এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • মনোজ ভট্টাচার্য | 212.78.235.134 | ১৭ জানুয়ারি ২০১৬ ১৭:৪৪692932
  • এককালে প্রচুর অ-নাট্যপ্রেমী ভিড় জমাত উৎপল দত্তের নাটকে ! কারন পি এল টির অনেক নাটকের মধ্যে বেশ কিছু স্ল্যাং শব্দ থাকত – যা শুনে দর্শক প্রচুর হাততালি দিত ও তাদের সান্ধ্য আসরে সেগুলো খোলামেলা অ-প্রাসঙ্গিকভাবে ব্যবহার করত।

    তারপর কয়েক দশক পার হয়ে গেছে বটে, কিন্ত সেই চটক ব্যবহার করার সুযোগ ছাড়েন নি ব্রাত্য কোম্পানির বা মিনারভা রিপোর্টারি ! অনেক আশা করেছিলাম – কাগজে যখন এত সুখ্যাতি করেছে – এই অপেরার - কিছু অন্তত ভালো দেখতে পাবো ! বিশেষ করে পরিচালক যখন ব্রাত্য ! যথারীতি বোতলটি নতুন বটে – ভেতরে সেই পাঁশুটে গন্ধ !

    মুম্বাই নাইটস যখন নাম – তখন মুম্বাই সিনেমার চটুল গান ও চটুলতর নাচ – কিছু কিছু পরিবেশিত হয়েছে ! সমানে লুম্পেন সমাজের ভাষা ব্যবহৃত হয়েছে । পুরনো সারকারিনা হলের কথা মনে পড়িয়ে দেয় । -এটাও ব্যবসার একটা দিক হতে পারে ! বেশ কতগুলো হিন্দি সিনেমাতে এসব দেখানো হয়ে গেছে ! – যদি অপেরা ধরন করার প্রচেস্টাই হয় – তাহলে ছন্দময় কোনও গান নাটকে নেই কেন ? শুধু থেকে থেকে গান ও চটুল নাচের অংশ – তাতেই মুম্বাই নাইটস ! নাটকে মৌলিক কিছু নেই বললেই চলে ! এমন কি টিম ওয়ার্কও যথাযথ হয় নি !

    মঞ্চের ব্যবহার – শুনেছিলাম ব্যাপক । কিন্তু দেখলাম – একটা অপেরা ধরন নাটক শুধু মঞ্চের মধ্যেই সীমায়িত ! অনেক কুশীলব – অভিনয় করছে মঞ্চের মধ্যে ! তবে ভালো লাগলো – মঞ্চের ভেতর একটা দোতলা বারাণ্ডার অস্তিত্ব ও ব্যবহার । আর রোমান্টিক দৃশ্যের জন্যে নীল আলোর ব্যবহার !

    এই নাটকের সম্পদ – গৌতম হালদার । অভিনয় সত্যিই এত ভালো – যে কোনও তারিফ করা মানেই কম বলা হবে ! বিচিত্র অভিব্যক্তির প্রকাশ – শেষ পর্যন্ত টেনে রাখে । আর নায়িকা চরিত্রে অনন্যা ভট্টাচার্যের অভিনয়ও খুবই দাগ কাটে ! অন্য শিল্পীরাও মোটামুটি । বার নাচনীদের শুধু কোমর বেঁকানো ছাড়া নাচ নেই !

    শুনেছি এই নাটকের টিকিট নাকি ব্ল্যাক হয়েছে ! হাউস ফুল ! এটা সম্ভব হয়েছে – মিডিয়ার কারসাজিতে । জানিনা – মন্ত্রিত্বের প্রভাবে – নাকি টাকার আতিশয্যে ! তবে বলতে পারি – এই প্রাপ্তবয়স্ক - নাটক দেখা যায় !

    মনোজ
  • abantika | 11.39.38.193 | ১৭ জানুয়ারি ২০১৬ ২২:৫৮692933
  • মনোজ দা দেখলেন! হ্যা সত্যি ফুল হাউস হচ্ছে! অন্তত পাঁচ সাত দিন আগে টিকিট না কাটলে পাওয়া যাচ্ছে না l আমি সুযোগ পাইনি দেখার l তবে গৌতম হালদার ভালো লেগেছে জেনে ভালো লাগলো l আমার ইদানিং ওনাকে একটু স্টিরিওটাইপ লাগছে l 'মেয়েটি' প্রথমবার দেখেছিলাম দেড় বছর আগে l অসম্ভব ভালো প্রডাকশন ছিল l দু মাস আগে ফের দেখলাম l কী যে মর্মাহত হলাম কহতব্য নয় l বিন্দিয়া কে তো জাস্ট নেওয়া যাচ্ছে না আর l
  • anag | 208.182.52.26 | ১৮ জানুয়ারি ২০১৬ ১৩:৪৮692934
  • একটা কথা - আমি বোমা নাটকটা দেখেছি। তাতে কিন্তু প্রযুক্তি ছাড়া অন্য চটক দেখিনি। সুতরাং ব্রাত্য মানেই চটক, মন্ত্রিত্ব, টাকা ইত্যাদি না-ও হতে পারে।

    এটা সামারে গিয়ে দেখতে হবে।

    গৌতম হালদার -এর ওথেলো পুরো বসে দেখতে পারি নি। নিজেরি লজ্জা করছিল উঠে চলে আসতে। তুলনায় বড়্দা বেটার। দেখতে পারেন।
  • সে | 198.155.168.109 | ১৮ জানুয়ারি ২০১৬ ১৪:১০692935
  • গল্প কিছু আছে কি মুম্বাই নাইটসে?
  • মনোজ ভট্টাচার্য | 212.78.235.134 | ১৮ জানুয়ারি ২০১৬ ১৫:৩৫692936
  • গল্প আছে বটে - তবে খুবই দুর্বল ! - একটা পাকিস্তান থেকে আসা মেয়ে পাসপোর্ট ইত্যাদি হারিয়ে ফেলেছে । সেই নাম ভাঁড়িয়ে উষ্ণতা নাম নিয়ে নায়িকা হবে । আবার এক প্রযোজকের পাঠানো এক ছেলে সাজা মেয়ের প্রেমে পরে যায় ! আবার তারই মতন দেখতে তার ভাইও আছে এখানে ! এইসব নিয়েই একটা খিচুড়ি মার্কা গল্প !

    একটা অপেরাধর্মী নাটকে কোনও ছন্দ খুঁজে পাওয়া গেল না ! - তবে ওই যে বললাম - গৌতম হালদার - একাই একশো !

    আমার বারবার যেটা বিরক্তিকর মনে হয়েছে - তা হল স্টেজের মাপের চেয়ে কুশীলব বেশি ! অর্থাৎ মঞ্চ ছোটো হয়ে গেছে !
    তবে বাংলা নাটক তো দেখা যেতেই পারে !

    মনোজ
  • সে | 198.155.168.109 | ১৯ জানুয়ারি ২০১৬ ০১:৫৩692937
  • নগর কীর্তনের অল্প আভাস পাচ্ছি গল্পতে। সেটাতেও গৌতমদা ছিল।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি প্রতিক্রিয়া দিন