এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • তফসিলি জাতি, উপজাতি, অন্যান্য অনগ্রসর শ্রেণী ও সংরক্ষণ

    গুরুচন্ডা৯
    অন্যান্য | ১৬ ডিসেম্বর ২০১৫ | ৮১০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ekak | 113.6.157.186 | ১৬ ডিসেম্বর ২০১৫ ১৩:৪২690878
  • আমি , সমস্ত সরকারী ক্ষেত্রে একশ ভাগ সংরক্ষণ সমর্থন করি । এক শতাংশ কম না । কোনো উচ্চবর্ণকে সরকারী জায়গায় ঢুকতে দেওয়া উচিত না । কিন্তু সে আলাদা কথা । এরকম ক্ষেত্রে যে প্রশ্নগুলো ওঠে সেগুলো টই-খুলিয়ে কিভাবে হ্যান্ডল করেন দেখি আগে .......

    ১) খামোখা নিম্নবর্ণ কে ক্যানো সংরক্ষণ করব ? কোন যুগে আমার প্রপিতামহ তোমার প্রপিতামহ কে শিক্ষালয় এ ঢুকতে দেয়নি বলে এখন সেটা ব্যালান্স করব ক্যানো ? তাহলে তো অমুক জনগোষ্টির লোক আমার জনগোষ্ঠির লোক কে খুন করে রাজত্ব কায়েম করেছিল বলে তাদের এই ২০১৫ তে বসে দেশ থেকে খেদিয়ে দেওয়া উচিত । এক্ষেত্রে যখন ইতিহাস খুঁড়তে বারণ করা হয় অন্য ক্ষেত্রেই বা খুঁড়ব ক্যানো ।

    ২)সংরক্ষণ সারণী তে ক্যানো নিয়মিত আপডেট করা হবেনা ? এইযে পশুপাখিদের সংরক্ষণ তালিকা আঈউসিএন । এতে হয়ত এইবছর কাকাতুয়া রেড ফ্ল্যাগ দিয়ে সংরক্ষিত । তিন বছর পরে দ্যাখা গ্যালো প্রচুর কাকাতুয়া বেড়ে গ্যাছে । ব্যালান্স নষ্ট হচ্ছে। অমনি কাকাতুয়া কে আবান্দান্ট স্তেস্তাস দেওয়া হলো । এই আপ্দেষণ টা সারা পৃথিবী জুড়ে চলে । জনগোষ্টির ক্ষেত্রেই বা করা হবেনা ক্যানো ? এরকম ধম্মের ষাঁড় এর মত সংরক্ষণ তালিকা যেখান থেকে কেও বেরিয়ে যায়না নতুন ঢোকেনা এ কোন কাজে লাগবে ইভেন ইফ সংরক্ষণ করা হয় ।

    ৩) একজন দলিত কে টীস করা যাবেনা ক্যানো ? সরকারী জবানে , পার্টির মুখপত্রে দিনের পর দিন যদি কাওকে তার সামাজিক-ঐতিহাসিক-অর্থনৈতিক অবস্থানের কারণে বুর্জোয়া -শ্রেনীশত্রু -শোষক এইসব বলে টীস করা যায় তাহলে কাওকে তার সামাজিক-ঐতিহাসিক অবস্থানের কারণে সোনার চামচ -সোনার থালা এসব বলা যাবেনা ক্যানো ?? আমার শ্রেনীশত্রু তকমা নিয়ে কোনো সমস্যা নেই । সোনার চামচ বলা নিয়েও নেই । ক্লাসিস্ট যদি জায়েজ অবস্থান হয় তাহলে রেসিস্ট ও একটা জায়েজ অবস্থান । স্টেট হয় এরকম সমস্তরকম অবস্থান ও মন্তব্যপ্রকাশের অধিকার কে মেনে নিক নইলে আইন করে সব কটাই বেআয়নি ঘোষণা করুক ।

    ৪ ) সমস্ত রকম ক্লাসিস্ট -কাস্তিস্ট ইত্যাদি বিভাজন তুলে দিয়ে যদি অর্থনৈতিক ক্ষমতার ভিত্তিতে সংরক্ষণ হয় শুধু তাহলে অসুবিধে ঠিক কোথায় । কাস্ট বেসড সংরক্ষণ পন্থী রা এটা সযত্নে এড়িয়ে যান তাই পরিস্কার উত্তর চাই । জাল করলে এসসি সার্টিফিকেট-স্যালারি সার্টিফিকেট সবই করা যায় কাজেই ওটা কোনো উত্তর না ।

    আপাতত এইকটা ।
  • Ekak | 113.6.157.186 | ১৬ ডিসেম্বর ২০১৫ ১৪:১৮690879
  • ও হ্যা , এই কুকুরে কামড়ানো নিয়েও আমার মহা মূল্যহীন বক্তব্য হ্যাস :)

    আমাদের চারপাশে প্রচুর লোকের বীহেভেরিয়াল ট্রেনিং দরকার যে পশুপাখি দের সঙ্গে কিভাবে ইন্টার একট করতে হয় । বেশ কিছু জনতা আছে কুকুরকে উদুম ভয় পায় । বেড়াল কে ভয় পায় । ভয় পাওয়া কোনো অপরাধ না কিন্তু অজ্ঞানতাপ্রসুত হলে সেটা ফোবিয়া এবং নোর্মলাইসেশোন জরুরি ।উল্টোদিকে এই ডগ লাভার্স -ক্যাট লাভার্স এসোসিয়েশন টাইপের জিনিসগুলো হচ্ছে একরকমের ধর্মপ্রতিষ্ঠান । এবং প্রচন্ড এন্থ্রপসেন্ত্রিক ইন আ ডিফারেন্ট ম্যানার । এরা মনে করে বেড়াল -কুকুর-ভোন্দর -জলপিপি "সবাই ভালো" । ফলস এলিভেশন অফ দি করতে করতে এমন জায়গায় চলে গ্যাছে যে কুকুরের যে ব্যক্তিস্বাতন্ত্র আছে , বেড়ালের ও আছে এটা হিসেবেই ধরে না । বেদো হারামি কুকুর হয় । খচ্চরের আঁদি বেড়াল ও হয় । কুকুর রা বেড়াল রা বলে ওরকম কিছু হয়না । এই লাভার হতভাগা গুলোকে আগে পাকরানো উচিত । আজ পর্যন্ত দেখলুম না কোনো ওয়ার্কশপ করিয়ে এরা মানুষ কে শেখাচ্ছে কুকুর রা কিভাবে দেখে , কিভাবে শোনে , তাদের কাছে মানুষের কোন এক্তিভিতির অর্থ কী । ফলতঃ এরা মানুষ থেকে কমপ্লিটলি এলিয়েনেতেদ এবং ফল এসে পরে কুকুর-বেড়াল দের ওপর । আগে এদের ট্রেইন করা উচিত । মানুষের সঙ্গে তার পরিবেশের অন্যান্য প্রাণী দের ইন্টারেক্শন নিয়ে স্কুল লেভেল থেকে ক্লাস নেওয়া উচিত । কমপ্লিটলি ডিফারেন্ট দুটো কগনিটিভ এবিলিটি , মানুষ আর কুকুর , সেই সম্পর্কের সমস্যা কে কুকুরের গলা জড়িয়ে চাট্টি ছোপি দিয়ে মেটানো সম্ভব না ।
  • pi | 192.66.6.151 | ২১ ডিসেম্বর ২০১৫ ০৯:৪৭690880
  • এনিয়ে অনিমেষ বৈদ্যর পোস্টটা শেয়ার করলাম।

    Animesh Baidya:

    প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক জাত-পাতের রাজনীতির শিকার হয়েছেন বলে অভিযোগ। সেই প্রসঙ্গে Henry Chinaski তার একটি পোস্টে আমাকে ট্যাগ করে আমার মতামত জানতে চেয়েছিলো। কমেন্টে কোনও মতামত দিইনি। এই নিয়ে কী-ই বা মতামত দেওয়া যায়!! শুধু এটুকু নিশ্চিত ভাবে জানি সমাজের একটা অংশ আজও এই জাতপাতকে ঐতিহ্যের মতো করে সগর্বে ধারণ করে। একটি লেখা রইলো বরং এখানে।

    বন্ধুর বাড়িতে গেলে
    বন্ধুর বাবা যখন জিজ্ঞেস করেন নাম।
    নাম বললে জানতে চান পদবী।
    পদবী শুনে যখন অসন্তুষ্ট থতমত খান,
    তখন আমার ঠিক কেমন মনে হয়,
    জানতে পেরেছো কোনও দিন?

    প্রেমিকা যখন আড়ালে ডেকে নিয়ে যায়,
    যখন বলে, প্রেমটা হবে না বুঝলি। বন্ধু হয়েই থাকি।
    জানতে চাই, কেন?
    উত্তরে সে যখন বলে, বাড়িতে মানবে না তোকে।
    আমি বুঝি, আমার পরিচয় শুধুমাত্র আমার পদবী সেখানে।
    তখন আমার ঠিক কেমন মনে হয়,
    জানতে পেরেছো কোনও দিন?

    বন্ধুকে যখন নিজের বাড়ি ডেকে আনি।
    পথে বন্ধু ফিসফিস করে বলে,
    আমি কিন্তু প্রণাম করতে পারবো না কাকিমাকে।
    কারণ জানতে না চাইলেও সে জানায়,
    ব্রাহ্মণ হয়ে পা ছোঁয়ার নিয়ম নেই কোনও দলিতের।
    তখন আমার ঠিক কেমন মনে হয়,
    জানতে পেরেছো কোনও দিন?

    আমি জানি, তোমরা শুধু একটা জিনিসই জানতে পেরেছো।
    আমি, আমরা অন্যায্য সুবিধা পাই।
    কিন্তু কোনও দিন জানতে পারোনি একটুও,
    আমাদের পাওয়া অন্যায্য অসুবিধাগুলো।
    ওই অসুবিধাগুলো যে আজও শুধু আমাদের জন্যই সংরক্ষিত।
  • sm | 233.223.159.179 | ২১ ডিসেম্বর ২০১৫ ০৯:৫৫690881
  • মহাভারত রামায়নের আমল থেকে পরে আসছি ব্রাম্হনরা বনচারী, ভিক্ষুক ইত্যাদি। রাজ রাজাদের আমলে ব্রাম্হন রা হয় পুজারী বা শিক্ষক হিসেবে ক্ষুননি বৃত্তি দূর করত।মুসলমান রাজাদের আমলে তো কোনো রকম সুযোগ সুবিধে পেয়েছে শুনিনি।
    আদি কাল থেকেই অর্থের মালিক ছিল রাজা/রাজরা/ ক্ষত্রিয় বা শ্রেষ্ঠীরা।
    তো তারা কি সংরক্ষণের যোগ্য?
  • . | 205.154.91.202 | ২১ ডিসেম্বর ২০১৫ ১০:১৬690882
  • কিন্তু যাদের পদবী উচ্চবর্ণের তারা তো আসলে উচ্চবর্ণের প্রতিনিধি নন, তাছাড়া তারা তো এপিঠ ওপিঠ। তাহলে সংরক্ষনের কি দরকার?
  • sm | 233.223.159.253 | ২২ ডিসেম্বর ২০১৫ ০০:০২690883
  • মানে টা কি হলো?এট্টু বুঝিয়ে দিন প্লিজ।
  • rabaahuta | 149.72.158.28 | ২৩ ডিসেম্বর ২০১৫ ০৩:৪৩690884
  • আজ একটা ভেতরের পাতায় ছোট খবর দেখলাম, আইআইটিগুলিতে কজন ছাত্রছাত্রী ন্যূনতম পাশমার্ক (ঠিক কোন পরীক্ষায় সেসব কিছু লেখেনি) পেতে ব্যর্থ হয়েছেন লোকসভায় তার জাতপাতগত পরিসংখ্যান দিয়েছেন মানবসম্পদ উন্নয়নমন্ত্রী।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন