এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Cthulhu | 125.112.74.130 | ২০ নভেম্বর ২০১৫ ১০:২৬687161
  • সময় করে লিখে ফেলবো - খোলা মাঠে হারিয়ে যাওয়ার গল্প। দেড় দিনে বাইশ কিলোমিটার হাঁটার গল্প। জায়গাটা বুক করে রাখলুম।
  • aranya | 154.160.5.101 | ২০ নভেম্বর ২০১৫ ১০:৫৫687172
  • দেড় দিনে বাইশ কিলোমিটার জখম পা নিয়ে - রিমার্কেবল
  • sinfaut | 11.39.60.225 | ২০ নভেম্বর ২০১৫ ১১:২৪687173
  • ৮ ঘন্টায় ৪৩কিমি হেঁটেছি ইন্ক্লুডিং লাঞ্চ বিড়ি ও ল্যাদ। ফালুট গোর্কে শ্রীখোলা রিম্বিক।
  • aranya | 154.160.5.102 | ২০ নভেম্বর ২০১৫ ১১:৩০687174
  • আম্মো একবার হেঁটেছিলেম বটে - মানেভ্ঞ্জং থেকে সান্দাকফু, ফালুট যাওয়া হয় নাই, সে দুঃখ আজও অম্লান

    এখন সান্দাকফু অব্দি গাড়ি যায়, চার্ম কমে গেছে
  • Cthulhu | 117.167.108.72 | ২০ নভেম্বর ২০১৫ ১১:৩২687175
  • দেড় দিন = ট্রেন + বাস + হাঁটা + ঘুম + হাঁটা + বাস + ট্রেন :-p
  • d | 144.159.168.72 | ২০ নভেম্বর ২০১৫ ১১:৩৯687176
  • না না ২০০১ থেকে গোর্খা পরিষদ ল্যান্ডরোভার যাবার রাস্তা বানায়ে দেছে। হাঁটার র৫আস্তা আলাদা বনজঙ্গলের ভেতর দিয়ে, ফুল ফলাদি, পাখপাখালি দেখতে দেখতে যাওয়া।

    আমি কালকেই বসে প্ল্যান বানাচ্ছিলাম।
  • aranya | 154.160.5.102 | ২০ নভেম্বর ২০১৫ ১১:৪৪687177
  • কত্তদিন ট্রেক করি না, শুধুই গাড়ী আজকাল। ড্রাইভিং ভাল লাগে, কিন্তু পায়ে হেঁটে ঘোরার আলাদা রোমাঞ্চ
  • sinfaut | 11.39.60.212 | ২০ নভেম্বর ২০১৫ ১১:৫১687178
  • দমদি খবরদার ল্যান্ডরোভারে চেপে ঐ মারের সাগর পাড়ি দিও না। হৃৎপিন্ড গলায় চলে আসবে। ঐ রাস্তা ২০০১ থেকে একই আছে ।
  • Div0 | 170.83.72.206 | ২০ নভেম্বর ২০১৫ ১৩:৩৮687179
  • মোস্ট রিসেন্ট অ্যাচীভমেন্টের মধ্যে কালাসা - কুদ্রেমুখ ট্রেক, সাড়ে ছ'হাজার ফীটের মত এলিভেশন, মোট ৩৮ কিমি, ৮ ঘন্টায়। জোঁক ছিল বলে একটু তাড়াতাড়ি হয়েছে। নেকস্ট টার্গেট একটা সাইক্লোথন।
  • d | 24.97.12.19 | ২০ নভেম্বর ২০১৫ ১৪:০৬687162
  • না না আমি হেঁটে যাব বলেই সবচে সহজ ট্রেক হিসেবে সান্দাকফু পছন্দ করেছি। আর রোবু ও বুনু আছে তো সবরকম তথ্যাদি ও মরাল সাপোর্টের জন্য।

    কথা হল কাল প্ল্যান করতে গিয়ে দেখি ডিসে'র শেষে কোত্থাও কোনও টিকিস মিকিস নাই। অগত্যা এপ্রিলের প্রথমে চেষ্টা করছি। এদিকে ডিসে'র শেষে ছুটি নিয়ে সমস্যা হবে না, কিন্তু এপ্রিল শুনেই বস বললে ok we will discuss আর আজকে আপিসেই আসে নি ব্যটা।
  • d | 24.97.12.19 | ২০ নভেম্বর ২০১৫ ১৪:০৭687163
  • মনের দুঃখে ভাবছি মালসেজ ঘাট কিম্বা ভান্ডারডারা ঘুরে আসি।
  • Div0 | 170.83.97.84 | ২০ নভেম্বর ২০১৫ ১৪:১৬687164
  • তাও তো তোমরা আনইউজড ছুটি প্রায় সবই ক্যারি ফরওয়ার্ড করতে পারো। আমাদের না নিলে ডিসেম্বরেই সব ল্যাপ্স করে যায়। আর ক্যারি ফরওয়ার্ড হয় মাত্র চারটে ঃ(

    অবশ্য MTA আছে। আর আরও কিছু কুড়িয়ে বাড়িয়ে সাতাশ দিনের মত ছুটি পাওয়া গেছে ডিসেম্বরে। ভাবছি অনেকগুলো ছোটো ট্রিপ করবো।
  • sinfaut | 11.39.60.212 | ২০ নভেম্বর ২০১৫ ১৪:২৪687165
  • তেপান্তরের মাঠে আমরা ধেনু চরাই পড়াং পড়াং করছি এদিকে চথুলু কোথায় চলে গেল।
  • Cthulhu | 125.112.74.130 | ২০ নভেম্বর ২০১৫ ১৫:০৫687166
  • বছর আষ্টেক আগে, যখন প্রথমবার ফ্লোরেন্স যাই, তখন ট্যাঁকে বেশি রেস্ত থাকতো না। অ্যাকাডেমিক রিসার্চার, পুরো পরিবার নিয়ে ইউরোপ ট্যুর - একটু কষ্টেসৃষ্টে ঘোরার ব্যাপার ছিলো। আর ফ্লোরেন্স বলতে আগে মনে আসে রেনেসাঁর কথা, চোখে ভাসে ডেভিড। কাজেই প্রথমবারের সেই ট্রিপটা শুধু ফ্লোরেন্সের গ্যালারী/মিউজিয়াম দেখতে দেখতেই কেটে গিয়েছিলো। তার বাইরে অন্য কিছু ভাবার সুযোগ ছিলো না।

    কিন্তু যবে থেকে ছবি দেখতে শিখেছি, তবে থেকেই ল্যান্ডস্কেপ ফটোগ্রাফি বলতে চোখে ভাসতো সবুজ গালচে দিয়ে ঢাকা ঢেউ খেলানো যতদূর চোখ যায় ততদূর ছড়িয়ে থাকা তেপান্তরের মাঠ, তার মাঝে মাঝে সরু লম্বা তেকোনা টাইপ একধরণের গাছ (পরে নাম জেনেছি - তাকে বলে সাইপ্রেস) - বইয়ে লেখা থাকতো "টাসকানি"। শুনেছিলাম ফ্লোরেন্স সেই টাসকানির রাজধানী (মানে ওই আঞ্চলিক রাজধানী আরকি) - কিন্তু প্রথমবার ফ্লোরেন্সে গিয়ে আর সেই ল্যান্ডস্কেপ দেখতে যাওয়ার সাধ্য ছিলো না।

    আর যবে থেকে আরো বেশি করে ছবির জগতে ঢুকেছি - বিভিন্ন কম্পিটিশন/সালোনের ক্যাটালগ নেড়েচেড়ে দেখতে শুরু করেছি, আলমারীর তাকে এমন ক্যাটালগের সংখ্যাও বাড়তে শুরু করেছে, বা নিজেদের ক্লাবের তরফ থেকে যে সালোনগুলো করা হয় সেখানে বাইরে থেকে আসা ছবি আরো খুঁটিয়ে দেখতে শুরু করেছি - তবে থেকে এই টাসকানি শব্দটা শুনলেই মনের মধ্যে একটা প্রচন্ড ইচ্ছে জোরে, আরও জোরে হতে শুরু করে...

    যে করেই হোক, একটিবার অন্ততঃ ওই সবুজ ঢেউখেলানো প্রান্তরে সাইপ্রেসের সামনে গিয়ে দাঁড়াতেই হবে - যে ছবিগুলোকে দিনের পর দিন ম্যাগাজিনে আর ক্যাটালগে দেখতে দেখতে ছবিগুলো যারা তোলার সুযোগ পেয়েছে তাদের হিংসে করেছি - সেই ছবিগুলোর সামনে একবার যেতেই হবে...যে করেই হোক।

    তাই যেদিন অফিসে বললো WWW 2015 কনফারেন্সটা ঘুরে এসো, সেদিন মনে হল হাতে চাঁদ পেলাম। তাও না চাইতেই। কারণ তার কিছুদিন আগেই ডেডলাইন পেরিয়ে যাওয়ায় WWW-এর একটা ওয়ার্কশপে পেপার জমা দিতে পারিনি - ভীষণ আপশোস হয়েছিলো, শুধু ডেডলাইন পেরিয়ে যাওয়ার জন্যে নয়, বরং WWW ফ্লোরেন্সে হচ্ছিলো বলে বেশি করে। সেটা হল মার্চ মাস - কনফারেন্সে মে মাসে, অপিসের অ্যাপ্রুভাল সাইক্ল এবং ডকুমেন্টেশনের পর্ব মেটার সাথে সাথে পা দুটো মাটি থেকে কয়েক ফুট ওপরে ঘুরতে শুরু করলো...পারলে সব ফেলে তখনই চলে যায় আরকি।
  • Cthulhu | 127.194.251.100 | ২০ নভেম্বর ২০১৫ ২০:০৭687167
  • কিন্তু প্রশ্নটা হল টাসকানির কোথায় যাবো? গুগুল সার্চ করলে অনেক জায়গার নাম দেখায়, অনেক ছবি দেখায় - সেই যে রকম ছবির খোঁজে যাওয়ার কথা ভাবছিলাম - কিন্তু সে তো অনেক জায়গা। হাতে সময় পাবো বড়জোর একদিন, তার মধ্যেই ফ্লোরেন্স থেকে ঘুরে আবার ফ্লোরেন্সে ফিরে আসতে হবে - কারণ WWW মিস্‌ করা চলবে না - নামীদামী কনফারেন্স, কাজের সঙ্গে খুবই রিলেটেড। আর যেখানেই যাই - যাবো কী করে?

    কোথায় যাবো-র উত্তর দিলো এক পরিচিত ইতালিয়ান ফটোগ্রাফার - Michele Macinai। এর প্রচুর ছবি বিভিন্ন ক্যাটালগে দেখেছি, টাসকান গোল্ডেন সানরাইজ বলে একটা সিরিজ বানিয়েছিলো - বিভিন্ন জায়গায় অ্যাওয়ার্ড পেয়েছে, বছরভর প্রায় ওখানেই পড়ে থাকে। এই যেমন ধরুন এই ছবিটা....



    ওকেই ধরে পড়লাম - যে তোমার ছবিগুলো তুমি কোথায় তোলো, সেখানে যাবো কেমন করে ইত্যাদি। লোকটা বেজায় ভালো - বললো ওই সময় ও নিজে ইতালীর বাইরে থাকবে, নয়তো নিজেই আমাকে ঘোরাত। কিন্তু আমি যেন অবশ্যই পিয়েনজা (Pienza) আর সান ক্যুইরিকো ডি'অর্সিয়া (San Quirico d'Orcia) - এই দুটো জায়গায় যাই। ওখানকার বিশেষ কিছু স্পট ও আমাকে ম্যাপে পয়েন্ট করে দেবে।

    তো জায়গা তো মোটামুটি ঠিক হল - হয় পিয়েনজা, নয়তো সান ক্যুইরিকো - Val d'Orcia-র মধ্যে দুটো ছোট্ট মধ্যযুগীয় শহর (town)। Val d'Orcia নিয়ে পড়তে শুরু করলাম - ট্রিপটা যাতে ভালো করে প্ল্যান করতে পারি।

    বিভিন্ন সাইটে খোঁজখবর করে বুঝলাম যে আরামে আরামে টাসকানি বেড়ানো আমার পক্ষে সম্ভব নয় - সোজা কথায় সে সামর্থ্য নেই। যারা টাসকান ভ্যালী যায়, তারা হয় নিজস্ব গাড়ি নিয়ে যায়, নয়তো গাড়ি ভাড়া করে। প্রথমটা সম্ভব নয়, দ্বিতীয়টার ক্ষেত্রে পুরোপুরি অচেনা জায়গায় একা ড্রাইভ করে যাওয়া ঝুঁকি মনে হল, আর চালকসহ গাড়ি বেশ খরচসাপেক্ষ - আড়াইশো ইউরো বা তারও বেশি। ফ্লোরেন্স থেকে ডে-ট্রিপ আছে - বাসে - সকালে ছাড়ে, আবার রাত্রে ফিরিয়ে নিয়ে আসে। কিন্তু তাদের আইটিনেরারি দেখে বুঝলাম তাতে আমার প্রথম ও প্রধান উদ্দেশ্য সফল হওয়ার কোনো সম্ভাবনাই নেই। কারণ ট্যুর বাসে গেলে টাসকানি পৌঁছতে বেলা বেড়ে যাবে, আর এই ট্রিপগুলো সবই প্রায় টাসকান ভ্যালীর মধ্যে দিয়ে বিভিন্ন শহর পার করে শেষ অবধি কোনো একটা ওয়ানারিতে গিয়ে ওয়াইন টেস্ট করিয়ে শেষ হয়। আমি যা চাইছি তার কোনো স্কোপই নেই। কারণ আমার পছন্দের জায়গায় ট্যুর বাস দাঁড়াবে না, আর সকাল বা বিকেলের আসল আলোটাই আমি পাবো না।

    অগত্যা পড়ে রইলো পাবলিক ট্রান্সপোর্ট, এবং বিভিন্ন সাইটে পাওয়া চেতাবনী - যে পাবলিক ট্রান্সপোর্ট টাসকানির রিমোট গ্রাম-শহরগুলোর দিকে খুব একটা ঘনঘন পাওয়া যায় না - সারা দিনে হয়তো চার-পাঁচটা বাস। তাছাড়া, জায়গাগুলোর মধ্যে দূরত্বও কম নয় - নিজস্ব ব্যবস্থা না থাকলে সে দূরত্ব কভার করাও কঠিন। কিছু সাইটে পড়লাম ওদিকে সাইকেল ভাড়া পাওয়া যায়। যোগাযোগও করলাম - কিন্তু উত্তর এলো যে সেসব ব্যবস্থা কনডাক্টেড ট্যুর গ্রুপের জন্যে। একা একটা লোককে ওরা সাইকেল ভাড়া দেয় না।

    অগত্যা ঠিক করলাম যা হয় হবে বলে বেরিয়ে তো পড়বো - তারপর দেখা যাবে।
  • Cthulhu | 131.241.218.142 | ২৩ নভেম্বর ২০১৫ ১১:১২687168
  • Val d'Orcia একটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট। এর সম্পর্কে বলা হয় (এটা সরাসরি ইউনেস্কোর পেজ থেকেই কোট করি)ঃ

    28COM 14B.51 - Nominations of Cultural Properties to the World Heritage List (Val d'Orcia)

    The landscape of Val d’Orcia is part of the agricultural hinterland of Siena, redrawn and developed when it was integrated in the territory of the city-state in the 14th and 15th centuries to reflect an idealized model of good governance and to create an aesthetically pleasing picture. The landscape’s distinctive aesthetics, flat chalk plains out of which rise almost conical hills with fortified settlements on top, inspired many artists. Their images have come to exemplify the beauty of well-managed Renaissance agricultural landscapes. The inscription covers: an agrarian and pastoral landscape reflecting innovative land-management systems; towns and villages; farmhouses; and the Roman Via Francigena and its associated abbeys, inns, shrines, bridges, etc.

    Justification for Inscription.

    Criterion (iv): The Val d’Orcia is an exceptional reflection of the way the landscape was re-written in Renaissance times to reflect the ideals of good governance and to create an aesthetically pleasing pictures.
    Criterion (vi): The landscape of the Val d’Orcia was celebrated by painters from the Siennese School, which flourished during the Renaissance. Images of the Val d’Orcia, and particularly depictions of landscapes where people are depicted as living in harmony with nature, have come to be seen as icons of the Renaissance and have profoundly influenced the development of landscape thinking.

    গোটাটাই এখন একটা ন্যাশনাল পার্ক, একটা বিরাট বিরাট বড় ল্যান্ডস্কেপড গার্ডেন বলা চলে। সেই ছশো বছর আগে প্ল্যান করে তৈরী করা ল্যান্ডস্কেপ আজও একই রকম রয়ে গেছে। প্ল্যান করা বলতে আর্টিফিশিয়ালি তৈরী পাহাড় বা ভ্যালী বলছি না কিন্তু। কিন্তু কোথায় রাস্তা হবে, কোথায় চাষজমি, কোথায় ঘাসজমি, কোথায় থাকবে সাইপ্রেসের সারি, কোথায় শহর/বাসস্থান - এসবই সেই রেনেসাঁ আমলের প্ল্যানিং। আর সে এমনই প্ল্যানিং, এমনই আর্কিটেকচার, এমনই প্রকৃতিকে সঙ্গে নিয়ে "তৈরী" করা ছবি যে হাজারে হাজারে লোক আজও হাঁ করে সেই পটের সামনে দাঁড়িয়ে থাকে।

    এই হল সেই এলাকার ম্যাপ। মোটামুটি বড় শহর বলতে সিয়েনা - সেও সেই রেনেসাঁ যুগে তৈরী। সিয়েনা থেকেই রাস্তা বেরিয়ে গেছে ভ্যাল ডি'অর্সিয়ার বিভিন্ন দিকে।

  • 00. | 176.137.240.36 | ১৩ ডিসেম্বর ২০১৫ ০৯:৫২687169
  • এই টই বন্ধ কেন?
  • কী আর করা যাবে | 132.177.250.201 | ১৩ ডিসেম্বর ২০১৫ ১০:১১687170
  • শিপিয়েমের হাতে যা-ই পড়ে, বন্ধ হয়ে যায়।
  • Isotonic Hawkes | 76.131.57.31 | ১৩ ডিসেম্বর ২০১৫ ১৯:৪২687171
  • ল্যাদ ও ব্যস্ততা (আদর্শ ডায়ালেক্টিক্‌স)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে প্রতিক্রিয়া দিন