এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ষষ্ঠ ইকনমিক সেন্সাস এবংপশ্চিম বঙ্গের প্রকৃত অর্থনৈতিক অবস্থা

    Debabrata Chakrabarty লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ০৩ এপ্রিল ২০১৬ | ২৮২৮৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ঊমেশ | 118.171.128.168 | ১৫ এপ্রিল ২০১৬ ১৫:৪২704467
  • কল্যাণ ব্যানার্জী কে শিক্ষিত বললে, আমি নিজেকে শিক্ষিত বলতে লজ্জা পাবো।
  • sm | 53.251.91.253 | ১৫ এপ্রিল ২০১৬ ১৫:৪৯704468
  • আফনে সুপ্রিম কোর্টে দাঁড়িয়ে সওয়াল করুন;আপনার এলেম বুঝা যাইবেক। সোমনাথ বাবু ছাড়া এই দম তো বামেদের মধ্যে কারো ছিল না। পাস করা ব্যারিস্টার জ্যোতি বাবু কেও কিছু, কোর্টে দেখা যায়নি।
    আর পার্সোনাল গ্রাজ থাকলে; পার্সোনালি মিটিয়ে ফেলুন।
    আমার ও ব্যক্তিগত ভাবে ওনাকে রাফ লাগে। তাবলে ওনার শিক্ষাগত ক্যালিবার তো কম হয়ে যায় না।
  • cb | 208.147.160.75 | ১৫ এপ্রিল ২০১৬ ১৫:৫১704469
  • ভদ্রলোকের (খিস্তি কল্যাণ) সাকসেস রেট ঈর্ষণীয়। অলমোস্ট সব কটা কেসে হেরেছেন রাজ্য সরকারের মামলায়
  • S | 108.127.180.11 | ১৫ এপ্রিল ২০১৬ ১৫:৫২704470
  • সুপ্রীম কোর্ট?
  • sm | 53.251.91.253 | ১৫ এপ্রিল ২০১৬ ১৫:৫৪704471
  • কংগ্রে এর যেমন বড় বড় ল ইয়ার ছিলেন। অশোক সেন। ওনার মত সুভদ্র ও ধুরন্ধর ল ইয়ার বাংলা তো বটেই ভারতে বিরল।
    সিধু বাবু ও বিরাট মেরিটোরিয়াস ও ঝানু ল ইয়ার। কিন্তু ব্যক্তি হিসাবে কারো পছন্দ নাই হতে পারে।
  • PM | 116.79.6.253 | ১৫ এপ্রিল ২০১৬ ১৭:৪৪704472
  • আরে আমি অত বড় ক্যানভাসের তিনোদের নিয়ে তর্ক করি নি। গুরুই আমার পানাপুকুর ঃ) প্রশ্নটাকে রিফ্রেম করছি ঃ)----

    গুরু চন্ডালির পাতায় শিক্ষিত তিনোরা নিজেদের তিনো বলতে লজ্জা পায় কেনো এতো ? এটাই বুঝি না ঃ) "আমি কোনো দলকেই সমর্থন করিনা কিন্তু---- "এরকম শব্দ বন্ধের প্রয়োজন হয় কেনো ? বিশ্বাস থাকলে খোলাখুলি জোর গলায় বলুন --

    ১। তিনোরা অর্থনৈতিক উন্নতি বামেদের থেকে অনেক বেশী করেছে
    ২। তিনোরা অনেক বেশী আইনের শাসন প্রতিষ্ঠা করেছে।
    ৩। তিনোরা সাংবিধানিক প্রতিষ্ঠান আর গনতন্ত্র কে মর্য্যাদা অনেক বেশী দিয়েছে
    ৪। মেয়েরা তিনো আমলে অনেক বেশী নিরাপদ
    ৫। বামেদের ঔদ্ধত্ব থেকে তিনো আমোল মুক্ত
    ৬। তিনো আমল তুলনায় অনেক বেশী দুর্নীতিমুক্ত

    ( মোদ্দা কথা যে জন্য পরিবর্তন করার জন্য এতো প্রচার করেছিলেন--সেগুলো মোটামুটি ফুলফিল্ল্ড ঃ)

    তারপর কনক্লুড করুন যে তিনো আমলকে আপনি বাম আমলের থেকে বেশী সমর্থন যোগ্য মনে করেন। ব্যাস গোল চুকে যায়।
  • ranjan roy | 24.96.45.81 | ১৫ এপ্রিল ২০১৬ ১৭:৪৬704473
  • sm,
    কেন? বামেদের ল'ইয়ার যিনি সারদা থেকে আরও অনেকগুলো মানবাধিকার ইস্যুতে সুপ্রীম কোর্টে গিয়ে নিজের পয়েন্টে নিয়মিত স্কোর করছেন তাঁর নাম ভুলে গেলেন? আর দোদোবাবু?
    আপনার যুক্তির লাইন নিয়ে এগোলে বলা উচিত আগে আফনে একবার বঙ্গের মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন কইর‌্যা দ্যাখান, তারপরে না হয় দিদির বুল ধরবেন!
    এরপরে কি আফনে আগে ক্যামেরার সামনে দুই-তিন লাখ লইয়া দ্যাখান আসবে?
  • dc | 132.174.189.22 | ১৫ এপ্রিল ২০১৬ ১৮:৪৫704474
  • আমি কোন দলকেই সমর্থন করিনা।

    অথচ PM এর ১-৬ কোন পয়েন্টকেই ঠিক মনে করিনা।

    তাহলে কি আমি সেই ঘুরে ফিরে তিনোই?

    এই প্রসঙ্গে মনে পড়ল একদিন আগেই PT কে জিগ্যেস করেছিলাম, কিকরে বুঝলেন আমি নিরপেক্ষ? সিপিএম আর তিনো এই দুটি দলকে সমর্থন না করা মানেই কি নিরপেক্ষ? এই বাইনারি কনক্লুশানগুলো যারা শিক্ষিত তারা কিকরে টানেন?
  • করঞ্জাক্ষ | 203.55.36.75 | ১৫ এপ্রিল ২০১৬ ১৯:১৫704475
  • না, কোন দলকে সমর্থন ডায়নামিক। ভোট বুঝে পাল্টাবার কথা।স্ট্যাটিক রুল অপ্টিমাল হওয়ার সম্ভাবনা কম।
  • না না | 24.96.125.234 | ১৫ এপ্রিল ২০১৬ ১৯:৩৭704477
  • অত বড় ফ্রেম ধরবেন কেন, গুরুতে কেউ ভিন্নমত দেখালে তাদের পোঁদে আঙুল দেওয়াই এই পেইড ব্যাশারদের কাজ। এর জন্যই এর মালকড়ি পয়। কে কাকে ভোট দিতে পরে সেসব সংগ্রহ করাও এই পোঁদুমিঞা চামচে মুখুজ্জেদের কাজ।
  • sm | 53.251.91.253 | ১৫ এপ্রিল ২০১৬ ১৯:৫৫704478
  • রঞ্জনবাবু, আপনার যুক্তি একেবারেই দুর্বল।একজন বলেছিলেন কল্যাণ বাবু কে শিক্ষিত বলে মনে করেন না; সেই প্রেক্ষিতে লেখা। ব্যক্তি হিসেবে উনি যাই হন; ওনার শিক্ষা গত যোগ্যতা ও নিজের ফিল্ডে যোগ্যতা সংশয়াতীত।
    এরপরে আপনি যে লাইন দুটি এড করলেন;
    "আপনার যুক্তির লাইন নিয়ে এগোলে বলা উচিত আগে আফনে একবার বঙ্গের মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন কইর‌্যা দ্যাখান, তারপরে না হয় দিদির বুল ধরবেন!
    এরপরে কি আফনে আগে ক্যামেরার সামনে দুই-তিন লাখ লইয়া দ্যাখান আসবে?"
    এটার মর্মার্থ উপলব্ধি করতে অপারগ। কেউ টাকা নিয়েছে, তার স্বপক্ষে কি কেউ বলেছে? দোষী হলে শাস্তি পাবে; এটুকুই বলতে পারি ।
  • ranjan roy | 24.99.13.220 | ১৫ এপ্রিল ২০১৬ ২০:০৩704479
  • এস এম,
    আপনার বক্তব্যটি "আফনে সুপ্রিম কোর্টে দাঁড়িয়ে সওয়াল করুন;আপনার এলেম বুঝা যাইবেক।" --দেখুন। সেই সুবাদে বলা।
    আর সম্ভবতঃ শিক্ষিত বলতে আমরা একাজান শিষ্ট সুসংস্কৃত ব্যক্তি বুঝি, পরীক্ষার মার্কশিট নয়। উমেশের বক্তব্যটি সেই পরিপ্রেক্ষিতে।
  • sm | 53.251.91.253 | ১৫ এপ্রিল ২০১৬ ২০:০৪704480
  • আপনি যেই ওনাদের কোনো মত সমর্থন করবেন না, অমনি তিনো বনে যাবেন। তিনো ছাড়া যেন ওদের সমালোচনা আর কেউ করতে পারবে না। এদিকে পিটি স্যার কিন্তু আগা গোড়া বলে আসছেন, আমি পার্টি মেম্বার নই; ভোট দিতেও বড় একটা যাই না । তিনি কিন্তু দিবা রাত্র তিনো দের ভুল বার করে চলেছেন।
    সে বেলা কিন্তু মুখে কুলুপ।
    বামেরা তো এমন কিছু মহান পার্টি নয় যে কেউ তিনো করি বলতে লজ্জা পাবে।
  • sm | 53.251.91.253 | ১৫ এপ্রিল ২০১৬ ২০:১২704481
  • আমি তো আমার পোস্টে উল্লেখ I করে দিয়েছিলাম, ব্যক্তিগত ভাবে আমার ও ওনাকে রাফ লাগে; কিন্তু দিনের শেষে উনি একজন শিক্ষিত ও দক্ষ ব্যক্তি।
    গুরুতে বহু লোক খিস্তি এবং ঐরকম উপমা ব্যবহার করে থাকে; তারা কি অশিক্ষিত?
    আমার কলেজের এক প্রফেসর খুব স্ল্যাং ইউস করতেন; কিন্তু ভারী হেল্পফুল, মাই দিয়ার এবং লব্ধ প্রতিষ্ঠ ।
    হ্যা, আপনি কল্যাণ বাবুর কি কি অশিক্ষিত আচরণ পেয়েছেন?
  • ঊমেশ | 118.171.128.168 | ১৫ এপ্রিল ২০১৬ ২০:১৯704482
  • কল্যান ব্যানার্জির মতো শিক্ষিত লোকের আলোচনা করে নিজের অশিক্ষিত পরিচয় টাকে বিপদে ফেলতে চাইছি না।
    আমি ক্ষান্ত দিলাম।
    কল্যান ব্যানার্জীর কয়েকশ মাইলের মধ্যেও আমার কোনো কানেকশন নেই, তাই কিছুই ব্যক্তিগত খাঁড় ছিলো বলে মনে পড়ছে না।
  • ranjan roy | 229.64.68.245 | ১৫ এপ্রিল ২০১৬ ২২:১২704483
  • একটাই উল্লেখ করি?
    সম্ভবতঃ গত বছর লেকের পাড়ে বুড়োদের আড্ডায় তিনোদের সমালোচনা শুনে সেখান দিয়ে যেতে যেতে ওদের সঙ্গে হাতাহাতি শুরু করেন। বুড়োরা সম্ভবতঃ থানায় ও প্রেসে কম্প্লেন করেন। এম পি মহোদয় বলেন-- ওরা দিদির ব্যাপারে উল্টোপাল্টা বলছিল তাই ---!
    সূত্রঃ তৎকালীন খবরের কাগজ। আর আদালতে যেগুলো করেছেন তা ঠিক শিক্ষিত এম পির আচরণের--!
  • দেবব্রত | 212.142.76.196 | ১৫ এপ্রিল ২০১৬ ২২:৩০704484
  • আমি একবার দিল্লী থেকে কলকাতা ফিরছিলাম বিকেলের ইন্ডিগো তে - ত সেই সময় দীনেশ ত্রিবেদী রেল মন্ত্রী সদ্য ছড়িয়েছেন , দিদি কষে কানমলা দিয়েছে , সেই সময় পার্লামেন্ট চলছিলো বা সবে শেষ হোল এইরকম একটা কিছু - সহযাত্রী ছিলেন কল্যাণ বাবু আরও কিছু তৃনমূল MP- আমরা সকলেই বাসে -তো দীনেশ ত্রিবেদী মন্ত্রী বা এক্স মন্ত্রীর সুবাদে গাড়ি করে ইন্ডিগোর সিঁড়ির কাছে পৌঁছেছেন আর আমরা বাস থেকে নামছি । কল্যাণ গাড়ি থেকে সদ্য নামা ত্রিবেদী কে দেখে তার খিস্তি বান শুরু করলেন -প্রায় সব যাত্রী বাঙ্গালী তার মধ্যে দীনেশ বাবু কে শুনিয়ে পরিষ্কার বাংলায় একেবারে কাঁচা খিস্তি প্রায় । প্লেনে প্রথম সিট এ বসলেন দীনেশ বাবু জানলার ধারে আর তৃনমূল MP বাহিনী এই ৮/৯ রো থেকে আমিও প্রায় এক দু রো আগে /পিছে - টানা দেড় ঘণ্টা বাক্যবাণ । তার মধ্যে সবথেকে ভদ্র বাক্য - দীনেশ বাবু নাকি অশোক হোটেল এ কংগ্রেস মন্ত্রীদের পূর্বে মাগী সাপ্লাই করতেন । আমি এবং সম্ভবত বাকি যাত্রীগণ যারা বাংলা বোঝেন হতবাক হয়ে গেলাম - যে একটা দেখতে শুনতে ভদ্রলোক , নিজেরই পার্টির সহকর্মী সম্বন্ধে এইরকম কুৎসিত মন্তব্য অবলীলায় করেন কি করে ? আর ওনাদের এক MP ইদ্রিশ মোল্লা বা কেউ হবে ওই বসিরহাটের দিকের এক হাঁটু ঝুলের হলুদ রঙের পাঞ্জাবি পরনে পুরো তাল দিয়ে গেল - তার পর , তার পর কল্যাণ দা । ভাবা যায়না কি লেবেলের অসভ্য এই কল্যান বাবু ।
  • cb | 132.170.152.250 | ১৫ এপ্রিল ২০১৬ ২২:৪৭704485
  • দেবব্রত বাবুর কথা শুনে বিন্দুমাত্র আশ্চর্য হলাম না। এ তো আমাদেরই লজ্জা
  • | ১৫ এপ্রিল ২০১৬ ২২:৫৩704486
  • আম্মো অবাক হলাম না। ইনি আমাদের এলাকার জনপ্রতিনিধি কিনা। রাজদীপ কই গেল? ওর স্টকে আরো গল্প আছে নির্ঘাৎ।
  • S | 108.127.180.11 | ১৬ এপ্রিল ২০১৬ ০২:১০704488
  • "কি লেবেলের অসভ্য এই কল্যান বাবু"
    অক্সিমোরন?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে প্রতিক্রিয়া দিন