এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • শান্তিনিকেতনের কিছু টকঝাল গল্প

    ranjan roy
    অন্যান্য | ০৭ ডিসেম্বর ২০১৫ | ১২৬০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ranjan roy | 24.99.30.144 | ০৮ ডিসেম্বর ২০১৫ ০০:১৭690903
  • [ ষাটোর্দ্ধ কিছু প্রাক্তনী সেদিন বহুদিন বাদে একত্র হয়ে আড্ডায় বসেছিলেন। মৌতাতে গরু হয়ত গাছে চড়েছিল। তাই সত্যি-মিথ্যের দায় নিতে আমি অপারগ। নামটাম সব কাল্পনিক। কারো কারো সাথে কেউ মিল খুঁজে পেলে তা নেহাৎই কাকতালীয় ।]

    এক যে ছিল গাধা
    ============
    গল্প- ১
    শান্তিনিকেতনে প্রচুর গাধার সমাগম। কিছু স্থানীয় ধোপাদের। কিছু তাদের বাপে-তাড়ানো মায়ে-খেদানো নিষ্কর্ম্মা । আজ্ঞে হ্যাঁ, গাধাদের পরিবারেও অপদার্থ অকম্মার ঢেঁকি জন্মায়। তারা কবিগুরুর সময় থেকেই ভিড় জমিয়েছে।
    কিছু ছেলে গাধার পিঠে চড়ে ঘুরে বেড়াতে শিখেছে।
    একজনের কপালে জুটেছিল এক বিদেশিনী গার্লফ্রেন্ড। সে যদুপুরে মাস্টার্স করছিল। বয়ফ্রেন্ডের থেকে শান্তিনিকেতনের অনেক গল্পশুনে পৌষমেলার কয়েকদিন আগে বেড়াতে এল। ছেলেদের হোস্টেলের কাছে এসে নিশ্চিন্তে ঘাসচিবুনো গাধাদের ভীড় দেখে স্বর্ণকেশী মেয়েটি চোখ কপালে তুলে বলল-- রিয়েলি! শান্তিনিকেতনে এত গাধা?
    এমন সত্যবচন শুনে আশ্রমিক বয়ফ্রেন্ডের বাক্যস্ফুর্তি হল না।

    গল্প--২
    কোলকাতা থেকে স্নাতক পড়তে আসা ছেলেটি শুধু পড়াশুনোতেই তুখোড় নয়, ডিবেটিং থেকে ফুটবলের মাঠ-- সর্বত্রই সে ভিনি! ভিডি! ভিসি! তারপর তাকে কন্দর্পকান্তি বল্লে খুব ভুল হবে না। ফলং? দুয়েকজন ডাকসাইটে সিনিয়র সুন্দরীও ওর জন্যে মুচ্ছো যেতে লাগলেন। কিছু সিনিয়র ছেলের মোজা জ্বলে গেল। ছেলেটিকে ক্যালানোর চেষ্টা ব্যুমেরাং হল। সিনিয়র-সুন্দরীরা ছেলেটির পক্ষ নিলেন। একেবারে পুঁদিচ্চেরি কান্ড।
    শেষে হিরোকে জিরো করতে ওরা গাধার শরণাপন্ন হল।
    হিরো ছেলেটি রাত জেগে পড়ে সকালে গাছের তলায় ক্লাস করে দুপুরে টেনে ঘুমোত আর বিকেলে আড্ডা ও অভিসার।
    তেমনি এক দুপুরে ওর একতলার ঘরে দুটো গাধা ঢুকিয়ে দেওয়া হল।
    ভিলেনের দল জানলার পেছনে লুকিয়ে উঁকি দিচ্ছে , সঙ্গে দুজন সিনিয়র হিরোইন।
    একটি গাধা ঘুমন্ত হিরোর গাল চাটতে লাগল। সুষুপ্ত ছেলেটির স্বপ্নে তা হয়ত কোন প্রেমিকার স্পর্শ মনে হচ্ছিল। সে বোঁজা চোখে লজ্জা লজ্জা হাসি হেসে --" এই যাঃ, এই যাঃ! এমন করে না" বলে যাচ্ছিল।
    ওদিকে জানলার আড়ালে নায়িকাদের চক্ষু চড়কগাছ আর ভিলেনরা হাসি চেপে রাখতে পারছে না।
    এমন সময় উত্তমকুমারের চোখ খুলে গেল। ফ্যাল ফ্যাল করে গাধাদের দিকে খানিকক্ষণ তাকিয়ে থেকে ও হটাৎ বিকট চিৎকার করে উঠল।
    তাতে ঘাবড়ে গিয়ে দুই গাধার ঢেঁচু-ঢেঁচু যুগলবন্দী শুরু হয়ে গেল।

    গল্প-৩
    বিহার থেকে পড়তে আসা সিনহা ছেলেটি জাতে রাজপুত, জমিদারনন্দন, স্বভাবে বিনয়ী ও খুব মিশুকে। অল্পদিনেই সে সর্বজনপ্রিয় হয়ে উঠল। জানা গেল পাটনা শহরে তার বাড়িতে দু-দুটো মোটরগাড়ি।
    সিনিয়র ছেলেদের অনায়াসে গাধার পিঠে চড়ে বেড়াতে দেখে সে ভারি আমোদ পেল। বলল--আমিও চড়ব।
    পরবর্তী কালের খ্যাতিপ্রাপ্ত এক দর্শনের অধ্যাপক তখন ফাইনাল ইয়ারের সিরিয়াস ছাত্র, কিন্তু তিনিও গর্দভবাহন হয়ে ঘুরে বেড়াতে পছন্দ করেন। তিনি ওকে গাইড করলেন-- খুব সোজা, তুমিতো ড্রাইভিং জান। চড়ে বস, কান দুটো স্কুটারের হ্যান্ডলের মত করে শক্ত করে ধর। ওটাই স্টিয়ারিং; দরকার মত ডাইনে বাঁয়ে ঘোরাও। আর পেটে লাথি মারলে স্পীড বাড়বে। ওটা অ্যাকসিলেটর।
    তারপর সেই জমিদারনন্দনকে ধরাধরি করে গাধার পিঠে বসিয়ে নিরীহ পশুটির পিছে এক বাড়ি লাগানো হল। সে দুলকি চালে এগিয়ে চলল।
    কিন্তু আরোহীর কানমলায় সে কর্ণপাত না করে সামনে আম্রকুঞ্জের দিকে একটি মঞ্চের দিকে এগিয়ে যেতে লাগল। সভয়ে সিনহা আবিষ্কার করল যে গর্দভটির কান মলে কোন লাভ হচ্ছে না। বছর বছর ফেলকরা ছাত্রের মত সে নির্বিকার, একই দিকে যাচ্ছে।
    আরো খারাপ ব্যাপার। জমিদারনন্দন সিনিয়রদের থেকে গর্দভারোহণ বিদ্যা শিখেছেন, অবরোহণ শিখতে ভুলে গেছেন।
    আতংকিত হয়ে সে যেই না পেটে পায়ের গুঁতো লাগিয়েছে কেষ্টর জীব শীতলা মা'র বাহন সোজা ঢুকে পড়ল যেখানে আম্রকুঞ্জে কণিকা বন্দ্যো, নীলিমা সেন জনা দশেক ছাত্রছাত্র্রী নিয়ে রিহার্সালমগ্ন।
    হ্টাৎ তানপুরার তার ছিঁড়ল।
    সবাই অবাক বিস্ময়ে দেখল-- একটি গাধা নির্বিকার মুখে সঙ্গীতবেদীর দিকে এগিয়ে আসছে। আর রাসভবাহন সিনহা তার পিঠে কাঠ হয়ে বসে। পশুটির দুই কান সে শক্ত হাতে ধারণ করে আছে , কিন্তু তার দু'গাল বেয়ে জাল গড়িয়ে পড়ছে।
    মোহরদি-বাচ্চুদির কন্ঠ থেকে একসঙ্গে বেরোল-- একি অনাসৃষ্টি!
  • মনোজ ভট্টাচার্য | 113.51.149.208 | ০৮ ডিসেম্বর ২০১৫ ১০:২৪690911
  • ও রঞ্জনবাবু,

    আপনার প্রথম প্রশ্নটাই আমাকে বিহ্বল করে দিয়েছে ! রিয়েলি ! শান্তিনিকেতনে এত গাধা !

    আমিও মাঝে মাঝে তাই ভাবি - এত গাধা কি আগেও ছিল ! নাকি সম্প্রতি পরিবর্তিত হয়েছে !

    মনোজ
  • ranjan roy | 24.99.69.97 | ০৯ ডিসেম্বর ২০১৫ ১০:২০690912
  • মনোজ,
    এটাই আমার ধরতাইঃ))।

    গল্প--৪
    কীরকম গাধা রে তুই!
    ==============
    তখন শান্তিনিকেতনের ইকনমিক্স বিভাগের বেশ নাম। অশোক রুদ্র মশাই জীবিত এবং ফুল ফর্মে। অমর্ত্য সেন মাঝে মাঝে আসেন।
    জনৈকা পরিশীলিত ব্যক্তিত্বের এবং দেহবল্লরীর অধিকারিণীর খ্যাতির সৌরভে শান্তিনিকেতন আমোদিত। কিন্তু উনি যে লাইব্রেরীর বই ছাড়া কোন দিকে তাকান না। ক্লাসের লেকচার ছাড়া কোন পাখির কূজনে কান দেন না। নিজের কস্তুরীনাভির সম্বন্ধে উনি বোধহয় সম্যক অবহিত ছিলেন না।
    শুধু আজকের আড্ডাধারীদের একজন গণিতবিশারদ বিদ্যাদিগগজ মহাধনুর্ধরের সঙ্গে তাঁর অসম বন্ধুত্ব ছিল। সেটা হল ওঁর স্কলারশিপের টাকা যেদিন আসত, সেদিন এই বন্ধুটি প্রবল উৎসাহে একটি ভাড়া করা সাইকেল নিয়ে আধঘন্টা আগে থেকে ওঁর জন্যে অপেক্ষা করত। এই অপেক্ষা আদৌ নিষ্কাম ছিল না। সাইকেলে তাঁকে পৃষ্ঠারুঢ় করিয়ে অতদূর (পোস্ট অফিস) নিয়ে গিয়ে পয়সা আনার আনন্দটি ছিল পৈটিক। গণিতবিশারদ মহা পেটুক। ওর মজদুরি ছিল কালোর দোকানে নিয়ে গিয়ে পেটভরে মন্ডামেঠাই খাওয়া! এভাবেই চলছিল।
    কিন্তু এমন সময়ে একজন অন্য প্রতিষ্ঠানের অধ্যাপক এখানে ডক্টরেট করতে এলেন। কিছুদিন পরে উনি আড্ডাধারীদের পেটুক ভদ্রলোকটিকে (ইউনিয়নের দক্ষ সংগ্ঠক) কে হটাৎ বিনা কোন গৌরচন্দ্রিকা দোকানে নিয়ে গিয়ে খাওয়াতে লাগলেন। রসগোল্লা, জিবে গজা, লেডিকেনি, ল্যাংচা, সিঙ্গারা ও ওমলেট।
    সে ব্যাটা ভাবছে--গুরু, কেসটা কী? বোলারের লাইন লেংথ বুঝতে এত অসুবিধে হচ্ছে কেন?
    সে একটা বাতাসে কথা ভাসালো।
    --আচ্ছা, আপনার জীবনে সবই তো হাতের কাছে। আপনি কৃতী পুরুষ। তো বিয়ের কথা ভাবছেন না?
    উনি লজ্জায় গোলাপি হয়ে বললেন-- না, মানে হ্যাঁ; বাড়ির থেকে বেশ চাপ দিচ্ছে।
    -- চাপ নিচ্ছেন কেন ? এখানেই দেখুন না! আপনার তো একটু অ্যাকাডেমিক ধরণের মেয়ে হলে --।
    --ঠিকই বলেছ।
    -- তা কাউকে মনে ধরেছে?
    --ইয়ে, মানে না, সেরকম কিছু নয়। তবে ইকনমিক্সের উনি, মানে যার সঙ্গে তোমার ভালো বন্ধুত্ব, উনি যদি--।
    ও গুরু ! কেসটা তাহলে এই?
    -- আরে উনি তো, মানে আপনারা যাকে বলে মেড ফর ইচ আদার।
    কালোর দোকানের কিন্তু কাটলেট বেশ ভালো।---
    আচ্ছা, আমি ওঁর সঙ্গে আপনার আলাপ করিয়ে দেব।
    তারপর যা হবার হল। কিন্তু উনি এ সপ্তাহে থিসিস জমা করতে ব্যস্ত; পরের সপ্তাহে ভাইভা আছে--এসব চলতে লাগল।আলাপ হল না, সে মহাধনুর্ধর আরো দুজন নিজের বন্ধু জুটিয়ে আনল। ওরা ও নাকি সেই মহিলার কনফিডেন্সের ছেলেপুলে। এবং কালোর দোকানের টার্নওভার জিওমেট্রিক প্রগ্রেসনে বেড়ে চলল। ব্যাপারটা এমন দাঁড়াল যে সেই নিয়মিত ভোজন পর্বে কস্তুরীমৃগীর ছোটভাই ও মহানন্দে যোগ দিল। সে ও নাকি দিদির কাছে এই রিসার্চ স্কলারের সম্বন্ধে দুটো ভাল কতা!

    এবার ঘটনাটি ধীরে ধীরে দুকান-পাঁচকান হতে হতে হরিণীর বধির কানেও পশিল।
    ক্রুদ্ধ, বিরক্ত মহিলা সোজা কালোর দোকানে হানা দিয়ে সেখান থেকে ঢেকুর তুলে বেরনো পেটুক বন্ধুটির কলার চেপে ধরলেন।
    --শেষে তুই?তোর থেকে এমন ব্যাভার আশা করিনি!
    সে অলাজ হেসে বলল-- আমাকে তুই কতটুকু চিনিস যে কিছু আশা করবি? তুই কী জানিস যে তোর ভাই সমু কি করেছে?
    হরিণী ফ্যাকাশে হয়ে গেল।
    --এসব কী বলছিস? সমু? আমার ভাই?
    --হ্যাঁ, তোর সহোদর বটেক। পেত্যয় না হয় নিজেই জিগ্যেস করে দেখ।
    সুন্দরী মহিলারা রাগলে মারকাটারি!
    ফুটবল মাঠে ভীড়ের মধ্যে দিদি এক ধেড়ে ভাইয়ের চুলের মুঠি ধরে ঝাঁকাতে ঝাঁকাতে বলল-- কীরকম গাধা রে তুই!
  • d | 144.159.168.72 | ০৯ ডিসেম্বর ২০১৫ ১০:২৬690913
  • গপ্পগুলো একেবারেই জমছে না রঞ্জনদা। :-(
  • ranjan roy | 24.99.69.97 | ০৯ ডিসেম্বর ২০১৫ ১০:৩০690914
  • থ্যাংকস, দমু!
    আমি প্রাণপণে ব্যর্থ বোলারের মত লাইন-লেংথ বদলে চেষ্টা করছিলাম, কিন্তু হচ্ছিল না। হয়ত আড্ডার সব গল্পগুলো লেখা উচিত নয়। কিছু গল্প লেখায় ফ্লেভার ও মেজাজ হারায়।ঃ(((
  • d | 144.159.168.72 | ০৯ ডিসেম্বর ২০১৫ ১০:৩৫690915
  • উইটি ব্যপারটা থাকছে না আসলে। একটু ভেবে দেখতে পারেন অন্যভাবে লেখা যায় নাকি।
  • Arpan | 125.118.149.5 | ০৯ ডিসেম্বর ২০১৫ ২২:৫১690916
  • ক্ক।

    এইটা কি বিশ্বভারতীর স্ট্যান্ডার্ড? যদুপুরের কাছে তো বলে বলে গোল খাবে।
  • kc | 198.71.208.102 | ০৯ ডিসেম্বর ২০১৫ ২৩:০৪690917
  • যদুপুর অন্য লেভেলের জিনিষ। নীরদ সি চৌধুরীও আক্রমণ করেছিলেন যদুপুরকেই, বিশ্বভারতী টারতীকে ধর্তব্যের মধ্যেই রাখেন নি। যদুপুরকে পেলেন একখান ধাপ্পা বলে হাই তুলেছিলেন।
  • Arpan | 125.118.149.5 | ০৯ ডিসেম্বর ২০১৫ ২৩:০৬690918
  • কোথায়?

    টুকে দাও। পড়ি।
  • kc | 198.71.208.102 | ০৯ ডিসেম্বর ২০১৫ ২৩:১৫690904
  • বাঙালনামা। নবনীতা দেবসেনের সঙ্গে নীরদ সি র সাক্ষাৎ।
  • কচ | 198.71.208.102 | ০৯ ডিসেম্বর ২০১৫ ২৩:১৬690905
  • যার শেষে উনি নবনীতাকে "দজ্জাল মেয়ে" বলেছিলেন।
  • san | 113.240.238.218 | ০৯ ডিসেম্বর ২০১৫ ২৩:১৮690906
  • যদুপুরকে না কম্প লিটকে ?
  • kc | 198.71.208.102 | ০৯ ডিসেম্বর ২০১৫ ২৩:১৯690907
  • kc*
  • kc | 198.71.208.102 | ০৯ ডিসেম্বর ২০১৫ ২৩:২০690908
  • দুটোকেই। চেক মাডি।
  • | 233.196.184.130 | ০৯ ডিসেম্বর ২০১৫ ২৩:২২690909
  • হনুর স্টকে শান্তিনিকেতনের উইটি গপ্পো আছে তো। দু চারটে বোধয় গুরুতে লিখোছে।
  • kc | 198.71.208.102 | ০৯ ডিসেম্বর ২০১৫ ২৩:৩৬690910
  • শান্তিনিকেতনের উইটি গল্প রঞ্জনদার কাছেও আছে। আমার কাছেও আছে। তবে ঝাড়া গল্প।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন