এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কয়েকটি সরল প্রশ্ন

    Ekak
    অন্যান্য | ০৩ জানুয়ারি ২০১৬ | ১১১৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ekak | 212.62.91.66 | ০৩ জানুয়ারি ২০১৬ ১১:৪১689982
  • ধরা যাক ,

    আমি মাধ্যমিক ডট কম নামে একটি পোর্টাল খুল্লুম । এখানে ওই ভিডিও কেলাস ইত্যাদি হয় আর কি ।এবার আমি চাই স্ট্রিমিং এর জন্যে ছাতর্দের একগাদা ডাউন লোড কস্ট না লাগুক । এই সাইটে ঢুকে যা করবে সব ফ্রি । অতএব আমি এয়ারটেল-ভোদা ইত্যাদি কিছু আইএসপি এ সঙ্গে কন্ট্রাক্ট এ এলুম যে মোবাইলে আমার সাইট ফ্রি অর্থাত ওই বিল্টুকু আমি বেয়ার করব । এর মানে এই নয় যে মাসের শেষে সব আইএসপি মাইল আমাকে বিল ধরাবে , একরকম রেত কন্ট্রাক্ট হয় সে আমি বুঝে নেব । মোদ্দা কথা ইউসার ফ্রি তে চরে বেড়াবে আমার সাইট এ । এটা তো আমি চাইতেই পারি তাই না ? আমার বিসনেস প্রমোশনের স্বার্থে আমি ফ্রি তে কিছু দেব যেমন বাকিরাও মাল বেচতে গিয়ে দেয় ।

    এটা করতে আইন গত সমস্যা কি ? এই শালা নেট নিউ -ফেবু বেসিক এই সব মিলে জনতা এমন হেজে আছে যে যাকেই জিগাই সে টু দি পয়েন্ট অনসর না দিয়ে এপাশ ওপাশ বকে :( কেও যদি উত্তর দেন বাধিত হই ।
  • নিরুপম | 208.7.62.204 | ০৩ জানুয়ারি ২০১৬ ১২:৪১689985
  • যাক বাবা এখানে কয়েকটা সোজা প্রশ্নের উত্তর পাওয়া যাবে আশা করছি। অন্য টইতে প্রশ্ন করতে গিয়ে বেশ ধমক খেয়েছিলাম।

    ফেবুর ফ্রি বেসিক নিয়ে পুরো ঘেঁটে আছি। আমি যেটুকু বুঝেছি, যারা মোবাইলে রিলায়েন্সের কানেকশান নেবে তারা ফ্রি বেসিক্স অ্যাপ ইনস্টল করতে পারে। এই অ্যাপটাতে কিছু সাইট ফ্রিতে দেখা যাবে।

    তাহলে যারা ভোদা-এয়ারটেল ব্যবহার করছে তারা ফ্রি বেসিক্সে নেই। যারা রিলাএন্সের কানেকশান কম্পুতে ব্যবহার করছে তারাও নেই। যারা মোবাইলে রিলায়েন্স নিয়েছে কিন্তু অ্যাপটা ইনস্টল করেনি তারাও নেই। শুধুমাত্র যারা অ্যাপটা ইনস্টল করছে তারা আছে। এটা কি ঠিক বুঝেছি?

    এবার ফেবু যদি রিলায়েন্সের সাথে এগ্রিমেন্ট করে যে ফ্রি বেসিক্স অ্যাপের যে ডাটা ট্রাফিক তার পয়সা মোবাইল ব্যবহারকারির থেকে নেবে না, তাহলে এর বাইরে যে বিরাট ইন্টারনেট জগত তার কি ক্ষতি হবে? মানে যারা কম্পুতে দেখছেন, বা মোবাইলে অ্যাপটা ইনস্টল না করে দেখছেন বা ভোদা-বিএসএনএলের কানেকশান ব্যাবহার করছেন তাদের কি ক্ষতি যদি একটা ক্ষুদ্র অংশ মোবাইলে অ্যাপ ব্যবহার করে কিছু সাইট ফ্রিতে দেখে?
  • Ekak | 212.62.91.66 | ০৩ জানুয়ারি ২০১৬ ১৮:১৫689986
  • ফ্রি বেসিক ইত্যাদি নিয়ে আলোচনা তো রাজ্যজুড়ে হচ্ছে :(

    নিরুত্সাহ কচ্চি না , যে কেও ওসব নিয়ে আলোচনা এখানেও কত্তেই পারেন ; কিন্তু আমার উপরিউল্লিখিত সহজ-সরল প্রশ্নটার জবাব আগে পেলে ভালো হয় । আমি শুধু নিজের কিছু পোর্টাল ফ্রী তে প্রমোট কত্তে চাই । অন্য কাওকে আটকাবার কুনো অভ্সিসন্ধি নাই । আমার ওই কটা সাইট আপনি ডেটা প্যাক রিফিল না করলেও পাবেন । বাকিদের হিসেব যেমন চিরকাল ডেটা প্যাক ভরে করে এসেছেন , তেমন ।
  • নিরুপম | 208.7.62.204 | ০৩ জানুয়ারি ২০১৬ ১৮:৩৬689987
  • যদি বুঝতে ভুল না করে থাকি, তাহলে আপনি যেটা বলছেন সেটাই তো ফ্রি বেসিকের মডেল, তাই না? (বুঝতে ভুল করলাম নাতো?) জবাবু বলছেন যে ওনার পোর্টাল ভারতে ফ্রিতে ব্যবহার করা যাবে যদি রিলায়েন্সের মোবাইল কানেকশান থাকে আর জবাবুর অ্যাপটা ইনস্টল করা হয়। ডেটা প্যাক রিফিল না করেও অ্যাপের মধ্যে থেকে পোর্টাল ব্যবহার করে জব সাইট ইত্যাদি কয়েকটা সাইট দেখা যাবে (বোধায়)।

    মালদ্বীপে জবাবুর অ্যাপটা যে মোবাইল অপারেটার অফার করছে তাদের সাইটে বেশ কিছু তথ্য আছে। সেখানে লেখা আছে কোন কোন সাইটগুলো ফ্রি বেসিকের আওতায়, সেখান থেকে অন্য সাইটে চলে গেলে কিভাবে আপনাকে মেসেজ দেবে যে আপনি পেইড ব্রাউসিংয়ে যাচ্ছেন ইত্যাদি। এই নিয়মগুলো পড়ে তো ফ্রি বেসিক অ্যাপটা নিয়ে আপত্তির তেমন কিছু দেখছিনা। সেরকম আপনিও যদি পোর্টাল বানান আর মোবাইল অপারেটারের সাথে এগ্রিমেন্ট করেন যে আপনার অ্যাপের ডেটা ট্রাফিকের খর্চা আপনি দেবেন, ইউজার দেবে না, তাতে আপত্তি কি নিয়ে আসবে সেটাও বুঝছিনা।

    মালদ্বীপের ফ্রিবেসিকঃ https://ooredoo.mv/value-added-services/freebasics?page=freebasics
  • নিরুপম | 208.7.62.204 | ০৩ জানুয়ারি ২০১৬ ১৮:৪৭689988
  • মালদ্বীপের ফ্রিবেসিকের কিছু নিয়ম পড়লামঃ

    ফ্রিবেসিক কম্পুতে ব্যবহার করা যাবেনা, শুধু মোবাইল অ্যাপ।
    ফ্রিবেসিক ওয়াই-ফাই দিয়ে দেখা যাবেনা। শুধুমাত্র মালদ্বীপের ঐ মোবাইল ওপারেটারের সিমকার্ড থাকলে আর সেটায় ডেটা সার্ভিস অন থাকলে ফ্রিবেসিক দিয়ে সাইট দেখা যাবে। সাইটের লিস্ট দেওয়া আছে।
    কেউ চাইলে ফ্রিবেসিকের ভেতর থেকে পেইড বান্ডলও অ্যাক্টিভেট করতে পারবেন।
    ফ্রিবেসিকের সাইটের মধ্যে থেকে কেউ যদি বাইরের কোন লিংকে ক্লিক করেন তো মেসেজ আসবে যে এর জন আপনাকে ডেটা চার্জ দিতে হবে।

    এই নিয়মগুলো তো বেশ ট্রান্সপারেন্ট মনে হলো। এমনও মনে হচ্ছে না যে এর জন্য বাকি বিরাট বড়ো ইন্টারনেট জগতের ইউসারদের কোন ক্ষতি হবে। তবে এটাই ফ্রিবেসিকের ঠিক মডেল কিনা বা ভারতেও এরকম হবে কিনা সেটা জানিনা।
  • t | 190.234.67.152 | ০৩ জানুয়ারি ২০১৬ ১৯:৩৪689989
  • আপনি একটা ফ্রি নম্বর দিতে পারেন যেটা ডায়াল করলে কোনো বিল উঠবে না। তারপরে ডায়ালআপ মোডেম (জিনিসটা কী এখনো আছে?) বা ওরকম কোনো অ্যাপ দিয়ে বাকিটা...
  • নিরুপম | 208.7.62.204 | ০৩ জানুয়ারি ২০১৬ ১৯:৪৯689990
  • টোল ফ্রি নম্বরের কথা বলছেন?

    এককবাবু চাইলেই টোল ফ্রি নাম্বার সেটাপ করতে পারেন, তাহলে বিএসএনএল বা এয়ারটেল ওনাকে বিল পাঠাবে। ইউজারকে বিল ধরাবেনা।
  • Ekak | 125.99.230.220 | ০৪ জানুয়ারি ২০১৬ ১০:৪০689991
  • আমি যেটা চাইছি সেটা ফ্রি বেসিক কী নয় সেটা গুলোতে চাই না । যুকের্বার্গ সরকারী ইনফ্রা র মাথায় হাত বোলাতে গরীব-ফরীব বকচে বকুক । আমি ইন্টারনেট ফ্রিডম একট (২০০৯, ইউ এস সেনেট ) -এর পক্ষে কিন্তু যুকের্বার্গ এর বিপক্ষে । কেন বিপক্ষে সে নিয়ে টেকনিকাল যুক্তি দেবার কোনো প্রয়োজন বোধ করিনা । একা একটা বিদেশী ফার্ম পুরো ক্ষীর খাবে এটা আমার পছন্দ নয় ব্যাস ।
    এবার আমি যেটা চাইছি সেটা কোনো সো কল্ড "বেসিক " নয় । ওই টোল ফ্রি নাম্বার এর মতই বলতে পারেন , নিজের পয়সা খরচা করে নিজের কনসিউমার কে ফ্রি তে স্ট্রীমিং -ব্রাউসিং করতে দেব । এর মধ্যে তো অন্যায্য কিছু নাই ।
  • t | 190.234.94.89 | ০৪ জানুয়ারি ২০১৬ ১০:৫২689992
  • 'টোল ফ্রি নাম্বার' ধাঁচের কানেকশন ছাড়া অন্য টাইপ সল্যুশন খুবই জটিল হবে ( এটাও যে সহজ হবে বলছি না)

    অসংখ্য কাস্টোমার নানান রকম ট্যারিফ প্ল্যান থেকে (পোস্ট পেইড, প্রি পেইড, ফ্রি ইনস্টিটিউশনাল) থেকে ঢুকে ঠিক কতো প্যাকেট ডেটা ইউজাবে, রিফ্রেশ করবে, ডাউনলোড করবে, স্ট্রিমিং করবে.... সেসব মিটারিং করে আবার ইউজারের প্যাকেজ বিল থেকে বাদ দেয়া আরও জটিল ব্যাপার দাঁড়াবে :)
  • Ekak | 125.99.230.220 | ০৪ জানুয়ারি ২০১৬ ১১:০০689983
  • না , এটা মনিটর করা খুব জটিল ব্যাপার না । মিটারদ রিসোর্স মনিটরিং সিস্টেম আছে। আইএসপি -র সঙ্গে সেকেন্ডারী লেয়ার হিসেবে এটাচ হয় ।আর বাস্তবে ওরকম ইন্ডিভিজুয়াল লেভেলে মনিটরিং ছাড়াও প্ল্যান ক্রেডিট , রেট্ কন্ট্রাক্ট অনেক রাস্তা হয়। যে কেও আজকের বাজার এ ফ্রি তে নিজের পোর্টাল এ ঘুরতে দিচ্ছে মানে সে নিজের পকেট থেকে পে করছে বিসনেস প্রমোট করার জন্যে । আবার আইএসপি নিজেও চাট্টি পোর্টাল ফ্রি দিতে পারে যেমন চ্যানেল প্রভআইদার কোম্পানির দেয় । সবই পকেটের পয়সা খচ্ছা করে ।
  • নিরুপম | 208.7.62.204 | ০৪ জানুয়ারি ২০১৬ ১১:২১689984
  • "ওই টোল ফ্রি নাম্বার এর মতই বলতে পারেন , নিজের পয়সা খরচা করে নিজের কনসিউমার কে ফ্রি তে স্ট্রীমিং -ব্রাউসিং করতে দেব । এর মধ্যে তো অন্যায্য কিছু নাই ।"

    এককবাবুর এই কথাটাই আমিও বলতে চাইছি। আমি যদি অ্যাপ বানিয়ে বাজারে ছাড়ি আর টেলকোদের সাথে ডিল করি যে আমার অ্যাপের ডাটা খরচা আমি দেব, ইউজার দেবেনা, তাহলে আপত্তি কেন উঠবে। এটা কি অন্যায্য বলা যেতে পারে? কেন?

    t যেটা বল্লেন মিটারিং নিয়ে সেসব তো টেকনিকাল ব্যাপার, সে আমি বুঝে নেব। ধরে নিন আমার পেছনে বিলিয়ন ডলারের ভিসি ইনভেস্টমেন্ট আছে, আমি সর্বোচ্চ জটিল স্তরের টেকনিকাল প্ল্যান ইমপ্লিমেন্ট করতে পারি। আর তাছাড়া টোল ফ্রি নম্বরে তো অলরেডি এরকম হয়েছে যে ইউজার পয়সা দেয়না, যে কোম্পানির নম্বর সেই কোম্পানি টেলকোকে একটা ফ্ল্যাট রেটে পয়সা দেয়। আমিও নাহয় কোন একটা ফ্ল্যাট রেটে আমার অ্যাপের ডাটা খরচ দিয়ে দেব।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন