড়বে। সামনেই মণিপুর নির্বাচনে তো নাকি উড়ছেই। সেটা হলে এখানকার হেড ডিপ নাকি মুখ্যমন্ত্রী হবেন ! সব ছেড়েছুড়ে নির্বাচনে লড়তে যাচ্ছেন নাকি।
  • pi | 24.139.209.3 | ০৮ জুন ২০১৬ ০৯:৫৯705619
  • ওহো, কাল ছ'জন বিধায়কও সুইচ করেছেন। তাই অফিশিয়ালি তৃণমূল বিরোধী দল হবার পথে।
  • এলেবেলে | 11.39.39.173 | ০৮ জুন ২০১৬ ২০:৪২705621
  • আচ্ছা এই খবরটা কি সত্যি ? এটা নিয়ে গুরুর পাতায় লেখালেখি হয়েছিল ? মানে পোতিবাদ-টোতিবাদ ? একক অথবা সমবেত ?

    http://indiafacts.org/list-of-rss-workers-murdered-under-the-kerala-ldf-dispensation/

    আর সিপিয়েমের মেধাবী ছাত্রীর আমলে ঘটা এই খবরও কি সত্যি ? এটা নিয়ে গুরুর পাতায় লেখালেখি হয়েছিল ? মানে পোতিবাদ-টোতিবাদ ? একক অথবা সমবেত ?

    http://www.thehindu.com/todays-paper/bengal-earns-a-distinction-topper-in-political murders/article6306012.ece

    না না কোনও অযুক্তিকে ঢাকতে অন্য অযুক্তির সাহায্য নিচ্ছিনা । দূরে বসে শুধু কাগজ পড়ে এসবের দিশাও খুঁজতে চাইছিনা । কেবল জানতে চাইছি । তখন গুরুজনদের ল্যাখালেখি ঠিক কোন্‌ স্তরে ছিল । সেরেফ একটা ঠিকঠাক কি বোর্ডের অভাব থাকায় যা জেনে উঠতে পারিনি এতদিন ।

    মাথায় ছদ্ম-নিরপেক্ষতার মুকুট আগেই উঠেছে । এবার নোতুন কিছু পাওয়ার আশায় রইলুম ।
  • দেবব্রত | 212.142.91.241 | ০৮ জুন ২০১৬ ২৩:৪৭705622
  • দেখুন এলেবেলে বাবু - ডুবন্ত টই ভাসানোর চেষ্টা বৃথা , নির্বাচন শেষ এখন জল মাপার পালা । আপনি বরং দিদির সাথে উমা ভারতী , অথবা আমেরিকার নির্বাচন নিয়ে মাথা ঘামান , সেখানে কে জিতবে বা জিততে পারে সেটা এখন হট টপিক -ট্রাফিক ওইদিকে ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন