এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ক্রোনি কমিউনিজম -শিলিগুড়ি মডেল !

    Debabrata Chakrabarty লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ১৮ মার্চ ২০১৬ | ৪৯৩৪৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • PT | 213.110.242.4 | ২৯ মার্চ ২০১৬ ০৯:৫৬705028
  • ন্যান এবার এটাকে নিয়ে কাঁদুনি গেয়ে একটা অর্টিকেল লিখে ফেলুন। নাকি আজকাল পাবলিক নকশালবাড়ির দুঃখ খায় না?

    "শিলিগুড়ির কৃষক্দের অধিকার রক্ষার লড়াই থেকে যে আন্দোলনের জন্ম , সেখান থেকে কৃষিই উঠে যেতে বসেছে৷ নকশালবাড়ির জীবিকা এখন নেপাল থেকে সুপারি গোরু পাচার৷"
    http://www.epaper.eisamay.com/Details.aspx?id=21997&boxid=145137730
  • sm | 53.251.91.253 | ২৯ মার্চ ২০১৬ ০৯:৫৭705029
  • ওহ, হ্যা; কয়েক দিন আগে ইন্ডিয়ার ব্যান্ক ( বিশেষ করে সরকারী) গুলোর আর্থিক স্বাস্থ্য খুব ভালো বলে একটা বিধগ্ধ বিশ্লেষণ নামানোর প্রচেষ্টায় ছিলেন বোধ হয়। এনি ওয়েস,মত পরিবর্তন হয়েছে?
  • sm | 53.251.91.253 | ২৯ মার্চ ২০১৬ ১০:০৩705030
  • আর আপনি হাওড়া থেকে বর্ধমান যেতে অনলাইনে টিকিট বুক করেন জেনে ভালো লাগলো।
    ---
    আরে মশাই, বহুত পিছিয়ে আছেন।এখন তো মোবাইল এপ্সে লোকাল টিকিট বুক করার কথা বলেছে; সুরেশ বাবু। বোধ হয় চালু ও হয়ে গেছে। কিছু লেখার আগে,জানতে হবে তো!
    আর আমি তো কয়েক পোস্ট আগেই অন্যের সাহায্যের কথা উল্লেখ করেছিলাম; তা, আপনি হটাত করে হেসে, কেঁদে অস্থির হয়ে গেলেন কেন? কি মুশকিল! ভালো থাকুন, ভালো থাকুন।
  • S | 108.127.180.11 | ২৯ মার্চ ২০১৬ ১০:০৫705031
  • ইউকের ৩% এর কথা এলো কেন সেটা মনে আছে? না মনে থাকলে তো ঘেঁটে যাবেই।
    আমি বলেছিলাম ৮-৮।৫% রেট ইজ নট ব্যাদ। আপনিই তখন আইএসের রেট নিয়ে এলেন, তারপরে আনলেন ইনফ্লেশন। আমি শুধু বলেছিলাম যে ৩% টা পেলাম না। আর ইনফ্লেশন আর মার্কেট ইন্টারেস্ট রেট আলাদা হলেও কিছুই করা নেই। গভ যে মার্কেট রেট দিচ্ছে সেইটাই অনেক।

    আর আগামী দশ বছরে ইনফ্লেশন কমবে এইটা এইখানে দেখে নিন। আপনি যাদের গণতকার বলেন অনেকে তাদের অ্যানালিস্টও বলে।
    http://www.tradingeconomics.com/india/inflation-cpi/forecast

    আপনার সঙ্গে তক্ক করতে ভালো লাগেনা কারণ আপনি যুক্তি থেকে সরে যান (প্রথমে ইউকে, তারপরে ইনফ্লেশন - এখনো বুঝছেন না), অন্যের মুখে কথা বসান (আমি কখনই " ইন্ডিয়া তে সেভিংস এ এদ্ভান্তেজ বেশি" বলিনি, বরন্চ আপনিই ইউকের রেট নিয়ে এসে উল্টোটা প্রমাণ করতে চলেছিলেন), আর এইদুটো তাও মেনে নিতে পারি কিন্তু আপনার ভদ্রতা বা সৌজন্য টুকুও নেই। পারলে নিজের লেখা গুলো আরেকবার পড়বেন।
  • sm | 53.251.91.253 | ২৯ মার্চ ২০১৬ ১০:২২705032
  • পড়েছি;পড়ে মনে হয়েছে আপনি গোল পোস্ট বগলে করে ঘুরে বেড়ান। প্রচুর জার্গন ইউজ করে, অন্ত সার শূন্য বক্তব্য রাখতে ওস্তাদ। টেকনিক্যাল কোনো ব্যক্তি তার নিজের ফিল্ডে ভুল ভাল বক্তব্য রাখলে, তিন্তিরাঙ্ক হয়।
    এনি ওয়েজ ; চালিয়ে যান।
  • pi | 24.139.209.3 | ২৯ মার্চ ২০১৬ ১০:২৪705033
  • ডিও দিয়ে ?
  • S | 108.127.180.11 | ২৯ মার্চ ২০১৬ ১০:২৭705034
  • আপনি নিজের লেখা পড়ে আমার স্ম্বন্ধে আইডিয়া করলেন? বাহ।
  • robu | 213.99.211.81 | ২৯ মার্চ ২০১৬ ১০:৩৩705035
  • তিন্তিরাঙ্ক কী?
  • sm | 53.251.91.253 | ২৯ মার্চ ২০১৬ ১০:৩৮705036
  • আমার নিজের পোস্টার সঙ্গে আমার পোস্ট গুলো ও পড়েছি। আর নিজের পোস্ট পড়েও তো বোঝা যায়, আপনি কি লিখেছেন।এটা একধরনের ডায়লগ তো। আপনি বুইতে পারেন না? যাই হোক ভারী স্মার্ট তো আপনি।নমস্কার।
    --
    রোবু ;-))
  • T | 165.69.188.135 | ২৯ মার্চ ২০১৬ ১০:৪০705038
  • হে হে হে হে...S কে শুভেচ্ছা।
  • S | 108.127.180.11 | ২৯ মার্চ ২০১৬ ১০:৪৬705040
  • আমি যে স্মার্ট লোক নই সেতো বটেই। আপনার পৃথিবীতে রিস্কাওয়লারা অনলাইনে কমপ্লেইন জমা দেয়, হাওরা থেকে বর্ধ্মান যেতে সাধারণ লোক অ্যাপে টিকিট কাটে।
  • dc | 132.174.188.197 | ২৯ মার্চ ২০১৬ ১০:৪৬705039
  • পুরো আলাদা লেভেলের তক্কো চলছে মাইরি :d আর সত্যিই, S এর অধ্যাবসায় দেখে অবাক হয়ে যাচ্ছি :d
  • PM | 11.187.234.185 | ২৯ মার্চ ২০১৬ ১০:৫৬705041
  • এই সত্যে আমি বহু আগেই উপনীত হয়েছিলাম ঃ)
  • d | 24.97.160.1 | ২৯ মার্চ ২০১৬ ১০:৫৯705042
  • আহা বড় এস কি সেই আমি কী করে নাস্তিক হলাম টইটা পড়েন নি? কিম্বা সেই অ্যাম্বাসেডার নিয়ে আগের টইটা? (সম্প্রতি যে হিন্দমোটর নিয়ে আছে ঐটা না, আগেরটা)।
    যাগ্গে শুভেচ্ছা রইল আর কি।
  • S | 108.127.180.11 | ২৯ মার্চ ২০১৬ ১১:০০705043
  • অত পড়ার সময় নেই ডি। অন্য টইতে এখন আবার রামকৃষ্ণ নিয়ে পড়তে বলছে। এতো পড়তে বললে গুরু করাই ছেড়ে দেবো। ঃ))
  • pi | 24.139.209.3 | ০১ এপ্রিল ২০১৬ ১৭:৫৪705044
  • তুলে দিলাম।
  • করঞ্জাক্ষ | 203.55.36.42 | ১৯ এপ্রিল ২০১৬ ১৪:০০705045
  • সমবায়ে যাদের অটুট আস্থা তাদের জন্য http://www.anandabazar.com/elections/west-bengal/state-election-news/trinamool-candidate-allegedly-involved-in-co-operative-fund-ransacked-1.354278

    “ ভোটের মুখে ঝুলি থেকে বেরলো দুর্নীতির আর এক নজির। এ বার সমবায় ব্যাঙ্কের আর্থিক কেলেঙ্কারিতে নাম জড়াল পূর্ব মেদিনীপুরের এক তৃণমূল প্রার্থীর।
    অভিযুক্ত সমরেশ দাস এগরার বিদায়ী বিধায়কও বটে। পাশাপাশি তিনি বলাগেড়িয়া সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্কের চেয়ারম্যান। অভিযোগ, ওই সমবায় ব্যাঙ্কের মাধ্যমে তিনি কয়েক কোটি টাকা তছনছ করেছেন। এ নিয়ে জনস্বার্থ মামলা করেছিল সমবায়ের কর্মচারী সংগঠন। শুক্রবার তার শুনানি ছিল হাইকোর্টে। প্রধান বিচারপতি মঞ্জুলা চেল্লুর ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ এ দিন রাজ্য রেজিস্ট্রার অফ কো-অপারেটিভ সোসাইটিসকে নির্দেশ দিয়েছে, সমরেশবাবুর বিরুদ্ধে ফের তদন্ত করে আগামী তিন মাসের মধ্যে আইনি ব্যবস্থা নিতে।"
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন