এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সিঙ্গুর: কি ভাবছেন সবাই(২)

    Ishan
    অন্যান্য | ১৮ অক্টোবর ২০০৬ | ৫২৫০০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • pi | 69.255.233.93 | ১৯ এপ্রিল ২০০৯ ০৮:৫০697079
  • 'গত তিরিশ বছর গণ আন্দোলনের পক্ষে বন্ধ্যা সময় গেছে।
    তাই সিপিএম কিছু করলেও ফল হত না। '
    তাই অন্যে কিছু করলেও ফল হত না।
    তাই কেউ কিছু করেনি।
    তাই বন্ধ্যা সময় গেছে।
    :P
  • sibu | 71.106.244.161 | ১৯ এপ্রিল ২০০৯ ১১:৩৯697080
  • পাইকে:

    তার মানে এই সময়ে একটা কনসেন্‌শাস ছিল গন-আন্দোলন অর্থহীন ;)।
  • ranjan roy | 122.168.75.190 | ১৯ এপ্রিল ২০০৯ ১৬:১৪697081
  • সর্বপ্রথম আমি ভুল লেখার জন্যে ক্ষমাপ্রার্থী। হয়েছে কি, শুভজিৎ এর লিংক আমার কম্প্যুতে খুলছে না, হিব্রু দেখাচ্ছে।
    আমি খালি আনন্দবাজার দেখতে পেলাম আর শুভ'র ""তুমি আর নেই সেই তুমি'' কোট দেখে ভাবলাম এটা তাহলে ঐ শীর্ষকে গতবছর আবাপ তে বেরুনো অশোক মিত্র'র বিখ্যাত লেখা।
    এখন দময়ন্তীর কানমলা খেয়ে আবার খুলে দেখলাম--- এখনও হিব্রু আসছে , কিন্তু ওপরে আবাপ আর ডানদিকের কোণে তারিখটা ঠিক পড়া যাচ্ছে, বুঝলাম কি পরিমাণ ছড়িয়েছি। স্পষ্টত: বুড়ো হচ্ছি।
  • pi | 69.255.233.93 | ২০ এপ্রিল ২০০৯ ০৬:০৭697082
  • তার মানে এই সময় কনসেনশাস ছিল মোটেও না, ওটা আপনার কথার মানে শিবুদা। মানে, সার্কুলার লজিক :)
  • sibu | 71.106.244.161 | ২০ এপ্রিল ২০০৯ ০৬:১৪697083
  • আমার কথার মানে হল গত তিরিশ বছরে পাবলিকের মুড মোটামুটি গন-আন্দোলনের বিপক্ষে থেকেছে। সিপিএম যেহেতু সংসদীয় পার্টি, পাবলিকের এই মুড তারা মেনে চলেছে (ভোট যোগাড়ের জন্য), তঙ্কেÄ না হোক কাজে,
  • shyamal | 122.162.17.44 | ২০ এপ্রিল ২০০৯ ১১:০১697084
  • বাম সরকার দুভাবে প:বঙ্গের ক্ষতি করেছে গত ৩২ বছরে।
    ১) লো লেভেল সন্ত্রাস ছড়িয়ে আর পাইয়ে দেওয়ার রাজনীতি করে ( বিরোধী হলে না পাইয়ে দেওয়ার) গ্রামে মানুষের ভোট পাওয়া এনসিওর করেছে।
    ২) ওপরের দিকে অর্থাৎ মন্ত্রী, আমলা পদে বেছে বেছে সম্পুর্ণ ইনকম্পিটেন্ট মানুষকে বসিয়েছে। এদের যে কাজ করার কথা সে কাজের যোগ্যতা নেই। ডিগ্রির কথা বলছিনা। সে কাজ করার প্ল্যানিং ও এক্সিকিউশনের ক্ষমতা বা বুদ্ধি নেই। কোন ভিশন নেই।

    একজন অপদার্থ সিপিএমের সদস্য টিভিতে তর্কে এসেছিলেন। কংগ্রেসের সদস্য বলছেন, গত ৩২ বছরে সাক্ষরতায় প: বঙ্গ দ্বিতীয় থেকে নবম স্থানে নেমে এসেছে। স্বাস্থ্য বোধ হয় ১৮ স্থানে ( বড় ২০টা রাজ্যের মধ্যে)।
    এসব শুনে সিপিএমের সদস্য বললেন, সেতো সারা ভারতের অবস্থাই খারাপ। Human development report এ ভারতের স্থান ১২৬। তিনি যে বলদের মত তর্ক করেছেন তিনি নিজেও জানেন কিনা সন্দেহ। ভারতের স্থান যতই ওপরে বা নীচে হোক না কেন, তথ্য বলছে বাম শাসনে প: বঙ্গ প্রায় সব নিরিখে অন্য রাজ্যগুলোর থেকে অনেক পিছিয়ে পড়েছে।
    মাথাপিছু বিদ্যুৎ ব্যবহারে প: বঙ্গ আজ ঝাড়খন্ড ও ওড়িশারও পেছনে।
  • Du | 65.124.26.7 | ২০ এপ্রিল ২০০৯ ২২:৫৭697085
  • পশ্চিমবঙ্গ বাম শাসনে ৩২ বছরে কিছু কিছু ক্ষেত্রে অন্য কিছু কিছু রাজ্যের চেয়ে পিছিয়ে পড়েছে।
    এই এগিয়ে আসা রাজ্যগুলি কি একটি বিশেষ পার্টির শাসনে ছিল? নাকি বদলে বদলে কয়েকটি পার্টির? বিভিন্ন শাসনকালে তাদের সরকারী নীতি কি খুব আলাদা ছিল?

    ভারত দেশটি বিভিন্ন পার্টি, বেশিটা কংগ্রেসের শাসনকালে প্রায় ৬০ বছর কাটালো। এই ষাট বছরে তারা পৃথিবীর ১৯৩ টি দেশের মধ্যে ১২৬ তম স্থানে। উঠেছে কি নেমেছে সেটা জানা নেই।

    অংকটা ঠিক পুরো হচ্ছে না।
  • pi | 78.48.231.217 | ০২ এপ্রিল ২০১৩ ০৫:৪৩697086
  • এই টইটা তুল্লাম। সিপিএম কে কষে গাল দেবার টইতে যা তর্ক, আলোচনা চলছে, তার অনেক কিছু নিয়েই এখানে কথা হয়ে গেছিল।
  • PT | 213.110.246.230 | ০২ এপ্রিল ২০১৩ ০৯:৫৪697087
  • ....অনেক কথা হল বলা, অনেক কথা আছে বাকি........
    তাই বলতে দিদি আবার সিঙ্গুর চল্লেনঃ http://www.daijiworld.com/news/news_disp.asp?n_id=168888
  • b | 135.20.82.164 | ০২ এপ্রিল ২০১৩ ১০:৫৩697089
  • সিঙ্গুরের কথা প্রথম পড়ি বিভূতিভূষণের (মুখো) বরযাত্রী ও বাসর বইতে। গোরাচাঁদের শ্বশুরবাড়ি ছিলো সিঙ্গুরে, অবশ্য ঠিক সিঙ্গুরে নয়, বাহির সিঙ্গুরে। সেখানে যাবার সময় গোরাচাঁদ ও গণশা ভুল করে দিল্লি এক্সপ্রেসে উঠে পড়ে, শেষ মূহুর্তে ভুল ধরা পড়ায় খাবারের চ্যাঙারী ট্রেনে ফেলে আসতে হয়। খাদ্যরসিক গোরাচাঁদ ছুটতে ছুটতে বলে, "মশাই, ঐ ঝুড়িটা ফেলে দিন না, ঐ উত্তুর দিকের কোণে আছে... মানে ঐ পূব দিকের উত্তুর আর কি.."; গণশা দাঁত খিঁচিয়ে বলে, "চ্ছো .. চ্ছোট দিল্লি অবদি ঐ খাবারের জন্যে"।পরে তারা তারকেশ্বর লোকালে ওঠে আর ডাবল শিওর হবার জন্যে গোরাচাঁদ গার্ডকে "যে তারকেশ্বর লাইনে সিঙ্গুর আছে?" জিজ্ঞেস করে বেদম ধমক খায়। পথে শ্যাওড়াফুলি জংশনে তারা এক একটি সোডা খায়, খিদে চাপা দেওয়ার জন্যে।

    এই হল সিঙ্গুর নিয়ে আমার সুচিন্তিত দু পয়সা। গোরাচাঁদ ও গণশা সিঙ্গুরে নামলে কি হল তা জানার জন্যে অবিশ্যি অবিশ্যি "বরযাত্রী ও বাসর" পড়ুন। গল্পটির নাম বর ও নফর।
  • dukhe | 212.54.74.119 | ০২ এপ্রিল ২০১৩ ১১:২৭697090
  • বিভূতি মুখো হিউমারের সম্রাট।
  • fsck | 131.241.218.132 | ০২ এপ্রিল ২০১৩ ১১:৩৪697091
  • আমার বিভূতি মুখো, শিব্রাম, তারাপদ রায় - এদের কারো লেখাই একসাথে বেশিক্ষণ পড়তে ভাল্লাগে না। সেম উইথ ঘনাদা। সাত আটটা গল্প পড়ার পরেই বোর লাগে।
  • cb | 41.6.140.217 | ০২ এপ্রিল ২০১৩ ১১:৪৫697092
  • বরযাত্রী হয়ত বাংলায় শ্রেষ্ঠ হাসির উপন্যাস

    "শ্বশুর বাড়ির কাছে পৌঁছে গেছি, হাতে একটা আদ্ধা ইঁট তুলে নে গণশা "

    :)
  • kc | 204.126.37.78 | ০২ এপ্রিল ২০১৩ ১১:৪৮697093
  • আমারতো এই নকু-মাকু-তিণো লেখা / ক্থাকাটাকাটি / মারামারি একসাথে বেশিক্ষণ পড়তে ভাল্লাগে না। সাত আটটা পোস্ট পড়ার পরেই বোর লাগে।
  • dukhe | 212.54.74.119 | ০২ এপ্রিল ২০১৩ ১২:২৭697094
  • বিভূতি মুখোর 'কাঞ্চনমূল্য' ফাটাফাটি। আর বরযাত্রী সিরিজ, পোনুর চিঠি এবং আরো অজস্র গল্প। দুটো ফিনাইলের বোতল কিনে বাড়ি ফেরার গল্প - 'দ্রব্যগুণ' বোধহয়। আর গোবিন্দমাসি। জাস্ট লাজবাব।
    আরেকটা হেব্বি পছন্দের গল্প হল 'স্মৃতি-মাত্র'।
  • lcm | 34.4.162.218 | ০২ এপ্রিল ২০১৩ ১২:৫৪697095
  • তুষারকান্তি ঘোষ-এর একটাই বই আছে, ছোটো হাসির গপ্পো।
  • b | 135.20.82.164 | ০২ এপ্রিল ২০১৩ ১৩:১৫697096
  • সিবি বললেন হাসির গল্পের সম্রাট। তা না হলেও বি. মু -কে নির্ভেজাল ব্রিটিশ হিউমারের ( পি জি উডহাউসের মতো) সম্রাট বলতে পারি, তির্যক ব্যঙ্গে যেমন পরশুরাম, পান-এ শিবরাম।

    এর আগে অন্য কোনো একটা টইতে লিখেছিলাম, এই জঁরটি বাঙলা সাহিত্য থেকে সেরেফ উবে গেলো। পোমো, পোকো, সাইকো কন্টকিত কঠোর বাঙালীবাস্তবে হায়, হাসির গল্প আর নাই।

    যাক গে। তে হি নো দিবসা...
  • cb | 41.6.140.217 | ০২ এপ্রিল ২০১৩ ১৩:২৮697097
  • ইয়েস , একদম উপে গেল। এখন শুধু খেউড় চলে
  • কল্লোল | 125.241.100.115 | ০২ এপ্রিল ২০১৩ ১৫:৪৪697098
  • আমার তো সঞ্জীব চট্টোর প্রথমদিকের লেখা বেশ ভালো লাগতো। শীর্ষেন্দুর ভূত ও চোর-দারোগার গল্প তো আসলে হাসিরই গল্প।
    প্রায় বছর ৪/৫ আগে দেশ একটা হাসির গল্প সংখ্যা বার করেছিলো। তাতে নবনীতার একটা গল্প দারুন। সম্প্রতি কোন পূজা বার্ষিকিতে, শীর্ষেন্দু নয়, অন্য কারুর, রবীন্দ্রসংগীত গাওয়া চোরের গল্প বেশ ভালো লাগলো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন