এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • স্বপ্নপূরণের কাহিনি, অথবা স্বপ্ন দেখার শুরু

    সিকি লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ২৭ জানুয়ারি ২০১৬ | ১৫৩৫৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • cb | 208.147.160.75 | ০৯ ফেব্রুয়ারি ২০১৬ ১৭:৪৯692115
  • উরেশ্লা, কিন্তু এ জিনিষের তো স্যাম্পল সাইজ বেশি হওয়ার কথা নয়, স্ক্যারসিটি রয়েই যাবে :)

    মঙ্গোলিয়াতেও এক বৌদ্ধ ভিক্ষুর মমি পাওয়া গেছিল, আরেকটা দিলাম :P
  • সেকেন্দার মিত্র | 151.0.12.143 | ০৯ ফেব্রুয়ারি ২০১৬ ১৭:৫০692116
  • বরং একটা পাহাড়, ঝরনা, শেওলা ঢাকা ভিজে ভিজে রাস্তা, কুয়াশা, রাত্রে ঝোড়ো হাওয়া, প্যাঁচার ডাক ইত্যাদি বেশি ভালো। সাথে খান কয়েক ভূত হলে আরো ভালো হয়, কিন্তু সে তো পাওয়া যায় না - কিতনি আফসোস কি বাত।
  • Kaju | 131.242.160.210 | ০৯ ফেব্রুয়ারি ২০১৬ ১৭:৫৯692117
  • এই গিউ লামার ব্যাপারটা আগেও কোথায় যেন পড়েছি। এটাই। মাটি খুঁড়তে খুঁড়তে দেখা যায় একদম জ্যান্ত মানুষের মত বসে আছে ! শঙ্কুর একশৃঙ্গ অভিযানেও এরকম একটা লামা মন্দিরের মধ্যে ঝুঁকে পড়ে কিছু একটা পড়ছে, সেই অবস্থাতেই বহুদিন মৃত এরকম কী আছে না? ইলাস্ট্রেশনও ছিল।

    কিন্তু মৃতের দেহে 'কোদাল লেগে রক্ত বেরোতে শুরু করে' ? তখনো রক্ত ছিল শরীরে? এটা কীরকম?
  • পুপে | 74.233.173.198 | ০৯ ফেব্রুয়ারি ২০১৬ ১৮:১৯692118
  • আরে কি মুস্কিল! পাহাড় ঝরনা, লেক সমুদ্র, বীচের বালি ভিজে রাস্তা, ৬০০ বছরের পুরনো বটগাছ শ্যাওলা ইত্যাদি অনেক কিছুই দর্শনীয়। সব লিখতে গেলে তো ইতিহাস হয়ে যাবে। মমি আর গুহা প্লেসহোল্ডার মাত্র।
    আর গুহা= বোরা কেমন জানি না, তবে গুহা=অজন্তা হলে মোটেই হাইপ নয়।

    কাজুদা, ফিনকি দিয়ে রক্ত হয়তো বেরোয়নি, খানিকটা হয়তো লোকমুখে পল্লবিত। তবে মৃতদেহটা যখন পাওয়া গেছিল তখন তাতে একটুও পচন ধরে নি।
  • Kaju | 131.242.160.210 | ০৯ ফেব্রুয়ারি ২০১৬ ১৮:২৪692119
  • হ্যাঁ পচন না ধরাটা বিশ্বাসযোগ্য, বরফের নিচে চাপা পড়ে ছিল সেটা একটা মুখ্য কারণ।
  • T | 24.100.134.161 | ০৯ ফেব্রুয়ারি ২০১৬ ১৮:২৬692120
  • এতে আর রিসার্চ করার কি আছে? আবার বরফ চাপা দিয়ে দিলেই তো হয়। সবসময় তুলে ধরতে হবে কেন?
  • sinfaut | 127.195.39.50 | ০৯ ফেব্রুয়ারি ২০১৬ ১৮:২৯692121
  • এই জিনিসটাই তো বললাম, সমুদ্রে গেলেও আগে জেনে যেতে হবে ভাটা সাড়ে১২টায়, এসব পোষায় বলুন?
  • :( | 69.160.210.3 | ০৯ ফেব্রুয়ারি ২০১৬ ১৮:৩৩692122
  • ফালতু এই টইটা হাইজ্যাক করল কেন?
  • পুপে | 74.233.173.193 | ০৯ ফেব্রুয়ারি ২০১৬ ১৮:৩৪692123
  • ব্যাপারটা জানা ছিল, টাইমটা নয়। হোটেলের রিসেপশনে জিজ্ঞেস করতেই দেয়ালে টাঙানো ক্যালেন্ডার দেখে বলে দিল। আমার মত জ্বালাতুন করা খদ্দের বোধায় ওদের প্রায়ই আসে। তাই জোয়ার ভাটার টাইম লেখা স্পেশাল ক্যালেন্ডার ঝুলিয়ে রেখেছে।
  • সেকেন্দার মিত্র | 117.167.108.60 | ০৯ ফেব্রুয়ারি ২০১৬ ১৮:৩৫692021
  • নাঃ ইদানিং অজন্তাও ভালো লাগবে না মনে হয়। ভিড় দেখলেই মনে হয় পালাই।
  • পুপে | 74.233.173.193 | ০৯ ফেব্রুয়ারি ২০১৬ ১৮:৩৬692022
  • আরে হাইজ্যাক করি নি। তোমার যাতে আপডেট দিতে সুবিধে হয় তাই ওপরে তুলে রাখছি। :P
    কিন্তু আজ ৯ তারিখ তো, ফোন করেছিলে? কি বল্ল??
  • de | 24.97.249.58 | ০৯ ফেব্রুয়ারি ২০১৬ ২০:০৩692023
  • এই রে আমি পুউরো পুপের মতো - কিস্যু বাদ্দিই না বেড়াতে গিয়ে - বেড়াতে গিয়ে ঘরে বসে আরাম করতে মোটে ভালোবাসি - কিসু বাদ রয়ে গেলে বড়ো আপসোস হয় -
  • Arpan | 125.118.74.104 | ০৯ ফেব্রুয়ারি ২০১৬ ২০:০৭692024
  • ভ্রমণচাড্ডি
  • aka | 80.193.97.35 | ০৯ ফেব্রুয়ারি ২০১৬ ২০:৫৮692025
  • এইডা কমরেড প্পন ভালো দিয়েছে।

    যে যার মতন বেড়াবে। কারুর চড়কি পাক দিয়ে ঘুরে বেড়াতে ভালোবাসে, কেউ ল্যাদ খেয়ে, ভালো মন্দ খেয়ে সমুদ্দুরের শোভা দেখতে ভালোবাসে, কেউ গাড়ি চালাতে। যে যার মতন ঘুরবে। তবে অর্থোগোনাল ইন্টারেস্টের লোক একসাথে বেড়াতে গেলে ঝামেলা হবার সম্ভাবনা মাথায় রাখবেন।
  • সোমনাথ | 24.139.160.72 | ০৫ মার্চ ২০১৬ ১৩:২৫692026
  • সিকিদা,
    আশা করছি আপনি স্বপ্নপূরণের পথেই চলেছেন । আমিও প্রায় এক ধরনেরই স্বপ্ন দেখি । আমি আপনাকে অনুরোধ করেছিলাম , যদি সম্ভব হয়, আমি আপনাদের সাথে যোগ দিতে চাই । কাজ কি কিছু এগিয়েছে ? আপনার ইমেইল আইডি কি দেওয়া যাবে ? আমার আইডি [email protected]। আশায় রইলাম ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে প্রতিক্রিয়া দিন