এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • তাপস | 11.39.38.85 | ২৬ নভেম্বর ২০১৫ ১৭:০৫687105
  • চার হাজার বছর কী বলেন মহায়? এমনি বছর না। আলোকবর্ষ।
  • pi | 74.233.173.193 | ২৬ নভেম্বর ২০১৫ ১৮:০৩687116
  • আলোকবর্ষ তো সময় নয়।ব্রহ্মাণ্ডের একটা ব্যাপক অন্গ্শের বলছ?
  • চোখে-আঙুল দাদা | 126.50.59.180 | ২৬ নভেম্বর ২০১৫ ১৮:০৫687117
  • তাপসবাবু খিল্লি করেছেন।
  • তাপস | 126.203.129.37 | ২৬ নভেম্বর ২০১৫ ১৮:২৭687118
  • আলোক বর্ষ সময় নয়? বর্ষকে আলো দিয়ে গুণ করতে শেখেননি? নিচ্চই বাম আমলে পড়াশুনো?
  • ফুচুর জ্যঠামশাই | 75.49.14.162 | ২৬ নভেম্বর ২০১৫ ১৯:৪৮687119
  • কিছুই জানেন না যে! আলোক বর্ষ মানে হচ্ছে যে বছরটায় বেশ আলো-টালো হয়, মিনিং আ গুড ইয়ার।
  • pi | 192.66.30.160 | ২৬ নভেম্বর ২০১৫ ২০:১৪687120
  • হ্যাঁ, আলোকবর্ষ আসলেতে টায়ারের একটি ব্র্যাণ্ড।
  • Abhyu | 85.137.13.237 | ২৬ নভেম্বর ২০১৫ ২১:২২687121
  • আমাদের সময় সায়েন্সে রবীন্দ্রনাথ পাঠ্য ছিল না। তবু বলি - শত আলোকবর্ষ ঘুরে তোমার সঙ্গে দেখা হল হে বিধাতা।
  • 0 | ২৬ নভেম্বর ২০১৫ ২২:০১687122
  • ব্রহ্মাণ্ডমেলায় হারানো ভারতবর্ষের যমজ :-))
  • Debendranath Thakur | 172.238.29.100 | ২৬ নভেম্বর ২০১৫ ২২:৫২687123
  • রবি, আছিস নাকি এখানে? কোথায় যে গেল?
  • রবীন্দ্রনাথ | 11.39.39.47 | ২৬ নভেম্বর ২০১৫ ২৩:৫১687107
  • ওই এয়েচেন। কবিতা ভাবার জো নেই!
  • রবীন্দ্রনাথ | 11.39.39.47 | ২৬ নভেম্বর ২০১৫ ২৩:৫১687106
  • ওই এয়েচেন। কবিতা ভাবার জো নেই!
  • ঘোড়াগুলি | 138.192.7.51 | ২৬ নভেম্বর ২০১৫ ২৩:৫৮687108
  • মহীন, ভেবে দেখেছো কি
    তারারাও যতো আলোকবর্ষ দূরে
    তারো দূরে
    তুমি আর আমি যাই ক্রমে সরে সরে
  • কুট্টি | 113.10.210.135 | ২৭ নভেম্বর ২০১৫ ০০:২৪687109
  • নিজেও হাসলি, আমাদের-ও হাসালি, এমনি এমনি তোকে ঘুড়া বলে!
  • লংডনেশ্বরী দীর্ঘজীবি হোন | 119.163.234.5 | ০১ ডিসেম্বর ২০১৫ ১৬:৩৯687110
  • খবরে প্রকাশ নবান্নের মাথায় বিগ বেন এর রেপ্লিকা বসার পরিকল্পনা চলছে। দিদি ইতিমধ্যে ঘড়িটার নাম ঠিক করে ফেলেছেন, 'রাজ যোটক' আর ঘন্টাটার নাম হবে 'আমি বাংলায় গান গাই'।
  • বললে হবে? | 119.163.234.4 | ০১ এপ্রিল ২০১৬ ১৭:২৮687111
  • বললে হবে? খচ্চা আছে
  • ফুচু | 174.67.157.192 | ০২ এপ্রিল ২০১৬ ০৬:৫৯687112
  • জ্যঠামশাই
    "কিছুই জানেন না যে! আলোক বর্ষ মানে হচ্ছে যে বছরটায় বেশ আলো-টালো হয়, মিনিং আ গুড ইয়ার।" মানে যে বছরটায় লোডশেডিঙ্গ হোয় না?
  • ফুচু | 174.67.157.192 | ০২ এপ্রিল ২০১৬ ০৭:০৩687113
  • ঘোড়াগুলি
    দেখেছেন অগেই বিগ ব্যাঙ্গ ভেবে ফেলেচে ।

    না না ! ঘন্টাটার নাম হবে বাংলায় Gun গাই
  • .. | 127.242.171.81 | ০২ এপ্রিল ২০১৬ ১৩:৩৩687114
  • S | 108.127.180.11 | ০৩ এপ্রিল ২০১৬ ০৭:৪৪687115
  • আমার তো লোকটাকে ভালৈ লাগলো। কি সুন্দর খোশ গল্প করছে।

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল প্রতিক্রিয়া দিন