এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সাবধান... হনুমান আসছে...

    Subhadeep
    অন্যান্য | ০৩ ডিসেম্বর ২০১৫ | ২০১১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Subhadeep | 125.124.45.30 | ০৩ ডিসেম্বর ২০১৫ ১৮:২০690951
  • খাস কলকাতার বুকে একদল ধর্মীয় মৌলবাদী গুণ্ডাদের হাতে মার খেল সাধারন ছাত্রিছাত্ররা। তাদের অন্যায়, তারাই শহরের বুকে প্রথম প্রকাশ্যে সামনাসামনি আওয়াজ তুলেছিল মৌলবাদী RSS এর বিরুদ্ধে।
    ওরা দ্বিতীয়বার যখন আক্রমন করল... তখন আমরা সকলেই কমবেশি আহত অবস্থায় হাই রোড এ অবস্থান করছিলাম, জনা ২০ পুলিস ছিল। তার মধ্যেই ওরা হাতে লোহার রড, লাঠি নিয়ে রাস্তার মধ্যে আমাদের কে মেরেছে। দৃশ্য'টা হিন্দি সিনেমার মত ছিল। সাইন্স সিটির সামনের বাস স্ট্যান্ডে প্রচুর লোক বাসের জন্য অপেক্ষা করছে, রাস্তা দিয়ে বাস, গাড়ি চলছে আর তার মধ্যেই আমরা জনা ৩৫ ছেলে মেয়ে প্রাণপণে ছুটছি, পিছনে ওরা ডাণ্ডা হাতে কয়েকশো তেড়ে আসছে, আমাদের কয়েকজনের ঘাড়ে, পিঠে, হাতে পড়লো জোরসে, আর পুলিস ওদের আটকাতে গেলে লাঠি গুলো আমাদের দিকে তাক করে ছুড়ে মারছিল।। ভাবুন তো একবার ক্ষমতা টা কতখানি?? আমাদেরই কলকাতায় এতো স্পর্ধা কো থেকে পায় এই হনুমানের দল??
    শুনতে পাচ্ছি অনেক সিপিয়েম কর্মী বলছেন, "পি.ডি.এস.এফ কে মেরে ভেবনা যে cpm এর গায়ে হাত দিতে পেরেছ।" তাই নাকি?? আপনাদের এতো অহংকার?? আসুন না এরকম হাজার খানেক উন্মত্ত জনতার সামনে দাঁড়িয়ে Communism এর প্রচার করে দেখান... মৌলবাদের বিরুদ্ধে স্লোগান তুলুন... আমরাও একটু খুশি হতাম তাহলে। হ্যাঁ জানি হিন্দু ভোট ব্যাঙ্কটা দেখতে হবে যে, একেই তো এখন আপনাদের আমদানি আঠান্নি খরচা রুপাইয়া।
    যাকগে ছাড়ুন ওই so called communist দের কথা। যেটা বলতে আসা,
    দেখুন, আপনি হয়তো সক্রিয়ভাবে বাম রাজনীতি করেন না, কিন্তু তাই বলে সুখে, শান্তিতে, নির্বিঘ্নে জীবন কাটাতে চান না, এমন'টা নিশ্চয় নয়??
    grin emoticon
    কি ভাবছেন, "দেখ বোকাটা কি বলে!! আরে পাগলা সুখে শান্তিতে থাকতে চাই বলেই তো রাজনীতি তে নাক ও গলাই না, তৃণমূল, সিপিয়েম কামড়াকামড়ি করলে বলি রাজনীতি জিনিসটাই নোংরা, দেশ্তা উচ্ছন্নে গেল। আর কেউ এই নোংরামির বিরুদ্ধে আওয়াজ তুললে মিডিয়া আর সরকারের সাথে গলা মিলিয়ে বলি ওরা মাওবাদী। আরে তোদের পিঠ উসখুস করেছে, মৌলবাদের বিরধিতা করতে গেছিস, মার খেয়েছিস, বেশ হয়েছে। আমাদের কি খেয়ে বসে কাজ নেই নাকি রে??"
    কিন্তু, বিশ্বাস করুন কাল রাতে মৌলবাদের যে ভয়ংকর রুপ দেখেছি, তাতে এই আপনার মত অরাজনৈতিক লোকজনদেরকে নিয়েই বড্ড চিন্তা হচ্ছে... কেন জানেন??
    এই হনুমানের দল নিয়মিত লাঠি খেলে, তলোয়ার চালান প্রাকটিস করে, শরীর চর্চা করে, লিকলিকে চেহেরা হলে কি হবে গায়ে অসুরের জোর, ছোটেও মন্দ না... দুদিন বাদে আপনার নিকটতম বুথে এরাই হামলা চালিয়ে বুথ দখল করবে, তারপর এদের পার্টি বিজেপিকে জেতাবে। ব্যাস তারপর আর কি... কেল্লাফতে। একদিকে fundamentalism আর অন্য দিকে capitalism, আপনার সুখের জীবন কে নাজেহাল করে ছাড়বে মশাই। তাই সময় থাকতে বিরধিতা করুন, যে যেভাবে পারবেন রুখে দাঁড়ান। সুযোগ এখনও আছে, তবে হাত ছাড়া করলে কিন্তু আঙুল চোষা ছাড়া বিশেষ কোনও উপায় দেখতে পাচ্ছি না।
  • de | 24.139.119.174 | ০৩ ডিসেম্বর ২০১৫ ১৮:২৬690962
  • মার খাওয়ার নিন্দা করবো অবশ্যই -

    তবে লাঠি খেলা, তলোয়ার চালানো প্রাকটিস করা, শরীর চর্চা করা কিন্তু ভালো জিনিস - ছেলেমেয়েদেরও করা উচিত - হনুমানেরা এমনিই ভয় পাবে তাহলে -
  • d | 144.159.168.72 | ০৩ ডিসেম্বর ২০১৫ ১৮:৩৫690969
  • জাস্ট এইটাই বলতে আসছিলাম, দে আগেই বলে দিল।

    লাঠি চালানো, শরীরচর্চা আপনারাও প্র্যাকটিশ করুন না তাতে তো ক্ষতি নেই।
  • ntmc | 24.99.7.171 | ০৩ ডিসেম্বর ২০১৫ ১৮:৪০690970
  • ভাই রা আরাবুল অনুব্রত থাকতে আর কে বুথ দখল করবে ? বাংলা বাঁচাবে তিনোমুল
  • b | 24.139.196.6 | ০৩ ডিসেম্বর ২০১৫ ১৯:০১690971
  • সারাদিন বিংশতিতম পার্টি কংগ্রেস নিয়ে কচকচি করলে শরীর চর্চা করবেন কি করে? চে ফিদেল এনারা শুনেছি কিউবার বিপ্লবের আগে পাহাড়ে চড়ার অভ্যাস করেছিলেন, এনড্যুর‌্যান্স বাড়াবার জন্যে।

    তবে ছোটার অভ্যেস আছে দেখছি। এটা ভালো লক্ষণ। ফুসফুসের দম বাড়বে।
  • cb | 208.147.160.75 | ০৩ ডিসেম্বর ২০১৫ ১৯:০৬690972
  • আবার লোকে বলছে, সিদ্দিকুল্লাকেও কেন কালো পতাকা দেখানো হল না?
  • d | 144.159.168.72 | ০৩ ডিসেম্বর ২০১৫ ১৯:০৯690973
  • হ্যাঁ কেন হল না?
    সিদ্দিকুল্লা লোকটাও তো চরম সাম্প্রদায়িক।
  • pi | 74.233.173.203 | ০৩ ডিসেম্বর ২০১৫ ১৯:১৩690974
  • আজ দেখলাম ক্যালানির বদলে ক্যালানির লাইন না নিয়ে রাজনৈতিক ভাবে ভালোই বিরোধিতা দেখালো লোকজন। জমায়েত মিছিল করে। পাল্টা মার দেবার নানা প্ররোচনা উস্কানি সত্ত্বেও।ভালো লাগলো।
    কালকেও পাল্টা পেটায় নি।ভালো লাগলো।
  • pi | 74.233.173.203 | ০৩ ডিসেম্বর ২০১৫ ১৯:১৯690975
  • বিদা। কালকে তিনজনকে হাসপাতালে যেতে হয়েছিল। ওখানে দাড়িয়ে দাড়িয়ে মার খেলে আরো অনেককে যেতে হলে ভাল লাগত কিনা জানিনা। ছোটা নিয়ে রসিকতাটা ঠিক ভাল লাগলো না বলে বলেই ফেল্লাম।
    প্রতিবাদ দেখাতে গেলে যেভাবে কোলকাতার রাস্তায় আর এস এস এরকম আক্রমণ নামাচ্ছে আর তার সমর্থনে যেরকম পোস্ট দেখছি নানা জায়গায় , সত্যিই কিন্তু চিন্তার ব্যাপার। আর কাল ভাগবতের লেকচারের যা টুকরো টাকরা শুনলাম এবঙ্গ ৬ তারিখের জন্য যে কল আর প্রচার দেখলাম সেটা আরৈ।
  • Subhadeep | 125.124.45.30 | ০৩ ডিসেম্বর ২০১৫ ১৯:৩৭690952
  • কিছুদিন আগে শ্রীজাত ফেবু তে পোস্ট দিয়ে ছিলেন... "একটা সময় ছিল, যখন বোমার চেয়ে বইকে বেশি বিপজ্জনক বলে মনে করা হতো। সেই দিনগুলো ফিরে আসুক।" আমরাও তাই চাই। তাই কলমে শান দিই... :)
  • arajnaitik | 114.131.251.98 | ০৩ ডিসেম্বর ২০১৫ ২১:৩৫690953
  • @শুভদীপ, ধন্যবাদ, (প্রায়) সঠিক জায়্গায় সঠিক পোস্টটা করার জন্য।
  • arajnaitik | 114.131.251.98 | ০৩ ডিসেম্বর ২০১৫ ২১:৩৭690954
  • পোস্ট বলতে আমি ৩ ডিসেম্বর, ৬ঃ২০-র লেখাটা বুঝিয়ে্ছি।
  • sswarnendu | 138.178.69.138 | ০৩ ডিসেম্বর ২০১৫ ২২:৪২690955
  • একদিকে fundamentalism আর অন্য দিকে capitalism জীবন কে নাজেহাল করে ছাড়ছে বলে communism এর হাত ধরতে হবে?? যাতে ফ্রাইং প্যান থেকে আগুনে লাফ দেওয়াটা জমিয়ে হয়?
    মানে বাকি পোস্ট এ যা ছিল সে তো বেশ ঠিকঠাকই... খামকা এইসব বকার কি মানে কে জানে? সাধারণ বামপন্থী রাজনীতি করতে communism বকতে লাগে না... আর আপাতত সেইটা অনেক বেশী করে দরকার... ( এর কি উত্তর আসবে খানিকটা জানি, তাই আগেভাগে বলে রাখি, আমিও communist বলতে CPIM বুঝি না )
  • হয়ে গেল! | 192.69.243.8 | ০৩ ডিসেম্বর ২০১৫ ২২:৫৯690956
  • এর পরেই তিনি আসবেন, আর এই টইটিরও পঞ্চত্বপ্রাপ্তি ঘটবে।
  • এসে গেছি | 190.215.70.141 | ০৪ ডিসেম্বর ২০১৫ ০০:২২690957
  • আসব ভেবেই হয়ে গেল?
  • ঈশান | ০৪ ডিসেম্বর ২০১৫ ০০:৩৯690958
  • দীপ্তেন্দার লেখায় এরকম একটা দৃশ্য ছিল। জনাকীর্ণ ধর্মতলা দিয়ে দুজন ছুটছে, আর পিছনে তাড়া করেছে পোটেনশিয়াল ঘাতকরা। মনে হয়না, এ অবস্থায় মারপিট করতে যাওয়া কোনো কাজের কাজ। সব জায়গায় মারপিট করা যায়না, এসব ক্ষেত্রে পারলেও একেবারেই উচিতও না। কারণ, মারপিট শুরু হলে কে আক্রমণ করেছে, আর কে আক্রান্ত, এটা একটা সময় পরে আর বোঝা যায়না।

    তবে, 'সো কলড কমিউনিস্ট', 'অরাজনীতি' এসব নিয়ে পয়েন্টগুলোর সঙ্গে একমত না। অন্তত ভ্ঙ্গীটার সঙ্গে। সবাই কমিউনিস্ট হবেনা। কেনই বা হতে যাবে? (ওই স্বর্ণন্দু যেটা লিখেছে সেটাও একটা পয়েন্ট)। আমার মনে হয়, নানা ঘরানার লোকজনকে, তারা যেমন ঠিক তেমনই, এটা মেনে নিয়েই, আহ্বান করার বা জানানোর প্রয়োজন।
  • b | 24.139.196.6 | ০৪ ডিসেম্বর ২০১৫ ০৭:০৯690959
  • এঁগ্গে সে তো বটেই। নইলে নিছক সি পি এম এর উপরে ভার্বাল ব্রাউনি পয়েন্ট স্কোর করা হয়ে যায়।

    তবে কিনা, কেউ লাঠ্যৌষধি ছাড়া অন্য ভাষা বোঝে না।শ্রীজাতর কবিতা তো দূরস্থান।
  • pi | 192.66.26.56 | ০৪ ডিসেম্বর ২০১৫ ০৯:২৫690961
  • কাল রাতুলের লেখা।

    'মতাদর্শগত ভাবে আমি 'সহিষ্ণুতা' র পক্ষে নই, সহিষ্ণুতার মধ্যে একটা উঁচু নীচু ব্যাপার আছে একটা ক্ষমতার গপ্প আছে... বাচ্চা ছেলে কে দুদুভাতু করে খেলা নেওয়ার গপ্প... আমি অধিকারের পক্ষে... কালকে যখন মোহন ভাগবত খাস কলকাতার বুকে এসে রাম কে নামের গর্জন ছাড়তে আসে তখন শুধু দূরে দাঁড়িয়ে সহিষ্ণুতার বানী শোনানো টা আমার আমাদের রাজনৈতিক অন্যায় মনে হয়, মনে হয়েছিল... তাই আমরা কাল অসহিষ্ণু হয়েছিলাম, হতে চেয়েছিলাম... খোদ আর এস এস এর প্রোগ্রাম এ গিয়ে ৫০০০ সঙ্ঘীর সামনে দাড়িয়ে go back এর কালো পতাকা দেখানোটা আমাদের কাছে একটা political statement ছিল, আমার প্রতিবাদের অধিকার রক্ষার লড়াই ছিল, পাল্টা প্রতিস্পর্ধার চ্যালেঞ্জ ছিল... 'রাজা তোর কাপড় কোথায়' একথাটা কোন কোন সময় রাজার চোখে চোখ রেখে বলার দরকার পড়ে, হ্যাঁ বন্ধু এখন সেই সময় এসেছে...
    কালকে জয় শ্রীরাম আওয়াজ তুলে যখন ১০০ সঙ্ঘী তাড়া করেছিল তখন চোখের সামনে গোধরা, দেখছিলাম, দাদরী দেখছিলাম, অযোধ্যা দেখছিলাম। ওই মুখ গুলো ত্রিশুলের আগায় বিধর্মীর ভ্রূণ ঝোলাতে পিছপা হবে না। ভোটে জিতুক না জিতুক ওই সঙ্ঘীরা কিন্তু রোজ তৈরী হছে হিন্দুত্বের মতাদর্শে, লাঠি ছুরি ত্রিশূল চালানোর ট্রেনিং এ। বিহার ভোট কে মডেল করে যারা ভাবছেন আর এস এস আটকে যাবে তারা নিশ্চিত ভাবে মুর্খের স্বর্গে বাস করছেন। বিহার আপনাদের আপাত শান্তি দিতে পারে, গতকালের গুজরাটের ভোট এর ফলাফল আর একটু হাসি দিতে পারে, কিন্তু জেনে রাখুন ভারতের ইতিহাস সাক্ষী আর এস এস শুধু ভোট দিয়ে চলে না... কেন্দ্রীয় ক্ষমতাকে কাজে লাগাতে আর একটা জরুরি অবস্থা ডাকতে, বা ভারত-চিন যুদ্ধ বাধিয়ে উগ্র দেশপ্রেম এর ধুয়ো তুলতে এদের খুব বেশী বেগ পেতে হবে না...
    ক্ষমতার ইতিহাস শেষ অবধি সংসদে লেখা হয় নি, হবেও না... ক্ষমতার পাল্টা ক্ষমতা রাস্তাতেই জন্মায়...
    আসুন রাস্তা-মহল্লাতে, কারখানাতে, ক্ষেতের জমি গুলোতে, ইউনিভার্সিটির ক্যাম্পাস গুলো তে ওই চাড্ডী দের চোখে চোখ রেখে আমাদের দুর্গ আরও মজবুত করি, শপথ নিই পাল্টা প্রতিস্পর্ধার আগুনে...'
  • capitalist | 74.62.219.166 | ০৪ ডিসেম্বর ২০১৫ ১০:৫৪690963
  • আমরা কিন্তু সুখে আছি ভাই। fundamentalist দের হাত থেকে বাঁচতে আমাদের দিকে চলে আসুন।
  • dhus | 125.112.74.130 | ০৪ ডিসেম্বর ২০১৫ ১২:৩০690964
  • আমিও ক্যাপিটালিস্ট এবং সুখে আছি। মৌলবাদী ও কমিউনিস্ট দের পোষায় না, মাওবাদী তো আরই না । মাথার ওপর ছাতা সর্ব শক্তিমান শ্যাম চাচা ও পুতিন কাকু , মৌলবাদী দের দেশে দেশে ডান্ডা মেরে ঠান্ডা করবে ।
  • Blank | 213.132.214.83 | ০৪ ডিসেম্বর ২০১৫ ১৭:৩৪690965
  • এই বই জিনিস টা কোন যুগে বোমার চেয়ে বিপজ্জনক ছিল? এমন বেশ কিছু উদাহরন আছে?
    কিছু কেস বই দিয়ে বোমায় আগুন লাগানো হতো বটে, কিন্তু শেষ অব্দি বোমা টাকেই ফাটাতে হতো। বই তো ফাটে না।
  • ... | 74.233.173.193 | ০৮ ডিসেম্বর ২০১৫ ০৮:৩০690966
  • শাহরুক দান করল কি করলো না, খানভক্ত রা তাকে দেবতার সম্মান দিতে শুরু করে দিয়েছে, কেন বে একাই মসীহা, তামিল্নাদুকে উদ্ধার করে দিল।

    এসব দেখে হনূমান সেনারা চিল্লামিল্লি করলে তার দায় মে নেবে?

    দুনিয়াজুড়ে সন্ত্রাসবাদী কাজে সম্র্যজাবাদী আমেরিকার হাত দেখা লোকজন এই হনুমান সেনার বারবৃদ্ধি তে কি কারণ দেখতে পাচ্ছেন? নাকি এটাও সি এই এর চক্রান্ত?

    http://m.ibtimes.co.in/diwale-star-shah-rukh-khan-donates-rs-1-crore-chennai-flood-victims-658424
  • b | 135.20.82.164 | ০৮ ডিসেম্বর ২০১৫ ০৯:০২690967
  • হনুমানরাও দান করুন না। চিল্লামিল্লি এবং তাই নিয়ে আবার চিল্লামিল্লি এবং তাই নিয়ে আবার চিল্লামিল্লি .......... ইত্যাদি করার তো কোনো দরকার নেই।
  • cm | 127.247.97.79 | ০৮ ডিসেম্বর ২০১৫ ০৯:৩০690968
  • cb র প্রশ্ন আমারো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু মতামত দিন