এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মরাল ET

    Ekak
    অন্যান্য | ২৪ ডিসেম্বর ২০১৫ | ১১৭৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ekak | 113.6.157.186 | ২৪ ডিসেম্বর ২০১৫ ২১:২১690179
  • জিসুবাবা হোলেন মোরালিটির মা-বাপ । তাঁর যোম্মদিনে এট্টু মোরাল মোরাল গেম খেলা যাখ :) এথা এত্তা স্টাডি । এমুন নোতুন কিঝু না । এরুম ওনেক স্টাডি পৃথিবী ঝুরে হোই । সেরুম ই ।

    ধরে নেওয়া হচ্ছে আপনার তিন রকম অবসথান থাগতে পারে নীচের সিচুএশন গুলো তে ।

    এ ) মোরালি একসেপ্টেবল ।
    বি ) একেবারেই আন একসেপ্টেবল
    সি ) কুনো পরিস্কার মোরাল অবসথান নেই এ বিষয়ে । কখুনো মানব কখুনো মানব না । ঝাকে ইন্ঝিরি তে বোলে এমবিভ্যালেন্ট ।

    এবার সিচুএশন গুলো ভোদরো বেংলায় লিখে দি :

    ১ ) সেক্স এর আটচল্লিশ ঘন্টার মধ্যে এন্টি প্রেগ্নান্সী পিল নেওয়া সমর্থন করেন ?
    ২) সেক্স এর সাত দিন নাগাদ ফোর্স এবরশন পিল নেওয়া সমর্থন করেন ?
    ৩) দু মাসের মাথায় এবরশন সমর্থন করেন ?
    ৪) সেক্স এর ছমাস এর মাথায় যখন নিউরাল সিস্টেম ফর্ম করে গ্যাছে তখন এবর্ট করা সমর্থন করেন ?
    ৫) একই বাবা -মা র সন্তান নিজেদের মধ্যে যৌন সম্পর্ক থাকা সমর্থন করেন ?
    ৬) একই বাবা -মা র সন্তান , নিজেদের মধ্যে যৌন সম্পর্ক রেখেছে শুধু তাই নয় ; তারা সবাইকে জানিয়ে লিভ টুগেদার করে । এরকম কোনো কাপল আপনার ছেলে-মেয়ে (দুজনেই অপ্রাপ্ত বয়স্ক ) র সঙ্গে মিশলে সমর্থন করবেন ?
    ৭) উপরের তিনটি ক্ষেত্রে একই বাবা-মা র সন্তান না হয়ে যদি শুধু লিটার মেট হয় তাহলে সমর্থন করবেন ?
    ৮) পশুপাখির মাংস খাওয়া সমর্থন করেন ?
    ৯) বায- রিয়েক্টর এ বানানো চিকেন বা বেকন খাওয়াকে হত্যা বলে মনে করেন ?
    ১০) বাও রিয়েক্টর এ হিউম্যান টিস্যু গ্রোথ করিয়ে বানানো মাংস খাওয়া সমর্থন করেন ?
    ১১) স্পার্ম বা এগ ডোনেশন সমর্থন করেন ?
    ১২) ন্যাচেরাল ইন্সীমেষণ এর কারণে কোনো পুরুষ বিভিন্ন মহিলার সঙ্গে সেক্স করেন এবং তার জন্যে পয়সা নেন ,এবার আফটার ফিউ ইয়ার্স একজন বাচ্চা তার মা কে হারায় এবং পুরুষ টির কাছে সাপোর্ট দাবি করলে পুরুষটি কমপ্লিটলি রিফিউস করে । এরকম ঘটনা সমর্থন করেন ?
    ১৩) একজন পুরুষ একজন ক্যারিয়ার মহিলাকে টাকা দিয়ে এবং নিজের স্পার্ম এড করে একটা মেয়ে শিশুর জন্ম দিল । তারপর নিজেই মেয়েটিকে বড় করে তারপর তার সঙ্গে সেক্সুয়াল রিলেশন তৈরী করলো । নো বাচ্চা কাচ্চা । জাস্ট রেগুলার কন্সেন্তেদ সেক্স উইথ আ গ্রোন আপ গার্ল । সমর্থন করেন ?
    ১৪) যে মানুষ কোনো রকম শারীরিক বা মানসিক রোগে ভুগছেনা তার নিজের সম্বন্ধে , অন্যের ক্ষতি না করে সমস্ত রকম সিদ্ধান্ত নেওয়ার অধিকার আছে সমর্থন করেন ?
    ১৬) এরকম কোনো মানুষের আত্মহত্যার অধিকার কে সমর্থন করেন ?
    ১৭ ) সেক্সুয়ালি পারফর্ম করতে না পারার কারণে ডাইভরস সমর্থন করেন ?
    ১৮) আপনি কাওকে হেটেরোসেক্সুয়াল জেনে বিয়ে করলেন । তারপর সে জানালো আগে হেটেরো ছিল এখন লেসবিয়ান বা গে হয়ে গ্যাছে । এরকম সেক্সুয়ালিটি এস আ চয়েস -এর মানসিকতাকে সমর্থন করেন ?
    ১৯) আপনার কোনো বন্ধু একসঙ্গে তিনজন মানুষের সঙ্গে যৌন সম্পর্ক রাখে । একজন এর সঙ্গে সম্পর্কে দুটি শিশু আছে । এই তিনজন কেও অপর সঙ্গীর অস্তিত্ব জানেনা । আপনি কি উদ্যোগ নিয়ে জানিয়ে দেবেন ?
    ২০) পেসমেকার ব্যবহার করা কোনো মানুষের সাধারণ আর পাঁচজনের সঙ্গে সুইমিং কম্পিটিশনে যোগ দেওয়া সমর্থন করেন ?
    ২১ ) আল্ট্রা সেনসিটিভ - হাই এন্ড বায়োনিক লেগ পরিহিত কোনো মানুষের সাধারণ আর পাঁচজনের সঙ্গে দৌড় কম্পিটিশনে যোগ দেওয়া সমর্থন করেন ? এইধরনের লেগ পরে ওনেক বেশি সুবিধে পাওয়া সম্ভব দৌড়ানোর সময় এদিকে লেগ খুলে নিলে মানুষটি খোঁড়া ।
    ২২) কোনো মহিলা বা পুরুষ সারা দেহে প্লাস্টিক সার্জারী করে বিশেষ রকমের আকর্ষনীয় দেখতে হলেন ও যাঁর সঙ্গে সম্পর্ক করলেন তাঁর কাছে এইসব সার্জারির কথা বেমালুম চেপে গেলেন । সমর্থন করেন ?
    ২৩)নিজের শরীর মৃত্যুর পর বিজ্ঞান বা যে কোনো (নন ফিউনারাল ) কাজে দান করা যায় সমর্থন করেন ?
    ২৪) উপরিউক্ত উদ্দেশ্যে নিজের শরীর বিক্রি করা যায় সমর্থন করেন ?
    ২৫)কোনো দান বা বিক্রিপত্র লিখে যান নি এরকম কারো বেওয়ারিশ শরীর নিয়ে বাকিরা দান বা বিক্রি র সিদ্ধান্ত নিতে পারে সমর্থন করেন ?
    ২৬) উপরিউক্ত পরিস্থিতি তে ওই শরীর যারা পেল তারা নিজেরাই কেটেকুটে খেয়ে ফেলল সমর্থন করেন ?

    .....স্বভাবতই , ব্যক্তিগত মরালিটির সঙ্গে যেহেতু দেশের আইনের কোনো সম্পক্ক নাই , কাজেই ওই কাজ তো আইনত নিষিদ্ধ -এরকম অমুক দেশে হয়না-তমুক দেশে হয় এসব ফাল পারবেন না পীলিজ :) ধরে নিতে হবে আইন এবং আর সব প্যারামিটার এর সমর্থন আছে বা কোনো অসমর্থন নেই । এবার আপনার কি স্ত্যান্দ সেটা লিখুন । এটাই গেম :)
  • . | 205.154.91.202 | ২৪ ডিসেম্বর ২০১৫ ২১:৪৪690190
  • ১। হ্যাঁ
    ২। হ্যাঁ
    ৩। হ্যাঁ
    ৪। না
    ৫। হ্যাঁ
    ৬। হ্যাঁ
    ৭। লিটার মেট কি?
    ৮। হ্যাঁ
    ৯। না
    ১০। না (না মানে আমি খাবো না। অন্য কেউ খেল কিনা তাতে আমার কি)
    ১১। হ্যাঁ
    ১২। হ্যাঁ
    ১৩। না
    ১৪। হ্যাঁ
    পনেরো নম্বর কোথায় গেলো?
    ১৬। হ্যাঁ
    ১৭। হ্যাঁ (পুরুষ ও নারী দুক্ষেত্রেই)
    ১৮। হ্যাঁ (কিন্তু পরিবর্তিত চয়েসের ফলে আমাকে সেক্সুয়ালি স্যাটিসফাই না করতে পারলে ডিভোর্স করবো)
    ১৯। না
    ২০। হ্যাঁ
    ২১। না
    ২২। না
    ২৩। হ্যাঁ
    ২৪। হ্যাঁ
    ২৫। অ্যাম্বিভ্যালেন্ট বা সিচুয়েশান অনুযায়ী।
    ২৬। না

    ওপরে যেগুলো লিখলাম তার কৈফিঅৎও দিতে হবে নাকি? মোটামুটি উত্তর দেখে বেশীরভাগ কারন বুঝে যাবেন। কোন পরষ্পরবিরোধিতা থাকলে মনে করবেন আমি ওরকমই।
  • T | 190.255.250.230 | ২৪ ডিসেম্বর ২০১৫ ২১:৫২690192
  • ১) এ
    ২) বি
    ৩) এ
    ৪) বি
    ৫) এ
    ৬) এ
    ৭) এ
    ৮) এ
    ৯) এ
    ১০) এ
    ১১) এ
    ১২) এ
    ১৩) বি
    ১৪) এ
    ১৫) প্রশ্ন কোথায়?
    ১৬) এ
    ১৭) এ
    ১৮) এ
    ১৯) বি
    ২০) এ
    ২১) এ
    ২২) এ
    ২৩) এ
    ২৪) এ
    ২৫) এ
    ২৬) এ
  • sosen | 184.64.4.97 | ২৪ ডিসেম্বর ২০১৫ ২১:৫২690191
  • গেমের পর ক্যারেক্টার অ্যানালিসিস দেওয়া হবে? কাজু খুব ভালো দিইছিলো। নইলে এত্তো চিন্তা ভাবনা করতে কষ্ট ঃ(
  • Ekak | 113.6.157.186 | ২৪ ডিসেম্বর ২০১৫ ২১:৫৩690193
  • না না , আমি অন্তত কোনো কৈফিয়ত চাইব না । এটা একটা কমন স্টাডি ফরম্যাট । অনেক জায়গাতেই হয়। গুরুর জনতার জন্যে জিশুবাবার জম্মদিনে দিলুম :) কেও নিজে চাইলে ব্যাখ্যা দিতে পারেন , কৈফিয়ত চাইব না ।
  • Ekak | 113.6.157.186 | ২৪ ডিসেম্বর ২০১৫ ২১:৫৫690194
  • মানুষের ক্ষেত্রে লিতারমেত বলতে একই মা , আলাদা আলদা বাবা ।
  • Ekak | 113.6.157.186 | ২৪ ডিসেম্বর ২০১৫ ২২:০৩690196
  • সোসেন ,
    ক্যারেক্টার এনালিসিস তো বিশাল ব্যাপার ও পারবনা তবে মরাল স্ত্যান্দ কার কোন এক্সিস এ সেটুকু বলতে পারব ।
  • sosen | 184.64.4.97 | ২৪ ডিসেম্বর ২০১৫ ২২:০৩690195
  • ১ ) সেক্স এর আটচল্লিশ ঘন্টার মধ্যে এন্টি প্রেগ্নান্সী পিল নেওয়া সমর্থন করেন ? - হ্যাঁ
    ২) সেক্স এর সাত দিন নাগাদ ফোর্স এবরশন পিল নেওয়া সমর্থন করেন ? হ্যাঁ
    ৩) দু মাসের মাথায় এবরশন সমর্থন করেন ? হ্যাঁ
    ৪) সেক্স এর ছমাস এর মাথায় যখন নিউরাল সিস্টেম ফর্ম করে গ্যাছে তখন এবর্ট করা সমর্থন করেন ?-যার ব্যাপার সে বুঝবে।
    ৫) একই বাবা -মা র সন্তান নিজেদের মধ্যে যৌন সম্পর্ক থাকা সমর্থন করেন ? যার ব্যাপার সে বুঝুক গে
    ৬) একই বাবা -মা র সন্তান , নিজেদের মধ্যে যৌন সম্পর্ক রেখেছে শুধু তাই নয় ; তারা সবাইকে জানিয়ে লিভ টুগেদার করে । এরকম কোনো কাপল আপনার ছেলে-মেয়ে (দুজনেই অপ্রাপ্ত বয়স্ক ) র সঙ্গে মিশলে সমর্থন করবেন ? হ্যাঁ
    ৭) উপরের তিনটি ক্ষেত্রে একই বাবা-মা র সন্তান না হয়ে যদি শুধু লিটার মেট হয় তাহলে সমর্থন করবেন ? হ্যাঁ
    ৮) পশুপাখির মাংস খাওয়া সমর্থন করেন ? হ্যাঁ
    ৯) বায- রিয়েক্টর এ বানানো চিকেন বা বেকন খাওয়াকে হত্যা বলে মনে করেন ? না
    ১০) বাও রিয়েক্টর এ হিউম্যান টিস্যু গ্রোথ করিয়ে বানানো মাংস খাওয়া সমর্থন করেন ? না
    ১১) স্পার্ম বা এগ ডোনেশন সমর্থন করেন ? হ্যাঁ
    ১২) ন্যাচেরাল ইন্সীমেষণ এর কারণে কোনো পুরুষ বিভিন্ন মহিলার সঙ্গে সেক্স করেন এবং তার জন্যে পয়সা নেন ,এবার আফটার ফিউ ইয়ার্স একজন বাচ্চা তার মা কে হারায় এবং পুরুষ টির কাছে সাপোর্ট দাবি করলে পুরুষটি কমপ্লিটলি রিফিউস করে । এরকম ঘটনা সমর্থন করেন ? হ্যাঁ। পুরুষটির দায়িত্ব নয়
    ১৩) একজন পুরুষ একজন ক্যারিয়ার মহিলাকে টাকা দিয়ে এবং নিজের স্পার্ম এড করে একটা মেয়ে শিশুর জন্ম দিল । তারপর নিজেই মেয়েটিকে বড় করে তারপর তার সঙ্গে সেক্সুয়াল রিলেশন তৈরী করলো । নো বাচ্চা কাচ্চা । জাস্ট রেগুলার কন্সেন্তেদ সেক্স উইথ আ গ্রোন আপ গার্ল । সমর্থন করেন ? না।
    ১৪) যে মানুষ কোনো রকম শারীরিক বা মানসিক রোগে ভুগছেনা তার নিজের সম্বন্ধে , অন্যের ক্ষতি না করে সমস্ত রকম সিদ্ধান্ত নেওয়ার অধিকার আছে সমর্থন করেন ? না। আত্মহত্যার অধিকার নেই।
    ১৬) এরকম কোনো মানুষের আত্মহত্যার অধিকার কে সমর্থন করেন ? না।
    ১৭ ) সেক্সুয়ালি পারফর্ম করতে না পারার কারণে ডাইভরস সমর্থন করেন ? হ্যাঁ
    ১৮) আপনি কাওকে হেটেরোসেক্সুয়াল জেনে বিয়ে করলেন । তারপর সে জানালো আগে হেটেরো ছিল এখন লেসবিয়ান বা গে হয়ে গ্যাছে । এরকম সেক্সুয়ালিটি এস আ চয়েস -এর মানসিকতাকে সমর্থন করেন ? হ্যাঁ
    ১৯) আপনার কোনো বন্ধু একসঙ্গে তিনজন মানুষের সঙ্গে যৌন সম্পর্ক রাখে । একজন এর সঙ্গে সম্পর্কে দুটি শিশু আছে । এই তিনজন কেও অপর সঙ্গীর অস্তিত্ব জানেনা । আপনি কি উদ্যোগ নিয়ে জানিয়ে দেবেন ? না
    ২০) পেসমেকার ব্যবহার করা কোনো মানুষের সাধারণ আর পাঁচজনের সঙ্গে সুইমিং কম্পিটিশনে যোগ দেওয়া সমর্থন করেন ? না
    ২১ ) আল্ট্রা সেনসিটিভ - হাই এন্ড বায়োনিক লেগ পরিহিত কোনো মানুষের সাধারণ আর পাঁচজনের সঙ্গে দৌড় কম্পিটিশনে যোগ দেওয়া সমর্থন করেন ? এইধরনের লেগ পরে ওনেক বেশি সুবিধে পাওয়া সম্ভব দৌড়ানোর সময় এদিকে লেগ খুলে নিলে মানুষটি খোঁড়া ।
    না
    ২২) কোনো মহিলা বা পুরুষ সারা দেহে প্লাস্টিক সার্জারী করে বিশেষ রকমের আকর্ষনীয় দেখতে হলেন ও যাঁর সঙ্গে সম্পর্ক করলেন তাঁর কাছে এইসব সার্জারির কথা বেমালুম চেপে গেলেন । সমর্থন করেন ?
    না
    ২৩)নিজের শরীর মৃত্যুর পর বিজ্ঞান বা যে কোনো (নন ফিউনারাল ) কাজে দান করা যায় সমর্থন করেন ?
    হ্যাঁ
    ২৪) উপরিউক্ত উদ্দেশ্যে নিজের শরীর বিক্রি করা যায় সমর্থন করেন ?
    হ্যাঁ
    ২৫)কোনো দান বা বিক্রিপত্র লিখে যান নি এরকম কারো বেওয়ারিশ শরীর নিয়ে বাকিরা দান বা বিক্রি র সিদ্ধান্ত নিতে পারে সমর্থন করেন ?
    দান হ্যাঁ। বিক্রি না
    ২৬) উপরিউক্ত পরিস্থিতি তে ওই শরীর যারা পেল তারা নিজেরাই কেটেকুটে খেয়ে ফেলল সমর্থন করেন ? না।

    মানুষ কেটেকুটে খেয়ে ফেলার দিকে এতো ঝোঁক ক্যানো, হ্যাঁ? আমি এককের সাথে একা কোথাও যাবোনি বাপ্পো
  • sosen | 184.64.4.97 | ২৪ ডিসেম্বর ২০১৫ ২২:০৬690197
  • যাক তাও দিনের শেষে কিছু পাওয়া যাবে ;)
  • হরি দাস | 11.39.36.98 | ২৪ ডিসেম্বর ২০১৫ ২২:৩২690180
  • " মোটামুটি উত্তর দেখে বেশীরভাগ কারন বুঝে যাবেন। " ঠিক কি ভাবে বোঝা যাবে? k-th প্রশ্নের উত্তর হ্যাঁ কারণ, ১) কাকিমা তেমন শিখিয়েছে ২) কাকু তেমন শিখিয়েছে ৩) abcd র মতে ওতে সমাজ সভ্যতা ভেঙ্গে পড়বে ইত্যাদি প্রভৃতি ৪০টা কারণ হয়। শুধু ঐ হ্যাঁ/না র information content কতটুকু? (সব ফাংশন ইনভার্ট করা যায় না)
  • riddhi | 117.217.133.50 | ২৫ ডিসেম্বর ২০১৫ ০৩:৪৬690182
  • প্রায় সব প্রশ্নের উত্তর হ্যাঁ। শুধু ১৯ আর ২১ -না।
    ১৯ হল--আপনার কোনো বন্ধু একসঙ্গে তিনজন মানুষের সঙ্গে যৌন সম্পর্ক রাখে । একজন এর সঙ্গে সম্পর্কে দুটি শিশু আছে । এই তিনজন কেও অপর সঙ্গীর অস্তিত্ব জানেনা । আপনি কি উদ্যোগ নিয়ে জানিয়ে দেবেন ?
    ২১ হল বায়োনিক লেগ।
  • riddhi | 117.217.133.50 | ২৫ ডিসেম্বর ২০১৫ ০৩:৫০690183
  • তবে , এই সার্ভেটা এনোনিমাস ফর্ম্যাটে হলে ভাল হত। একজনের রিস্পন্স অন্যজনকে বায়াস করে দেবে। বিশেষ করে এরকম কমিউনিটিটিতে যেখানে সবাই মোটামুটি সবাইকে চেনে।
  • T | 24.100.142.61 | ২৫ ডিসেম্বর ২০১৫ ০৭:১৭690184
  • ছোট্ট কারেকশন একক। ২) এর উত্তর এ, বি নয়।
  • sosen | 184.64.4.97 | ২৫ ডিসেম্বর ২০১৫ ১০:৩২690185
  • আর কেউ হোম ওয়ার্ক কচ্ছে না ক্যানো
  • I | 192.66.18.135 | ২৫ ডিসেম্বর ২০১৫ ১২:৪২690186
  • এখন এত ভালো ভালো পেসমেকার বেরিয়ে গেছে যে পেসমেকার ব্যবহার করা কোনো লোক অন্য সুস্থ লোকের চেয়ে সাঁতারে কিচ্ছু পেছিয়ে থাকবে না। আকি কোশ্নো নিয়ে ভাবার সময় নেই রে ভাই। জীবনে সময় বড় অল্প। যীশুদিনেও কাজ করতে হয়।বাড়ি ফিরলে ছেলে।
  • I | 192.66.18.135 | ২৫ ডিসেম্বর ২০১৫ ১২:৪৩690187
  • টাইপো। বাকি।
  • b | 24.139.196.6 | ২৫ ডিসেম্বর ২০১৫ ১৬:৪৪690188
  • অ্যাতো বড়ো একটা কোশ্চেনেয়ার। একক পয়সা দিন, তরপরে উত্তর দেবো।
  • TB | 118.171.130.188 | ২৮ ডিসেম্বর ২০১৫ ২২:১৮690189
  • সিরিয়াস সার্ভে করতে গেলে পাঁচটা পাঁচটা করে কোশ্নো নিয়ে আলাদা করে করে কর্তে হবে মনে হয়। অথবা লোক পটাবার অন্য কোন ধান্ধা।

    এতগুলো উত্তর দিতে আমারো ল্যাদ লাগছে, দুঃখজনক সত্য হলেও সত্যজনক দুঃখ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই প্রতিক্রিয়া দিন