এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • গরিবরা কি এখনো খুবই গুরুত্বপূর্ণ ?

    Free Rock লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ১৮ ডিসেম্বর ২০১৫ | ৬৩৯৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • কল্লোল | 111.63.212.109 | ১৯ ডিসেম্বর ২০১৫ ০৬:৪৪690765
  • বড়ৈ মনোকষ্টে আছি।
    আমার Date:18 Dec 2015 -- 11:25 PM পোস্টটি স্বাধীন পাথর নাকি মুক্ত দোলা নাকি স্বাধীন দোলা নাকি মুক্ত পাথরদাদা/দিদির চোখেই পড়লো না।
    আবার দিয়ে গেলাম।
    ডু ইট ইয়োর্সেল্ফ, মানে কি নিজের চাল-ডাল-মাছ-তরকারী নিজে ফলাতে হবে?
    সে তো বেশ চাপের কেস!!
    যাই হোক, কিন্তু দুষ্ট গরুর গোয়াল শুন্য হবে কি উপায়ে? মা ষষ্ঠীর কৃপা তো এদের উপর কমে নাই।
  • a | 213.219.201.58 | ১৯ ডিসেম্বর ২০১৫ ০৮:২৪690766
  • ঈণী বোধায় রোদ্দুর রায়
  • sinfaut | 69.93.202.177 | ১৯ ডিসেম্বর ২০১৫ ০৮:৫৮690767
  • রোদ্দুর রায় কোনদিন নয়, তাহলে আপনি রোদ্দুর রায়ের লেখাপত্তর মোটেই পড়েননি।
  • ইয়ে | 132.177.222.69 | ১৯ ডিসেম্বর ২০১৫ ০৯:১৫690768
  • সঞ্জয় গান্ধি সত্যি সত্যিই মারা গেছিলেন তো তিরিশ বছর আগে?
  • সত্য সন্ধানী | ১৯ ডিসেম্বর ২০১৫ ০৯:৪৭690769
  • রঞ্জন রায় বলেছেন : দেশের অধিকাংশ লোকই তো গরীব, ঝি-মিস্ত্রি, ছোটলোক, এস সি এস টি। তাহলে দেশের অধিকাংশ ম্যাংগো পাবলিক চোর?

    একটু ধীরে দাদা , দেশের অধিকাংশ লোকই গরিব নয় | মধ্যবিত্ত বলে একটা জাত আছে দেশে | তারা গরিব নয় | সাধারণীকরণ আর অতিসরলিকরণের জন্য ধন্যবাদ | সুতরাং অধিকাংশ ম্যাঙ্গো চোর নয় | কতগুলো বিশেষ ন্যান্য চোর , যারা বস্তিতে থাকে | পোস্টের শুরুতে গরিবদের ডেফিনেসনে আমি বস্তির লোক বলেছিলাম | বামপন্থী উচ্ছাসে ভুলে গেছেন বোধ হয় |

    রঞ্জনবাবু আরো বলেছেন, আর ধনীরা কিছুই চুরি করেন না? ট্যাক্স? জিনিসের দাম? কোয়ালিটি? পরিষেবার কোয়ালিটি?

    দাদা উদাহরণ দিয়ে কথা বলতে হয় | গরিবদের ঠকানোর উদাহরণ আমি দিয়েছিলম | আপনি ধনীদের চুরির উদাহরণ দেন নি | ট্যাক্স কি শুধু ধনীই চুরি করে ? আপনি কি মুক্তকচ্ছ হয়ে ট্যাক্স দেন নাকি ? গরীবেরাও কি দাতাকর্ণ হয়ে ট্যাক্স দেয় ? জিনিসের দাম, কোয়ালিটি আর পরিসেবা চুরির উদাহরণ দিন |

    রঞ্জন বাবুর আরো ভাট বকা : কিন্তু গুজরাতে মহারাষ্ট্রে ও তামিল্নাড়ুতে জগন্নাথো তো অধিকাংশ লোক গরীব ...

    তাই নাকি রঞ্জনবাবু ? এটা যদি সত্যি হয় তাহলে আপনার ছেলেমেয়েরা কেন চাকরির জন্য ঐসব রাজ্যে যাচ্ছে ? গরিব মানুষেরা কি ওদের চাকরি দেবে ? আর কেউ এইসব আটভাটের বিরুদ্ধে বলল না দেখে অবাক হলাম | সবাই কি পার্টির মেশিনারি নাকি ?

    রঞ্জনের আরো অতিরঞ্জন : আর এসসি/এসটি দের জন্যে সংরক্ষণ বামেদের কীর্তি? মশাই আটভাট যাই বকুন, ফ্যাক্ট তো ঠিক দেবেন!

    বামেরা তো এস সি এস টি দের সংরক্ষণের বিরোধিতা করে নি ? তাতে কি বার্তা যায় ? বামেরা ঐসব সমর্থন করে | তাই নয় কি ?

    রানা বলেছেন : দাদা , সবথেকে বড় প্রশ্ন। আপনার কতো টাকা? আম্বানির মতো? না বিল গেটসের মতো?
    কেন ? আম্বানি আর বিল গেটস না হলে কি টাকা নিয়ে কেউ হুমকি দেয় না ? মিস্ত্রিগুলো এখন সবার কাছ থেকে দুহাতে লুটছে |

    রানা আরো বলেছেন :নৈলে, তাদের কাছে তো আপনিও গরিব স্যার। তাহলে আপনাকেও সরতে হবে।

    না রানাবাবু , আমি মধ্যবিত্ত , গরিব নই | বিড়লা আম্বানিরা আমাদের কদর করতে জানে |

    ওল ঢোল বলেছেন : আপনি সত্যিই ওশোর ফলোয়ার?

    কথা হচ্ছে গরিব মানুষের বজ্জাতি নিয়ে , রাজ্যের মধ্যে মাওবাদী আর জামাত নিয়ে আর আপনি বলছেন ওশোর ফলওয়ার ? ওশোর সাথে এসবের সম্পর্ক কি ?

    এল কি এমের মতে :যুগ যুগ ধরে গরীবদের হতে ব্ল্যাকমেইল্‌ড হওয়া, তাদের বঞ্চনার শিকার হওয়া, খুন খারাপির হুমকি সহ্য করা - - এই সব অসহায়, নিপীড়িত অব্স্থাপন্ন মানুষেরা এইবার রুখে দাঁড়াবে। অন্ধকার কাটবে, সূর্য উঠবে।

    এক দিক থেকে কথাটা কিন্তু সত্য | যুগ যুগ ধরে ডাকাতেরা গরিবই ছিল | কোনো ধনী লোক ডাকাতি করত না | জমিদার, ব্যবসায়ী, পুরোহিত এরা এদের হকের টাকা নিত | ডাকাতের মত অন্যায় ভাবে টাকা লুট করত না | কখনো কি কেউ দেখাতে পারবে এর উল্টোটা হয়েছে ?

    কল্লোল বলেছেন : যাই হোক, কিন্তু দুষ্ট গরুর গোয়াল শুন্য হবে কি উপায়ে? মা ষষ্ঠীর কৃপা তো এদের উপর কমে নাই।

    যদি আমরা নিজেদের কাজ নিজেরা করি আর টুকটাক ঘরের কাজ জানি তাহলে ধীরে ধীরে এদের কাজ আর থাকবে না |

    atoz বলেছেন : ধরে টাকাপয়সা চাকরিবাকরি জামাকাপড় ঘরবাড়ি সব কেড়ে নিয়ে কানি আর কৌপীন পরিয়ে ছেড়ে দিতে হয় বস্তিতে নিয়ে।
    তারপরে সুমধুর একটি উপদেশ, " নে ব্যাটা, এখন চাতুর্য ও ধূর্ততার দ্বারা লড়ে বাঁচ।"

    atoz আসলে চুরি ডাকাতি কিভাবে বাড়ানো যায় তার পরামর্শ দিচ্ছেন | চাতুর্য আর ধূর্ততা যেন খুব ভালো জিনিস | বামাতিরা তো এটাই শেখায় |

    এত আলবাল কথা হলো কিন্তু মাওবাদী আর জামাত নিয়ে একটা কথাও হলো না | এ থেকে বুঝা যায় যে বামাতিরা আর শুধরবে না | এদের মরণ এইখানেই | নিজেরাও মরবে দেশকেও মারবে |
  • Bilbo Baggins | 117.167.108.182 | ১৯ ডিসেম্বর ২০১৫ ১০:২৯690770
  • ডোনাল্ড ট্রাম্পের একটা পোস্ট দেখলামঃ "My grandparents didn't come to America all the way from Germany just to see it get taken over by immigrants. Not on my watch."

    এই টইয়ের লেখা পড়ে এটা শেয়ার করার লোভ সামলাতে পারলাম না।

    জয় হো!
  • কল্লোল | 125.242.139.255 | ১৯ ডিসেম্বর ২০১৫ ১০:৫৮690771
  • যা বাবা। কোশ্ন হলো মুক্ত পাথর নাকি স্বাধীন দোলাকে উত্তর এলো সত্য সন্ধনীর থে।
    তা সতুদাদা আমার পরের পার্টটা?
    ডু ইট ইয়োর্সেল্ফ, মানে কি নিজের চাল-ডাল-মাছ-তরকারী নিজে ফলাতে হবে?
    দুষ্ট গরুদের কাজ চলে গেলে তো আরও চোর-ডাকাত-ছিনতাইকারী বেড়ে যাবে। সব তো ফুলিশ দিয়ে ঠেকানো যাবে না দাদা।

    গরীব লোকেরাই ডাকাত হতো। সেটা ঠিক, তবে ধনী জমিদারেরা নাকি তাদের পুষতেন?
  • Manish | 127.214.45.212 | ১৯ ডিসেম্বর ২০১৫ ১০:৫৯690772
  • বিপের ভাইয়ের লেখা কিন্তু হেভি মজা দিচ্ছে।
  • বরং | 132.177.222.69 | ১৯ ডিসেম্বর ২০১৫ ১৩:০০690773
  • এসসি এসটি ছেড়ে এঁয়াকে সংরক্ষণ করা হোক। অমল মধুর, নির্মল আনন্দ। শীতের ঝোঁকে এমন কাসুন্দির ঝাঁঝ বড় মিষ্টি লাগছে। ছোওও ছুইট!
  • ranjan roy | 24.99.221.183 | ১৯ ডিসেম্বর ২০১৫ ১৩:১০690775
  • @ সত্যসন্ধানী,
    আপনি বলেছেনঃ দাদা উদাহরণ দিয়ে কথা বলতে হয় ় গরিবদের ঠকানোর উদাহরণ আমি দিয়েছিলম ় আপনি ধনীদের চুরির উদাহরণ দেন নি ় ট্যাক্স কি শুধু ধনীই চুরি করে ? আপনি কি মুক্তকচ্ছ হয়ে ট্যাক্স দেন নাকি ? গরীবেরাও কি দাতাকর্ণ হয়ে ট্যাক্স দেয় ? জিনিসের দাম, কোয়ালিটি আর পরিসেবা চুরির উদাহরণ দিন ়
    -- দিচ্ছি।
    ১) বস্তির লোকজনের আয় এতই কম যে ওরা ট্যাক্সের আওতায় আসে না।
    ২) হ্যাঁ, আমি ট্যাক্স চুরি করি না। যা সামান্য আয় করি তাতে নিয়ম মেনে TDS ও ট্যাক্স দিয়ে এসেছি।
    ৩) ধনীদের ট্যাক্স চুরির ও অন্য চুরির উদাহরণও দিতে হয়? খবরের কাগজও পড়েন না নাকি? ট্যাক্স চুরির বা পুকুর চুরির কত উদাহরণ চান? অধিকাংশ ফিল্ম স্টার ও রাজনেতাদের কতটা ট্যাক্স বকেয়া দেখুন, খেলোয়াড়দের দেখুন। আইপিএল এর কেচ্ছা দেখুন। কোল গেট কান্ড ও দক্ষিণীদের মন্ত্রীদের কান্ড দেখুন। সুখরাম ও অন্য মন্ত্রীদের জেলে যাওয়া দেখুন। রবার্ট বড়েরা দেখুন। মদন মিত্রের ছেলের বিয়ের খরচা দেখুন।সুদীপ্ত সেন দেখুন। এদের মধ্যে কে বাম? পেট ভরেছে?
    বাকি কিস্তিতে।
  • ranjan roy | 24.99.221.183 | ১৯ ডিসেম্বর ২০১৫ ১৩:৩২690776
  • ব্যোমকেশবাবু,
    আপনি বলেছেনঃ কোনো ধনী লোক ডাকাতি করত না ় জমিদার, ব্যবসায়ী, পুরোহিত এরা এদের হকের টাকা নিত ় ডাকাতের মত অন্যায় ভাবে টাকা লুট করত না ় কখনো কি কেউ দেখাতে পারবে এর উল্টোটা হয়েছে ?

    --- দেখাচ্ছি। যোগেশ চন্দ্র গুপ্তের "বাংলার ডাকাত" দু'খন্ড যদি ছোটবেলায় না পড়ে থাকেন তো পড়ে নিন।
    পূববাংলার অধিকাংশ জমিদার নদীপথে ডাকাতি করতেন এবং করাতেন। এমনকি কখনও কখনও ভুল করে পূজোর সময় শ্বশুরবাড়ি আসা নিজের জামাইকেও কেটে ফেলেছেন।
    প্রদীপ কুন্ডলিয়া একটি ছোট উদাহরণ। অনেক সিভিল কন্স্ট্রাকশনে (রাস্তা, ব্রীজ, বাড়ি) কিভাবে চুরি হয়, কোয়ালিটি কম্প্রোমাইজ করা হয় তারও উদাহরণ চাই। আর গায়ের জোরে আইনের চাতুরিতে ? রবীন্দ্রনাথের দুই বিঘা জমি? " রাজার হস্ত করে সমস্ত কাঙালের ধন চুরি?" উনি নিশ্চয়ই আপনার ডেফিনিশনে বামাতি ছিলেন? নরসিম রাওয়ের শিবু সোরেনের স্যুটকেস কান্ড, মধু কোড়া, জয়ললিতা ভুলে গেলেন? বিজেপির দিলীপ সিং জুদেব ও বঙ্গারু লক্ষ্মণ? এরা বোধহয় বস্তিতে থাকেন? আইপিএল কান্ডের রাজ কুন্দ্রা ও শ্রীনির জামাই? এরাও বস্তিবাসী?
    ২) বঙ্গের দুটো ব্যাংক--ইউবিআই ও ইউকো পথে বসছিল। দেখা গেল এদের থেকে বড় লোন নিয়ে যারা মেরে দিয়েছে-- অধিকাংশ বড় শিল্পপতি। কী আশ্চর্য, এরাই আবার সেই লোন কিনে নেবার স্পর্ধা দেখিয়েছে!!
    ৩) গরীবেরা লোন দিয়ে যত টাকা ফেরত দেয় নি তার চেয়ে বহুগুণ বেশি লোনের টাকা মেরে দিয়েছে বড় ব্যব্সায়ী/শিল্পপতিরা।
    আপনি এক কাজ করুন। একবার একটা গড় নিয়ে দেখুন (আপনার অভিযোগ অনুযায়ী) যত বসিবাসী মিস্ত্রী/রিকশাওলা/ঝিয়ের দল যত টাকা চুরি করেছে তার কতগুণ বেশি বড়লোকেরা পাবলিকের সম্পত্তি জমি মেরে দিয়েছে।
    ৩) আর অসাধু পুরোহিতদের চুরি? মা ভগাই জানেন।
  • I | 192.66.80.10 | ১৯ ডিসেম্বর ২০১৫ ১৩:৪৭690777
  • এই বালটাকে এত পাত্তা দেওয়া হচ্ছে কেন?
  • potke | 126.202.24.104 | ১৯ ডিসেম্বর ২০১৫ ১৩:৫৩690778
  • রায়্মশায়, মেল দেখুন।
  • SC | 117.206.249.8 | ১৯ ডিসেম্বর ২০১৫ ১৪:৩৫690779
  • গাঁড় মারি তোর মোটর গাড়ির
    গাঁড় মারি তোর শপিং মলের
    দেখবি যেদিন আসবে তেড়ে
    ন্যাংটো মজুর সাবান কলের।

    ফ্রি রক কথাগুলো ইয়ার্কি করে বললেও অনেক তথাকথিত respected সঙ্গস্কৃতিবান NRI দের মুখেও এসব শুনেছি।
    সুতরাং অত চিন্তা করবেন না।
  • তাপস | 11.39.36.161 | ১৯ ডিসেম্বর ২০১৫ ১৬:৪৮690780
  • দুকুরের দিকে ইন্দো ফস করে বেসিক জায়গায় দাঁড় করিয়ে দিয়ে গেল।
  • sswarnendu | 89.143.140.210 | ১৯ ডিসেম্বর ২০১৫ ১৭:১৭690781
  • একদম তাই...
  • sswarnendu | 89.143.140.210 | ১৯ ডিসেম্বর ২০১৫ ১৭:২৯690782
  • আর একটা ইন্টারেস্টিং ব্যাপার যে এই 'মধ্যবিত্ত' এর গরিব-ফোবিয়া র আর একটা প্যারালাল আছে এক অংশের প্রবাসী ভারতীয় দের মধ্যে ......... দেশি-ফোবিয়া বলা যেতে পারে সেইটাকে... দুটোরই রুট একই মনে হয়... একটা বড়লোকদের 'আমি তোমাদেরই লোক' বলার চেষ্টা ... ( " বিড়লা-আম্বানিরা আমাদের কদর করতে জানে" দ্রষ্টব্য )... অন্যটাও একই রকম... " পশ্চিম আমাদের কদর করতে জানে" টাইপ... আর নতুন কিছুও না, ব্রিটিশ আমলে কেমব্রিজ- অক্সফোর্ড এ পড়া বাঙ্গালিও দেশি নেটিব দের ভারি ঘৃণা ও করত, ফোবিয়া ও ছিল.....

    মজাটা হল এত সুকতলা চেটেও না পশ্চিম না বিড়লা-আম্বানিরা কেউই কোনদিন এদের খেলতে নেয়নি, নেবেও না... ... কিন্তু সেইটা দেখতে পেলে আলবাল বকবেই বা কেন... আর এ নিয়ে চিন্তার ও কিছু নেই, মালিক এর থেকে ঠিকেদার, পেয়াদা এদের আস্ফালন, ফোবিয়া, ঘৃণা সব ই বেশি এ নতুন কথা না....
  • দেব | 127.197.244.7 | ২০ ডিসেম্বর ২০১৫ ০১:৩৬690783
  • ইনি খোরাক করছেন নিশ্চিত কিন্তু প্রচুর লোক আছে বাংলায় এবং সারাদেশেও যারা পেরায় এই মতই পোষণ করেন। এনার টইগুলোকে ডুবতে দেওয়া হোক।
  • ranjan roy | 24.99.65.31 | ২০ ডিসেম্বর ২০১৫ ০১:৪১690784
  • হ্যাঁ, ছোটলোকদের মাথায় তোলা বা পায়ের জুতো পায়ে থাকাই ভাল গোছের উক্তি এপার বাংলায় শারীরিক শ্রম করে বেঁচে থাকা মানুষদের সম্বন্ধে খুব শুনেছি। এঁরা অনেকেই শুধু পাতি মধ্যবিত্তও নন, নিম্নবিত্তও বটেন। কিন্তু কায়িক শ্রমের প্রতি বাঙালীবাবুদের নাক সিঁটকানো বোধহয় বহুদশকের পুরনো অভ্যেস।
  • Atoz | 161.141.84.176 | ২০ ডিসেম্বর ২০১৫ ০৩:৪৬690786
  • এই আলগা পাত্থরকে বাঁধিয়ে রাখুন গো। এ তো এক পীস যাকে বলে "তৌফা"।
    ঃ-)
  • বীর বল | 11.39.36.58 | ২০ ডিসেম্বর ২০১৫ ০৪:৫৩690787
  • আর গরীবদের? তাদেরকেও preserve করা দরকার নইলে দরদ দেখাবার জায়গা থাকবেনিগো! একই যুক্তিতে আর কারে কারে রাখতে হবে সে আর বললুমনি।
  • বীর বল | 11.39.36.58 | ২০ ডিসেম্বর ২০১৫ ০৫:১১690788
  • দেববাবু বলেন কি, সিপিএমের কি করণীয় ডুবতে দেওয়া হোক। এমন কথা বলতে পারলেন!
  • SC | 60.156.89.211 | ২০ ডিসেম্বর ২০১৫ ০৫:৩৯690789
  • এটা কি রিদ্ধি নাকি?
    খিল্লিটা ব্যাপক নেমেছে। সেই ২০১১ র নির্বাচনের আগে ভোট বলে একটা ফেক নেমেছিল অর্কুট এ। তাকে মনে পড়িয়ে দিল। :)
  • কল্লোল | 125.242.140.129 | ২০ ডিসেম্বর ২০১৫ ০৫:৫৮690790
  • সিপিএম-এর টইটতে তো জুতো কেনার আলুচানা চলছে।
    বাক স্বাধীনতার ক্ষি ক্ষবোর?
  • Atoz | 161.141.84.176 | ২০ ডিসেম্বর ২০১৫ ০৮:৫৬690791
  • বাক স্বাধীনতা এখন নির্বাক !
    ঃ-)
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ প্রতিক্রিয়া দিন