এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • দেশদ্রোহী | 132.177.254.231 | ১৩ ফেব্রুয়ারি ২০১৬ ১৪:১২691537
  • বামপন্থী ছাত্রসংগঠন জেএনইউএসইউ এগারো তারিখে ইউনিভার্সিটি চত্বরে একটা জমায়েতের আয়োজন করেছিল, আফজল গুরুর ফাঁসির বর্ষপূর্তির দিনে, তার ফাঁসির বিরোধিতা করে। "আফজল গুরু দিবস" মানানোর প্ল্যান হয়।

    জেএনইউ কর্তৃপক্ষ সমাবেশের অনুমতি দেন নি। তার পরেও জমায়েত হয়। স্টুডেন্ট ইউনিয়নের নেতা কানহাইয়া কুমার সেখানে বক্তব্য রাখেন, মূলত আরেসেস-পন্থীদের নতুন সংজ্ঞার দেশপ্রেমের তত্ত্বে সাবস্ক্রাইব করতে আপত্তি জানিয়েই বক্তৃতা চলেছিল।

    সেখানে এবিভিপির ছাত্ররা হাঙ্গামা চালায়। মারপিট হয়। এবিভিপি সরকারের কাছে নালিশ করে। স্মৃতি ইরানি জানান, এটা দেশদ্রোহিতার সামিল। দোষী ছাত্রদের বিরুদ্ধে কঠোরতম শাস্তির ব্যবস্থা করা হবে। ভারতমাতার অপমান ভারতের বুকে বসে কোনওভাবে বরদাস্ত করা হবে না। রাজনাথ সিংও একই সুরে তাঁর প্রতিক্রিয়া জানান।

    বারো তারিখ রাতে প্লেন ড্রেসে পুলিশ ঢুকে পড়ে জেএনইউ ক্যাম্পাসে। হস্টেলে ঢুকে ঢুকে তারা খোঁজ চালায় জমায়েতে অংশ নেওয়া ছাত্রদের, এবং কানহাইয়া কুমারকে তুলে নিয়ে যায়। সেডিশনের চার্জ লাগিয়ে তাকে আপাতত জেলে পোরা হয়েছে। পুলিশ আরও বেশ কিছু ছাত্রকে খুঁজে চলেছে। দিল্লি পুলিশ আরও পাঁচজন ছাত্রের নাম পাঠিয়ে জেএনইউ কর্তৃপক্ষকে বলেছে, অবিলম্বে তাদের পুলিশের হাতে তুলে দিতে।

    জেএনইউ কর্তৃপক্ষ আটজন ছাত্রকে সমস্ত অ্যাকাডেমিক সেশন থেকে সাসপেন্ড করেছে। শুধুমাত্র আত্মপক্ষ সমর্থনের খাতিরে তাদের কয়েকদিনের জন্য "অতিথি" স্টেটাসে হস্টেলে থাকতে দিয়েছে।

    কানহাইয়া কুমারের বক্তব্যের এই ভিডিওটি ইউটিউবে পাওয়া যাচ্ছে।



    সীতারাম ইয়েচুরি ঘটনার নিন্দে করে বলেছেন, এটা ছাত্রদের মৌলিক স্বাধীনতায় হস্তক্ষেপ। জরুরি অবস্থার কথা মনে পড়ে যাচ্ছে।

    অমর্ত্য সেন এই মুহূর্তে দিল্লিতে। সরাসরি প্রতিক্রিয়া না জানিয়ে তিনি দুটি কথা বলেছেন - এক, ইন্ডিয়া ইজ বিকামিং টলারেন্ট টুওয়ার্ডস ইনটলারেন্স, আর দুই, আই অ্যাম নট ফ্রাস্ট্রেটেড অন ইন্ডিয়া, বাট অন দ্য গভর্নেন্স অফ ইন্ডিয়া।

    ভারতীয় সেনাবাহিনির যে সমস্ত লোকজন জেএনইউয়ের প্রাক্তনী, তাঁরা একযোগে জানিয়েছেন, আফজল গুরুকে গ্লোরিফাই করা মানে ভারতীয় সেনাবাহিনিকে অপমান করা। অবিলম্বে এই অ্যান্টি ন্যাশনাল কার্যকলাপ ইউনিভার্সিটি ক্যাম্পাসে বন্ধ করা না হলে তাঁরা তাঁদের ডিগ্রি সার্টিফিকেট ফেরত দেবেন জেএনইউ কর্তৃপক্ষকে।

    আলোচনা চলুক।
  • ranjan roy | 24.96.88.114 | ১৩ ফেব্রুয়ারি ২০১৬ ১৪:৩৪691548
  • "কথা বোল না, কোন শব্দ কোর না,
    ভগবান নিদ্রা গিয়েছেন , গোলযোগ সইতে পারেন না!"

    প্রশ্ন অনেকগুলোঃ
    ১) রাষ্ট্রের কোন একটি বিচার ও শাস্তির ব্যাপারে প্রশ্ন তোলা মানে দেশদ্রোহিতা?
    ২)আর কাউকে ব্যব্স্থার অন্যায়ের বা ভুলের ভিকটিম দেখানো মানে গ্লোরিফাই করা? এখানে আফজল গুরুকে ভিকটিম দেখানো হয়েছে--তাকে বীর বা শহিদ-টহিদ না বলে শুধু তার ফাঁসির আদেশের ন্যায্যতা এবং যে প্রক্রিয়ায় তড়িঘড়ি ফাঁসি দেওয়া হল তার বিরোধিতা করা হয়েছে, প্রশ্ন করা হয়েছে।
    -- তাহলে ধনঞ্জয় চাটুজ্জের ফাঁসি নিয়ে প্রশ্ন তোলা মানে রেপকে গ্লোরিফাই করা?
    ৩) আফজল গুরুর ফাঁসি নিয়ে আগেও অনেক আইনজীবি, অধ্যাপক প্রশ্ন তুলেছেন।-- তারা সবাই দেশদ্রোহী?

    ৪) পদ্মশ্রী উজ্জ্বল নিকম পরে জানিয়েছিলেন যে জেলে কাসভের আবদার মেনে রোজ বিরিয়ানি সাপ্লাই দিতে গিয়ে সরকারের অনেক টাকা খরচ হয়েছে বলে তিনি যে স্টেটমেন্ট দিয়েছিলেন-- তা অসত্য। আদতে এমন কিছুই ঘটেনি।
    -- তাঁর জনমানসে হিস্টিরিয়া জাগানোর উদ্দেশে কৃত অনৃতভাষণটি কে মহান দেশপ্রেমের নমুনা? তিনি তো রাষ্ট্রের ল' অফিসার।
    ৫) মোদীজিকে ক্লিনচিট দিতে উনি হেডলি নামক সন্ত্রাসবাদীকে রাজসাক্ষী করে ইশরাত জাহান কে সন্ত্রাসাবাদী যেভাবে লিড কোশ্চেন করলেন ( বাস্তবে ওর মুখে নামটি গুঁজে দিলেন) সেটাই আধুনিক দেশপ্রেম?

    ৬) ক্ষমতা ভয় পাচ্ছে কেন? যদি জে এন ইউ'র ছাত্রদের একাংশের বক্তব্য রাষ্ট্রবিরোধী মনে হয় তবে সেগুলো পয়েন্ট বাই পয়েন্ট খন্ডন করতে বাধা কোথায়? আফটার অল, বিশ্ববিদ্যালয় তো মতাদর্শগত নীতিগত বিতর্কের বিরোধের জায়গা! এবিভিপির ছেলেমেয়েরা এমন নাকে কান্না কেঁদে বারবার রাষ্ট্রের কাছে সাহায্যের হাত পাতছে কেন?
    ৭) সুপ্রীম কোর্ট ও সংবিধানকে বুড়ো আঙ্গুল দেখিয়ে বাবরি মসজিদ ভাঙা রাষ্ট্রবিরোধী নয় দেশপ্রেম?
    ৮) যখন রাজনীতির খেলায় রাষ্ট্রনেতারা যুদ্ধে মাতেন আবার কিছুদিন পরে সেই শত্রুদেশের নায়কদের সঙ্গে কোলাকুলি করে চা খান সেগুলো এই জঙ্গী রাষ্ট্রপ্রেমীদের চোখে পড়ে না?
  • avi | 192.66.184.198 | ১৩ ফেব্রুয়ারি ২০১৬ ১৪:৪৫691550
  • ভ্যালিড প্রশ্ন। কিন্তু দেশপ্রেমীদের করা যাচ্ছে না। তাদের তর্কের স্টাইলটা ত্রিশের দশকের নাৎসিদের হুবহু ফোটোকপি।
    কেন জানি না, বাংলাদেশের চেয়েও খারাপ লাগছে একটা জায়গায়। বাংলাদেশের সরকার অসহিষ্ণু অংশের বাড়াবাড়ি সামলাতে পারছে না, আর এখানে সরকার নিজেই অসহিষ্ণু।
  • দেশদ্রোহী | 132.177.254.231 | ১৩ ফেব্রুয়ারি ২০১৬ ১৪:৪৭691551
  • উজ্জ্বল নিকম বা অনুপম খের - এঁরা তো স্রেফ ক্রীড়নকমাত্র। পর পর দুটো ঘটনা, হেডলির মুখে ইশরাত জাহানের নাম বসিয়ে তার সন্ত্রাসবাদী বিশেষণে তকমা বসিয়ে দেওয়া, পুরোপুরি সরকারি লেভেলে, এবং আফজলের ফাঁসির বিরুদ্ধে প্রতিবাদকে সেডিশন এবং কনস্পিরেসি চার্জে ঘুরিয়ে কানহাইয়ার অ্যারেস্ট, খুব খুব অ্যালার্মিং এবং ডিসটার্বিং লাগছে। রাষ্ট্র, ঘটনাবিশেষকে নিজের মত করে ভার্সন বানিয়ে বাজারে ছাড়ছে এবং জনমত তৈরি করছে।

    এই লেভেলের দেশজোড়া উগ্র দেশপ্রেমও স্মরণকালের মধ্যে আর কখনও দেখা গেছে কিনা, মনে পড়ছে না। ভারতের মধ্যে এ কী চলছে?
  • দেশদ্রোহী | 132.177.254.231 | ১৩ ফেব্রুয়ারি ২০১৬ ১৪:৪৮691552
  • অভি একদম ঠিক বলেছেন। ত্রিশের দশকের নাৎসীদের ফটোকপি হয়ে উঠছে আজকের ভারতের দেশপ্রেমিকদের দল। খুব খুব ডেঞ্জারাস ট্রেন্ড চলছে একটা।
  • avi | 192.66.184.198 | ১৩ ফেব্রুয়ারি ২০১৬ ১৪:৫৩691553
  • বিচার নিয়ে প্রশ্ন তুললে সেনাবাহিনীর গোঁসা হওয়ার কারণ কী? মহান মিলিটারি কি বিচারব্যবস্থা কন্ট্রোল করেছিল এরকম স্ট্যান্ড নিয়েছে?
    ভালো কথা, কাশ্মীরে বিজেপির জোটসঙ্গীরাই আফজল গুরু বিষয়ে সবচেয়ে বেশি সরব ছিল না?
    হেডলির প্রতি জনতার প্রেম দেখে জাস্ট অবাক হয়ে গেছি, ভদ্রলোকের মুখের কথা কেন্দ্রীয় গোয়েন্দাসংস্থার রিপোর্টের চেয়েও বেশি অথেনটিক।
  • potke | 190.215.57.107 | ১৩ ফেব্রুয়ারি ২০১৬ ১৫:০৯691554
  • এরকম ই চলবে এখন।

    তবে জে এন উ র ওপর ভরসা আছে, এত সহজে বাগে আনা যাবে না, মুখ পুড়বে সরকারের।
  • T | 165.69.189.46 | ১৩ ফেব্রুয়ারি ২০১৬ ১৬:০৫691555
  • কিন্তু আফজল গুরু নিয়ে প্রতিবাদের মাঝখানে 'ইন্ডিয়া কি বরবাদী' কোথা থেকে এল।
  • avi | 192.66.184.198 | ১৩ ফেব্রুয়ারি ২০১৬ ১৬:১৪691556
  • নী জার্ক রিয়্যাকশন হতে পারে। বা এক্সট্রিম দেশপ্রেমের অন্য পোল। কি জানি।
    ফেবুতে আরেকটা ব্যাপার দেখছি। জে এন ইউ এর কোর্স ফি থেকে হস্টেল চার্জ অব্দি লিখে জনতা দাবি করছে দেশের ভর্তুকির টাকায় পড়ে কেন এরা দেশের সমালোচনা করে। পরিচিত এক ফ্রেঞ্চকাট শিক্ষামন্ত্রী প্রসঙ্গত স্মরণীয়। অদ্ভুত সাযুজ্য!
  • এটাও দেখুন | 233.176.32.87 | ১৩ ফেব্রুয়ারি ২০১৬ ১৭:১১691538
  • কবিতা কৃষ্ণন লিখেছেনঃ
    Was it ‪#‎ABVP‬ members who raised Pakistan Zindabad slogans to try and defame ‪#‎JNU‬? Do share this video widely

    https://www.youtube.com/embed/Xs1sCRVxoHY
  • বাবুরাম সাপুড়ে | 127.194.225.66 | ১৩ ফেব্রুয়ারি ২০১৬ ১৭:৫৩691539
  • আমি যেটুকু শুনলাম সেটা হল ভারতের বরবাদি চেয়ে দেওয়া শ্লোগানই নাকি বিতর্কের মুল তা কানহাইয়া কুমার তো সে মুভমেন্টের পার্ট ছিল না। এমনকি ঐ স্লোগানের জায়গায় উপস্থিতও ছিল না শুনেছি। তবে তাকে গ্রেপ্তারের কারন কি?
  • সৌভিক | 24.96.74.121 | ১৩ ফেব্রুয়ারি ২০১৬ ১৭:৫৮691540
  • জে এন ইউ এর ঘটনায় বিজেপির বিপদ আরো বাড়লো। বিজেপি লোকসভায় জিতেও রাজ্যসভায় শক্তি কম থাকায় কোনও বিলই পাশ করাতে পারছে না। একটা ফ্রাস্টেশন আছেই। তারপর অনেক বিধানসভা নির্বাচনে খারাপ ফল। ফ্রাস্টেশন আরো বাড়ছে। এফ টি আই, হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়ের পর এবার জে এন ইউ তে মাতব্বরী করতে গিয়ে মুখ পুড়ছে একের পর এক। বিরোধী রাজনীতির পক্ষে এ এক আচ্ছে দিন। সেন্ট্রিস্ট দলগুলি এবং কংগ্রেস ফার রাইট বিজেপির বিরুদ্ধে অন্যান্য সোশ্যাল লেফট, সেন্ট্রিস্ট এমনকী সোশ্যাল রাইটদের একটা বড় জোট বানিয়ে তুলতেই চাইবে। সোশ্যাল লেফটদের কাছে বিবেচ্য ছিল তারা রাডিক্যাল লেফটদের সঙ্গে জোট বাঁধবে, একটা বড় লেফট মঞ্চ গঠন করবে, নাকি সোশ্যাল রাইট ও সেন্ট্রিস্টদের অনুগামী হবে ? এখনো অবধি তারা একেক জায়গায় একেক রকম নীতিমালা নিচ্ছেন এবং তাদের নিজেদের মধ্যেও এ নিয়ে বিতর্ক আছে। দেখা যাক পরিস্থিতি আগামী দিনে কি মোড় নেয়।
  • রানা | 111.212.67.55 | ১৩ ফেব্রুয়ারি ২০১৬ ১৮:১৯691542
  • একটা খুব সহজ ব্যাপার হল ইন্ডিয়া বিরোধি কোনো স্লোগানের অর্থ ইন্ডিয়ায় প্রচলিত ব্যাবস্থা বা কোনো বিশেষ ক্ষেত্রে ইন্ডিয়ার নেওয়া স্ট্যান্ড এর বিরোধিতা করা। এই বিকৃত জাতীয়তাবাদী ভাবনায় ভাবুক হয়ে ভারতকে মা, গার্ল ফ্রেন্ড এইসব ভাবলে জেএনইউ এর মতো ঘটনা ঘটা স্বাভাবিক।
  • রানা | 111.212.67.55 | ১৩ ফেব্রুয়ারি ২০১৬ ১৮:১৯691541
  • একটা খুব সহজ ব্যাপার হল ইন্ডিয়া বিরোধি কোনো স্লোগানের অর্থ ইন্ডিয়ায় প্রচলিত ব্যাবস্থা বা কোনো বিশেষ ক্ষেত্রে ইন্ডিয়ার নেওয়া স্ট্যান্ড এর বিরোধিতা করা। এই বিকৃত জাতীয়তাবাদী ভাবনায় ভাবুক হয়ে ভারতকে মা, গার্ল ফ্রেন্ড এইসব ভাবলে জেএনইউ এর মতো ঘটনা ঘটা স্বাভাবিক।
  • আজ | 233.184.181.126 | ১৪ ফেব্রুয়ারি ২০১৬ ১২:১৪691543
  • বিকেল চারটেয় জন্তর মন্তরে সমাবেশ। পাঁচটায় জেএনইউ ক্যাম্পাসের গঙ্গা ধাবার সামনে মানব বন্ধন। পারলে যে কোনও একটায় চলে আসবেন। দুটো আলাদা ইভেন্ট।
  • আপডেট | 132.177.254.231 | ১৪ ফেব্রুয়ারি ২০১৬ ২০:৫১691544
  • গৃহমন্ত্রী রাজনাথ সিং আজ আরও সিরিয়াস অভিযোগ এনেছেন। কী? না, হাফিজ সঈদ, লশকর প্রধান জেএনইউ মুভমেন্টের প্রতি সলিডারিটি জানিয়েছেন। দেশদ্রোহিতার আর কী বাকি রইল?

    অবশ্য লোকজন অলরেডি বলছে, হাফিজবাবুর টুইটার অ্যাকাউন্টটাই ফেক। সেটাকেই হাইলাইট করে রাজনাথ জানাচ্ছেন, ইন্টেলিজেন্স এজেন্সির কনফার্মড রিপোর্ট।

    আজ বিকেলে ইউনিভর্সিটি ক্যাম্পাসে এক বিশাল মানব বন্ধন হয়েছে। পরে ইউনিভার্সিটি ভিসি এবং রেজিস্ট্রারের সাথে ছাত্রদের রিপ্রেজেন্টেটিভের মীটিংও হয়েছে। রাত দশটার পরে বিস্তারিত জানতে পারব, তখন আরেক প্রস্থ আপডেট দিয়ে দেব।
  • দশটার পরে | 132.177.254.231 | ১৪ ফেব্রুয়ারি ২০১৬ ২২:০৯691546
  • যেটুকু জানা গেল -

    ১। আলাদা জমায়েত নয়, জমায়েত একটাই ছিল। সেখানে কিছু পাবলিক ভারতবিরোধী শ্লোগান দেয়। জেএনইউএসইউয়ের তরফ থেকে তাদের বারণও করা হয়, কিন্তু তারা শোনে নি।

    ২। আজকে মানব বন্ধনে প্রচুর ছাত্রছাত্রী যোগদান করে। জেএনইউ টিচার্স অ্যাসোসিয়েশনও মুভমেন্টের সাথে সলিডারিটি দেখিয়েছে। ভিসি বা রেজিস্ট্রার কোনও রকমের আলাপ আলোচনায় আসেন নি এখনও।

    ৩। কাল কানহাইয়াকে কোর্টে প্রোডিউস করা হবে। পুলিশ কাস্টডির কাল শেষ দিন। ছাত্ররা আশাবাদী যে কোর্টে এই কেস টিকবে না, তবে হ্যারাসমেন্ট তো তাতে কমবে না, সেটা নিয়েই উৎকণ্ঠিত সবাই।

    ৪। এক নয়, একাধিক লইয়ার রাজি হয়েছেন কানহাইয়ার হয়ে প্লিড করতে। লিগাল গ্রাউন্ডে সমস্ত সাহায্য পাচ্ছে স্টুডেন্ট ইউনিয়ন।
  • আপাতত | 132.167.103.221 | ১৪ ফেব্রুয়ারি ২০১৬ ২২:২২691547
  • হোম মিনিস্ট্রিকেই সবচাইতে বড়ো দেশদ্রোহী মনে হচ্ছে। রাঃ সিঃ নিপাত যাক। চাড্ডি সরকার নিপাত যাক।
  • Bratin | 74.233.173.198 | ১৪ ফেব্রুয়ারি ২০১৬ ২২:৫৪691549
  • ঃ)))))))))))))))
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন