এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • একটি অনবদ্য ভ্রমণকাহিনী

    ঈশান লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ০৩ ডিসেম্বর ২০১৫ | ২৫৪১ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ঈশান | ০৩ ডিসেম্বর ২০১৫ ২৩:১৮690921
  • সকাল থেকেই মাথা ধরে। যদিও ঘুম ভালই হয়েছে। কিন্তু প্যাচপ্যাচে বরফে ঢাকা ওয়েদার আর আকাশ থেকে বিচ্ছিরি অজানা উড়ন্ত বস্তু নেমে আসার সম্ভাবনা থাকলে এমনিই মাথাটা তাজঝিম মাজঝিম করে। সবই হচ্ছে, কিন্তু বেড়ানোর নেশা বড়ো নেশা। এড়ানোর উপায় নেই। তাই বিছানা থেকে নেমে দাঁত মাজি। দাড়ি কামাই। থুতনির দিকটা বাদ দিলেও চলে, এই বাঁচোয়া। সকালে একটা মিটিন আছে, না করলেই নয়, কিন্তু সে না হয় রাস্তাতেই করে নেব।
  • ঈশান | ০৩ ডিসেম্বর ২০১৫ ২৩:১৮690932
  • গাড়ি স্টার্ট হতে সমস্যা করে। শীতকাতুরে গাড়িদের নিয়ে এই এক সমস্যা। সকালে চলতেই চায়না। কিন্তু কী আর করা যাবে, তাও বেড়াতেই হবে। কোনোরকমে ঠেলে গুঁতিয়ে স্টার্ট করি। কানে গুঁজে নিই হেডফোন। বেড়াতে আমি যাবই, মিটিন হবে রাস্তায়। এই সেলফোন আর হেডফোন, ভগবানের দুই অপূর্ব সৃষ্টি থাকতে চিন্তার কী আছে?
  • kiki | 55.124.7.253 | ০৩ ডিসেম্বর ২০১৫ ২৩:২০690942
  • :O

    মামুউউউউউউউউউউউউউউ এটা কিরম ভ্রমন?
  • ঈশান | ০৩ ডিসেম্বর ২০১৫ ২৩:২২690943
  • সার্ভাররা গোলমাল করছে। মিটিনে জানা যায়। ওরা খুবই অবাধ্য। সর্বদা বিগড়ে থাকে। আমি ওদের পছন্দ করিনা, বিশেষ করে বেড়াতে যাবার সময়। কিন্তু কী করা যাবে। বেড়াতে যেতে হলে জীবনের সব ঝুট ঝামেলাকে অগ্রাহ্য করেই যেতে হবে। আমি ওদের নানা জ্ঞান দি। মানে সার্ভার সামলানোর লোকেদের। সার্ভারদের সরাসরি দিতে সাহস করিনা। যদি আরও বিগড়ে যায়?

    রাস্তায় কত মনোমুগ্ধকর দৃশ্য। এক বৃদ্ধা হি হি করে কাঁপতে কাঁপতে কুকুর নিয়ে হাঁটছেন। অবলা জীবের জন্য কী দরদ। অন্য পাশে দেখি একটা গাছের ডাল আছে শুধু, কোনো পাতা নেই। প্রকৃতির কী অপূর্ব লীলে। রাস্তায় কত গাড়ি। কেউ লাল কেউ নীল। কত আকার, কত রঙ। এসব বাড়িতে থাকলে চোখেই পড়তনা। এই জন্যই বেড়ানো সার্থক।
  • aranya | 154.160.98.95 | ০৩ ডিসেম্বর ২০১৫ ২৩:২৪690944
  • ম কি এই টই পড়ছে? :-)

    ঈশেন-কে আর মানুষ (ইয়ানি কি ভ্রমণপ্রেমী) করা গেল না
  • pi | 74.233.173.203 | ০৩ ডিসেম্বর ২০১৫ ২৩:৩৪690945
  • :D :D
  • Tim | 140.126.225.237 | ০৩ ডিসেম্বর ২০১৫ ২৩:৩৬690946
  • হ্যা হ্যা এইটা গোলা হচ্চে। ঃ-))

    অরণ্যদার খেই ধরে, মামুটিমানুষ হলোনা
  • ঈশান | ০৩ ডিসেম্বর ২০১৫ ২৩:৪০690947
  • ঘ্যাঁচ করে একটা আওয়াজ হয়। না, রাস্তায় নয়, ফোনে। একটা সার্ভার দেহ রাখল। স্পষ্ট শোনা যায়। সে রাখুক। কাপ, প্লেট, সার্ভার এভাবেই যাবে, ম্যালেরিয়া কলেরায় তো যাবেনা। সবাই চেঁচামেচি করে, যেন রুদালির আসর বসেছে কনকলে। আমি কান দিইনা। আমার বেড়ানো হলেই হল। একবার বেরিয়ে পড়ে আর কোনো পিছুটান রাখবনা। রাখতে নেই।

    একটা বড়ো ব্রিজ পেরিয়ে আসি দেখতে দেখতে। এই সেই মহতী নদী যার পাড়ে বসে মার্ক টোয়েন ছোটোবেলায় বাঁদরামি করতেন। দেখলেই মনে পড়ে হাকলবেরি ফিন হোমওয়ার্ক না করে নদীতে ঝাঁপাই জুড়েছে, আর ইশকুলের মাস্টাররা বেত হাতে তাড়া করেছে।কত সব মহৎ মানুষ, কী তাদের মহৎ কীর্তি। দেখলেই চোখ জুড়িয়ে যায়। মার্ক টোয়েনকে অবশ্য দেখা যায়না, ওটা কল্পনা শক্তির ফসল। কল্পনাশক্তি না থাকলে কীসের বেড়ানো? একটা ফাঁকা মাঠে যেখানে গরু ছাড়া আর কোথাও কিছু নেই, বসে ভাবতে হবে, এখানেই একসময় শাজাহান কৃষ্ণ তাজমহল বানাতে চেয়েছিলেন। গায়ে কাঁটা দেবে ভেবে। তবেনা?

    ব্রিজের পরে আসে রাস্তা। সরু, মোটা কতরকম। দুদিকে আশ্চর্য সব বাড়ি। কোনোটা একতলা কোনোটা দোতলা। দু-একটা ভাঙা বাড়িও আছে। সেখানে কোনো এক সময় লোক থাকত। হয়তো সেই মিং যুগে। তাদের কথা কে আর মনে রেখেছে। ওরা কাজ করে। লোকেদের ঘরে। গপাগপ খায় আর টপাটপ মরে। ইত্যাদি। রবীন্দ্রনাথের কাথা ভেবে আমার চোখে জল আসে। বেড়াতে না বেরোলে কবিতার এই অনুভূতি আসে না। আসতে পারেনা।
  • kiki | 55.124.7.253 | ০৩ ডিসেম্বর ২০১৫ ২৩:৪৬690948
  • গরু ও এসে গেলো। ওফ!!
  • ঈশান | ০৩ ডিসেম্বর ২০১৫ ২৩:৫৫690922
  • কিছুদূর যেতেই একটা কাঠবেড়ালি দেখা যায়। রাস্তার ধারে একটা গাছে তরতরিয়ে উঠে যায়। কী শরীর, কী ক্ষিপ্রতা। আহা। সরু ক্যাটরিনা বা মেম ব্যালেরিনা। তোমার তুলনা কোনোদিন জানবেনা। বাড়ির বারান্দায় বসে এ জিনিস কখনও বোঝা যাবেনা।

    দুশো গজ দূরে একটা ভাঙা ফোয়ারা। জল পড়েনা। তাতে কি মনের পাতাটি নড়লেই হল। আজ থেকে দুশো বছর আগেই ওই ফোয়ারা দিয়ে বেরিয়ে আসত পুণ্যতোয়ারা। কাঁখে কলসী নিয়ে ভিড় জমাতো মেম রাধিকারা। রাস্তার ওপারে ছিল বাঁশির আওয়াজ। বেড়াতে না বেরোলে এসব টের পাওয়া যায়না। কী কখন বলে বাঁশি, রাধা না হলে কেউ বোঝেনা।

    আরও কিছু দূরে পথভ্রান্ত যুবা। মাথায় মাঙ্কি ক্যাপ আর দুবগলে প্লাস্টিক। পথ চলেছে মুখটি তুলে। চুল তার উলোঝুলো অন্ধকার বিদিশার নিশা। স্কিন ফেটে শ্রাবস্তীর কারুকার্য। যেন ইতিহাসের পাতা থেকে উঠে এসেছে। দেখে চক্ষু জুড়ায়। এ ভ্রমণ সার্থক হয় ইতিহাসের অলিগলি দিয়ে, হাজার-হাজার আলোবর্ষ জুড়ে। কারা যেন হায় আলোকবর্ষকে দূরত্বের মাপ বলে। স্থান আর কাল কীভাবে জুড়ে জুড়ে আছে, তা শুধু বোঝা যায় এমন ভ্রমণকালে। কুঁড়েরা সে জিনিস বোঝেনা।
  • ঈশান | ০৪ ডিসেম্বর ২০১৫ ০০:০৫690923
  • হু হু পেরিয়ে যায় দৃশ্যপট। গাড়ি বাড়ি। চলকে যাওয়া কথকতা। সুরম্য মর্মরমূর্তি। গোছানো বাগান, জমে থাকা আগাছা। মেঘলা আকাশ, একটু আধটু বরফের স্তূপ। যতদূরে চোখ যায়, শহরতলী ভরে আছে ভোরের আলোয়। আর সেসব টপকে চকিতে দেখা যায় একটি আপিস বিল্ডিং। কী অদ্ভুত তার গড়ন। যেন আশ্চর্য প্রদীপ থেকে বেরিয়ে এসেছে এই মনোরম আর্কিটেকচার। জানলার কালো কাচ, দেয়ালের মসৃণতা। চোখ গেলে ঝলসে যায়। আমি ঘ্যাঁচ করে গাড়ি থামাই। ফস করে সেঁধিয়ে যাই বিস্তীর্ণ উঠোনে।

    কী অপূর্ব এই পার্কিং লট। কংক্রিট ফুঁড়ে বেরিয়ে এসেছে ঘাসের বাচ্চারা। দুএকটি ড্যান্ডিলায়ন, এখনও বেঁচে আছে উইড কিলারের হাত এড়িয়ে। কিছু গান মনে থেকে যা,য় কিছু উড়ে যায় ঝোড়ো হওয়ায়, শহর জুড়ে পাখিদের আর্তনাদ। আহা।

    সামনে সিংহ তোরণ। কাছে গিয়ে কার্ড ছোঁয়াতেই ঝপ করে খুলে যায়। কী অপূর্ব তার খুলে যাবার ভঙ্গী। যেমন মনোমুগ্ধকর তেমনি নিঃশব্দ। কর্কশতার লেশমাত্র নেই, শুধুই স্নিগ্ধতা।

    আমি পেরিয়ে যাই লম্বা করিডোর। ঝকঝকে নিকোনো উঠোন। সারি সারি কিউবিকল। আমার জন্য একটা জায়গা বুক করা আছে। নামও লেখা আছে পাশে। ঝপ করে থেমে গিয়ে চেয়ারে বসে পড়ি। সামনে উচ্ছল কম্পিউটারের হাতছানি। অন করি। ফুটে ওঠে উইন্ডোজ সেভেন এন্টারপ্রাইজের অত্যাশ্চর্য স্ক্রিন। নীল আলো খেলে বেড়ায় ঘরময়।

    পথ, শেষ হয়, মনে থেকে যায় রেশ। আমি হাঁ করে এইসব দেখি। মনে পড়ে রাস্তার বেড়ালছানা, ট্যারাব্যাঁকা ট্রাফিক লাইট। না বেড়ালে এইসব আশ্চর্য জিনিস দেখাই হতনা। না বেড়িয়ে লোকে থাকে কি করে?

    (শেষ)
  • তাপস | 190.215.70.141 | ০৪ ডিসেম্বর ২০১৫ ০০:১১690924
  • মার্শালাকে।
  • aranya | 154.160.98.96 | ০৪ ডিসেম্বর ২০১৫ ০০:১৪690925
  • টু গুড, আপিস থেকে ফেরার পথের বর্ণনাও চাই
  • SS | 160.148.14.8 | ০৪ ডিসেম্বর ২০১৫ ০০:২২690926
  • দারুণ। এটা একটা প্রিন্ট করে গাড়িতে রেখে দেব। প্রতিদিন ট্র্যাফিক দেখে যখন উইন্ডশিল্ডে মাথা ঠুকতে ইচ্ছে করে তখন এটা কাজে দেবে।
  • pi | 233.176.35.186 | ০৪ ডিসেম্বর ২০১৫ ০১:৩৪690927
  • ওরে বাবা রে ঃ))

    কিন্তু জায়ান্ট বা টার্গেট ভ্রমণ, গ্যাসস্টেশনভ্রমণ, প্রতিবেশীরবাড়িভ্রমণ, সিরিজে এসব আসবে না ?
  • byaang | 132.167.26.52 | ০৪ ডিসেম্বর ২০১৫ ০৮:৩২690928
  • উফ্ফ্ফ, এটা টু গুড হয়েছে। যা তা রকমের ভালো। ঐ যে ম্যাগির নতুন গান এসেছে না! "মন খুশ খুশ খুশা আ আ আ আ"
  • dd | ০৪ ডিসেম্বর ২০১৫ ০৮:৩৮690929
  • হি হি হি।

    এখোন দেখছি টইকে ভ্রমনে পেয়েছে।
  • | ০৪ ডিসেম্বর ২০১৫ ০৮:৩৯690930
  • খ্যা খ্যা খ্যা খ্যা
  • b | 135.20.82.164 | ০৪ ডিসেম্বর ২০১৫ ১২:০৩690931
  • "প্রকৃতির কী অপূর্ব লীলে"।

    খ্যাক খ্যাক ঘঁক ঘঁক হোয়াং হোঁ হিঁ হিঁ

  • de | 69.185.236.52 | ০৪ ডিসেম্বর ২০১৫ ১৩:৫১690933
  • সত্যিই - মামুটিমানুষহোলোনা তাই মামীটির্কষ্টোচোখেদেখাযায়্না ঃ)))
  • d | 144.159.168.72 | ০৪ ডিসেম্বর ২০১৫ ১৫:৩৮690934
  • "আমি ওদের নানা জ্ঞান দি। মানে সার্ভার সামলানোর লোকেদের। সার্ভারদের সরাসরি দিতে সাহস করিনা। যদি আরও বিগড়ে যায়?"

    :-))) এক্কেবারে আমার কথা। তবে আমি সার্ভার সামলানোর নয় রাউটার সামলানোর লোকেদের নানা জ্ঞান দিই। রাউটারদের দিই না। :-))
  • Stacked auto-encoder | 117.167.108.185 | ০৪ ডিসেম্বর ২০১৫ ১৫:৪৭690935
  • আমি সব্বাইকে জ্ঞান দিই - সেন্সর থেকে শুরু করে সার্ভার এবং তাদের লোকেদেরও। এখন এমন অবস্থা হয়েছে যে জ্ঞান না দিয়ে থাকতেই পারি না। পায়ের চেটোতে গুড়গুড় করে, কানে ঢেকুর ওঠে।
  • san | 11.39.35.239 | ০৪ ডিসেম্বর ২০১৫ ১৬:২৩690936
  • অনবদ্যই। ভ্রমণ ও কাহিনী উভয়ত :-)
  • Blank | 213.99.211.18 | ০৪ ডিসেম্বর ২০১৫ ১৭:১৪690937
  • :-D :-D
  • sosen | 177.96.19.227 | ০৪ ডিসেম্বর ২০১৫ ২১:৩৫690938
  • হেব্বি। আমিও এরম লিখব
  • Tim | 140.126.225.237 | ০৪ ডিসেম্বর ২০১৫ ২১:৪২690939
  • ঃ-)))
  • b | 24.139.196.6 | ০৪ ডিসেম্বর ২০১৫ ২২:৩৩690940
  • মানে কি বলি, যতবার পড়ছি ততবার ভসভসিয়ে হাসি উঠাছে। ঈশানের কি প্যাড/আঙুল অক্ষয় হোক।

    (পুরোটা দেবদুলাল মার্কা আবৃত্তি করলে আরো ভালো শোনাবে)
  • pipi | 77.175.190.90 | ০৫ ডিসেম্বর ২০১৫ ১০:০০690941
  • উফফফ্‌ মামুকে নিয়ে আর পারা গেল না!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে প্রতিক্রিয়া দিন