এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বামেদের সলিডারিটি নৃত্য

    বিপ
    অন্যান্য | ২৫ মার্চ ২০১৬ | ৫০৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • বিপ | 81.244.130.85 | ২৫ মার্চ ২০১৬ ১৫:২৪704627
  • ফেসবুকে হাইদ্রাবাদ বিশ্ববিদ্যালয়ের ঘটনা নিয়ে দেখলাম পরিচিত বামপন্থীরা অনেক লিখলেন, লিখে চলেছেন। যেন কত ছাত্র দরদি। আমি কিন্ত এদের কোনদিনও একটা লাইন ও খরচ করতে দেখি নি পশ্চিম বঙ্গের ছাত্রদের নিয়ে -যারা কাজের অভাবে খোদ পশ্চিম বঙ্গেই এক অমানবিক শোষনের শিকার ছোট ছোট কোম্পানী , প্রাইভেট স্কুল এবং ব্যবসাগুলোর হাতে। এই রাজ্যে বেকার সমস্যা এত ভয়াবহ, এখানে মাত্র দুহাজার থেকে তিনহাজারটাকা হাতে ধরিয়ে দিয়ে সপ্তাহে পঞ্চাশ ঘন্টা খাটিয়ে নেওয়া যায়। এবং যারা এই বেকার খাটছেন-ছোট কোম্পানী বা এন জি ও গুলোতে-তারা এই বিশ্ববিদ্যালয় থেকে বেড়োনো ছাত্রছাত্রীরা।

    যাদের আই টি বা শিক্ষকতা বা রান্নাকরা বা অন্যকোন স্কিল আছে-তারা এই শোষনের শিকার হয়েও, আস্তে আস্তে ব্যাঙ্গালোর বা দিল্লীতে গিয়ে চাকরি পাচ্ছে। যাদের সেসব কিছুই নেই-দিনের পর দিন খোদ কোলকাতার বুকেই চূড়ান্ত শোষনের শিকার। লাখে লাখে শিক্ষিত ছেলে মেয়ের এই দশা কোলকাতায়। শিল্প আসছে না, ব্যবসা নেই-শুধু টেটের টোটকা দিয়ে ১% বেকারদের ও চাকরি দেওয়া যাবে?

    হাইদ্রাবাদ, প্যালেস্টাইন, জেন এন ইউ-অনেক দেখলাম। যারা পাশের বাড়ির বেকার যুবক যুবতীদের জ্বালা বুঝতে পারে না-বুঝতে পারে না কেন একজন চাষি মুম্বাইতে তার মেয়েকে বেচে দিতে বাধ্য হয় -তাদের ওই সলিডারিটির সলিড নৃত্যটি কিন্ত বেশ দৃষ্টিকটু।

    বাঙালীদের চিন্তাধারা ব্যবসামূখী না হলে এই জাতির কপালে আরো দুঃখ আছে। সিপিএম, তৃনমূল বা বিজেপি একটা জাতিকে কিছুই করতে পারবে না যদ্দিন না তারা নিজেরা নিজের ভাল বুঝতে পারবে-ঘরের খেয়ে বনের মোষ তাড়ানোর বদলে নিজেদের সমস্যাগুলোর ওপর ফোকাস রাখতে পারবে।
  • এঃ | 53.230.198.109 | ২৫ মার্চ ২০১৬ ১৬:৪৪704635
  • বিপকে আনন্দবাজারে লিখতে বললেই তো হত!
  • রান্নাকরা স্কিলের লোকও | 34.181.5.184 | ২৫ মার্চ ২০১৬ ১৮:১১704636
  • ব্যাঙ্গালোর যাচ্ছে?
  • bip | 81.244.130.85 | ২৫ মার্চ ২০১৬ ১৮:২১704637
  • yes
  • :( | 101.213.8.64 | ২৫ মার্চ ২০১৬ ১৮:২৩704638
  • বিপের নেত্যও অনেকদিন দেখিনি
  • Robu | 11.39.39.80 | ২৫ মার্চ ২০১৬ ২২:৩৯704639
  • ভেজ রান্না না ননভেজ রান্না?
  • SKM | 83.255.71.184 | ২৫ মার্চ ২০১৬ ২৩:০৮704640
  • One of my friends now in USA opened English medium school in WB. He pays salary to the teachers (3-7K range). I do not know the market rate.
  • Robu | 11.39.39.80 | ২৫ মার্চ ২০১৬ ২৩:১৩704641
  • আরে সূয্যবাবু যে!! প্রচার কেমন চলছে?
  • S | 108.127.180.11 | ২৬ মার্চ ২০১৬ ০০:২৮704642
  • ২০০৪ এ আমাদের বাঙ্গালোরের বাড়িতে যে ছেলেটি রান্না করতো সে উড়িষ্যার ছিলো।
  • Abhyu | 138.192.7.51 | ২৬ মার্চ ২০১৬ ০০:৪৬704628
  • আমাদের ইউনিভার্সিটিতে এক নতুব ফ্যাকাল্টি জয়েন করেছেন। বাঙালীদের জমায়েতে, ওনাকেও নেমন্তন্ন করা হয়েছে। যাঁর বাড়িতে খাওয়াদাওয়া তাঁর মা তখন এদেশে।
    মাসিমা - বাবা তোমার নাম কী? আগে তো দেখি নি।
    ফ্যাকাল্টি - অমুক চন্দ্র দাশ। আমি আসলে এখানে নতুন। এ বছরই জয়েন করেছি।
    মাসিমা - বাহ খুব ভালো। তোমার বাড়ি কোথায়?
    ফ্যাকাল্টি - আমাদের বাড়ি ভুবনেশ্বরের কাছে একটা গ্রামে। আমি অনেক দিন যাদবপুরে ছিলাম তাই বাংলায় অসুবিধে হয় না। আসলে আমরা ওড়িয়া।
    মাসিমা - ও মা তাই নাকি? দেখো দেখো আজকাল উড়েরাও কতো পড়াশুনো শিখেছে। ঐ জন্যে কলকাতায় আর উড়ে চাকর বামুন পাওয়া যায় না।

    (সূচীভেদ্য নিস্তব্ধতা)
  • S | 202.156.215.1 | ২৬ মার্চ ২০১৬ ০২:০৪704629
  • বোঝো?
  • cb | 132.170.172.11 | ২৬ মার্চ ২০১৬ ০৮:৪৩704630
  • ওহ ডিয়ার ডিয়ার!!
  • aranya | 83.197.98.233 | ২৬ মার্চ ২০১৬ ০৯:৩৫704631
  • এখানে এক মাসিমা বলেছিলেন - মুসলিমদের মধ্যে কিছু ভাল আছে, হিন্দুদের মধ্যেও কিছু খারাপ আছে

    অভ্যু-র কাহিনী শুনে মনে পড়ল
  • S | 108.127.180.11 | ২৬ মার্চ ২০১৬ ০৯:৪১704632
  • কোন এক বাঙ্গলা সিনেমায় একটা ডায়লোগ ছিলোঃ লোকটা মাড়োয়ারি হলেও ভালো।
  • অভি | 113.24.86.204 | ২৬ মার্চ ২০১৬ ১২:৫৫704633
  • ছোটবেলায় এ সি সেনের অনুবাদ নির্ভর ইংরেজি ব্যাকরণ বইতে এই বাক্যটা খুব থাকত, আর চোখে লাগত, "তিনি গরীব হইলেও সৎ।"
  • S | 108.127.180.11 | ২৬ মার্চ ২০১৬ ১৩:০০704634
  • এই কাথাটার মানে আমিও বুঝতাম না। এটা নাকি একটা দারুন কথা। মানে গরীব হলে এটাই এক্সপেক্টেড যে তিনি অসৎ হবে। কিন্তু দেখা গেছে যে গরীবরা সৎ হয় - এটা নাকি তাদের আত্মসন্মানের ব্যাপার ইত্যাদি।

    আরো আছেঃ হার্ড ওয়ার্ক পেইজ। এইসব কথা আমার মনে হয় তৈরী করা হয়েছে স্টেটাস কুও মেইন্টেইন করার জন্যে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন