এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মৃত্যুদণ্ড

    Arijit
    অন্যান্য | ০৮ নভেম্বর ২০০৬ | ৪৮৭৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • তাতিন | 132.252.251.244 | ২৩ নভেম্বর ২০১২ ১১:৪৫694550
  • ক) মাওবাদীরা রাষ্ট্র নয়। বিচারের মাপকাঠি আলাদা হতে বাধ্য।
    খ) কাসভের সঙ্গী ৯ জনের মৃত্যু নিয়ে খুব কিছু বিরোধিতা নেই। সেরকম মাওবাদীরা পুলিশ ভ্যান ওড়ালেও না থাকতেই পারে।

    একমাত্র অবস্থান অহিংসা না হলেও স্ট্যান্ড পয়েন্ট লজিকাল হতেই পারে। মানবতার খাতিরেই একমাত্র যে কোনও মৃত্যু বা মৃত্যুদণ্ডের বিরোধিতা করা যায় এমন না। আরও অনেকগুলো অ্যাঙ্গেল থেকে দ্যাখানো যেতে পারে যে রাষ্ট্রের বিচার হিসেবে মৃত্যুদণ্ড একটা ফ্লড পদ্ধতি।
  • j | 230.227.106.153 | ২৩ নভেম্বর ২০১২ ১১:৫১694551
  • মুক্তাঞ্চলে তো মাওবাদীরাই রাষ্ট্র , সেরকমই তো দাবী করা হয়
  • stoic | 170.103.2.236 | ২৩ নভেম্বর ২০১২ ১৪:১৮694552
  • সিকি,
    ছ বছর আগের সেটা দেখেছি। বোধহয় বছর টা মেনশান করা উচিত ছিল। তবে বক্তব্যের সাথে তখনও একমত, এখনও একমত।
  • dukhe | 212.54.74.119 | ২৩ নভেম্বর ২০১২ ১৭:১৪694553
  • তাতিনের অ্যাঙ্গেলগুলো জানতে আগ্রহী।
  • aka | 85.76.118.96 | ২৩ নভেম্বর ২০১২ ১৭:২২694554
  • মাওবাদী বিচার বামপন্থী বিচার, অতএব ভালো, উন্নততর গণতন্ত্র আনার জন্য নেসেসারি এভিল।

    আর কাসভের মৃত্যু রাষ্ট্রে ক্ষমতা প্রদর্শন, অতএব খারাপ, উন্নততর গণতন্ত্র আনার পথে অন্তরায়।
  • just4info | 69.160.210.2 | ২৩ নভেম্বর ২০১২ ১৯:০৯694555
  • কাসভের পিছনে খরচের হিসেব কোটির অঙ্কে দেখিয়েছে তো কাগজে। এই সময়, ইত্যাদি। নাটা মল্লিকের মাইনে আর ফাঁসীর দড়ির দামের চেয়ে খরচটা একটু বেশিই হবে।
    @dukhe 23 Nov 2012 -- 10:57 AM
  • dukhe | 127.194.240.77 | ২৩ নভেম্বর ২০১২ ২১:২৯694556
  • কাসভকে তো যদ্দূর জানি বাঁচিয়ে রেখে বিচারের সুযোগ দিতে ঐ খরচা। সেই প্রসেসটা তুলে দেওয়ার প্রস্তাব করছেন কি? মৃত্যুদণ্ড থাক বা না থাক।
  • শ্রী সদা | 127.194.202.231 | ২৩ নভেম্বর ২০১২ ২১:৩৩694557
  • ভারতীয় আইন অনুযায়ী যা সাজা হওয়ার ছিল হয়েছে, সেই নিয়ে কিছু বলার নেই। কিন্তু এটা নিয়ে সেলিব্রেট না করার একটা কারণ যেমন প্রতিশোধ আর কাউন্টার প্রতিশোধের ইনফাইনাইট লুপ থেকে বেরোনো, আবার তেমনি এটাও জানা আছে যে এই দু চারটে চুনোপুঁটি খতম করেই সরকারের দম শেষ। পাকিস্তানে সেনা পাঠিয়ে দু চারটে জঙ্গী ঘাঁটি গুঁড়িয়ে দিলে আর আই এস আই এর কয়েকটা টপ অফিসিয়ালকে তুলে এনে ইন্টারোগেট করলে কাজে দিত। আমেরিকার স্টাইলে সাধারন মানুষের উপর বোমা ফেলে জঙ্গী মারা সমর্থন করিনা। এই কাসভ এর মত দু চারটি ব্রেনওয়াশড পুতুলকে মেরে এই উল্লাস আসলে রাষ্ট্রের অপদার্থতাকে ঢাকার চেষ্টা।
  • jhumjhumi | 127.194.240.77 | ২৩ নভেম্বর ২০১২ ২১:৪৭694558
  • সদার কথা আমিও সমর্থন করি। এই উল্লাস আমার ভালো লাগেনি। কাসভ তো মরতেই এসেছিল। সেইদিন ওরা তো জানতই ওরা কেউ বেঁচে ফিরবে না। ওদের এমনভাবে ব্রেনওয়াশ করা হয়, শেষদিন পর্যন্ত কাসভের কোন অনুশোচনা হয় নি ওর কৃতকর্মের জন্য। এরা সত্যিই চুনোপুঁটি। আসল রাঘব বোয়ালদের কিছুই করতে পারে না কেউ।
  • riddhi | 118.218.136.234 | ২৪ নভেম্বর ২০১২ ০৮:০৪694560
  • এই বদলা নেবার ইচ্ছেটা(আর বদ্লা পাবার পর আনন্দ) কি সিলেক্টেড ট্রেট? আদি যুগে ডেটারেন্স, ডিফেন্সে সাহায্য করত হয়্ত।

    ডেথ পেনাল্টি র চাহিদা আছে, বড় থেকে ছোট সব রকম বদলার চাহিদা আছে বলে।
    আমরা কম বেশী সবাই ভিন্ডিকটিভ। আমাদের হিরোরাও তাই, মিঠুন দা থেকে হ্যামলেট। সাহিত্যে সিনেমায় সাব-কন্শাসে, রিভেন্জ দ্রামা সর্ব্কালের সুপারহিট । অফিসে কলেজে ছোটখাটো স্কোর সেটল করি। কিছুদিন আগে স্কুলের ছেলেদের এক আবেগ-ঘান গেট টুগেদারের পর ইউন্যানিমস ডিসিশন হল, বাংলা স্যার এর বাড়ি গিয়ে ওনাকে প্রণাম করে একটা থাপ্পড় মারব। একজন জেনেভা কন্ভেন্শনের বিরুদ্ধে গিয়ে বলল, চাবকে পিঠের চামড়া তুলে নেবে। খুন করে বিচার নেয়া, আর তার থেকে উল্লস লোটা- এটারি স্কেলদ আউপ ভার্শান। এরকম একটা আড্ডায় ঢুকে হঠাৎ যদি জিগেস করা হয় -সমর্থন করি কি না।? একটা এভারেজ উত্তর হবে- অনেকদিন ধরে ভাবার সুযোগ এলে, না। ডেথ এন্ড দ্য মেদেনের কেস হলে, সময় কম থাকলে, ৮০% চান্স ঐ বৌটার হাতে বন্দুক তুলে দিয়ে অন্য দিকে তাকিয়ে থাকতাম। ইন্স্টিন্ক্টিভলি। পরে মনে করতাম, ঠিক হয়নি।
  • pi | 127.194.1.43 | ২৪ নভেম্বর ২০১২ ০৮:১৭694561
  • এটাই ক'দিন ধরে মাথায় ঘুরছে। আমাদের সিনেমা নিয়ে। এই ট্রেটের তো জয়জয়কার সেখানে।
  • 3Q | 161.141.84.239 | ২৫ নভেম্বর ২০১২ ০৩:০১694562
  • তারপর, তারপর? থাপ্পড় মেরেছিলেন? একজনই মেরেছিলেন না সবাই একটা করে থাপ্পড়?
  • sandipan | 60.129.128.57 | ২৫ নভেম্বর ২০১২ ০৯:২৭694563
  • বাংলা স্যার আর তোমাদের প্রত্যেকের ব্রেইন ম্যাপিং করতে হবে। তার পর সবার ডি এন এ দেখতে হবে। তার পর উইকি। কিছু নিশ্চয় বেরিয়ে আসবে।
  • dukhe | 212.54.74.119 | ২৬ নভেম্বর ২০১২ ১২:৩৪694564
  • বাংলা স্যার কি নম্বর কেটে ভুল উত্তর লেখার বদলা নিতেন?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন