এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • রোহিত ভেমুলার মৃত্যুর বিষয়ে কয়েকটি প্রশ্ন

    সত্য সন্ধানী লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ২১ ফেব্রুয়ারি ২০১৬ | ১৩৬৪৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ekak | 113.6.157.185 | ২৬ ফেব্রুয়ারি ২০১৬ ১৫:৫৭703836
  • @প্রশ্ন

    আমি আইটি কুলি , ও চাগ্রি মিশনে হয়না। যে কোনো উদযাপন মার্কা অনুষ্টানের দিন ছাত্র অবস্থা পেরোনোর পর থেকে কন্শাশ্লি এড়িয়ে চলি। ওই প্রথম শ্রেণী তে রাখতে পারেন যারা শুধু বন্ধু দের সঙ্গে যোগাযোগ রাখার লোভে মিশনের সঙ্গে যোগাযোগ রাখে। মিশনে না পড়ে পাকুর্তলা হাই ইস্কুলে পড়লেও রাখতুম।

    আর ফিলানথ্রপি টেনে লাভ নেই । আগেই পরিস্কার ভাবে লিখেছি, ভারতে কয়েক হাজার এনজিও আছে, মিশন বাদদিয়ে আর না হলেও পঞ্চাশ টা বড় এনজিও ওরকম লেভেলে কাজ করে। এখানে মিশনের বিশাল ফিলান্থ্রপিক ওয়ার্ক নিয়ে কথাই হচ্ছেনা। ধর্ম -সমাজচেতনা এইসব নিয়ে মিশন একটা প্যাকেজ চালায়, বইপত্র ছাপিয়ে বিক্কিরি করে , যেটা অন্য এনজিও রা চালায় না , স্পেসিফিকালি সেটা নিয়েই কথা হচ্ছে । ফিলান্থ্রপিক ওয়ার্ক টেনে লাভ নেই :)
  • Ekak | 113.6.157.185 | ২৬ ফেব্রুয়ারি ২০১৬ ১৬:০৭703837
  • আর আপনাদের এই অতি প্রিয় যুক্তি "একশো বছরে আরেকটা রামকৃষ্ণ মিশন তৈরী হলো না কেন " এর উত্তর ও দিয়ে যাই। তৈরী হয়নি কারণ প্রয়োজন ফুরিয়েছে। ফিলান্থ্রপির প্রয়োজন ফুরায় নি তার প্রমান প্রচুর এনজিও র উঠে আসা এবং সাকসেসফুলি কাজ করা। প্রয়োজন ফুরিয়েছে ওই ধর্মীয় কোটিং টার। তাই প্রচুর ফিলান্থ্রপিক এনজিও হয়েছে কিন্তু আর একটাও রামকৃষ্ণ মিশন হয়নি।
  • Ekak | 113.6.157.185 | ২৬ ফেব্রুয়ারি ২০১৬ ১৬:১৮703838
  • এছাড়া , নতুন প্রজন্মে মিশনে পড়ানো নিয়েও আদিখ্যেতা নেই। তার দুটো কারণ। সমাজের নীচুতলার মানুষের পক্ষে মিশনের কস্ট বিয়ার করা সম্ভব না। এডমিশন ফী বেড়েছে বহু জায়গায়। আর সমাজের উঁচু তলায় মেয়েদের মধ্যে শিক্ষা যত বেড়েছে - মেয়েরা যত বেশি অর্থোপার্জন করে সন্তানের শিক্ষায় মতামত দিচ্ছেন, তত বেশি তাঁরা রামকৃষ্ণ মিশন বিরোধী হচ্ছেন। ওপেন অফার দিচ্ছি, শিক্ষিত-চাকুরে মেয়েদের বড় স্যাম্পল সাইজ নিয়ে জিজ্ঞেস করুন কতজন মিশনে পড়াতে চায় ,বেশিরভাগ এক কথায় না করে দেবে। অধিকাংশই মনে করেন বাচ্চাকে কো-এড এডুকেশন দেওয়া জরুরি জেন্ডার কনশাস করার জন্যে , ওরকম আলাদা করে ব্রম্হচর্জ্যের বাণী গেলবার দরকার নেই।

    রামকৃষ্ণ মিশন এর "মিশনারী" মডেল ধাক্কা খেতে শুরু করেছেঃ অলরেডি। এটা অবশ্য ভারতের সব মিশনারী শিক্ষা মডেলের ক্ষেত্রেই সত্যি। আলাদা করে রামকৃষ্ণ না।
  • :) | 69.160.210.3 | ২৬ ফেব্রুয়ারি ২০১৬ ১৬:৩০703839
  • এককের লাস্ট ৪ঃ১৮ পোস্ট টা হলো না। আবার ভেবে লিখতে হবে, অন্যভাবে।
  • ranjan roy | 24.99.177.13 | ২৬ ফেব্রুয়ারি ২০১৬ ১৬:৩৫703840
  • না, তাড়িয়ে দেওয়া সত্ত্বেও আমার মিশনের প্রতি কোন বিরূপ মনোভাব নেই। কারণ, আমার আর ভালো লাগছিল না। আমি একটু খোলা হাওয়ায় শ্বাস নিতে চাইছিলাম। বাবাকে চিঠিতে লিখলাম-- এখানে হোমোসেক্স হয়, আমাকে নিয়ে যাও। ব্যস্‌ বাবার রাতের ঘুম উপে গেল।
    আর স্বামীজি বললেন-- ও পড়াশোনায় ভাল। ক্ষমা চাইলে টিসি দেওয়া হবে না।
    বাবা বললেন-- ও ক্ষমা চাইবে না। তারপর তিনভাইয়ের টিসির জন্যে অ্যাপ্লিকেশন দিলেন। বাড়ি ফিরে আমাকে শুধু মারতে বাকি রেখেছিলেন।

    প্রশ্ন,
    "মিশন মানেই হোম সেক্সুয়াল দের জায়গা এই ভুলভাল স্টেটমেন্ট দেবার আগে একটু ভাবতেন বোধহয়।"
    -- না, তা তো বলিনি। কিন্তু স্কুল লেভেলে হোস্টেলে সিনিয়র ছেলেদের ও ব্রহ্মচারীদের মধ্যে ছিল তো। ছোট বাচ্চারা বাড়িতে কম্প্লেন করলে গার্জেন এসে চুপচাপ ছাড়িয়ে নিয়ে যেত।
    আর "একটু" নয়, "অনেক " ভেবেছি; তাই "মিশনের ধূপছায়ার দিনগুলি" লেখাটা বন্ধ করে দিয়েছি, পাছে লেখার ঝোঁকে ওইসব বেরিয়ে আসে।
    তখন রহড়া, নরেন্দ্রপুরের ছেলেদের সঙ্গে কোন অকেশনে দেখা হলেই পারস্পরিক কমন প্রশ্ন ঃ কি দাদা! আপনাদের ওখানে চলে?
    কোন ব্যতিক্রমী উত্তর পাই নি।

    পাই,
    "প্রাপ্তবয়স্ক লোকজন পারস্পরিক সম্মতিক্রমে হোমোসেক্সুয়ালিটি প্র্যাকটিস করলে সেটা নিন্দনীয় কেন হবে বা সেটা লিখতে ভয়ই বা কীসের। এটাকে ট্যাবু মনে না করলে ?"
    --- আমি স্কুল হোস্টেলের কথা বলছি। সাত-আট থেকে পনের-ষোল এজ গ্রুপ, কিসের প্রাপ্তবয়্স্ক? কিসের মিউচুয়াল কনসেন্ট?
    আর সেক্স ট্যাবু নয়, নিন্দনীয় নয়। কিন্তু ধর্ষণ / চিটিং নিন্দনীয়/ট্যাবু।
    তেমনিই ছোট বাচ্চাদের সঙ্গে ধোঁকা দিয়ে সোডোমি বা কয়েকজন মিলে সোডোমি আমার চোখে রেপ ও গণধর্ষণের পর্যায়বাচী।
    আর মিশনের বঙ্গে খুব বড় হাত ও ক্লাউট। ওরা পেছনে লাগলে--! এই বয়সে সেধে লড়াই করতে ক্লান্ত বোধ করি, তাই লিখছি না।
  • pi | 24.139.209.3 | ২৬ ফেব্রুয়ারি ২০১৬ ১৭:০৮703841
  • আমি ব্রহ্মচারীদের মধ্যে হোমোসেক্স নিয়ে বলেছিলাম। ঐ লাইনটা পড়ে সেটাও বলছেন মনে হয়েছিল।

    আর অবশ্যই জোর ক'রে বলার প্রশ্ন নেই কিন্তু মিশনও লোকজনের পিছনে লাগে নাকি ?
  • :) | 69.160.210.3 | ২৬ ফেব্রুয়ারি ২০১৬ ১৭:১০703842
  • পান ইনটেন্ডেড?
  • ranjan roy | 24.96.189.246 | ২৬ ফেব্রুয়ারি ২০১৬ ১৭:১৬703843
  • পাই,
    ক্রিমিন্যাল/সিভিল ডিফেমেশনের স্যুট ফাইল করে। আমার ঘনিষ্ঠ এক সাংবাদিক অল্পের জন্যে টেকনিক্যাল গ্রাউন্ডে বেঁচে গিয়েছিলেন।
  • | ২৬ ফেব্রুয়ারি ২০১৬ ১৯:৪৯703727
  • পাই ব্রহ্মচারীদের সেক্স করার রাইটের সপক্ষে বলতে চাইছ!! :-O
    ক্কি ক্কেলো! আরে ব্রহ্মচারী বাই ডেফিনিশান সেক্স করতে পারে না তো।
  • ছোটবেলায় | 192.69.250.130 | ২৬ ফেব্রুয়ারি ২০১৬ ২০:০৩703728
  • ব্যান্ডেল চার্চে ফাদারদের ঘরের কাছে রাশি রাশি কন্ডোম পড়ে থাকতে দেখেছি। তখন খিল্লি করতাম এসব নিয়ে, রাবণবাবু থাকলে ব্যান্ডেল চার্চ বন্ধ হয়ে যেত অ্যাদ্দিনে।
  • Abhyu | 138.192.7.51 | ২৬ ফেব্রুয়ারি ২০১৬ ২০:০৬703729
  • অ্যাহ মাধ্যমিকে গিরিশ মহাপাত্র পড়িস নি? নিজে গাঁজা খায় না, কারো দরকার হলে সেজে দেয়।
  • b | 24.139.196.6 | ২৬ ফেব্রুয়ারি ২০১৬ ২১:৪১703730
  • মানে আর্তের সেবায় নিবেদিত প্রাণ ক্যাথলিক ফাদারেরা জনে জনে ধরে পরিয়ে দেন?
  • Arpan | 74.233.173.153 | ২৬ ফেব্রুয়ারি ২০১৬ ২২:৪৮703731
  • কিন্তু ওঁয়ারা তো নীতিগত ভাবে ইসে লাগিয়ে জন্মনিয়ন্ত্রণের বিরোধী!

    মনে হচ্ছে সেই রাকৃমি কেসই।
  • Abhyu | 85.137.4.219 | ২৬ ফেব্রুয়ারি ২০১৬ ২২:৫৫703732
  • যাউগ্গে কথা হচ্ছিল বিবেকানন্দ ব্রিলিয়ান্ট কিনা। দেখা গেল schএর ডেফিনিশনে উনি ব্রিলিয়ান্ট। এককের (আরো কেউ কেউ লিখেছিলেন বোধ হয়) মতে নন।

    মিটে গেল। যাও সবে নিজ নিজ কাজে। টইটা তো রোহিত ভেমুলার মৃত্যু নিয়ে।
  • b | 24.139.196.6 | ২৬ ফেব্রুয়ারি ২০১৬ ২৩:০২703733
  • অর্পণ, না। এখনকার পোপ জন্মনিয়ন্ত্রণের পক্ষে, যদিও অ্যাবর্শনের বিপক্ষে।
    আর ওনার একটা চমৎকার লেখা (এন সাইক্লিয়াল না কি বলে)? তাতে ক্লাইমেট চেঞ্জ, সাসটেইনেবল ডেভেলপমেন্ট এসব নিয়ে বলছেন। ভাবা যায়? নেহাৎ আর্জেন্টিনায় জন্মেছিলেন। ইন্ডিয়াতে জন্মালে নিশ্চয় জে এন ইউ তে পড়তেন।
  • Arpan | 74.233.173.148 | ২৬ ফেব্রুয়ারি ২০১৬ ২৩:২০703734
  • হ্যাঁ, সেটা জানি তো। কিন্তু ওটা সিকির ছোটবেলার ঘটনা ছিল তাই না?
  • pi | 24.139.209.3 | ২৬ ফেব্রুয়ারি ২০১৬ ২৩:২৪703735
  • রাইট ফাইটের কথা নয়, সে বিবাহিত হোক, কি অবিবাহিত, কি ব্রহ্মচারী বা সন্ন্যাসী বা ফাদার মাদার সিস্টার ব্রাদার , দুজন প্রাপ্তবয়স্ক লোক পরস্পরের অনুমতিতে কিছু করলে আমার কোনই বক্তব্য নেই, আমার মাথা ঘামানোরই কিছু নেই।
  • Abhyu | 85.137.4.219 | ২৬ ফেব্রুয়ারি ২০১৬ ২৩:৫৯703736
  • মিশনের নিয়ম অনুসারে সেক্স করার স্বাধীনতা ব্রহ্মচারী/সন্ন্যাসীদের নেই। সেটা জেনেই মিশনে যোগ দিতে হয়। সেটা করলে বহিষ্কার করারই কথা, সেখানে প্রাপ্তবয়সের প্রাইভেসির অজুহাত খাটে না।
  • ranjan roy | 24.96.15.71 | ২৭ ফেব্রুয়ারি ২০১৬ ০০:১৩703738
  • অভ্যু,
    হ্যাঁ, আমার প্রিয় এক গুণী মহারাজ আমাদের রামকানাইদা( স্বামী শান্তিনাথানন্দ), দারুণ ক্লাসিক্যাল গাইতেন, ক্রিকেটে আম্পায়ারিং করতেন, আমাদের মিশনের দুর্ধর্ষ ব্যান্ডপার্টি তৈরি করেছিলেন-- নিজে হাতে শিখিয়ে। (আমি কেটল ড্রাম বাজাতাম, আজও ভুলিনি। দুটো স্টিক পেলেই--)।
    কিন্তু ওনাকে এক মহিলার সঙ্গে মিউচুয়াল কনসেন্টে সেক্স করার অপরাধে বহিষ্কার করা হল। ঘটনচক্রে আমারই এক বন্ধু দেখে ফেলেছিল।
    উনি পরে অন্য আশ্রম খুলেছিলেন বলে শুনেছি। ইদানীং খবর এল উনি গত হয়েছেন।
  • pi | 192.66.31.240 | ২৭ ফেব্রুয়ারি ২০১৬ ০০:২২703739
  • মিশন কী করবে না করবে তাই নিয়ে আমি কোন বক্তব্যই রাখিনি। আমার কী মনে হয় বা হয়না, সেটা জানিয়েছি।
  • নন্দকিশোর মুন্সী | 92.145.221.61 | ২৮ ফেব্রুয়ারি ২০১৬ ০৯:০৬703740
  • সবকটা টই আর ভাট প্রসেস করে সিঙ্ক করতে গেল মাথার ভিতর বেশ কিছু সেমাফোর লাইব্রেরি লাগবে।

    এতক্ষণে বুইলুম।
  • Atoz | 161.141.85.8 | ২৮ ফেব্রুয়ারি ২০১৬ ০৯:১১703741
  • মিউচুয়াল কি অত সহজে বোঝা যায়? কত লোকে নানা কায়্দা জানে, নানা কৌশলে জপাতে জানে, জপিয়ে টপিয়ে কার্যসিদ্ধি করে ঝপাৎ করে ঠেলা দিয়ে " গর্তে পড়ে মর" করে পালায়। এমনিতেও যারা প্রিভিলেজড তারা শুরু থেকেই আপার হ্যান্ড নেয়, সেইসব ক্ষেত্রে মিউচুয়াল ব্যাপারটা বলাই অনেক সময় অসম্ভব।
  • ranjan roy | 24.96.57.168 | ২৯ ফেব্রুয়ারি ২০১৬ ০০:২২703742
  • ক।
  • cm | 127.247.99.98 | ২৯ ফেব্রুয়ারি ২০১৬ ০৫:০৯703743
  • যা বুইলুম মিশনে অন্যের ওপর টিকটিকিবাজিতে আপত্তি নাই।
  • meghnad | 15.79.68.161 | ২৯ ফেব্রুয়ারি ২০১৬ ০৫:৫২703744
  • মিশনে লোকে হোমোসেক্স করুক না, তাতে তো কোন আপত্তি নাই। কিন্তু, এক, মিশনের অফিসিয়াল নিয়ম অনুযায়ী মিশনে সব রকম সেক্স নিষিদ্ধ। অনেক গার্জেনই সেটা পছন্দ করেন, এবং বাচ্চাকে মিশনে ভর্তি করার পেছনে ব্রহ্মচর্য্যও একটা কারন। মিশনের সন্ন্যাসীরা যদি কোন রকম সেক্সে জড়িয়ে পড়েন, এবং সেটা যদি ঘনঘন ঘটে, সেটা এই গার্জেনদের সম্পর্কে একটা বিশ্বাসভঙ্গের ঘটনা।

    দুই, নাবালক বাচ্চাদের সাথে সন্ন্যাসী/ব্রহ্মচারী/শিক্ষকেরা সেক্স করলে সেটা রেপ।

    তিন, সাবালক ছাত্রদের সাথে সন্ন্যাসী/ব্রহ্মচারী/শিক্ষকেরা সেক্স করলে সেটা সেক্সুয়াল হ্যারাসমেন্ট।
  • :) | 69.160.210.3 | ২৯ ফেব্রুয়ারি ২০১৬ ১০:২৫703746
  • এবং মুশায়েরা-র বইতে কনভার্টেড কিয়ের্কেগার্দ সংখ্যাটা পড়লেও হবে।
  • kc | 198.71.235.77 | ২৯ ফেব্রুয়ারি ২০১৬ ১০:৪১703747
  • অথবা কিয়ের্কেগার্ডের ওপর গোলাম ফারুকের লেখা বইটা দিয়ে শুরু করলেও হবে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন