এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কারাগার, বধ্যভূমি ও একঝাঁক স্মৃতি বুলেট

    kallol
    অন্যান্য | ২৬ অক্টোবর ২০০৬ | ১৩১৯৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • NB | 122.172.19.154 | ০১ আগস্ট ২০১০ ১৫:১৬695798
  • কাজে কাজে একটু ব্যস্ত হয়ে পড়েছিলাম— কল্লোলদা, আপনার উত্তর পেয়ে খুব উৎসাহ হল। আমি কিছু samplereading আপনাকে পাঠাতে পারি, এবং যদি তা আপনার মনোমত হয়, তা’হলে সম্পূর্ণ কাজে হাত দেবো।

    আমি পাঠটাকে যে ভাবে visualize করেছিলাম তা হল, গুরুচণ্ডালির পাতায় ঠিক যেভাবে আছে, অর্থাৎ, timestamps আর প্রাসঙ্গিক comments সমেত, ঠিক তেমনি ভাবে পাঠকের পাঠ-অভিজ্ঞতা তুলে ধরা। তবে, অবশ্যই এ ব্যাপারে অন্য viewpoint-ও নেওয়া যায়।

    পাঠ নিখুঁত হওয়া আমার কাছে অত্যাবশ্যক। এই-মুহুর্তে unicodeview-তে কিছু শব্দ অদৃশ্য থেকে যাচ্ছে। অন্য version-গুলি থেকে তা পাঠোদ্ধার করতে না পারলে আপনাকে জানাব।

    reading কি ভাবে upload করা উচিত তা নিয়েও একটু সংশয় থেকে যাচ্ছে। youtube নি:সন্দেহে একটা ভালো option, কিন্তু অকারণে video-downlaod শ্রোতার পক্ষে অসুবিধাজনক হতে পারে। অন্য পাঠকরাও যদি এ-সম্বন্ধে কিছু উপদেশ দেন, ভাল হয়। ধন্যবাদ।
  • arindam | 59.93.215.141 | ০১ আগস্ট ২০১০ ১৬:৪৬695799
  • কল্লোল
    অনবদ্য লেখা। অনেকদিন আগে বরুন সেনগুপ্তের লেখা একটি বই পড়েছিলাম জরুরী অবস্থার পরে জেলের জীবন, আপনার লেখা তারচেয়েও বেশী জীবন্ত।
    পারলে "বই' হিসাবে প্রকাশ করবেন।
  • sda | 117.194.206.232 | ০১ আগস্ট ২০১০ ২৩:০৬695800
  • কল্লোলবাবুকে অসংখ্য ধন্যবাদ এরকম অসাধারন একটা লেখা উপহার দেওয়ার জন্য । আর্কাদি গাইদারের "ইশকুল" মনে পড়ে যাচ্ছিলো পড়ার সময়। আমাদের মত কুল, ক্যাজ , ট্রেন্ডি জেনারেশনের খোকাদের তরফ থেকে স্যালুট রইল লেখা এবং লেখক দুয়ের জন্যই। বই হিসাবে পড়তে পাওয়ার অপেক্ষায় রইলাম।
  • kallol | 115.184.67.97 | ০১ আগস্ট ২০১০ ২৩:২২695801
  • লেখা পড়ে ভালো লেগেছে জেনে খুব আনন্দ হচ্ছে। আপনাদের ধন্যবাদ। আপাতত: লেখাটা ঘষে মেজে, ছাপা গুরুতে ধারাবাহিক ভাবে বের হচ্ছে। পরে বইয়ের কথা ভাবা যেতেই পারে।
  • x | 117.194.96.218 | ০২ আগস্ট ২০১০ ০১:১১695802
  • হোক। হোক, বই হোক।
  • kallol | 115.242.171.87 | ০২ আগস্ট ২০১০ ০৭:৪৫695803
  • এনবি - [email protected] এটাই কি আপনার মেল পরিচয় ? তাহলে মেল করব।
  • SC | 24.3.17.0 | ০২ আগস্ট ২০১০ ০৮:০৩695804
  • কল্লোলদার লেখা পড়ে অসাধারণ লাগলো। কেউ সুতোটাকে উপরে তুলে দেওয়াতে পড়লাম মন দিয়ে যেটুকু এখানে আছে।
    এক কথায় অনবদ্য। আমরা নয়ের দশকে বড় হয়েছে, মনমোহনের ভারতে। আমার নিজের জীবন থেকে বহু বহু দূরের গল্প, রাজনৈতিক মতবাদের জায়গা থেকেও মার্ক্সবাদী নই, তবু যেন মনে হলো মানুষগুলো খুব কাছের।
    বই হিসেবে প্রকাশ হোক, আমিও আবদার রেখে গেলাম।

    রাজনৈতিক বিতর্কের জায়গা থেকে ইন্দিরা এবং এমার্জেন্সি নিয়ে ডিবেটটা খুব ইন্টারেস্টিং। বাংলাদেশের যুদ্ধ নিয়ে সেই সময়কার নক্সালপন্থীদের মধ্যে কি চিন্তাভাবনা ছিলো কখনো সময় করে একটু লিখবেন। জিনিসটা আমাকে ভাবায়।
  • NB | 122.172.19.26 | ০২ আগস্ট ২০১০ ০৯:১৩695805
  • হ্যাঁ, দু:খিত— আমার একটু স্পষ্ট হওয়া উচিত ছিল। [email protected] আমার e-mailid; আসলে আমার নাম suman— সেটাকে রঙ্গচ্ছলে কখনো উলটো করে লিখে থাকি। আর B হচ্ছে পদবী banerjee থেকে। আপনার মেলের অপেক্ষা করব। নমস্কার।
  • kallol | 124.124.93.205 | ০২ আগস্ট ২০১০ ১৫:১৪695806
  • সেই সময়কার পূর্ব পাকিস্তানের মুক্তি যুদ্ধ সিপিআইএমএল-এর প্রথম আন্ত:পর্টি বিতর্ক।
    অসীম চ্যাটার্জি, সন্তোষ রানাদের গোষ্ঠী যারা ডেবরা-গোপীবল্লভপুরে কাজ করছিলো রাদের মত ছিলো :
    এটা ভারতীয় সম্প্রসারণবাদী সরকার ও সোভিয়েৎ সামাজিক সাম্রাজ্যবাদের চীনকে ঘিরে ফেলার চক্রান্ত। মুজিব ও তার মুক্তিবাহিনী আসলে ভারত-সোভিয়েৎএর দালাল বাহিনী। তাই এই যুদ্ধে পাকিস্তান কে সমর্থন। এটাই সে সময় চীনা কম্যুনিষ্ট পার্টিরও লাইন।
    চারু মজুমদার ও তার গোষ্ঠী মনে করতেন এটা পূর্ব পাকিস্তানের বাঙ্গালীদের জাতীয় মুক্তি সংগ্রাম। যদিও মুজিব ভারতের দালাল। তাই মুজিব বা আওয়ামী লীগের থেকে এই সংগ্রামের নেতৃত্ব ছিনিয়ে নিতে হবে পূর্ব পাকিস্তানের কম্যুনিষ্ট বিপ্লবী শক্তিকে। পূর্ব পাকিস্তানের তৎকালীন সমস্ত বামেদের নিয়ে ইপিসিপিএমএল-এর (ইস্ট পাকিস্তান কম্যুনিষ্ট পার্টি মার্কসিস্ট-লেনিনিস্ট) যুক্তফ্রন্ট বানানো উচিৎ।

  • kallol | 124.124.93.205 | ০২ আগস্ট ২০১০ ১৫:১৯695808
  • এটিকে নকশালদের বাঙ্গাল-ঘটির ঝগড়াও বলতে পারেন।
    অসীম-সন্তোষ বীরভুম-মেদিনীপুর অতএব ঘটি। চারুবাবু পূর্ব পাকিস্তানের উদ্বাস্তু অতএব বাঙ্গাল।
  • til | 220.253.188.158 | ০২ আগস্ট ২০১০ ১৬:৪২695809
  • কল্লোল,
    একটু অনধিকার চর্চা করি। বই হিসেবে যখন লিখবেন, অন্যান্য চরিত্রদের সম্বন্ধে, আরও পারিপার্শ্বিক বিষয় একটু বিস্তারিত লিখতে অনুরোধ করছি। একটু সময় নিয়েই লিখুন। আপনার কাছে মহৎ উপন্যাস/ইতিহাসের মশলা আছে, আছে আপনার কলমের জোরও।
    লিখুন, দয়া করে লিখুন।
  • kallol | 124.124.93.205 | ০২ আগস্ট ২০১০ ১৭:২৩695810
  • তিল - মনে রাখবো। কিন্তু পারবো কি না কে জানে। চেষ্টা করবো।

  • Manish | 59.90.135.107 | ০২ আগস্ট ২০১০ ১৮:০৬695811
  • @ Kallol

    অসাধারন হচ্ছে। ইস এই টইটার কথা একদম জানতাম না।ধন্যবাদ যিনি তুলে দিয়েছেন।
    কল্লোলের লেখার হাত অতি সুন্দর। এত সাবলিল যেন চোখের সামনে ঘটনা গুলোকে ঘটতে দেখছি। Hats off to Kallol। চালিয়ে যান।
    অন্য টইগুলোতে এতো রাজনীতির কচ্‌কচি যে ঢুকতে ভয় হয়।
  • Samik | 121.242.177.19 | ০২ আগস্ট ২০১০ ১৮:১৩695812
  • হুঁ হুঁ বাবা, গুরুর অন্দরে কন্দরে যে এমন কত মণিমুক্তো রয়েছে। তাই তো কবি বলেছেন, পিছিয়ে পড়তে হয়, নইলে পিছিয়ে পড়তে হয়। :-)
  • Manish | 59.90.135.107 | ০২ আগস্ট ২০১০ ১৮:১৫695813
  • :-))
  • ranjan roy | 122.168.254.14 | ০৩ আগস্ট ২০১০ ০০:১২695814
  • দোস্তোঁ! এক আচ্ছি খবর! কল্লোলের অসাধারণ লেখাটার প্রেলুড শিগ্গিরই গুরুর পাতায় একটি টইয়ের মাধ্যমে দেখতে পাবেন। টইটি খুলবেন-- ব্ল্যাংকি। লেখা-- হরিদাস পাল। নাম-- ""অথ নক্‌শাল বধ কথা''। এর ১৭ টি লঘু অনুচ্ছেদ ব্ল্যাংকির কাছে গচ্ছিত আছে। সময়কাল ১৯৬৬ থেকে ১৯৭০। অর্থাৎ বাম রাজনীতিতে সি পিএম এর আবির্ভাব, উৎথান ও নক্‌শাল্‌যুবকদের উদয়। অনন্ত সিংহের ডাকাতি ও যদুগোড়ার বিপ্লব খেলা, ইংরেজ রমণীর প্রণয় ও কারাবাস, উৎপল দত্ত/সরোজ দত্ত/ কানু সান্যাল/ অসীম(কাকা) সবই পাইবেন।

    ইহা ইতিহাস নহে।স্মৃতির পটে আঁকা কিছু ইম্প্রেশনিস্টিক ছবি। সাল-তারিখের ভুল সহ স্বীকারণীয়। ইহা কল্লোলের জীবন্ত অনবদ্য দলিলের মুখবন্ধের ভূমিকা পালন করিবে।
    ওভার টু ব্ল্যাংকি!!! :)))))
  • Anirban maity | 117.194.192.98 | ০৩ জুলাই ২০১১ ০৯:৫৯695815
  • কল্লোল দার সাথে আলাপ করতে চাই। লেখাগুল পড়ে আদ্ভুত লাগছে, ভীষন আচ্ছন্ন হয়ে পড়ছি

  • Kousik Marik | ০৮ নভেম্বর ২০১৩ ০৯:৫৮695816
  • খুব ভালো লাগল লেখাটি।।।।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় প্রতিক্রিয়া দিন