এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • এই মাসেই বন্ধ হয়ে গেল রিসার্চ পেপার আর এইচ ডি কোয়ালিটি সিনেমা-র দুই বহুপরিচিত পাইরেটেড ওয়েবসাইট

    abcd
    অন্যান্য | ১৩ নভেম্বর ২০১৫ | ৩৬১০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • নাল | 208.7.62.204 | ১৪ নভেম্বর ২০১৫ ২২:২৬688077
  • আরে!
  • potke | 126.202.177.246 | ১৫ নভেম্বর ২০১৫ ০১:০৯688078
  • এলসভিয়ার রা আজকাল আর্কাইভে রাখলেও ঝামেলা করছে।
  • Blank | 213.132.214.83 | ১৭ নভেম্বর ২০১৫ ১৫:৩৬688079
  • লাইব্রেরী থেকে বই নিয়ে পড়ে ফেল্লে বা সিনেমা দেখে ফেল্লে কি সেটাকে চুরি বলা হবে না কি হবে না?
  • নাল | 208.7.62.204 | ১৭ নভেম্বর ২০১৫ ১৫:৫৫688080
  • লাইব্রেরির ভ্যালিড মেম্বারশিপ থাকলে, ইন্ডিভিজুয়াল বা ইন্স্টিটিউশানাল লেভেলে, বই নিয়ে পড়ে ফেল্লে বোধায় চুরি বলবে না।

    আর টিকিট কেটে সিনেমা দেখছেন বা নেটফ্লিক্সের সাবস্ক্রিপশান দিয়ে, বা টিকিট কেটে প্লেনে বা বাসে যাচ্ছেন আর সেখানে সিনিমা দেখালো আর আপনি দেখে ফেল্লেন, সেটাও বোধায় চুরি বলেনা।

    আর এলসেভিয়ারএর পেপার পড়লে আর লিবজেন থেকে ডাউনলোড করলেও বোধায় চুরি বলে না। কারন ওরা অনেক দাম নেয় তো, বেশী দাম চাইলে আর ইন্ডেক্সিং করে ফেল্লে তখন আর চুরি বলে না। অব্শ্য বল্লেই বা কি, আমি ডাউনলোড করি বেশ করি। এসব কঠিন ব্যাপার ক্রূর সিং সহজে বুঝিয়ে দেবে।

    তবে কি জানেন, আমি ছোটবেলায় বইমেলা থেকে অনেক বই সরিয়েছি। আমার বন্ধুরাও। সেগুলো চুরিই বলতো, ঠিক যেটা SC বলেছেন।
  • Ekak | 113.6.157.186 | ১৭ নভেম্বর ২০১৫ ১৫:৫৬688081
  • এভাবে এক্কোথায় বোলা খুউপ মোকশীল :| আগে বোরং নলেজ জিনিষটা প্রোডাক্ট কিনা তাই নিয়ে আলোচোনা হোগ ।
  • নাল | 208.7.62.204 | ১৭ নভেম্বর ২০১৫ ১৫:৫৯688082
  • নলেজ কখনো প্রোডাক্ট না। কারন এই ইউনিভার্সটা তৈরিই তো ইনফর্মেশন দিয়ে, প্ল্যান্ক লেভেলে তো সবই ইনফর্মেশন। তাহলে নলেজ কিকরে প্রোডাক্ট হবে?
  • Ekak | 113.6.157.186 | ১৭ নভেম্বর ২০১৫ ১৬:১১688083
  • ইউনিভার্স ইনফরমেশন দিয়ে তৈরী ইটা ইত্তা পারসেপশন । ভিউআর জেন্ত সাঁপ কে দড়ি দেকতে পারে আবার মোরা সাঁপ ও । ইটা তার রিয়ালিটি । সাঁপ সাঁপ । ইটা সাঁপের রিয়ালিটি । পেথ্যমেই প্লান্ক টানলে গুলুবে । এডাম স্মিথ বা হিউম থেকে মার্কস সব্বাই নিউটনিয়ান । হামাদের কমার্ষিয়াল হিকোনমী বেপার টা এখুনো নিউটনিয়ান । কালেকটিভ মোরালিটি ও থাই । ঝার অন্য নাম লীগালিটি ।
  • Ekak | 113.6.157.186 | ১৭ নভেম্বর ২০১৫ ১৬:১৫688084
  • হার তাছার্হা যে স্টেট এ সোবি ইন্ফোরমেশান সিখানে হাতা খুন্তিও ইন্ফোরমেশান । খাজেই ....
  • Blank | 213.132.214.84 | ১৭ নভেম্বর ২০১৫ ১৭:৪৬688085
  • লাইব্রেরী ১০ টাকা দিয়ে একটা বই কিনলো। ১০০ লোক সেই বই পড়লো। লাইব্রেরী ফিজ নিলো বা নিলোনা (ফ্রী ল্রাইবেরী)।
    যাই হোক পাবলিশার্স পেলো ঘন্টা।
    তো এর সাথে টরেন্ট বা অন্য যেসব ফ্রী বা পেইড ডাউনলোডের জায়্গা আছে তার সাথে কি তফাৎ?
  • শ্রী সদা | 113.19.212.22 | ১৭ নভেম্বর ২০১৫ ১৭:৫৮688087
  • যার প্রপার্টি সে যেভাবে রাইট ম্যানেজমেন্ট রুলস বানাবে সেটাই ঠিক।
    সিনেমা কোম্পানী যদি বলে ডাউনলোড করলে চুরি তাহলে তাই। যদি বলে বুধবার ডাউনলোড করলে চুরি, বাকী দিনগুলোতে চুরি নয়, বা ডেস্কটপে ডাউনলোড করলে চুরি ল্যাপটপে করলে নয় তাহলে তাই।
    প্রবলেম থাকলে ডাউনলোডাবেননা, দেখবেননা। নো ওয়ান ইজ বেগিং টু ইউ।
    বই এর ক্ষেত্রেও একই। পাবলিশার লাভ করছে না লস করছে সেই নিয়ে পাঠকের ভাবার দরকার নেই। লাইব্রেরি থেকে পড়ুন, পয়সা দিয়ে কিনে পড়ুন।
  • SS | 160.148.14.8 | ১৭ নভেম্বর ২০১৫ ১৯:০৮688088
  • লাইব্রেরি কত লোককে পড়তে দেবে সেটার জন্যে পাবলিশারের সাথে লাইব্রেরির চুক্তি থাকে (ই বুকের জন্যে)। লাইব্রেরি সাধারণত আনলিমিটেড ইউজারের জন্যে যে লাইসেন্স পাওয়া যায় সেটা কেনে। আর বই এর মাল্টিপল কপি থাকে। আমার কাউন্টি লাইব্রেরিতে সব ব্র্যাঞ্চ মিলিয়ে হ্যারি পটার হয়ত শ খানেক কপি আছে। টরেন্টে কি পাবলিশার/ডিস্ট্রিবিউটরের থেকে লাইসেন্স কেনা হয়?
    আর লাইব্রেরি কিন্তু ফ্রী নয়, অন্তত আমেরিকাতে। সিটি/কাউন্টি যা ট্যাক্স নেয়, তার একটা পার্ট লাইব্রেরি পায়।
  • +/- | 69.160.210.3 | ১৭ নভেম্বর ২০১৫ ১৯:১৮688089
  • বাপু হে, চুরি জিনিসটে ঠিক ইন্ডিভিজুয়ালের ঠিক করে দেওয়া ডেফিনিশনে নির্ধারিত হয় না, দেশে একটা আইন আছে, পৃথিবীতেও চুরি সম্পর্কিত কিছু নির্দিষ্ট গাইডলাইন আছে। আমার জামা রাম গায়ে দিলে তরে চুরি বলব, আর শ্যাম গায়ে দিলে তারে বন্ধুত্ব, এইটে হয় না। মানে হয়, দেশভেদে হতেও পারে হয়তো, কিন্তু একই দেশে হয় না। গ্রন্থসত্ত্ব আইন বলে যদি কিছু থাকে সেইটে আমি বই ছেপে তার গায়ে কি লিখে দিলুম তার উপর নির্ভর করে না, সেটা অলরেডি নির্ধারিত। "দরগা রোড" বলে একটি প্রকাশনা আছে। তারা ৬০ বছর আগে মরে যাওয়া লেখকদের "দুষ্প্রাপ্য" লেখাপত্র ছেপে সমগ্র বের করে বইয়ের গায়ে লিখে দিচ্ছে এই বইয়ের কোনো অংশের কপি করা আইনতঃ দণ্ডণীয়। আরে, ওদের কথায় নাকি? রবীন্দ্রনাথের কোনো লেখা এখন ছাপতে বিশ্বভারতী বা অন্য কারো তোয়াক্কা করতে হবে নাকি? তো, দেশে যে আইনটে রয়েছে সেটা ভালো করে জেনে নিলেই যথেষ্ট, আর ফাঁকগুলোও।
  • লজিক | 126.50.59.180 | ১৭ নভেম্বর ২০১৫ ১৯:৪৫688090
  • রবীন্দ্রনাথের কোনো লেখা এখন ছাপতে বিশ্বভারতী বা অন্য কারো তোয়াক্কা করতে হবে নাকি?

    - না, হবে না, কারণ রবীন্দ্রনাথের লেখার ওপর বিশ্বভারতীর কপিরাইট এখন উঠে গেছে। কিন্তু কপিরাইট যখন বলবৎ ছিল, তখন পুরোদস্তুর তোয়াক্কা করতে হত বিশ্বভারতীর।

    "আরে, ওদের কথায় নাকি?"
    - না। ওদের কথায় নয়। কপিরাইট অ্যাক্ট বলে একটা অ্যাক্ট রয়েছে, কেবলমাত্র সেই আইনের জোরেই কেউ লিখতে পারে কোনো লেখার কোনও অংশের কপি করা আইনত দণ্ডনীয়। এবং যদি আইনবলে কেউ সেটা লেখে, তা হলে ওদের কথায় তোয়াক্কা করতেই হবে।
  • লজিক | 218.87.237.201 | ১৭ নভেম্বর ২০১৫ ১৯:৪৮688091
  • আর হ্যাঁ, কপিরাইট কোনও চিরকালীন বিষয় নয়। যে কোনও ইন্টেলেকচুয়াল প্রপার্টির কপিরাইট থাকে একটা নির্দিষ্ট সময়সীমা পর্যন্ত। সেই সীমা পেরোলে যে কেউ কপি করতে পারে, আইনত, বিনামূল্যে। সীমা পেরনোর আগে নয়। বিশ্বভারতীর কপিরাইট ছিল, এখন নেই। যখন ছিল, তখন আইনতই ছিল, এখন নেই, সেটাও আইনত নেই।
  • Ekak | 113.6.157.186 | ১৭ নভেম্বর ২০১৫ ২০:০৫688092
  • হ্যা , চুরি তো লিগালিটি । সেটা অবস্যই দেশের আইন । এবার এখানে একটু খেলা আছে । দেশের আইন ঠিক করে লিগালিতির স্কোপ কী হবে । যেমন ইউসেজ রাইট / কপি রাইট /দিস্ত্রিবিউশোন রাইট / সেল রাইট এগুলো আইন এর হাতে । খেলা তো হলো রাইট এর স্কোপ এর সঙ্গে প্রডাক্ট এর ডেফিনিশন কে খাপ খাওয়ানো বা না খাওয়ানো । যেমন কিনা আমি রবিবাবুর লেকা ছেপে কপিরাইট দাবি করতে পারিনা আবার পারিও । ধরা যাক লেখার সঙ্গে গ্রাফিক্স -পান্ডুলিপি -ফুটনোট এসব জুড়ে একটা জবরদস্ত মাল্টি লেয়ার ফরম্যাট বানালুম যেটা সফট কপি বিক্কিরি করছি । এটা কিন্তু কপিরাইট এর আওতায় । কারণ ওই প্রডাক্ট টা তে আমার ত্যান্জিব্ল এফর্ট জুড়ে ফাইনাল প্রডাক্ট এর জন্ম দিয়েছে যা রবিবাবুর নয় । কেও পুরো মালটা ঝেঁপে দিলে ফাঁসবে ।

    মোদ্দা সেই ন্যাচেরাল আর ইন্ডিভিজুয়াল প্রপার্টির ডেফিনিশন । নিজের ইফোর্ট জুড়ে যা দাঁড়ালো তা ইন্ডিভিজুয়াল আর যা ছাড়িয়ে নিয়ে আগের অবস্থায় ফেরা যায় ত়া ন্যাচেরাল । চাল ভেজে মুড়ি বানিয়ে ফেললে ন্যাচেরাল নয় । মাল্টি লেয়ার ফরম্যাট থেকে রবিবাবুর লেখাটুকু আলেদা করে বের করে নিলে ন্যাচেরাল । পারসনাল ইফোর্ট টা ত্যান্জিব্ল হতে হবে ।

    এনিওয়ে ,এসবে প্রচুর ফাঁক ।প্রচুর ।

    আমার একটা ইচ্ছে আছে । "জুরাসিক পার্ক দেখুন" নামে একটা সিনেমা বানাবো । প্রথমে একজন বলবে : আসুন জুরাসিক পার্ক দেখি । তারপর ঘরে ঢুকে প্রজেক্টর অন করবে । পুরো ফ্রেম জুড়ে ওয়ান ইস্তু ওয়ান জুরাসিক পার্ক এর ফ্রেম যেখানে আবার জুরাসিক পার্ক দেখুন সিনেমাটা চলছে । সবাই মন দিয়ে জুরাসিক পার্ক দেখবে । শেষে আবার লোকটা এসে সবাইকে জুরাসিক পার্ক দেখুন দেখার জন্যে ধন্যবাদ জানাবে :))
  • T | 165.69.192.89 | ১৭ নভেম্বর ২০১৫ ২০:৪১688093
  • হ্যা হ্যা হ্যা হ্যা
  • +/- | 69.160.210.3 | ১৭ নভেম্বর ২০১৫ ২১:২৪688094
  • ৬০ বছর আগে মরে যাওয়া লেখকদের "দুষ্প্রাপ্য" লেখাপত্র ছেপে সমগ্র বের করে বইয়ের গায়ে লিখে দিচ্ছে এই বইয়ের কোনো অংশের কপি করা আইনতঃ দণ্ডণীয়। - কপিরাইট অ্যাক্ট এই দণ্ডটি দেওয়ার উপায় রাখেনি, এটাই বলার ছিল।

    অর্থাৎ কপিরাইট অ্যাক্ট বিন্দুমাত্র না জেনে, লোককে ভয় খাওয়ানোর জন্যে কেউ রবীন্দ্রসমগ্র তে কপি করা দণ্ডণীয় লিখলেই সেটা দণ্ডণীয় হয়ে যায় না। রাইট ম্যানেজমেন্ট রুলস নিজে বানানো যায় না যখন তখন, সেটা অলরেডি আছে, দেশ অনুযায়ী। এই কপিরাইট অ্যাক্ট জিনিসটে সেটারই একটা পার্ট। সেটা ভালো করে জানাই যথেষ্ট।

    পিটুপি সাইটের গোছানো ডিস্ক্লেইমার থাকে। সেগুলো পড়ে সেগুলো আইন না আইনের ফাঁক না পাতি ঢপ না রাইট ম্যানেজমেন্ট রুল সেসব আগে প্রমাণ করতে হবে।
  • নাল | 208.7.62.204 | ১৮ নভেম্বর ২০১৫ ১০:৩৬688095
  • হ্যাঁ প্রায় প্রত্যেকটা দেশেই কপিরাইট আইন আছে, যে আইনে ক্রেতা আর বিক্রেতা দুজনের রোলই পরিষ্কার লেখা আছে।

    আমি এজ অফ আলট্রন মুভিটা টরেন্ট দিয়ে ডাউনলোড করে (ব্লু রে রিপ, আমি অন্তত ২ জিবির কম ফাইলসাইজ হলে ডাউনলোড করিনা) দেখে নিয়েছি। এটা চুরি কারন অ্যামেরিকা আর ভারত দুদেশের কপিরাইট আইনেই এটাকে চুরি বলে। এই তো কদিন আগে দ্য গ্র্যান্ডমাস্টার দেখে ফেল্লাম ওংকার ওয়াইএর সেটাও টরেন্ট থেকে চুরি করে। তেমনি অনেক গানের অ্যালবাম ডাউনলোড করি (৩২০ বিটরেট) সেটাও কপিরাইট আইনে চুরি বলে।

    লিবজেন থেকে মাঝেমাঝেই কেমিস্ট্রির বই ডাউনলোড করি। এটাও চুরি কারন অ্যামেরিকা আর ভারত দুদেশের কপিরাইট আইনেই এটাকে চুরি বলে। আর সাই ভার্স থেকে প্রচুর প্রচুর পেপার ডাউনলোড করে পড়তেই হয়, সেটাও চুরি করি, সে আলেক্সান্ড্রা এলবাকিয়ান যাই বলুন না কেন। চুরি না হলে অ্যামেরিকার কোর্ট বন্ধ করে দিত না।

    একজন বল্লেন তিনি কিন্ডলের বই কিনে নিজে পড়েন আর ডিআরএম রিমুভ করে বন্ধুদের পড়তে দেন, বন্ধুরাও ওনাকে ওরকম কিন্ডলের বই পড়তে দেয়। পরিষ্কার চুরি কারন কপিরাইট অ্যাক্টে ওভাবেই ডিফাইন করা হয়েছে। কোন আদালতে গিয়ে প্রমান করতে পারবেন না যে ওটা চুরি না।

    তারপর ধরুন সফটওঅ্যার। আমি আজ পর্যন্ত কোন সফটওঅ্যার কিনিনি। মানে সফটওঅ্যার কিকরে কিনতে হয় সেটাই জানিনা। কিন্তু আমার কম্পু আর ল্যাপিতে আছে উইন্ডোজ ৭ (উইন্ডোজ ৮ আর ১০ ব্যবহার করিনা কারন ওগুলো অতি খাজা), অফিস ২০১৩, অ্যাডোব স্যুট ফুল ভার্সান আর একগাদা গেম (এল্ডার স্ক্রোল সিরিজ, কল অফ ডিউটি আর ভাল্ভ এর কয়েকটা গেম)। সব টরেন্ট থেকে ডাউনলোড করে ক্র্যাক করা। একধারসে চুরি।

    কিন্তু আসল কথাটা ক্রূর সিং বলে দিয়েছেন। বেশ করে লোকে লিবজেন থেকে ডাউনলোড করে। হক কথা। বেশ করি আমরা টরেন্ট থেকে ডাউনলোড করি, সাই ভার্স থেকে বা Ezproxy দিয়ে ইউনিভ লাইব্রেরিতে লগইন করে পেপার পড়ি, বেশ করি কিন্ডলের বই কিনে বন্ধুদের সাথে শেয়ার করি। যাদের না পোষায় তারা মোজা ছিড়তে পারেন। এই দুনিয়ায় মোজার কি কিছু কম পড়িয়াছে?
  • ক্যাপ্টেন হ্যাডক | ১৯ নভেম্বর ২০১৫ ০৭:৪২688096
  • যে কোনো প্রিয় জিনিস আর যে কোনো প্রয়োজনীয় জিনিস গাপ করার ফুল রাইট আছে। (কার আছে বললাম না)
    যে কোনো প্রিয় জিনিস আর যে কোনো প্রয়োজনীয় জিনিসের চুরি হয় না। অনেকটা গোঁফচুরির মত। কক্ষনো তা হয় না।

    আর এই দুর্দিন যে আসবে তা এলিয়েনরা জানত। নাহলে আর আমাদের এক্সটারনাল হার্ড ডিস্ক শিখিয়ে গেছে কেন?

    প্লিজ নোট যে আলিবাবা ও চল্লিশ চোরের উপাখ্যান আসলে এক গভীর রূপকের অন্তরালে এক গহন বার্তা। খুল যা সিমসিম যে পাসওয়ার্ড তা এমআইবি অনেকদিন হল প্রমাণ করেছে। বাকিটা তো বোঝাই যাচ্ছে কে কী।
  • abcd | 233.223.151.253 | ২০ নভেম্বর ২০১৫ ২১:৫৭688098
  • তাহলে কী ঠিক হল? কোনটা চুরি আর কোনটা কচুরি?
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন