এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • হিন্দমোটর - আলো থেকে অন্ধকার

    Dipankar Patra লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ১৬ মার্চ ২০১৬ | ১৬৫৮৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পোক্যাপেপোপুটি | 92.145.222.52 | ১৯ মার্চ ২০১৬ ১৭:২৯705224
  • আইওটি শৈশবে আর বলা যায় না, গার্টনার হাইপ সাইক্লের টপে ছিলো ২০১৪ সালে - মানে রিসার্চ অ্যাট ইটস পীক।

    যাই হোক, থিওরেটিক্যালি অপরচুনিটি এন্ডলেস। তার কতটা প্র্যাক্টিক্যাল সেই নিয়ে আমার যথেষ্ট সন্দেহ আছে। চার বছরের বেশি হাত পোড়ানোর পরেও। আর প্রাইভেসী ইস্যু/বিগ-ব্রাদার ইত্যাদি নিয়ে নাই বল্লাম। দ্যাট উইল সীজ টু এক্সিস্ট।
  • dc | 132.164.198.145 | ১৯ মার্চ ২০১৬ ১৭:৫৪705225
  • ঠিকই বলেছেন। কিন্তু আমি শৈশব ঠিক টাইমলাইন হিসেবে বলিনি, পোটেনশিয়াল হিসেবে বলেছি। যেমন ইনটারনেট ২০০০ সালে শৈশব অবস্থায় ছিলনা, টাইমলাইন ধরলে ম্যাচিওর টেকনোলজি। কিন্তু তাও আজ ইন্টারনেট দিয়ে আমরা যতোরকম সার্ভিস পাচ্ছি তার এক শতাংশও কি ২০০০এ ছিল? (২০০০ সালটা কিছুটা আর্বিট্রারি, ডটকম বাস্টের সাথে সম্পর্ক নেই)। অবশ্যই জিপিসএর উন্নতি, গুগল ম্যাপ, সার্ভার ফার্ম, বেটার রাউটিং এই সবই একসাথে হয়েছে যার ফলে আজ আমরা ম্যাপ বেসড ন্যাভিগেশান, ই কমার্স, রিসোর্স অ্যাগ্রিগেটর, ইউটিলিটি অ্যাগ্রিগেটর এরকম নানান সার্ভিস পাচ্ছি যা পাঁচ বছর আগেও এই স্কেলে ছিলনা।

    এই পোটেনশিয়াল রিয়েলাইজেশন আইওটিতেও হতে পারে, হয়ত এর সাথে আরো কিছু টেকনোলজিকেও ডেভেলপ করতে হবে। নোড পাওয়ার ম্যানেজমেন্ট একটা বড়ো ইস্যু, ব্যাটারি টেকনোলজি ইমপ্রুভ করতে হবে। তার সাথে ন্যানোটেকনোলজিকে এগিয়ে আসতে হবে, অ্যান্টেনা টেকনোলজি ইমপ্রুভ করতে হবে। আরো অনেক কমার্শিয়াল অংক থাকবে। হয়তো বায়োকম্প্যাটিবিলিটি উন্নত হলে আমার শরীরে চিপ এমবেড করে নেবো, তখন এই নোড অ্যারের সাথে ইনটারয়্যাক্ট করতে সুবিধে হবে, তখন IoTর আসল পোটেনশিয়াল রিয়েলাইজ করতে শুরু করবো।

    অবশ্যই এগুলো প্র্যাক্টিকালি কতোটা কি হবে কেজানে, কারন দশ বছর সামনে কেই বা তাকাতে পারে। তবে আমার মনে হয় হাইলি কানেকটেড ব্যাকগ্রাউন্ড এনভায়রনমেন্ট অ্যাক্রস দ্য ওয়ার্ল্ড - এর একটা বিরাট পোটেনশিয়াল আছে। সারা পৃথিবীর যেখানেই থাকি না কেন, অন্তত পপুলেটেড সেন্টারে, সেখানকার নোড অ্যারের সাথে ইনটার‌্যাকট করতে পারছি, এটা গেম চেঞ্জার হতে পারে। এখন যেসব সার্ভিস ভাবতেও পারিনা সেসব সার্ভিস পেতে পারি। জানিনা হবে কিনা।
  • পোক্যাপেপোপুটি | 151.0.12.130 | ১৯ মার্চ ২০১৬ ১৮:০২705226
  • কম্পিউট পাওয়ার একটা বিশাল ইস্যু। স্কোয়্যার কিলোমিটার অ্যারের দৈনিক আউটপুট হবে ১৪ এক্সাবাইট - মানে আইপডে ৩ মিলিয়ন গানের সমান। কে অ্যানালাইজ করবে আর কীভাবে?

    ওয়াটসন পুরোদমে চলতে গেলে লাগে ৮৫০০০ ওয়াট, মানুষের ব্রেন নেয় ২০ ওয়াটঃ-)

    আর সত্যিই এআই রিয়েলাইজ হলে (কিছুটা সন্দেহ আছেই), মেট্রিক্সও হতে পারে, স্কাইনেটও।
  • dc | 132.164.198.145 | ১৯ মার্চ ২০১৬ ১৮:০৯705227
  • হ্যাঁ কম্পিউটিং পাওয়ার বড়ো ইস্যু, বোধায় তার থেকেও বড়ো ইস্যু হবে গেটওয়ে ম্যানেজমেন্ট। কারন নোডগুলোর প্রত্যেকটাতে বেশী কম্পিউটিং নাও থাকতে পারে, আর সেগুলো সবকটা গেটওয়ের সাথে কানেক্টেড নাও থাকতে পারে। ডিসট্রিবিউটেড কম্পিউটিং হয়তো আরও ডেভেল্প করে নোড ম্যানেজমেন্টে কিছুটা সুবিধে হবে। আর মেট্রিক্স হবে বা স্কাইনেট হবে, অন্য কিছুও হতে পারে। সোশ্যাল মিডিয়ার আবির্ভাব তো ম্যাট্রিক্সেও দেখায়নি, টিটুতেও না, এদের বাবা ঘোস্ট ইন দ্য শেলএও না, আর পিতামহ নিউরোম্যান্সারেও না। তাই ভবিষ্যতে কোন নতুন অ্যাপ্লিকেশন এসে ম্যাসিভলি চেঞ্জ করে দেবে কে জানে! শুধু এটুকুই মনে হয় এই কানেক্টেড এনভায়রনমেন্টের একটা বিরাট পোতেনশিয়াল আছে। প্র্যাকটিকালি কি হবে জানিনা।
  • dc | 132.164.198.145 | ১৯ মার্চ ২০১৬ ১৮:১১705228
  • এআই রিয়েলাইজ হবে কিনা, অন্তত পরের কুড়ি তিরিশ বছরে, সে নিয়ে আমারও সন্দেহ আছে।
  • পোক্যাপেপোপুটি | 117.167.104.144 | ১৯ মার্চ ২০১৬ ১৮:১৮705229
  • "ফগ" কম্পিউটিং। তার আবার ছানা হয়েছে - ডিউ কম্পিউটিং।

    যাই হোক, এর বেশি বকলে লোকে মারবে। টইজ্যাকিং এর জন্যে। বরং অন্য টই খুলুন যদি ডিসকাস করতে হয়।
  • dc | 132.164.198.145 | ১৯ মার্চ ২০১৬ ১৮:২৫705230
  • হ্যাঁ এই আলোচনার এখানেই ইতি হোক। অন্য কোন টইতে হবে নাহয়।
  • :D | 56.166.138.160 | ১৯ মার্চ ২০১৬ ১৮:৪১705231
  • অ্যাম্বিকে 'গুগুল কার' হিসেবে ঘোষনা করলেই তো হয়! এর পরে গুগল উত্তরপাড়ায় ইনভেস্ট না করে যাবে কোথায়!!
  • ranjan roy | 24.99.131.165 | ২১ মার্চ ২০১৬ ০৬:৪৪705232
  • ড্রাইভারহীন গাড়ি একজনকে মেরে দিক বা দুজনকে--মৃতদের আত্মীয়স্বজন ল অফ টর্ট এবং পেনাল কোড , দুটোর ধারাতেই মালিকের বিরুদ্ধে মামলা করবে। ক্ষতিপূরণ প্লাস ম্যানস্লটার নট অ্যামাউন্টিং টু মার্ডারের দায়ে।
    আর ওই যুক্তিটিতে এক্সেমপ্শন দেওয়া আছে রাষ্ট্রকে, সরকারকে এবং সরকারের আমলা মায় পুলিশকে,--প্রাইভেট ওনারকে নয়।
  • pi | 24.139.209.3 | ০৫ এপ্রিল ২০১৬ ০৭:০৫705135
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন