এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বাম- কংগ্রেস জোট ভালো না বাম-বিজেপি জোট ভালো ?

    সত্য সন্ধানী লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ০৩ জানুয়ারি ২০১৬ | ৩৬৭৮৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ranjan roy | 24.96.100.41 | ২০ জানুয়ারি ২০১৬ ১৮:২৪689884
  • @ T,
    না-আ-আ-আ!
    কারণঃ
    ১) কমিউনিস্ট পার্টি, ipso facto, অন্য রাজনৈতিক দলের থেকে আলাদা। দুই ক্যাটিগরির খেলাটাই আলাদা। তাই গেমপ্ল্যানও আলাদা।
    ২) অন্য সব পার্টি এই স্ট্রাকচারের মধ্যে থেকেই ক্ষমতা দখল/ভাগাভাগি করে। এটা ওদের ইনার সার্কেলের মধ্যের ব্যাপার। এটাই ওদের ক্ষমতায় আসা বা ক্ষমতা দখল।
    ৩) কিন্তু কমিউনিস্ট পার্টি আদৌ সংসদে গদিয়ান হওয়াকে ক্ষমতায় আসা/দখল মনে করে না। কমিউনিস্টরা চায় বর্তমান স্টেট মেশিনারিকে ভেঙে অন্য রাষ্ট্রযন্ত্র তৈরি করতে।
    ৪) কমিউনিস্টদের মতে সব রাষ্ট্রযন্ত্র আল্টিমেটলি শ্রেণীস্বার্থ রক্ষার যন্ত্র। বর্তমান যন্ত্রটি সমাজের মাইনরিটি অংশের ( ক্যাপিটালিস্ট/ফিউডল ইত্যাদির) স্বার্থে বৃহত্তর অংশের ( শ্রমিক-কৃষক-মধ্যবিত্ত-নিম্নবর্গের) দমন ও শোষণের যন্ত্র। তাই অন্য যন্ত্র/ব্যবস্থা চাই। যা মেজরিটি খেটে খাওয়া মানুষের স্বার্থে মুষ্টিমেয় অংশকে দমন করবে।
    ৫) যেমন পাইলট বাড়ি গিয়ে মারুতি বা গাঁয়ে গিয়ে গরুর গাড়ি চালালে মারুতি/গরুর গাড়ি এরোপ্লেন হয়ে যায় না। বরং পাইলট ড্রাইভার বা কোচোয়ান হয়ে যায়, তেমনি কমিউনিস্ট এই ব্যবস্থায় কথিত ক্ষমতায় আসলে দেশ বা রাষ্ট্র কমিউনিস্ট/সোশ্যালিস্ট হয় না, বরং কমিউনিস্টরা ইয়ে হয়ে যায়।
    ৬) এত সব কথা এই জন্যে যে এখনও প্লেনামে সিপিএম নিজেদের বিপ্লবী দল বলছে, না বলে যে দিন খোলাখুলি নিজেদের সোশ্যাল ডেমোক্র্যাট বলে ঘোষণা করবে--সেদিন আপনার ও আমার চিন্তা পুরোপুরি মিলে যাবে।
  • T | 190.255.250.237 | ২০ জানুয়ারি ২০১৬ ১৮:৪৮689885
  • :), ওসব পরে হবে তো। স্টেট মেশিনারি হুড়মুড়িয়ে ভেঙে পড়বে, অন্য রাষ্ট্রযন্ত্র তৈরী হবে, এরোপ্লেন কমিউনিষ্ট হবে, সবই হবে। কিন্তু পরে। আগে ক্ষমতা দখল করতে হবে। বাড়িতে বসে শ্যাডো প্র্যাকটিস করলে কি অষ্ট্রেলিয়াকে হারানো যাবে! তার জন্য মাঠে নামতে হবে। সুতরাং ইনিংস খেলার সুযোগ করায়ত্ত্ব করাটা আশু লক্ষ্য। আফটার অল গেরিলাবাহিনী তো আর নেই।
  • খুড়োর কল | 15.2.65.224 | ২০ জানুয়ারি ২০১৬ ১৮:৫৮689886
  • ক্ষমতা দখলটাই আসল কথা। তার জন্য যার সাথে হোক মিউজিকাল চেয়ার খেললেই হলো। আর পকেটে বিপ্লবের খুড়োর কল তো আছেই।
  • Ekak | 113.6.157.185 | ২০ জানুয়ারি ২০১৬ ১৯:০০689887
  • বাম -বিজেপি জোট কিন্তু খুবই ভালো হবে। আবার বলে যাই । এই চাড্ডি আর কমি এরা তো একচুয়ালি সোশালিস্ট ব্লাড ব্রাদার। পার্থক্য শুধু এই যে কমি রা ইন্টারন্যাশেনাল লেবার পাওয়ার কে একত্র করায় বিশ্বাসী অতি ওদের সীড ক্রিস্টাল , আর চাড্ডি রা সেটাই করে ন্যাসনালিস্ম দিয়ে। বাকি সেন্ট্রাল প্লানিং এতিচিউদ ইত্যাদি সব এক।

    এখন আগামী তে কিন্তু ওই সো কল্ড ইন্টারন্যাশনাল লেবার কমিউনিটি থাকবে না । এখনি নেই । তার ওপর যখন ইন্টার প্ল্যানেটারি কমিউনিটি হবে , গ্রহে গ্রহে দাস ব্যবসা চলবে তখন সেই ঘুরে ফিরে ন্যাসনালিস্ম ই আসবে প্ল্যানেটারি ফর্মে । কাজেই আবোদা র মত ভাই এ ভাই লড়াই না করে এইবেলা দুই সোশালিস্ট সিবলিং এক হয়ে জোট বাঁধুক :))
  • ranjan roy | 24.99.104.180 | ২০ জানুয়ারি ২০১৬ ২০:০৪689888
  • জোসেফ স্তালিন এইচ জি ওয়েলসকে বলে ছিলেন-- না, রাষ্ট্রযন্ত্র আপনাআপনি "হুড়মুড়িয়ে ভেঙে পড়বে না"। সিপিএম তো স্তালিনবাদী পার্টি বলেই জানতাম।
    ২) "আগে ক্ষমতা দখল করতে হবে।"
    অবশ্যই।
    কিন্তু ইলেক্শন জিতে মন্ত্রীসভা গঠন আদৌ মার্ক্সীয় মতে ক্ষমতা দখল নয়।
    যেমন ইন্টু-মিন্টু করা আর বিয়ে করা এক নয়।

    যাকগে, কাটিয়ে দিন।
    ৩) কিন্তু এর বাইরেও আছে-- বাস্তব পরিস্থিতিতে সিপিএম ও কং জোট হওয়ার সম্ভাবনা কতটুকু?
    সিপিএম এর মধ্যে যেমন কেরালা ইউনিট তেমনি কং এর ন্যাচারাল সিবলিং তিনো। এখন দেখাই যাক। এখানে বিতর্ক করে কী হবে? যারা মাঠে নামার তারা নেমে গেছে।
  • T | 190.255.250.237 | ২০ জানুয়ারি ২০১৬ ২১:০৯689889
  • উফ, রঞ্জনদা পারেনও বটে। 'মার্ক্সীয় মতে' প্রকৃত 'ক্ষমতা' দখল অনেক পরের ব্যাপার। আমি তার আগের কেস বলছি।

    একক সেন্ট্রালাইজড প্ল্যানিং এর বিপক্ষে তো? সে আমিও বিপক্ষে, কিন্তু এখানে কেস আছে বস। অ্যাকচুয়ালি বেস জটিল কেস আছে। যেমন ধরো, মার্সাক ১৯৫৫ তে হিউম্যান অর্গানাইজেশনের মডেল এবং বিহেভিয়ারের অ্যানালিসিস করার চ্যালেঞ্জ ছুঁড়ে দেন। চারবছর পর রেডনার ফর্মুলেট করেন গোটা ব্যাপারটা। ওঁর কষা অঙ্ক স্রেফ চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে যে ডিসেন্ট্রালাইজড প্ল্যানিং একমাত্র তখনই এফিশিয়েন্ট (বা রিসোর্স অপ্টিমাল) যখন প্রতিটি ইন্ডিভিদুয়াল প্ল্যানারের মেকানিজম একরকমেরই। মানে ইন্ডিভিড্যুয়াল প্ল্যানাররা শুধুমাত্র সাইফার বা অটোমেশন। এটা জাস্ট ইমপ্লাই করছে যে যদিও মুখে বলা হচ্ছে ডিসেন্ট্রালাইজেশন কিন্তু আসলে গোটা ব্যাপারটাই একটা সেন্ট্রালাইজড সিস্টেম।

    আর ডিসেন্ট্রালাইজড সিস্টেম যখন রিসোর্স অপ্টিমাল নয়, তখন ইন্ডীভিডুয়াল প্ল্যানারদের প্রত্যেকে কখনো বেনিফিটেড হবে না। কেউ না কেউ লস করবে। এখন ফিউচারে রিসোর্স যখন আরো সংকুচিত হবে, তখন ধরা যেতে পারে যে কেউই আর ক্ষতিগ্রস্ত হতে চাইবে না। ফলে ডিসেন্ট্রালাইজড সিস্টেম আখেরে ক্ষতিই হতে পারে।

    কিন্তু জটিল কেস কেন বলছি। কারণ, ভবিষ্যত আল্টিমেটলি রিসোর্স অপ্টিমালিটির দিকে ঝুঁকবে না 'ঝুঁকবে না' সে কেউ জানে না।
  • Arpan | 125.118.76.167 | ২০ জানুয়ারি ২০১৬ ২১:১৭689890
  • "তবে আপাতত যা বাস্তবতা তাতে ঐ দিকেই জল গড়াতে চলেছে"

    - টি কি একটু ঝেড়ে কাশবে? বেদম চমকে গেলুম ওই বাক্যটা পড়ে।
  • T | 190.255.250.237 | ২০ জানুয়ারি ২০১৬ ২১:৪৪689891
  • ও ওই লাইনটা। আরে অন্য কিছু না। এই যে একটা থিয়োরী চলে না মার্কেটে যে নীচুতলার কংগ্রেস কর্মীরা বুঝি সবাই আগমার্কা সিপিএম বিরোধী, ফলে কং সিপিয়েম জোট মানে কংগ্রেস কর্মীরা রেগে গিয়ে মুলোদের দিকে চলে যাবে, ওটা স্রেফ বাজে কথা। গ্রাসরুট লেভেলে রাজনীতি ভীষণ রকম লোকালাইজড। বিভিন্ন ইকোয়েশন চলে এখানে, শুধু একটা না।

    বাস্তবতা এইরকম যে সুবিধেবাদী পাবলিক মার্কেটের ক্যাওস সম্পর্কে অবহিত। বাম চৌত্রিশ বছরের মতো একই রকম নীরস রিপিটেশন চলছে না। হঠাত করে দেখা যাচ্ছে যে ভোটের ময়দান বড়বেশী প্রাণবন্তময়। মে বি শিলিগুড়ি ইফেক্ট। লোকাল লেভেলে করে খাওয়া পাবলিক যারা আছে, তাদের মধ্যে যারা সুযোগ নিতে পারেনি, দরকষাকষিতে ব্যর্থ, সুযোগ বুঝে অপরপক্ষকে 'সবক' শেখাতে চাইছে। জোটের আদর্শ পরিস্থিতি। মুলো পার্টির কর্মীবৃন্দ সুফল অলরেডী ভোগ করেছেন। অন্য পক্ষের 'নিবেদিতপ্রাণ' কর্মীরা তাই সর্বাগ্রে জোট চাইছেন (খবর যা পাই সে অনুযায়ী)।

    নন-সুবিধেবাদীরাও চাইছে কারণ সাইনবোর্ড হয়ে যাওয়া থেকেও তো বাঁচতে হবে। প্রেজেন্স ভীষণ দরকারী।

    সেই হিসেবে মনে হয়েছে মোস্ট প্রবাবলি কং সিপিয়েম জোট হতে চলেছে। কিংবা গোপন সমঝোতা। ঐ লোকসভায় বিজেপিকে টাইট দেওয়ার জন্য কংগ্রেসের মুলোদের দরকার সেজন্য কং মুলো জোট হতে চলেছে এসব বালের থিয়োরী।
  • cm | 127.247.97.150 | ২০ জানুয়ারি ২০১৬ ২১:৫৬689892
  • এবং নীচুতলার কং কর্মীরা তিনুদের এই বাড়বাড়ন্তে বড়ই মনোকষ্টে ভুগছে। ওদের এট্টু টাইট না দিলেই নয়।
  • Arpan | 74.233.173.193 | ২০ জানুয়ারি ২০১৬ ২২:০১689894
  • লোকাল লেভেলের ডাইনামিক্স তো তাই বলে, কিন্তু ওঁয়ারা তো দিল্লি কী বলেন সেইদিকে তাকিয়ে বসে থাকবেন।

    ২০১৯ এর দিকে তাকিয়ে কং মনে হয় সিদ্ধান্ত নেবে। ২০১৬ তো জল মাপার আয়োজন মাত্র।
  • lcm | 60.242.74.27 | ২০ জানুয়ারি ২০১৬ ২২:০৯689895
  • ওদিকে,

    No poll tie-up with Congress in West Bengal: Sitaram Yechury
    ...
    Two days after former West Bengal chief minister Buddhadeb Bhattacharjee issued an open appeal to the Congress to join hands with the Left parties to oust Mamata Banerjee’s Trinamool Congress government, CPM general secretary Sitaram Yechury on Monday said there would be no front or alliance with Congress.
    ...
    http://indianexpress.com/article/india/india-news-india/no-poll-tie-up-with-cong-in-bengal-sitaram-yechury/

    সামলাও ঠ্যালা !
  • T | 190.255.250.237 | ২০ জানুয়ারি ২০১৬ ২২:১৪689896
  • ঠ্যালা সামলাবার কিছু নেই। কেরল ব্রিগেডের ম্যাও সামলাতেই এইসব।

    কিন্তু ওদিকে এটাও আছে,

    There can be swift changes in the political situation. New contradictions may emerge amongst the bourgeois parties and within them. Political parties may undergo changes through splits or coming together to form a new party. Flexible tactics should be evolved to deal with the situation।

    ফ্লেক্সিবল ট্যাকটিকস, বুঝলেন কি না।
  • Arpan | 125.118.76.167 | ২০ জানুয়ারি ২০১৬ ২২:১৮689897
  • শিলিগুড়ি মডেল।
  • lcm | 60.242.74.27 | ২০ জানুয়ারি ২০১৬ ২২:২৩689898
  • হ্যাঁ, একই সময় কেরল ইলেকশন হওয়ায় ব্যাপারটা ইন্টারেস্টিং হতে চলেছে।

    dosti in Bengal and kushti in Kerala --

    An obvious conundrum lies in the fact that the West Bengal assembly elections will likely happen simultaneously with Kerala, where the Congress will be the CPM’s principal opponent. And the communists, considering an alliance with the Congress in Bengal, will face a situation similar... ...

    ওদিকে কংগ্রেসের মানসবাবু বলছেন -- .... Let Sonia Gandhi and Rahul Gandhi decide on this, and let us not forget that over 40,000 Congress workers were butchered in West Bengal under Left rule ...

    http://indianexpress.com/article/explained/in-fact-behind-odd-cpm-cong-chemistry-compulsions-on-the-ground/

    ওদিকে শুধু তিনো চাইলেই তো হবে না - কিন্তু এখন মাথায় ফেট্টি বেঁধে নামাজ পড়া নেত্রীর দলের সঙ্গে কি বিজেপি অ্যালায়েন্স করবে?

    সব মিলিয়ে ইন্টারেস্টিং ভোটিকোয়েশন।
  • T | 190.255.250.237 | ২০ জানুয়ারি ২০১৬ ২২:২৭689899
  • নাহ, মুলোরা বিজেপির সাথে কোনো ইকোয়েশনে যাবে না। ওরা একাই লড়বে। সেটাই বাঞ্ছনীয় অবশ্য।
  • PT | 213.110.243.23 | ২০ জানুয়ারি ২০১৬ ২২:৪২689900
  • আর তো চিন্তা নাইরে!
    ফালতু বিজেপিকে ভয় পেয়ে আর বিজেপির ভয়ে কাঁটা হয়ে থাকার কোন প্রয়োজন নেই। বিজেপির হয়ে পরোক্ষে কাজ করার জন্য আরাবুলের ৭২ মাসের সাস্পেনসন বাতিল করে ১৮ মাসের মাথায় দলে ফিরিয়ে নেওয়া হয়েছে আজ বিকেলে!!
  • cb | 132.170.156.215 | ২০ জানুয়ারি ২০১৬ ২২:৪৪689901
  • শোনা যাচ্ছে জোট হলেই নাকি মানস বাবু সবং থেকে তিনু প্রার্থী হবেন :)
  • ranjan roy | 24.99.105.189 | ২১ জানুয়ারি ২০১৬ ০১:৩৫689902
  • সেকি! মানসকে একবার তিনোরা ধুতি কাছা খুলে দৌড় করিয়েছিল না? সবং মাঠে ঘাটে? এরপরও তিনোপ্রীতি?
  • Arpan | 125.118.76.167 | ২১ জানুয়ারি ২০১৬ ০২:২০689903
  • বামেরা। মঙ্গলকোটে।
  • ranjan roy | 24.99.119.202 | ২১ জানুয়ারি ২০১৬ ০৬:২৬689905
  • ও হো! তাই উনি বাম-কং জোটের বিরুদ্ধে সরব!
  • s | 77.59.61.153 | ২১ জানুয়ারি ২০১৬ ০৯:৩৮689906
  • বামেদের জামাই-আদরে পদযাত্রা করাচ্ছে তিনো সরকার ঃ-)
  • T | 165.69.191.254 | ২১ জানুয়ারি ২০১৬ ০৯:৪৪689907
  • নির্বাচন কমিশন নজর রাখছে তো। সেইজন্যই এইসব। পাছে পাঁচ দফা ভোট এবং কেন্দ্রীয় বাহিনী চলে আসে।
  • PM | 233.223.155.122 | ২১ জানুয়ারি ২০১৬ ১০:৩৯689908
  • কল্লোলদা Kঅদিন আগে সিপিএম -বিজেপীর ভবিষ্যত জোটের অবশ্যম্ভাবিতা নিয়ে কসম খেতেন আর পাতা ভরাতেন।

    এখন আবার বুক বাজিয়ে বলছেন "তৃণ-বিজেপি জোট বামেদের একটি ইচ্ছেপূরণের খোয়াব। মানে এমনটি হলে বামেদের সুবিধা হয় - তৃণ সাম্প্রদায়িক - এটা বলতে। "

    কল্লোলদা কি মানসিক স্থিতিশিলতা হারাচ্ছেন প্যাথলজিকাল বাম বিরোধীতার জন্য ?

    দ্রুত আরোগ্য কামনা করি ঃ)
  • SC | 117.206.249.8 | ২১ জানুয়ারি ২০১৬ ১২:৫০689909
  • মানসিক স্থিতি মনে হয়ে তাদের হারিয়েছে, যাদের এল সির দাদাগিরির দিন শেষ হয়ে গেছে। কংগ্রেসের কোলে উঠে মান বাঁচানোর আকুল চেষ্টা দেখে, সমবেদনা কমরেড। আগেরবার বিজেপি ভোট কেটে জিতিয়ে দেবে বলে সে আরেক আকুল চেষ্টা ছিল। তার ফল কি হয়েছে, সকলে দেখেছে। কি আর করা যাবে, দিন পাল্টায়। মানিয়ে নিন.।:)
  • d | 144.159.168.72 | ২১ জানুয়ারি ২০১৬ ১৩:১০689911
  • Ekak | 113.6.157.185 | ২১ জানুয়ারি ২০১৬ ১৩:১৫689912
  • টি

    "ডিসেন্ট্রালাইজড প্ল্যানিং একমাত্র তখনই এফিশিয়েন্ট (বা রিসোর্স অপ্টিমাল) যখন প্রতিটি ইন্ডিভিদুয়াল প্ল্যানারের মেকানিজম একরকমেরই।"

    অবস্যই । এরকম সিদ্ধান্ত আসাই স্বাভাবিক কারণ "ডিসেন্ট্রালাইজড প্ল্যানিং " কথা টাই অক্সিমরন :) সেন্ট্রাল প্ল্যানিং এর উল্টো দিসেন্ত্রলাইস্দ প্ল্যানিং নয় । এটা হায়েক পড়তে গিয়ে আমার মত সাধারণ মানুষের ও মনে হয়েছিল যে পুরো মডেল টা যদি সফওয়ার ডিসাইন এর দিপেন্দেন্সী ইনজেকশন দিয়ে ভাবি তাহলে ওরকম যে যার মত চললে অপটিমাম রেসাল্ট পাব কি করে ?

    মজা টা অন্য জায়গায়। এই যে "পাবো কি করে " , "সোসাইটি এস এন ইউনিট " এগুলোই সেন্ট্রাল থট। রাষ্ট্র এটা চাপায়। এই কারণেই ম্যানেজার তার মাথায় ম্যানেজার তার মাথায় ম্যানেজার হতে হতে একটা পিরামিড গড়ে ওঠে। "প্ল্যানারস ড্রীম " সাব্স্ক্রাইব করিনা এটা বলার অর্থ এই যে লেট ইন্দিভিজুয়াল্স ক্রিয়েট গ্রুপস দাযানামিকালি ,বেসড অন দেয়ার কমন ইন্টারেস্ট এট দ্যাট মোমেন্ট এন্ড একট থ্রু ইন্ডিভিজুয়াল এন্ড গ্রুপ লেভেল কন্ট্রাক্টস। এতে কি সর্বদা টোটাল আউটপুট "অপটিমাম " হবে ? না, হবেনা তো ! কে চেয়ে ওরকম "সার্বিক " অপটিমাম নামক গরুর যাবনা চেয়েছে। পিস্তল কভি মেরে হাথ পে কভি তুম্হারে :)

    এই ডায়নামিক গ্রুপ ক্রিয়েশন অলরেডি শুরু হয়ে গ্যাছে। যারা বুঝছেনা তারা ওরকম হীরক রানীর টই তে চেঁচাচ্ছে :কাল আপনি অমুক বলেছেন আজ কেন এই ?? একচুয়ালি এই গেমে চরম ইন্দিয়াভিজুয়াল পারফরমার রাই টিঁকবে এবং তারা আবার ডায়নামিক গ্রুপ ক্রিয়েট করতে করতে যাবে সেখান থেকেই সেই মুহুর্তের ডিসিশন। গেম ইস অলরেডি অন।

    লিবার্তেরিয়ান দের সেন্ট্রাল প্ল্যানিং বিরোধিতা নিয়ে প্রচুর তর্ক আছে যে এরা আদতে এনার্কিস্ট নাকি অমুক তমুক। এর উত্তর খুব ছোট করে রথবার্ড দিয়েছিলেন ফিউচার স্টেট কি বোঝাতে গিয়ে। রাইট এনার্কি মানে হাইড্রা র মাথা কেটে দেওয়ার মত স্টেট এর পতন ঘটানো এবং সেন্ট্রাল প্লানিং খতম করা নয় । ওসব লেফট এনার্কিস্ট দের রাস্তা ।সেই কারণেই আবার পাশেই আরেকটা মাথা গজায় । রাইট এনার্কি মানে হলো হাইড্রা র মাথা র অবস্থান কে দিস্রাপ্তিভ কম্পিটিশন দিয়ে চূড়ান্ত ভাবে ডায়নামিক করে দেওয়া যাতে তাকিয়ে দেখে মনে হয় মাথা নেই। আসলে মাথার অবস্থান প্রতি মুহুর্তে পাল্টাচ্ছে। কাজেই , সেন্ট্রাল প্ল্যানিং এর বিরোধিতা সেই জায়গা থেকেই। এট টাইম ডেল টি অবস্যই একটা সেন্টার আছে।
  • Ekak | 113.6.157.185 | ২১ জানুয়ারি ২০১৬ ১৩:২১689913
  • এটা অবশ্য ওভার দ্য টাইম ফিউদালিস্ম এর জন্ম দেবে । সে নিয়েও দ্বিমত নেই। কোনো অসুবিধেও নেই। তদ্দিনে এই লেভেল থেকে পাওয়া বোনাস পয়েন্টস আর বেটার একসেসরিস হাতে এসে যাবে :)
  • T | 165.69.197.203 | ২১ জানুয়ারি ২০১৬ ১৩:৩৭689914
  • ওকে, তুমি ডায়নামিক টিম থিয়োরীর কথা বলছ। আমার বর্তমান সাবজেক্ট। দেখা হ'লে একদিন খাতা পেন নিয়ে বসা যাবে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন