এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • জুটোপিয়া-এক অসাধারন রাজনৈতিক কার্টুন মুভি

    bip
    অন্যান্য | ০৩ এপ্রিল ২০১৬ | ৮৫৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • বিপ | 81.244.130.85 | ০৩ এপ্রিল ২০১৬ ১৮:২৩704334
  • জুটোপিয়া সিনেমাটা সত্যিই অসাধারন। একই সাথে বাচ্চাদের কার্টুন এবং এত গভীর রাজনৈতিক মেসেজ দেওয়া সম্ভব- এখনো বিশ্বাস হচ্ছে না।

    এই সিনেমায় নারীবাদি নেকড়ে -এক বানি-যে পুলিশ অফিসার হতে চাইছে বাবা মা সমাজ রাষ্ট্রকে ভুল প্রমান করে। সেক্সিস্ট শেয়ালটি সত্যই এক প্রেমিক শেয়াল-তবে সে সেক্সিস্ট কিভাবে হল দলে ভীরে-সেই ইতিহাস ও দীর্ঘ। শেষমেশ এখানেও নেনেটি এস এসের কোলে মাথা দেয়-নারীবাদ ভাসে প্রেমে-সেই ব্লাহ ব্লাহ কহানী-কিন্ত কার্টুনে অসাধারন।

    মূল বক্তব্য অবশই আমেরিকার মাল্টিকালচারাল মাল্টিএথনিক সমাজকে ঘিরে। যারা এই এথনিসিটি রেস ইত্যাদি নিয়ে রাজনীতি করে, তাদের একহাত নিয়েছে এই সিনেমা।

    সরকারি অফিস এবং কর্মচারীদের ধীর গতিতে কাজ করাকে যে এইভাবে চপেটাঘাত দেওয়া যায় বাচ্চাদের কার্টুনের মাধ্যমে-না দেখলে বিশ্বাস করা শক্ত। সরকারি অফিসের অংশটা জাস্ট আনফরগেটাবল।

    একই সাথে একটা সিনেমা বাম এবং দক্ষিনপন্থীদের সপাটে গালে জুতো মারছে-এমনটা সত্যই বিরল। কারন সিনেমা ডিরেক্টররা প্রায় সবাই বামপন্থী। জুটোপিয়া তার মধ্যে অবশ্যই ব্যতিক্রম।

  • Ekak | 212.62.91.51 | ০৪ এপ্রিল ২০১৬ ১০:২৯704335
  • ফুল মুভি কোদ্দিয়ে দেখা গ্যালো ? ট্রেলর তো শেয়ার হচ্ছে কদিন ধরেই । বেরোলেই দেখব ! শাকিরা গান গেয়েছে :)
  • bip | 81.244.130.85 | ০৫ এপ্রিল ২০১৬ ০০:০৬704336
  • 1st April USA te release hayech..amra ekhane dekhechi
  • Byaang | 233.238.156.253 | ০৫ এপ্রিল ২০১৬ ০৯:৫২704337
  • একক,
    প্রায় এক মাস হতে চলল এটা লুরুর সব মাল্টিপ্লেক্সে চলছে।
  • Ekak | 212.62.91.51 | ০৫ এপ্রিল ২০১৬ ১৯:৩৬704338
  • তাই ? :) হলে যাইনা বহুদিন হলো ।দেখতে হবে ।
  • কাক | 188.20.55.18 | ০৫ এপ্রিল ২০১৬ ২১:৫৮704339
  • কাউকম নিয়ে মুভি এলে বলবেন তো
  • Lama | 213.99.211.81 | ০৬ এপ্রিল ২০১৬ ১৭:২৬704340
  • আমি তো একমাস আগে কলকাতায় দেখলাম
  • sinfaut | 74.233.173.177 | ০২ মে ২০১৬ ০৭:৪৪704341
  • দেখলাম। মূল যে বিষয়টা, অ্যানিমাল ইন্স্টিঙ্ট থেকে ইভলভড হয়ে সবাই সোশাল হয়ে গেছে, তাদের ড্রাইভগুলো শুধু প্রফেশনালি প্রকাশিত এখন, সেখান থেকে আবার ঐ পুরোনো প্রাণীসত্ত্বায় ফেরার জন্য ভেবেছিলাম আরও কমপ্লেক্স কোন কারন ফাঁদা হবে, তার বদলে ঐ নাইট হাওলার খুবই পানসে হলো। একটু গোঁজামিলে শেষ হলো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় মতামত দিন