এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • sswarnendu | 198.154.74.31 | ১৪ ফেব্রুয়ারি ২০১৬ ২৩:৩৩691620
  • ওপরের পোস্টদুটো cm কে লেখা। বাকিরা please ignore করবেন। mathematics এ যাঁদের background নেই অনর্থক technical term আওড়াতে ভীষণ বাজে লাগে আমার।
  • T | 24.100.134.100 | ১৪ ফেব্রুয়ারি ২০১৬ ২৩:৪৮691621
  • হ্যাঁ, ইগনোর করাই ভালো। "গুরু তে I do not think the distinction is important." এটাও।
  • sswarnendu | 198.154.74.31 | ১৫ ফেব্রুয়ারি ২০১৬ ০০:০৩691622
  • T,
    আমি বুঝলাম না কি বলতে চাইলেন। আমি technical কচকচি এড়িয়ে বিষয়টা লিখতে চেয়েছিলাম। যাঁদের কাছে Lorentzian manifold আর সেটার smooth manifold টাকে distinguish করাটা important তাঁদের জন্য তো লিখছিলাম না!!! সব লেখারই তো target audience থাকে !!!!
  • Rit | 213.110.243.23 | ১৫ ফেব্রুয়ারি ২০১৬ ০০:১৬691623
  • স্বর্নেন্দু,
    সহজ ভাষায় বাংলা করে ভালো লিখতে পথিক গুহ মডেল ট্রাই করতে পারো। ;)

    T,
    সায়েন্স ফিকশন টা দারুন বলেছেন। পছন্দ হল খুব। ঃ)
  • pi | 24.139.209.3 | ১৫ ফেব্রুয়ারি ২০১৬ ০০:৩৭691624
  • মিকটেক্স আর স্বর্ণেন্দুর শুরু পোস্টগুলো পড়ছি, ভাল লাগছে।
  • aka | 34.96.82.109 | ১৫ ফেব্রুয়ারি ২০১৬ ০৭:২০691625
  • তো যাবার আগে পিসোমশাই, সামারি আমি করবই করব। এ ইজ্জত কা সওয়াল হ্যায়, সেদিনই সিএনেনে বলেছে এটা না জানলে কেসি পালের মতনই করুণার পাত্র হয়ে থেকে যেতে হবে। আর ছেলে জিগ্যেস করলেও তো কিছু বলতে হবে।

    সত্যি কথা বলতে কি, গ্র্যাভিটি নিয়ে এত চর্চা কিসের সেই ঠিকমতন বুঝি নি। সেই তো কবে নিউটনের মাথায় আপেল খসল সেই তবে থেকে মহাবিশ্বে দুই বস্তুর মধ্যে অভিকর্ষ বল তাদের ভরের গুণফলের সমানুপাতিক ও দূরত্বের বর্গের ব্যস্তানুপাতিক। তো আইনস্টাইন বাবু নতুন কি বললেন যা নিউটন বলেননি। স্বর্ণেন্দু বলল, নিউটনের গ্র্যাভিটি হল গিয়ে তৎক্ষণাত আর সরলরৈখিক। মানে ধরা যাক পৃথিবী ও চাঁদের মধ্যে অভিকর্ষ বল হল গিয়ে x। যদি কোন কারণে পৃথিবীর ভর খানিক বাড়ে সাথে সাথে পৃথিবী ও চাঁদের মধ্যে অভিকর্ষ বলও বেড়ে হবে গিয়ে x+y।

    আইনস্টাইন বললেন দাদা ঠিক এমনটা হয় না। পুকুরে ঢিল ছুঁড়লে সেই ঢেউ পাড়ে আসতে সময় লাগে। উনি জেনারাল থিওরি অফ রিলেটিভিটিতে বললেন। আসলে মহাবিশ্বে যেকোন বস্তু স্পেস-টাইমে জড়িয়ে বসে আছে। খুবই অ্যাবস্ট্রাক্ট ব্যপার। স্পেস-টাইম ব্যপারটাই কেমন গোলমেলে - চারটে ডাইমেনশন তার তিনটে জানা দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা আর অন্যটা হল টাইম। এবারে এই স্পেস-টাইমে এমবেডেড হয়ে থাকা খুব কাজের কথা নয়। দরকারও নেই।

    এইটুকু বুঝলেই হবে যে আইনস্টাইন বললেন, এই মহাবিশ্বে কোন বস্তু নাড়াচাড়া করলে তার থেকে গ্র্যাভিটেশনাল ফোর্সের তৈরি হয়, আর তা তরঙ্গের মতন দিকে দিগন্তরে ছড়িয়ে পড়ে যে বস্তুর ভর যত বেশি বা যত জোরে ঘুরছে সেই বস্তুর গ্র্যাভিটেশনাল ওয়েভ তত জোর হয় আর সময়ের সাথে সাথে অনেক দুরে অবধি পৌন্ছে যায়।

    পুকুরে ঢিল ছুড়লে কেন ঢেউ তা আজ আমরা বুঝি, কোয়ান্টাম ফিক্সের দৌলতে কিন্তু গ্র্যাভিটেশনাল ওয়েভ মহাশূন্যে কেন হয়? আইনস্টাইনো বোঝেন নি কিন্তু এইটা ধরে সব অংক মিলে গিয়েছিল।
  • bip | 81.244.130.85 | ১৫ ফেব্রুয়ারি ২০১৬ ০৭:৩২691626
  • লিগো ২০ পিকোমিটারের ডিসপ্লেসমেন্ট ডিটেক্ট করতে পারে-এটা জেনেই আশ্চর্য্য হচ্ছি এরা ভাইব্রেশন আইসোলেশন করে কি করে? ধরলাম সুপার ভ্যাকুয়াম ক্রিয়েট করল -কিন্ত তার পরেও সিসমিক এক্টিভিটি থেকে আরো অনেক কিছুই ভাইব্রেশনের জন্ম দিতে পারে। মানে একট এটমিক সাইজের ১/১০ ভাগ ডিসপ্লেসমেন্ট মাপা সম্ভব? তাছাড়া দু একটা আকাশ থেকে আসা পার্টকল ও ডিসপ্লেসমেন্ট দিতে পারে।

    অবশ্য এসব কি করে সম্ভব -জানা নেই। তবে ২০০ মিলিয়ান ডলার খরচ করে যখন বানিয়েছে-নিশ্চয় আসোলেশন ওই লেভেলে আছে। ভাইব্রেশন আইসোলেশন করা খুব কঠিন কাজ। কেউ এই সেটাপের ব্যপারে লিখলে ভাল হয় ডিটেলেস । সেটাপটা আমার পুরো কল্প বিজ্ঞান মনে হচ্ছে।
  • aka | 34.96.82.109 | ১৫ ফেব্রুয়ারি ২০১৬ ০৭:৩৩691627
  • তো আইনস্টাইনের রিলেটিভিটি থিওরি পাত্তা পাওয়ার পর থেকেই লোকে এই আইনস্টাইন বর্ণিত গ্র্যাভিটেশনাল ফোর্সের খোঁজে। মানে কি করে ফিজিকাল এভিডেন্স পাওয়া যায়। তাইলে স্পেস থিওরি অন্যরকম হবে। করতে করতে ১৯৭৪ সনে হাল্স ও টেলর নামে দুজন আমাদেরই গ্যালাক্সি মানে মিল্কিওয়েতে দুইখান পালসারের খোঁজ পেলেন। পালসার খুব ছোট কিন্তু হাই ডেন্সিটির নক্ষত্র। এই দুই পালসার নিজেদের চতুর্দিকে ঘুরপাক খাচ্ছিল। আইনস্টাইনের অংক অনুসারে এদের নিজেদের চতুর্দিকে ঘুরপাক খাওয়ার সময় ক্রমশ কমবে, কারণ এরা গ্র্যাভিটেশনাল ওয়েভ এমিট করার ফলে এনার্জি লুজ করছে। কয়েক বছর অবজার্ভ করে দেখা গেল ১৯৬৭ সনে এই বাইনারি পালসার দেখার পরে আইনস্টাইনের সমীকরণ ব্যবহার করে এদের নিজেদের চতুর্দিকে ঘোরার সময় যতটা কমবে বলে বলা হয়েছিল, ১৯৭৪ সনে দেখা গেল ওদের ঘোরার সময় প্রায় ঠিক ততটাই কমেছে। সারকমস্টেন্শিয়াল এভিডেন্স যে গ্র্যাভিটেশনাল ওয়েভ আছে।। এরজন্য ১৯৯৩ সনে হাল্স ও টেলর নোবেল পেলেন।

    শুরু হল ফিজিকাল এভিডেন্স খোঁজার।
  • aka | 34.96.82.109 | ১৫ ফেব্রুয়ারি ২০১৬ ০৭:৩৯691628
  • এরপরের গল্প আমি বুঝি না। মানে কি করে ৪ কিমির দুই অর্থোগোনাল লেজার বিমের সাহায্যে গ্র্যাভিটেশনাল ওয়েভ ডিটেক্ট করা যায়। সেটা খুবই টেকনিকাল বিষয়। কিন্তু এটা বুঝলাম যা ক্লেম করা হচ্ছে তা যদি সত্যি হয় তাহলে স্পেস সায়েন্স অনেক অন্যরকম হবে।

    এই যেমন প্রথম ফিজিকাল এভিডেন্স যে ব্ল্যাক হোল আছে। এমনই স্পেসের ইতিহাসে কত কি হয়েছে তার খতিয়ান মিলবে। আর গ্র্যাভিটি যে ওয়েভ তাও প্রমাণিত হবে। নতুন করে কেউ রিসার্চ করবে এই ওয়েভ তৈরি হয় কিভাবে তার ফিজিকাল ফেনোমেনন কি? হয়ত কোনদিন আবিষ্কৃত হবে সত্যিই কোন কারণ আছে যে কারণে এই ওয়েভ তৈরি হয়। রিলেটিভিটি শুধুই তা ব্যাখ্যা করেছে।

    তবে গুরুত্বপূর্ণ ঘটনা এ নিয়ে কোন সন্দেহ নেই। আইনস্টাইন বাবু যুগ যুগ জিও।
  • aka | 34.96.82.109 | ১৫ ফেব্রুয়ারি ২০১৬ ০৭:৪৮691630
  • স্বর্নেন্দু, মিকটেক্স, টি, সিএম, ঋত ইত্যাদিরা রিভু করে দিলেই ছেলেকে গপ্পোটা দিয়ে দিই। সবাইকে থ্যান্কু আলোচনা চালাবার জন্য।
  • aka | 34.96.82.109 | ১৫ ফেব্রুয়ারি ২০১৬ ০৮:৪৪691631
  • টাইম ডায়ালেশন নিয়ে একটা গপ্পো যাকিনা মহাভারতের। রাজা কুকুদমির মেয়ে রেবতী রূপে গুণে মহীয়সী। কুকুদমি মনে করলেন এমন মেয়ের বিয়ে শুধু ব্রহ্মলোকের কারুর সাথেই হওয়া সম্ভব। মেয়েকে নিয়ে গেলেন ব্রহ্মার সাথে দেখা করতে। ওদিকে তখন অপ্সরাদের নাচ চলছিল। নাচ শেষ হলে কুকুদমি বললেন ওনার ইচ্ছের কথা। ব্রহ্মা হেসে বললেন এক এক লোকে টাইম চলে অন্য গতিতে। পৃথিবীতে এখন প্রায় কলিযুগ আসতে চলেছে। কুকুঅদমির রাজ্যপাট কিসুই নেই, অবিলম্বে ফেরত গিয়ে বলরামের সাথে মেয়ের বিয়ে দিতে। পৃথিবীতে ফেরত এসে দেখা গেল কয়েক যুগ গেছে পেরিয়ে লোকজন সব ছোটখাটো। বলরামের সাথে দেখা হলে দেখলেন মহা মুশকিল এত লম্বা মেয়েকে বিয়ে করেন কি করে, লাঙ্গল দিয়ে ঘাড় ধরে ছোট করে দিলেন রেবতীকে।

    আইনস্টাইন বললেন আলোর গতি যে যেখান থেকেই দেখুক না কেন সমান। ধরা যাক এমন একটা ট্রেণ আছে যা কিনা আলোর গতিবেগের সমানে চলেছে, তার ঠিক মাঝে একখানা আলো জ্বালিয়ে দেওয়া হল। এবারে আপনি দেখছেন বাইরে থেকে আর আমি দেখছি ভেতর থেকে। আমার কাছে গতিবেগ সেই ১,৮৬,০০০ মাইল/সেকেন্ড। আপনার কাছেও তাই। ওদিকে আলো গাড়ির শেষ অবধি যেতে যত ডিস্ট্যান্স পেরোবে সেও সমান। তাইলে গতিবেগ সমান হয় কি করে। যদি ট্রেনের মধ্যে সময় ধীরে চলে।

    দুজন টুইনের একজন আলোর গতিবেগে মহাকাশে কয়েক সেকেন্ড কাটিয়ে ফিরে এলে দেখবে তার অন্য টুইন বুড়ো হয়ে গেছে, কারণ তার এক সেকেন্ড পৃথিবীর কয়েক বছর। রাফলি।

    রেবতীর গল্পের সাথে মিল পেলেন। ব্যাদ বাওয়া।
  • বিপ | 81.244.130.85 | ১৫ ফেব্রুয়ারি ২০১৬ ০৮:৫২691632
  • চার কিলোমিটার লম্বা ইন্টারফেরোমিটার-তাতে 10^-21 level ye strain = 4 x1000x10^-21 =4x10^-18 m
    or .000005 pm ...প্রোটনের সাইজের চেয়েও কম রিপল চার কিলোমিটার লম্বা পথে- এটা ডিটেক্ট করা সম্বব? মানে যেকটা ফোটনের ও কোয়ান্টাম ফ্লাকচুয়েশন আছে। ভিডিওতে দেখলাম যে সিগনাল পাওয়া গেছে -ABOVE BACK GROUND FLUCTUATION.

    Signal analysis is perhaps , not an issue here. They have shown and share the signal-clearly there is a beep with squeezing of waveforms-indicating relatively higher frequency signal. Its pretty visible even in naked eyes.
  • মিকটেক্স | 152.4.206.228 | ১৫ ফেব্রুয়ারি ২০১৬ ১২:১৬691634
  • নানান উটকো ঝামেলায় কয়েকদিন আসতে পারিনি।

    sswarnendu 14 Feb 2016 -- 05:59 PM, সরি চাওয়ার প্রশ্নই নেই, আপনার পোস্টটা উপভোগ করেছি। তবে আমি গ্র্যাভিটন নিয়েও লিখেছি কারন তাবৎ পদার্থবিদ ব্যাকুল হয়ে গ্র্যাভিট ফিল্ডের কোয়ান্টাইজেশানের দিকে তাকিয়ে আছেন। আইনস্টাইন আর বোরের মধ্যে যতই তর্ক হোক, দুই বুড়োর মেলবন্ধন না ঘটাতে পারলে আমরা এগোতে পারছিনা। কাজেই বুঝতেই পারছেন, গ্র্যাভিটন আবিষ্কার করতে পারলে (আসলে একটা স্পিন-২ বোসন যার মাস নেই এরকম কোন পার্টিকল) সেটাও হিগস বোসন আবিষ্কারের থেকে কম যুগান্তকারী হবেনা ঃ)

    T একটা প্রশ্ন করেছেন, মহাকর্ষ তরঙ্গ গেলে যখন স্পেসটাইমের বক্রতা কমে বাড়ে, টাইমের ক্ষেত্রে তার প্রভাব কি? যদি সাহস দ্যান তো বলি এটা কিন্তু একপ্রকারে মিনিংলেস প্রশ্ন। খেয়াল করুন, গ্র্যাভিটি ওয়েভ হয় "স্পেসটাইম" নামের ফ্যাব্রিকে। কাজেই গ্র্যাভিটি ওয়েভ গেলে স্পেস আর টাইম দুটোই ডাইলেটেড হবে কারন দুটোই ঐ ফ্যাব্রিকের অংশ।

    aka - "তো আইনস্টাইন বাবু নতুন কি বললেন যা নিউটন বলেননি।"

    আসলে আইনস্টাইন বাবু যেটা বলেছেন, যা নিউটন বাবু বলেননি আর তারপরেও ভয়ানক সমস্যা বানিয়ে ফেলেছে, সেট হলো, উনি গ্র্যাভিটিকে এমনভাবে ট্রিট করেছেন যা অন্য ফোর্সগুলোর ট্রিটমেন্টের থেকে আলাদা। উনি স্পেসটাইম মেট্রিকের কার্ভেচারটাকেই গ্র্যাভিটি হিসেবে দেখিয়েছেন, যার ফলে এখনো গ্র্যভিটিকে অন্য তিনটে ফোর্সের সাথেও ইউইনিফাই করা যায়নি। এছাড়াও আইন্স্টাইন বাবুর ট্রিটমেন্টের ফলে "স্পুকি স্যাকশান অ্যাট এ ডিসট্যান্স" অ্যাভয়েড করা গেছে, যেটা নিউটোনিয়ান গ্র্যাভিটির বড়ো সমস্যা। এছাড়া আইনস্টাইন বাবুর GR আদতে নন-লিনিয়ার (এটাও আরেকটা সমস্যা কারন কোয়ান্টাম মেকানিক্স আদতে লিনিয়ার, ফলে এই দুটোকে সহজে মেলানো যাচ্ছে না)। ম্যাক্সওয়েলের ইলেকট্রোম্যাগনেটিক ইকুয়েশানও লিনিয়ার। এই পয়েন্টগুলো অবশ্য sswarnenduও লিখেছেন।

    গ্র্যাভিটি ওয়েভের সুপারপোজিশান, ক্যান্সেলেশান ইত্যাদি হয় কিনা এই প্রশ্ন দিয়ে টই শুরু করেছিলাম। এটুকু বোধায় বলা যায় যে এই প্রশ্নগুলোর উত্তর পাওয়া গেলে ফিজিক্সের একেকটা নতুন চ্যাপ্টার খুলে যাবে।
  • মিকটেক্স | 152.4.206.228 | ১৫ ফেব্রুয়ারি ২০১৬ ১২:১৮691635
  • PT চমৎকার লিংকের জন্য ধন্যবাদ।
  • T | 165.69.182.209 | ১৫ ফেব্রুয়ারি ২০১৬ ১২:৪২691636
  • মিকটেক্স ধন্যবাদ, হ্যাঁ আমি টাইম ডায়ালেশনের কথাই ভাবছিলাম। এইবারে জানতে চাইছি যে ধরুন, কোনো অবজার্ভার যে কিনা মহাকাশের কোনো স্থানে দাঁড়িয়ে আলোর গতিবেগ মাপছে, সেইস্থানের সময় যদি গ্র্যাভ ওয়েভের দরুন ডায়ালেটেড হয় তবে গ্র্যাড ওয়েভের প্রেজেন্সে এবং অ্যাবসেন্সে মাপা আলোর গতিবেগ কি একই দেখাবে?
  • মিকটেক্স | 152.4.206.228 | ১৫ ফেব্রুয়ারি ২০১৬ ১৩:০৪691637
  • এক দেখানোরই কথা। ইনার্শিয়াল আর গ্র্যাভিটেশনাল মাসের ইকুইভ্যালেন্স থেকে দেখানো যায় যে অ্যাক্সিলারেশান আর গ্র্যাভিটেশানের জন্য যে টাইম ডাইলেশান সেদুটো ইকুইভ্যালেন্ট। তাহলে গ্র্যাভিটেশনাল ওয়েভের জন্য যে টাইম ডাইলেশান সেটাকেও Lorentz ট্র্যান্সফর্মেশান দিয়ে ট্রিট করা যায় বলেই তো মনে হয়।
  • Rit | 213.110.243.21 | ১৫ ফেব্রুয়ারি ২০১৬ ১৪:২২691638
  • বিপ স্যর,
    যেগুলো শেয়ার করেছে সেগুলো প্রসেসড সিগন্যাল।

    নন-লিনিয়ার এর জন্য অংক না থাকাতেই যত সমস্যা। ঐ লিনিয়ারাইজ আর জ্যাকোবিয়ান দিয়ে আর কতদূর এগোনো যায়?

    ভল্টেরা একটা ভাবে ভেবেছিলেন, কিন্তু ঐ ইনার প্রোডাক্টের মত সুন্দর সুন্দর জিনিসগুলো ( কোয়ান্টাম এর সাকসেস) তাতে লাগানো মুস্কিল।

    নন-লিনিয়ার ডায়ানামিক্স এর ভালো স্পেক্ট্রাল মেথড দাঁড় করানো টা পরের লেভেলের ফিজিক্সের নেসেসিটি বলেই মনে করি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন