এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বিহার - মোদির অশনি সঙ্কেত ?

    pi
    অন্যান্য | ০৮ নভেম্বর ২০১৫ | ২৯৫২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • pi | 24.139.209.3 | ০৩ ডিসেম্বর ২০১৫ ০৮:৩৪688341
  • গুজরাতের জেলা পঞ্চায়েত, তালুক পঞ্চায়েত নির্বাচনে বিজেপি তো পুরো ধরাশায়ী !

    গুজরাত মডেল ফুসস ? ঃ)
  • pi | 24.139.209.3 | ০৩ ডিসেম্বর ২০১৫ ১০:৩৪688343
  • আপনার বোঝায় একটু সমস্যা আছে মনে হয়। জেলা আর তালুক পঞ্চায়েত টা গ্রামে হয়। আমি গ্রামের খবরের কথা বলেছি। আপনি শহর। আর হ্যাঁ, শহরেও সিট আগের থেকে কমেছে।
  • news | 125.112.74.130 | ০৩ ডিসেম্বর ২০১৫ ১২:০৪688344
  • "আপনার বোঝায় একটু সমস্যা আছে মনে হয়" - আশ্চর্য লোক তো ! আপনার কথার সুত্র ধরেই ফলাফলের ডিটেলস এর লিংক দিলাম - পুরো কোট টা পড়ুন এত অসহিষ্ণু কেন - শহর ছাড়া জেলা আর তালুকের খবর টাও তো রয়েছে । ওই যে লেখা " The Congress was ahead in 19 of 31 district panchayats, winning 568 seats. The BJP was trailing with 360 seats though final figures were still to come in. In the October 2010 elections, the BJP won over 540 seats while some 240 went to the Congress.In the talukas, trends suggested Congress leads in 2,455 seats and the BJP in 1,953 seats. In 2010, the BJP took 2,460 seats while the Congress had 1,428. " । দেখেন নি??
    গুরু তে দলবাজির আরেকটা নমুনা আপনার এই পোস্ট - যদি রঞ্জন বা কল্লোল এক ই লিংক দিত তাকে কিছু অবজ দিতেন না - আর এটা আমার "বোঝায় সমস্যা" নয় ।
  • pi | 233.176.43.96 | ০৩ ডিসেম্বর ২০১৫ ১২:২৯688345
  • ৩১ টা র্মধ্যে ২৩ টা গ্রাম পঞ্চায়েত আর ১৯৩ টা তালুকের মধ্যে ১১৩ টাতে বিজেপি কংগ্রেসের কাছে হেরেছে খবর বেরিয়ে যাবার পরেও আর্বান সিটে ক'টা কী জিতেছে কোট করার আর ট্রেইলিং এর পুরানো খবর কোট করার মানেটা... যাগ্গে ঃ)

    কথা হল, বিজেপির দুর্গেও ফাটল ধরেছে। গ্রামীণ গুজরাতে এভাবে হার হাইপ আর মোদী ওয়েভের আড়লে গুজরাতের উন্নয়ন মডেলের ফাঁকফোকরগুলো এবার হয়তো বের করে আনবে। সেচের জল, চাষের অন্য একগাদা সমস্যা নিয়ে ইতিমধ্যেই আগে উদ্বাহু হয়ে নাচা মিডিয়াও বলতে শুরু করেছে।
  • news | 125.112.74.130 | ০৩ ডিসেম্বর ২০১৫ ১৩:১০688346
  • বিজেপির দুর্গে যে ফাটল ধরেছে সেটা বোঝাতেই ফলাফলের ডিটেলস দিয়েছিলাম ইন্ডিয়ান এক্সপ্রেস এর লিংক থেকে (যেটার টাইম স্ট্যাম্প "Updated: Dec 3, 2015, 3:50 " ) ,কিন্তু জানা ছিল না যে শুধু আপনি ই এবিষয়ে লেখার অধিকারী , ভোটের ফলের ডিটেলস দেবার অপরাধে আপনি কাউকে "বোঝায় সমস্যা " বলতে পারেন , "পুরানো খবর কোট করার মানে" খুঁজে বের করে করতে পারেন ! অবশ্য গুরুতে আগেও বুলিং দেখা গেছে। ভীষণ বোদ্ধাকে নমস্কার , আমি সামান্য অবোধ , অপ্রয়োজনীয় ঝগড়াতে আগ্রহী নই ।
    যাক গে আজকালে এই ইলেকশন এ প্যাটেল দের ইমপ্যাক্ট নিয়ে একটা ইন্টারেষ্টিং তথ্য দেখলাম -
    http://aajkaal.in/india/%E0%A6%AC%E0%A6%BF-%E0%A6%9C%E0%A7%87-%E0%A6%AA%E0%A6%BF-%E0%A6%95%E0%A7%8B%E0%A6%A8%E0%A6%A0%E0%A6%BE%E0%A6%B8%E0%A6%BE-%E0%A6%97%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%AE%E0%A7%80%E0%A6%A3-%E0%A6%97/
  • pi | 74.233.173.203 | ০৩ ডিসেম্বর ২০১৫ ১৩:২৫688347
  • দেখুন তো নগরে পুর ভোটেও বিজেপি বেশ খারাপ করেছে আগের থেকে। জিতলেও। আর গ্রামে তো খুব ই খারাপ অবস্থা।সেক্ষেত্রে আপনি আর্বান ভোটে জিতেছে কোট করায় মনে হয়েছিল সেটাকেই হাইলাইট করতে চাইছেন যেটা নানা জায়গায় বিজেপি সমর্থকেরা এখন করে যাচ্ছেন। গ্রামে হারের কথা বললেই শোনাচ্ছেন শহরে জিতের কথা, শহরের কথা কেন বলা হচ্ছে না ইত্যাদি। এই কোটটাই দেখেছি। সেক্ষেত্রে আপনার পোস্টেও এই কোটটা দেখে সেরকম মনে হয়েছিল। বিজেপি ঘেষ মিডিয়াগুলো ও শহরের জয়কে হেডলাইন করেই দেখিয়ে যাচ্ছে। গ্রামের খবর বা শহরে খারাপ করার খবর ইতি গজ। আপনার পোস্ট সেরকম মনে হয়েছিল। সেটা আমার বোঝার সমস্যা হয়েছে। দুঃখিত। আর পুরানো খবর বলেছি কারণ ফাইনাল ফলাফল বেরিয়ে গেছে আর সেই নিয়ে কিছু খবরও।
  • নীতিশ কুমার | 127.194.64.85 | ২৬ জুলাই ২০১৭ ২১:২০688348
  • सुबह का भुला शाम को घर आ जायें तो उसे भुला नहीं कहते
  • PT | 213.110.242.21 | ২৬ জুলাই ২০১৭ ২২:৪৬688349
  • Name: PT
    IP Address : 213.110.246.25 (*) Date:09 Nov 2015 -- 09:44 PM
    ".....এবারে কথা হচ্ছে যে নীতিশ-লালু-মুলায়ম-মায়া-মমতা এদের কারো সামনে পরবর্তী প্রধানমন্ত্রীত্বের বা সেরকম বড় মাপের কিছুর টোপ রাখলে কে কোন দিকে যাবে কেউ জানে?"
  • পাই | 57.29.217.105 | ২৭ জুলাই ২০১৭ ০৮:০০688353
  • পুরন্দর ভাটের পোস্ট ঃ
    নীতিশ কুমার লালু প্রসাদ যাদবের সাথে জোট ভেঙে বিজেপির সাথে জোট গড়লেন। কয়েক ঘন্টার জন্য মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন। এই নাটকের অজুহাত হিসেবে খাঁড়া করলেন লালু প্রসাদ যাদব এবং তার সুপুত্র তেজস্বী যাদবের বিরুদ্ধে বেআইনি সম্পত্তির মামলাকে। এই অভিযোগগুলো দশ বছরেরও বেশি পুরোনো, যখন নীতিশ বিহারে লালুর সাথে জোট গড়েছিলেন তখনই তিনি এসব অভিযোগ সম্পর্কে জানতেন, তাও গড়েছিলেন।

    আরো কয়েকটা তথ্য দিয়ে রাখি। নীতিশ কুমারের দল জেডিইউ ৭১ টি আসন জেতে গত ভোটে। জেডিইউর এই ৭১ জন এমএলএর মধ্যে ৩৭ জনের বিরুদ্ধে ক্রিমিনাল চার্জ আছে, যার ভেতর ২৪ জনের বিরুদ্ধে গুরুতর অভিযোগ। নীতিশের মন্ত্রিসভার সদস্যদের ভেতর ১৩ জন তার দল জেডিইউর, যার মধ্যে ৭ জনের বিরুদ্ধে ক্রিমিনাল চার্জ আগের থেকেই ছিল। এই মন্ত্রীদের মধ্যে দুজন বিশেষ ভাবে উল্লেখযোগ্য। একজন শিল্প এবং প্রযুক্তি মন্ত্রী জয় কুমার সিংহ এবং অপরজন চিনি মন্ত্রী ফিরোজ আহমেদ। এদের দুজনের বিরুদ্ধে চুরি, ডাকাতি, মারামারি, রায়ট, কিডন্যাপিং, খুনের প্রচেষ্টার মতো বিবিধ চার্জ রয়েছে।

    তাই এই সততার টুপিটা না পরালেই পারতেন উনি। মানুষ বোকা নয়। নীতিশ কুমার দক্ষ প্রশাসক, উনি নিজে চুরি করে সম্পত্তি করেছেন এমন অভিযোগ ওর বিরোধীরাও করবে না। বিজেপির কোলে যাওয়ার এতই ইচ্ছে ছিল যখন একটু সততার পরিচয় দেখিয়ে ফের ভোটে গেলে পারতেন। বিজেপি বিরোধী ভোটে জিতেছিলেন, এটুকু দায়বদ্ধতাও যদি মানুষের কাছে না থাকে তাহলে ওনার সঙ্গে আর পাঁচটা ক্ষমতালোভী রাজনৈতিক নেতার কোনো তফাৎ কী রইলো? আর "ভোট চাপিয়ে দিতে চাই না" ঢপটা দেশের রাজনীতিতে সবচেয়ে বড় ঢপ। এত কিছু চাপানোতে দেশের মানুষ অভ্যস্ত যে ভোট চাপানোয় আর কিচ্ছু আলাদা ক্ষতি হয় না, বরং মানুষ খানিক উপভোগই করে ভোট, নিজেকে গুরুত্বপূর্ণ নাগরিক মনে হয় ওই একবারই। তাই উচিত ছিল নতুন করে ভোট করা, দুধ কা দুধ পানি কা পানি হয়ে যেত সব। আসলে উনি ভাবেননি যে মহাজোট নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাবে। উনি ভেবেছিলেন ত্রিশঙ্কু হবে আর সেই সুযোগে উনি ফের বিজেপির সমর্থনে মুখ্যমন্ত্রী হবেন, বিজেপি ওনাকে মুখ্যমন্ত্রী করতে ভোটের আগে রাজি ছিল না। তাই লালু যাদবের সাথে অস্বস্তিকর সম্পর্ক মেনে নিতে হচ্ছিল। সুযোগ পেয়েছেন পালটি খেয়েছেন।

    তবে এই গোটা ঘটনায় সবচেয়ে বেশি ক্ষতি নীতিশ কুমারেরই হলো, ওনার ভাবমূর্তি ছাড়া আর কোনো পুঁজি নেই, সেটাই ক্ষতিগ্রস্ত হলো। আগামী নির্বাচনে উনি হাতে নাতে এর প্রমাণ পাবেন।'

    '
  • PT | 213.110.242.4 | ২৭ জুলাই ২০১৭ ০৮:০৩688354
  • "A leopard never changes its spots!"
  • সিকি | 158.168.96.23 | ২৭ জুলাই ২০১৭ ০৯:০৪688355
  • অল আর ফলিং ইন লাইন। এর পরে কার পালা সেটাই দেখার - নবীনবাউ না সততার প্রতীক।

    বিটিডাব্লু, সততার প্রতীক এই নিয়ে এখনও কোনও বাইট দেন নি?
  • সিকি | 158.168.96.23 | ২৭ জুলাই ২০১৭ ০৯:০৮688356
  • পুরন্দরের লাস্ট লাইনের সাথে একেবারে একমত। নীতিশ কুমার আদতে কালিদাস হইলেন। ওনার ভাবমূর্তি ছাড়া আর কোনো পুঁজি নেই, সেটাই ক্ষতিগ্রস্ত হলো।

    এটা ভোটবাক্সে প্রতিফলিত হবে কিনা সেটা জানতে আমাদের ২০২০ পর্যন্ত অপেক্ষা করতে হবে, তবে মন বলছে কোনও ক্ষতি হবে না, কারণ এখন নৌকোটা বিজেপির।

    ক্ষতি হল লালুর । লালুর পলিটিকাল কেরিয়ার বোধ হয় এখানেই শেষ হল। এই লোকটা আদবানির রথ থামিয়ে দিয়েছিল একদিন।

    ক্ষতি হল ধর্মনিরপেক্ষ মহাজোটের। ২০১৯এর ভোটে এর প্রভাবও পড়বে।
  • নাঃ | 152.4.206.228 | ২৭ জুলাই ২০১৭ ০৯:২০688357
  • নীতিশ কুমার shrewd পলিটিশিয়ান আর অনেকরকম calculation করেই এটা করলেন। ২০১৯এ কংগ্রেস পার্টির ভরাডুবি আরো সম্পন্ন হবে, অন্যদিকে বিজেপি+ অ্যালায়েন্স আরো বেশী করে লোকসভা আসনে জিতবে বলে মনে করা হচ্ছে। বিহারেও সেই ইঙ্গিত পাওয়া যাচ্ছে। কাজেই নীতিশ কুমার সময়মতো নৌকো পাল্টে নিলেন। পুরন্দরের কথামতো, আগামী নির্বাচনে উনি হাতে নাতে এর প্রমাণ পাবেন - নাঃ উল্টোটা হবে।
  • cm | 127.247.98.151 | ২৭ জুলাই ২০১৭ ০৯:২৬688358
  • ঐ সেকুলারিজমের ঢপ বহুকাল চলেছে। বিরোধী জোটের ঘোষিত সোশাল ডেমোক্রাটিক পরিবর্ত কর্মসূচী ঘোষণা করতে হবে।
  • secularism | 152.4.206.228 | ২৭ জুলাই ২০১৭ ১০:০২688359
  • A plethora of narratives emerged from the potboiler, none as striking as the futility of 'secularism' as a political platform. When Nitish Kumar walked over to the BJP ditching his 'grand alliance' with RJD and Congress, the death knell for 'secularism' as a political slogan was well and truly sounded. It has now become a corrupted, discredited word — a totem for everything between Congress-style mediocrity to RJD-style corruption.
  • modi | 104.242.246.23 | ২৭ জুলাই ২০১৭ ১০:১৩688360
  • এ লোকটা বলে কি? ৩১% ভোট পেয়ে সেকুলারিজম ডিসক্রেডিটেড ইডিওলজি!! খুনেগুলোর চোখের পাতাটাও নেই।
  • প্রশান্ত কিশোর | 113.246.37.119 | ২৭ জুলাই ২০১৭ ১২:১০688362
  • ২০১৪ তে NDA পেয়েছে ৩৯%,শুধু বিজেপি ৩১ % ।
    ২০১৫ সালে বিহার ভোটে বিহারি সুশাসন বাবুর ইমেজ বেচেই ভোট চাওয়া হয়েছিল - নীতীশের ছবি ওলা পোস্টারের স্লোগান গুলো মনে করুন : "বিহার মে বিকাশ হো ফির নীতিশ কুমার হো " , "আগে বড় রাহা হে বিহার ফির সে নীতিশ কুমার " , "বাহারি নেহি বিহারি "
  • . | 193.82.215.136 | ২৭ জুলাই ২০১৭ ১৬:৫১688363
  • ভুল বলছেন কেন, বৃহত্তম দল তো আরজেডি হয়েছিল, জেডি ইউ নয়।
  • modi | 202.42.116.16 | ২৮ জুলাই ২০১৭ ০০:২৯688364
  • দলবল নিয়ে ৩১ এর জায়্গায় ৩৯! বিগ ডিল। তাতেই ডিসক্রেডিটেড ইডিওলজি? কত রঙ্গ দেখালি খেঁদি।

    আচ্ছে দিন কত দূরে স্যার? আর সেই যে কালো টাকার ভাগ দেবার কথা ছিল? সেগুলো কি আম্বানীর ঘরে চলে গেল?
  • | 52.106.41.109 | ২৮ জুলাই ২০১৭ ০৮:৩৬688365
  • আহ উর্জিৎ এখনও নোট গুনছে তো
    রাম দুই সাড়ে তিন

    মিনহোয়াইল ২০০০ এর নোট ছাপা আবার বন্ধ হয়ে গ্যাছে, কারণ ২০০র নোট আসবে
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন