এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সিপিএম কংগ্রেসের জোট হয়েই গেল তাহলে!

    bip
    অন্যান্য | ১৯ ফেব্রুয়ারি ২০১৬ | ৬৯১১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • বিপ | 81.244.130.85 | ২৭ ফেব্রুয়ারি ২০১৬ ২৩:৫২703941
  • আর ওই জোটটা কারাতিবাবুর অবদান
  • skm | 83.255.71.184 | ২৮ ফেব্রুয়ারি ২০১৬ ০১:২৯703942
  • চারিটি করার ইচ্ছা আচে পরিচয় ছাড়া । কোথায় সুরু করব জানিনা । মিস্সন /ভারত সেবাশ্রম /মা তেরেস্সা কেমন হবে।
  • Abhyu | 85.137.4.219 | ২৮ ফেব্রুয়ারি ২০১৬ ০১:৩৫703943
  • রিলায়েবল এনজিওদের দিন। বেলুড়ের শ্রমজীবী হাসপাতাল, বারুইপুরের নিষ্ঠা ইত্যাদি।
  • Abhyu | 85.137.4.219 | ২৮ ফেব্রুয়ারি ২০১৬ ০১:৩৮703944
  • খুব স্পেসিফিক সাজেশন দিচ্ছি। এদের হাতে সোজা গিয়েও টাকা দিয়ে আসতে পারেন। গুরুর কেউ কেউ সে রকম করেন।
    http://new.ashanet.org/support-a-child/
  • lcm | 83.162.22.190 | ২৮ ফেব্রুয়ারি ২০১৬ ০১:৪৭703945
  • প্রত্যুষ
    http://pratyush.org.in/
  • কল্লোল | 111.63.185.223 | ২৮ ফেব্রুয়ারি ২০১৬ ০৮:৪৭703946

  • জোটের গান।
    গানটি খুব গাওয়া হতো ৭২ থেকে ৭৭। আমরাও গাইতাম।
  • bip | 81.244.130.85 | ২৮ ফেব্রুয়ারি ২০১৬ ০৯:৫০703947
  • কাল পশ্চিম বঙ্গের শিল্প এবং মমতা ব্যনার্জি সংক্রান্ত লেখায় অনেক প্রশ্ন উঠেছে। সবাইকে আলাদা করে উত্তর দেওয়া সম্ভব না। আমি একটা পোষ্টেই দিচ্ছি--

    (১) মমতা বিরোধি থাকার সময় বন্ধ সমর্থক ছিলেন-তাহলে উনি কি করে বন্ধ বিরোধি হলেন?

    >> এখানেই আমি প্রাগম্যাটীক--বাস্তব হচ্ছে, উনি ক্ষমতায় আসার পরে তৃনমূল একটাও বন্ধ ডাকে নি। সিপিএম অনেকগুলো বন্ধ ডেকেছে। পশ্চিম বঙ্গে শিল্প আনতে গেলে প্রথম শর্ত বন্ধের রাজনীতি বন্ধ করতে হবে। এই ব্যপারে সিপিএম দায়বদ্ধতা দেখায় নি-আদর্শগত কারনে। উনারা আদর্শ নিয়েই থাকুন। কিন্ত তাদের নারায়ণশীলায় মোড়া আদর্শ পশ্চিম বঙ্গের শিল্পের জন্য ম্যালিগন্যান্ট ক্যান্সার। পশ্চিম বঙ্গকে গড়তে গেলে চলছে না চলবে নার রাজনীতি আগে বন্ধ করতে হবে। মমতা এক সময় তাই করেছেন বিরোধি থাকা কালীন-কিন্ত ক্ষমতা দখলের পরে কিন্ত পশ্চিম বঙ্গকে আস্তে আস্তে চলছে না চলবে না থেকে মুক্ত করছেন।

    (২) তৃণমূলের নেতাদের তোলাবাজি, গুন্ডামো-

    >>>> আমি জানি আনন্দবাজার পড়ে সবার ধারনা হয়েছে তৃনমূলের নেতাদের তোলাবাজিতে পশ্চিম বঙ্গের ব্যবসায়ীদের জীবন অতিষ্ট। আমার নিজের সেই অভিজ্ঞতা হয় নি। এই চার বছরে কোন তৃনমূলী আমাদের ডিসটার্ব করে নি। সেক্টর ফাইভে আমার অন্তত জনা দশেক বন্ধু আছে-যারা আমার থেকেও বড় সেট আপ চালাচ্ছে-তারাও কোন দিন তোলা দিয়েছে বলে জানা নেই। বাঁকুড়ার একজন বড় শিল্পপতিকে চিনি-তারাও মমতার আমলে তোলা দিয়েছেন বলে জানা নেই। আনন্দবাজার যা লিখছে, তার সাথে গ্রাউন্ডের অভিজ্ঞতা মিলছে না। আনন্দ বাজার ঠিক হতেই পারে-কিন্ত আমি সেগুলোকে ব্যতিক্রম বলেই মনে করব।

    (৩) মমতার সেইজ, জমি অধিগ্রহণ বিরোধি নীতি

    >>> হ্যা, মমতা ব্যানার্জি সস্তায় জমি দিতে পারলে, বড় ব্রান্ড আসত। এস ই জি করলেও ভাল হত। ইনফোসিস আসত। কিন্ত সেটা প্রফিট ওভার পিপল হত। লাভ কখনোই মানুষের থেকে বড় হতে পারে না। সেক্টর ফাইভের ৬০% ফ্লোর ফাঁকা। আগে সেগুলো ভর্ত্তি হৌক।

    (৪) চা, পাট শিল্পে শ্রমিকদের আত্মহত্যা

    >> চা এবং পাট শিল্পের মূল সমস্যা এগুলো লসে চলা বিজনেস। ফলে অধিগ্রহন করেছে কিছু ফরেদাররা। মূল উদ্দেশ্য ব্যাঙ্কের লোন মেরে বড়লোক হওয়া। এই ধরনের ফ্রড আটকাতে গেলে জাতীয় আইন দরকার-যার কথা রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর রঘুরাম রাজম বলেছেন। এখানে তৃণমূল -এই ব্যাপারটা নিয়ে দিল্লীতে ইস্যুটা তুলতে পারত। কিন্ত এখানে কিছু করতে গেলে বিজেপিকেই করতে হবে- ইস্যুটা ফেডেরাল। উদোর পিন্ডি বুদোর ঘারে চাপালে হবে?

    (৫) কামদুনী, পার্কস্ট্রীট-একনায়কতন্ত্র -টেট-সারদা

    >> সবাই ভুল থেকে শেখেন। মমতাও শিখছেন। দুবছর আগের থেকে উনি এখন ভুলটা অনেক কম করেন।

    তৃনমূলের আমলে সারদা হয়েছে। ছোটবেলায় সিপিএমের জমানায় সঞ্চয়নীও দেখছি । চিটফান্ডের সাথে সব পার্টির নেতাদেরই সম্পর্ক ছিল। তৃনমূলের ক্ষেত্রে একটু বেশী হয়েছে, কারন সিপিএম তাড়াতে তাদের টাকার দরকার ছিল। এখন সিপিএম মুক্ত জমানার স্বাধীনতাভোগ করব, কিন্ত সারদার পাপের ফল শুধু তিনোরাই ভোগ করবে-সেটাও হোলিয়ার দ্যান দাও এটিচুড হবে।

    আর সিপিএম নিজেদের ক্যাডারদের প্রাইমারী শিক্ষকতায় ঢোকায় নি? কাম ওন। আমার জন্ম ১৯৭৩ সালে!!

    (৬) সংখ্যালঘু তোষন-ইমাম ভাতা-জামাতি যোগ

    >> মুসলমানদের ধর্মীয় ভাবাবেগকে ভারতের কোন পার্টি কাজে লাগায় না? এমন পার্টি আছে নাকি ভারতে? ইমরানার কেসে, শাহবানু মামলায় সিপিএম পজিশন কি শরিয়া বিরোধি ছিল???? ঠক বাছতে গাঁ উজার হবে স্যার!!

    (৭) পশ্চিম বঙ্গে ফাইল নড়ে না-সরকারী কর্মচারীরা কাজ করে না

    >> এগুলো সব ভুল ভাল ধারনা। ভারতে সর্বত্র চ্যানেলে কাজ হয়। সামনা সামনি কোথাও কাজ হয় না-ঠিকঠাক কনসাল্টান্ট ধরুন-সব কাজ ঠিক হবে। গোটা ভারতেই কোরাপ্ট সিস্টেম। মমতা কি করবেন এই লাল ফিতের বিরুদ্ধে?

    (৮) পশ্চিম বঙ্গের কর্ম সংস্কৃতি নেই

    >> এই একটা ব্যপারে একমত, কারন ঘরে বসে আনন্দবাজার পড়ে যে জাতি এত কিছু জেনে যায়-পা চালানোর, ইনভেস্টিগেট করার দরকার মনে করে না-সে জাতিযে কতটা কুঁড়ে-সেটা বলে দিতে হবে না।

    আমি মনে করি কাজের পরিবেশ এবং উপযুক্ত রিওয়ার্ড দিলে, বাঙালী ও ভালই পরিশ্রম করে। ভাট বাঙালী হচ্ছে যারা আনন্দবাজার পড়ে পশ্চিম বঙ্গের শিল্প পরিস্থিতি নিয়ে এত কিছু জেনে যায়।

    কালকের মতন ,আজকেও লিখি-পরিস্থিতি জানতে নিজেরা ছোট একটা ইউনিট খুলে দেখুন না। ব্যবসায় সফল হতে আজকের দিনে "নো হাওটাই" আসল। গুজবে কান দেবেন না। আমার কথাকেও বিশ্বাস করতে বলছি না। নিজেরা মাঠে নেমে দেখুন। মাঠে কাদা, না ঘাস-না জল।
  • PT | 213.110.242.4 | ২৮ ফেব্রুয়ারি ২০১৬ ০৯:৫৭703948
  • কতবার, আর কতবার এক্জন অর্ধসত্য, অপসত্য লিখ্তেই থাকবে?
  • cm | 127.247.96.125 | ২৮ ফেব্রুয়ারি ২০১৬ ১০:০৩703949
  • ক্ষমতায় আসার পরে বন্ধ ডাকেননি যেনে ধন্য হলাম। এত বুদ্ধি ইনসিউর করে রাখবেন।
  • s | 77.59.60.122 | ২৮ ফেব্রুয়ারি ২০১৬ ১০:২১703951
  • নিউজ টাইমের সার্ভেতে ভোটের ফল এসেছেঃ
    বিনা জোটেঃ
    তিনোঃ ২২০, বামঃ ৫৬, কংঃ ১৪, অন্যান্যঃ ৪, বিজেপিঃ ০
    জোটেঃ
    তিনোঃ ১৮০, জোটঃ ১১০, অন্যন্যঃ ৪, বিজেপিঃ ০

    আমারো ধারণা ফলাফল মোটামুটি এরকমই হবে। তবে এখনও কিছু বলা টু অর্লি টু সে।
    জোট হলে সিপিয়েমের বিশাল লাভ সেটা স্পষ্ট। কিন্তু কংগ্রেসের বিশেষ লাভ হবে বলে মনে হয় না।
  • S | 108.127.145.201 | ২৮ ফেব্রুয়ারি ২০১৬ ১০:৩৬703952
  • মনে হচ্ছে লোকে জোটটা চাইছে, বা অন্ততঃ তিনোদের নিয়ে খুব অসন্তুষ্ট। মিডিয়ার কিছুটা রোল আছে এতে। আবাপ নিয়ম করেই প্রায় মমতা বিরোধি খবর ছাপাচ্ছিলো। জোট হলে এরকম বা কাছাকাছি ফল হতেই পারে। সেক্ষেত্রে আগামী কয়েক বছরে প্রচুর রাজনৈতীক হিংসা ছড়াবে।

    জোট না হলেও তিনোদের সিট অনেকটা কমবে। লোকে তিনোবিরোধী ভোট এক বাক্সে ফেলতে পারে। তাছাড়া, জোট হলে পুলিশ তিনোদের পক্ষে থাকবে (কার্টসি কেন্দ্র); জোট না হলে পুলিশ তিনোদের পক্ষে থাকবে না।

    কঙ্গের হাইকমান্ড (পড়ুন সোনিয়াজি) হয়তো এইমুহুর্তে রাজ্যসভায় এবং পরে লোকসভায় তিনোসমর্থন ছাড়তে চাইবেন না। সেক্ষেত্রে বামেদের সাথে আন্ডার দ্য টেবিল একটা ডীল হতেই পারে, প্রার্থী বাছাই এবং প্রচার নিয়ে।
  • meghnad | 104.242.228.108 | ২৮ ফেব্রুয়ারি ২০১৬ ১০:৫২703953
  • বিপ কত টাকা ইনভেস্ট করার কথা বলছে বুঝতে পারছি না।

    মার্কেট ইকনমিতে ইনভেস্টমেন্ট করা হবে কিনা সেটা ঠিক হয় এক্সপেক্টেড রিটার্নের ওপর। যদি পশ্চিমবঙ্গে আর ও আই অন্য জায়গার চেয়ে বেশী হয় তাহলে তো এমনিই ইনভেস্টমেন্ট আসবে। আপনি বাঙালী তাই ইনভেস্ট করুন, বলার দরকার হবে না। আর আর ও আই যদি কম হয়, তাহলে টাফ লাক।

    অন্য একটা সম্ভাবনা থাকে। কলকাতায় এক্সপেক্টেড আর ও আই বেশী, কিন্তু সে খবরটা ঠিকঠাক জানা নেই। জানলে লোক ইনভেস্ট করবে। সেরকম হলেও বাঙালী সেন্টু দেবার দরকার নেই। প্রফেশনাল যুক্তি দেওয়াই যথেষ্ট। মার্কেটে বাঙালী সেন্টু খুব আনপ্রফেশনাল শোনায়।

    বিপের লেখায় একটা কথা পড়লাম। ভারতে বানানো পিসিবি কেনার খরচা চীনে বানানো পিসিবি কেনার খরচার সমান। কিন্তু চীনের পিসিবির কোয়ালিটি তুলনায় ভাল। এরকম হলে ভারতে বানানো পিসিবি লোকে কিনবে কেন?
  • শ্রী সদা | 132.171.81.33 | ২৮ ফেব্রুয়ারি ২০১৬ ১৪:৩৬703954
  • একটা অফ টপিক উটকো প্রশ্নঃ বিপ এর এই পিসিবির খরচের হিসেবটা কত লেয়ারের পিসিবির জন্যে ?
    এক/দু লেয়ারের প্লেটেড থ্রু হোল গ্লাস এপক্সি পিসিবি এখন ভারতে অনেক কোং মোটামুটি সস্তায় বানায়, ইমপোর্ট ডিউটি হিসেব করলে হয়তো চায়নার খরচার মতোই হবে। কিন্তু বেশী লেয়ারের (৪/৬ বা আরো বেশী ) পিসিবি ভারতে চায়নার মতো দামে বানাচ্ছে - এটা সত্যিই খুব বড় ব্যাপার। বছর তিনেক আগেও পাতি চার লেয়ারের পিসিবিই ভারতে ফ্যাব্রিকেট করানো প্রচুর এক্সপেন্সিভ হত। সেই ঝামেলা যদি মিটে থাকে তো ভারতীয় হার্ডওয়ার ম্যানুফ্যাকচারারদের পক্ষে খুবই ভালো খবর। আজকাল সারফেস মাউন্ট কম্পোনেন্ট আর হাই স্পিড ক্লক/পেরিফেরাল এর চক্করে দু লেয়ারে ভালো ডিজাইন নামানো চাপ।
    বিপ কনফার্ম করুক।
  • Bip | 81.244.130.85 | ২৮ ফেব্রুয়ারি ২০১৬ ১৯:১৭703955
  • Bangalore Ahmedabad ye ache..shop..we design upto 6 layers..price is almost same as China but quality wise they are yet to catch up
  • Bip | 81.244.130.85 | ২৮ ফেব্রুয়ারি ২০১৬ ১৯:১৯703956
  • Well..we keep Indian company as back up.
    Small volume production..in which Chinese become expensive for small volume
  • T | 24.100.134.232 | ২৮ ফেব্রুয়ারি ২০১৬ ১৯:৪১703957
  • সদা, আমি যদ্দুর জানি স্ট্যান্ডার্ড আট লেয়ারের বোর্ড চায়নাতে অনেক শস্তা পড়ে যেকারণে জনতা চায়না থেকে বানায়, বা তাইওয়ান। ইম্পোর্ট ডিউটি ইত্যাদি ধরেও। মোস্ট প্রবাবলি পার লেয়ার লেয়াউটে একএকটা বেন্ড কুড়ি পয়সা করে পড়ে যেখানে ভারতে সেম ব্যাপার বোধহয় একটাকার কাছে। যদ্দুর মনে পড়ছে।
  • skm | 83.255.71.184 | ২৮ ফেব্রুয়ারি ২০১৬ ১৯:৫১703958
  • Thanks Abhyu and lcm for the useful links
  • skm | 83.255.71.184 | ২৮ ফেব্রুয়ারি ২০১৬ ২২:৪৯703960
  • খবর তা দেখলাম
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন