এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • পুবালি পিঞ্জিরার প্রতি

    Sumeru Mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    বইপত্তর | ০১ ফেব্রুয়ারি ২০১৬ | ৩১০৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Sumeru Mukhopadhyay | ০১ ফেব্রুয়ারি ২০১৬ ১০:২৬691889
  • বইমেলায় চলে এসেছে সামরানের পরের বইটি। পুবালি পিঞ্জিরা। কিছু ছবি ফেসবুকের থেকে-

    https://www.facebook.com/karubasona/media_set?set=a.10153511657786225.722036224&type=3&uploaded=26

    ৩০ জানুয়ারি 2016 প্রকাশিত হল পুবালি পিঞ্জিরা কলকাতা বইমেলায় । প্রকাশক অণিমা বিশ্বাস তখনও আসেননি, শিল্পী পিয়ালী সাধুখাঁ তখন শান্তিনিকেতনে। নিজের বই নিজেই প্রকাশ করল সামরান। তারপর হৈহৈ যা হয়ে থাকে বইমেলায়। আর আজ ১ ফেব্রুয়ারি, ২০১৬ আনন্দবাজার পত্রিকার কলকাতার কড়চায় স্থান করে নিয়েছে সামরান হুদার 'পুবালি পিঞ্জিরা'। পড়ুন-
    #আঁতেরকথা
    অতঃপর অন্তঃপুরে-তে তিনি আশ্চর্য করেছিলেন। এ বার পুবালি পিঞ্জিরা-য় (গাঙচিল) আবিষ্ট করলেন সামরান হুদা। এ বই হারিয়ে যাওয়া বাংলাদেশের এক মেয়ের চোখে ঘর-গেরস্থালি আর পাড়াপ্রতিবেশীর কথা। নিছক স্মৃতিকথন নয়, দূর থেকে দেখা কিছু পিছুটানের জাফরি সাজিয়ে সাজিয়ে আলোআঁধারি ঝরোখা বানিয়ে তুলেছেন সামরান, যেখানে প্রত্যহের যাপনে মিশে রয়েছে লোকজ সংস্কৃতির আদিগন্ত। এই কথকতায় সার্থক সংগত দিয়েছেন পিয়ালী সাধুখাঁ, তাঁর অজস্র লিনোকাটে সেজে উঠেছে পটভূমি। সঙ্গে প্রচ্ছদ।

    http://www.anandabazar.com/supplementary/kolkatakorcha/kolkatar-karcha-1.298045#

    সংগ্রহযোগ্য বইটি পাওয়া যাচ্ছে গাঙচিল ও সৃষ্টিসুখের স্টলে। পাতায় পাতায় লিনোকাট দিয়ে চিত্রিত বইটি বাংলা গ্রন্থচিত্রনের দ্বিশতবার্ষিক স্মারক। শিল্পী পিয়ালী সাধুখাঁ। দাম ৪৫০টাকা। বইমেলায় ইতিমধ্যেই চলে এসেছে সংরক্ষণ যোগ্য লিনোকাটের সীমিত সংখ্যক ফোলিওটি। পাওয়া যাচ্ছে এখনও কয়েকটি কপি, দাম ৬৫০ টাকা। হ্যাঁ এই প্রথম বাংলা ভাষায় একটি বই প্রকাশিত হল যার লেখক, শিল্পী ও প্রকাশক মহিলা।
  • সে | 198.155.168.109 | ০১ ফেব্রুয়ারি ২০১৬ ১২:২৭691896
  • পুবালি পিঞ্জিরা র শুধু কভার পেজের ফোটো দেখেছি। ভেতরের সম্পদ অনেক পরিশ্রম ও যত্নের বস্তু। এ বই যেকরে হোক জোগাড় করে রাখতে হবে। এই বইও সাড়া জাগাবে বাংলা সাহিত্যের জগতে।
  • de | 69.185.236.53 | ০১ ফেব্রুয়ারি ২০১৬ ১২:৫১691897
  • এই বইটা রুবানশপে পেতে পারি না?
  • সে | 198.155.168.109 | ০১ ফেব্রুয়ারি ২০১৬ ১২:৫৮691898
  • এই মুহূর্তে বইমেলার ২৮০ নং স্টলে পাওয়া যাচ্ছে। আনন্দ র পাশের গলি।
  • de | 24.139.119.174 | ০১ ফেব্রুয়ারি ২০১৬ ১৩:৩০691899
  • বইমেলায় যাওয়া হোলো না তো ঃ((
  • | 213.99.211.81 | ০১ ফেব্রুয়ারি ২০১৬ ১৭:৫৩691900
  • দে চাপ নেই। আমি তোমকে পাঠিয়ে দিতে পারি ।
  • de | 24.139.119.171 | ০১ ফেব্রুয়ারি ২০১৬ ১৮:১৪691901
  • নানা তুমিও চাপ নিও না ঃ))-
    আমি মিড ফেবে আইএসিএস আসবো - তখন কলেজস্ট্রীট থেকে কিনে নেবো -
    ধন্যবাদ তোমায়!
  • সে | 198.155.168.109 | ০৬ ফেব্রুয়ারি ২০১৬ ১৬:৫৩691902
  • কালকে বই না পেয়ে ফিরে গেছে অনেকে। পরে কলেজস্ট্রীট থেকে কিনবে বলেছে।
  • ranjan roy | 24.99.92.11 | ০৬ ফেব্রুয়ারি ২০১৬ ১৮:১৩691903
  • "সে" কি কোলকাতায় ?
  • সে | 198.155.168.109 | ০৬ ফেব্রুয়ারি ২০১৬ ১৮:৫৬691890
  • না রঞ্জনদা। আমার বন্ধুরা তো রোজই যাচ্ছে, তারাই বলল।
  • Sumeru Mukhopadhyay | ০৯ ফেব্রুয়ারি ২০১৬ ০৯:৫১691891
  • বইমেলা দিব্যি উৎরেছে। পুবালির পালেও যথেষ্ট বাতাস। সকলকে ধন্যবাদ। ইচ্ছা করলে দুই-চার ইঞ্চি লিখবেন।
  • সে | 198.155.168.109 | ০৯ ফেব্রুয়ারি ২০১৬ ১২:৩৮691892
  • যারা বইটা কিনেই পড়ে ফেলেছে তাদের মতামত এখানে পরে টুকে দেবো।
  • | 213.132.214.83 | ০৯ ফেব্রুয়ারি ২০১৬ ১২:৫৪691893
  • সামরান, আইভি দি কি ওর কপি টা তোমার থেকে নিতে পেরেছে?
  • পাঠপোতিক্কিয়া | 126.50.59.180 | ০৯ ফেব্রুয়ারি ২০১৬ ১৪:১৩691894
  • ট্রেনে বসে পড়ে ফেললাম পূবালী পিঞ্জিরা। মলাট, পাতার কোয়ালিটি, ছাপাই, প্রতিটা বিষয় অত্যুচ্চ প্রশংসার দাবি রাখে। আর সামরানের হাতে কলম দেওয়া হোক বা হাতাখুন্তি - সে যে সবেতেই মায়া বোলায়, জাদু চালায়, সে কথা আর নতুন করে বলবার কী আছে?

    এইবারে কিছু কঠিন কঠোর সমালোচনা।

    ১) পরিচ্ছেদের শুরুতে পুরনো জারিগান, দেশজ ছড়া বা কবিতা মানানসই লাগলেও, লেখার মাঝে সেগুলির প্রবেশ ছন্দ কেটেছে বলে মনে হল। বিশেষত, কোনও এক জায়গায় তালগাছের কথা লিখতে গিয়ে হঠাৎ করে "তালগাছ/ একপায়ে দাঁড়িয়ে/সব গাছ ছাড়িয়ে/ উঁকি মারে আকাশে" - বেশ বেমানান লাগল।

    ২) একটি রবীন্দ্রসংগীত, এক পরিচ্ছেদের শুরুতে আছে (বইটা হাতের কাছে নেই, গানটাও খেয়াল পড়ছে না), সেখানে "রেখেছো"-কে "রেখেছে" লেখা হয়েছে। প্রুফ রিডিংয়ের মিসটেক। একই গানের একই লাইন ঐ পরিচ্ছেদের মধ্যে রিপিট করা আছে, তখন আর কোনও ভুল নেই।

    ৩) দাদা (ঠাকুরদাদা) হজে গেছিলেন, সে কথা প্রথম পরিচ্ছেদে পড়লাম, পরেও পড়লাম। কিন্তু প্রথম পরিচ্ছেদে যে হিন্ট দেওয়া ছিল ধর্ম সম্পর্কে আপাত-উদাসীন বাবা হজ থেকে ফিরলেন মাথা ন্যাড়া করে, চিবুকে দাড়ি নিয়ে - তাঁর ট্র্যান্সফর্মেশনের গল্প জানবার খুব ইচ্ছে ছিল। হয় তো লেখক ইচ্ছে করেই সে এপিসোড বাদ রেখেছেন।

    আপাতত এই।
  • | 213.132.214.85 | ০৯ ফেব্রুয়ারি ২০১৬ ১৪:২১691895
  • এখনো পড়ি নি। পড়লে লিখবো..
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন