এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • cm | 127.247.99.56 | ১০ অক্টোবর ২০১৫ ২১:০০686421
  • ভারতবর্ষের সাম্প্রতিক বেশ কিছু ঘটনাই বিশেষ উৎসাহব্যঞ্জক মনে করছি।
  • kc | 198.70.17.140 | ১০ অক্টোবর ২০১৫ ২১:০১686430
  • পিওর দাদাগিরি।
  • PM | 116.78.108.24 | ১০ অক্টোবর ২০১৫ ২১:০৬686431
  • অতীব বাজে কাজ। নেপালকে চিরকাল পয়ের তলায় রাখার চেষ্টা। ওদের পার্লামেন্ট নতুন সংবিভান অ্যাপ্রুভ করেছে তাতে বিশ্বের বৃহত্তম গনতন্ত্রের অশন্তি। কি না বরদার কথামতো সংবিধান বানাতে হবে।

    নেপাল এবার নিশ্চয় চীনের সাথে সরসরি যোগাযোগ করার রাস্তা বানাবে। ভারতের দাসত্ব থেকে মুক্তি পাবার জন্য। নেপালীদের বন্দুত্ব আমরা বোধ হয় হারালাম , আর চীনের সুযোগ নেবার পথ-ও খুলে দিলাম এই গাট লোকটার পলিসির জন্য।
  • ranjan roy | 192.69.168.188 | ১০ অক্টোবর ২০১৫ ২১:১৮686432
  • পিএম কে বড় হাতের K।
  • দেব | 135.22.193.150 | ১১ অক্টোবর ২০১৫ ১৪:৪২686433
  • ব্যাপারটা ঠিক তাই নয়। নেপালের ভেতরে জনসংখ্যার প্রায় ৪০% হচ্ছেন মদেশী এবং থারু জনগোষ্ঠীর লোকজন। এরা দেশটার দক্ষিণে থাকেন। এদের প্রতি দেশের উত্তরাঞ্চলের লোকেদের একটু নাকউঁচু ভাব আছে। নতুন সংবিধানে এদেরকে সংখ্যার অনুপাতে সিট দেওয়া হয় নি। এবং যাকে ইংরিজিতে জেরিম্যানডারিং বলে সেই জিনিস করে দেশের দক্ষিণেও এদেরকে কোনঠাসা করার চেষ্টা করা হয়েছে। একেই সংখ্যালঘু তার ওপর এই সব ব্যাপার দেখে এরা বন্ধ, মারপিট চালাচ্ছে এখন। ভারত এদের সাপোর্ট করছে কারণ উৎপাত শুরু হলে তার চাপটা ভারতের ওপরেই আসবে। অর্থাৎ রিফিউজির ঢল। আর এটা আচমকা নয়। গত সাত আট বছর ধরেই এদের প্রসেসটা চলছিল। ভারতের চাপেই আটকে ছিল। সব ব্যাক চ্যানেলে। এখন হটাৎ সামনে চলে এসেছে বলে লোকে খেয়াল করেছে।

    গোদা বাংলায় নেপালে '৫০এর দশকের শ্রীলঙ্কার রিপিট হয়েছে। আর আগে গেলাম না। বাকি বুঝে নিন।
  • Ekak | 113.6.157.186 | ১২ অক্টোবর ২০১৫ ১১:৫৬686434
  • ঠিক করেছে । নেওয়ার গুলোকে একটু চাপে রাখা দরকার । ব্যাটারা এখনো রাজস্থানী ব্লাড লাইন মারায় আর কাজের জায়গায় বাকিদের হেনস্থা করে ।
  • সে | 94.75.173.148 | ১২ অক্টোবর ২০১৫ ১২:৩৫686435
  • :-(
  • xy | 125.112.74.130 | ১২ অক্টোবর ২০১৫ ১৩:১১686436
  • দেব একদম ঠিক লিখেছে । নেপালের নাগরিক থারু মাধেসি জনজাতি নেপালের ভেতরে রাস্তা অবরোধ করছে বিক্ষোভ এ ফেটে পড়ছে , ভারতের গাড়ি ঢুকতে পারছে না ,তাদের ক্ষোভ প্রশমন করা নেপালের ই দায়িত্ব ।
  • sinfaut | 11.39.62.56 | ১২ অক্টোবর ২০১৫ ১৪:৩৮686437
  • নেওয়ার মানে কী?
  • Ekak | 113.6.157.186 | ১২ অক্টোবর ২০১৫ ১৪:৪৬686422
  • নেপালের কাস্ট সিস্টেম । কাঠমান্ডু ভ্যালির আদি বাসিন্দা বলে এরা দাবি করে নিজেদের । মূলত বৈদিক ব্রাহ্মন আর বৌদ্ধ বজ্রাচার্য দের ঘেটো । এদের ফুড হ্যাবিট থেকে কাস্টম সবই আলাদা । এই যত নামকরা শ্রেষ্ঠী -ছেত্রী ইত্যাদি দেখেন সব নেওয়ার । আমার ব্যক্তিগত অভিজ্ঞতা এরা হেব্বি গোঁড়া । বাকি নেপালিদের কাজের জায়গা শুধু না রেগুলার লাইফে অবধি কোনঠাসা করে রেখেছে । বহু পুরনো ক্যাচাল ।
  • PM | 116.78.100.2 | ১২ অক্টোবর ২০১৫ ১৫:৫৮686423
  • তাদের দেশের সমস্যা , তাদের বুঝতে হবে। মদেশীয়রা নিজেদের বন্চিত মনে করলে কিভাবে তারা প্রতিরোধ করবে তা তাদেরি ঠিক করতে হবে। ভারত গুরুঠাকুরের ভুমিকা নিচ্ছে কেনো?

    আমেরিকারও যুক্তি আছে ইরাকে হস্তক্ষেপ করার। সৌদিও নিজের যুক্তি দেখচ্ছে সিরিয়া ইয়েমেনের ওপোর যুদ্ধ আরোপিত করার। রাশিয়ার আফগানিস্থান বা আমেরিকার ভিয়েতনামে হস্তক্ষেপের প্রতিবাদ করার কোনো জায়গা থাকে না তাহলে।

    পাকিস্তান দাদরি হত্যা নিয়ে ভারতে বা বিহারী মুসলিমদের অধিকারের আছিলায় বাংলাদেশে হস্তক্ষেপ করলে আপত্তি করবেন কিসের ভিত্তিতে?

    ডিপ্লমেটিকালি চাপ সৃষ্টি করা এক জিনিষ আর প্রতক্ষ মস্তানী করা আরেক জিনিষ ।

    যা হচ্ছে তা ডিপ্লামেটিকালিও বাজে। পাকিস্তান অলরেডি চীনের কোলে। নেপলকেও সেদিকে ঠেলছি। শ্রীলন্কায় রাজাপক্ষ যাওয়ায় একটু স্বস্তি এলেও দীর্ঘস্থায়ী নাও হতে পরে। বাকি রইলো বাংলাদেশ। হাসিনার সময় সে ভয় না থাকলেও খালেদা এলে কি হবে জানা নেই । ভারত মোটামুটি চীন এর দ্বারা ঘেরাও হয়ে যেতে বসেছে
  • Ekak | 113.6.157.186 | ১২ অক্টোবর ২০১৫ ১৬:২৬686424
  • ভিয়েতনাম হস্তক্ষেপ এর প্রতিবাদ করিনা তো ! :) আমিতো বাংলাদেশ হস্তক্ষেপ এর ও সমর্থক। মানে সেই ইন্দিরা আমল নয় , এই মুহুর্তে বাংলাদেশ পুলিশ আর র যৌথ অপারেশন চালিয়ে মৌলবাদী দের সেনকে দেওয়া দরকার । ভুটান এ জাপান বড্ড বেশি নাক গলাচ্ছে , ভারতের হস্তক্ষেপ জরুরি । নেপাল এ সেই রাজা উল্টে যাওয়ার সময়েই শান্তিসেনা পাঠানো উচিত ছিল ।
  • PM | 116.78.86.156 | ১২ অক্টোবর ২০১৫ ১৬:৩৪686425
  • বোঝো ঃ)
  • Ekak | 113.6.157.186 | ১২ অক্টোবর ২০১৫ ১৭:০৭686426
  • দেখুন বিদেশ নীতি ব্যাপারটাই এরকম । ফরেস্ট ফায়ার কন্ট্রোল দেখছিলুম একবার। কন্ট্রোলদ বার্নিং বলে একটা মেথড ফলো করে। যেখানে আগুন তার চারপাশ ধরে যত ছোটখাটো শুকনো ঘাস পাতা সব গোল করে জ্বালিয়ে দেয় । ওগুলোই ফুয়েল । জ্বালিয়ে দিলে আগুন ছড়াবে না । বিদেশ নীতিও তাই । সারা পৃথিবী জুড়ে পাওয়ার ব্যালান্সিং চলছে । এদিকে ধাক্কা লাগছে ওদিকে ঠেলে বেরুচ্ছে । কেও মুখ থুবরে পরছে তাতে কারো স্বপ্ন ক্লিয়ার হচ্ছে । একটা গোটা মানবতা নামের আমসত্ত্বে এটা ধরানো সম্ভব না । এগ্রেসিভলি, দেশের বাইরে যত জায়গায় পাওয়ার আউত্রেজ তৈরী হচ্ছে সেখানে কন্ট্রোলদ অপারেশন চালাতে হবে ,ইকনমিক প্রেসার ক্রিয়েট করতে হবে । এগুলো রেগুলার ওভারহেড কস্ট । এটা রাত্রদিন করলে দেশ এর সীমানা পেরিয়ে ঝামেলা ভেতরে ঢুকবে কম । তখন নয় ভেঁপু -বায়ালা বাজিয়ে বিদেশনীতির প্রতিবাদে শান্তিমিছিল করা যাবেখন । কিন্তু সেই মিছিল টাও যাতে দেশের লোকে শান্তিপূর্ণ ভাবে করতে পারে তাই ওই কন্ট্রোলদ ফায়ার জারি রাখা জরুরি ।
  • b | 135.20.82.164 | ১২ অক্টোবর ২০১৫ ১৭:১০686427
  • শ্রীলংকায় শান্তিস্যানা পঠিয়ে যে কি হয়েছিলো সবাই জানেন। বহুদিন ভারতীয় আর্মির বড় বড় অফিসারেরা হলুদ ট্রাউজার পরে ঘুরে বেড়াতেন।
  • Ekak | 113.6.157.186 | ১২ অক্টোবর ২০১৫ ১৭:২৩686428
  • সে হবেই । আমি প্যান্দাব আর আমাকে ছেড়ে দেবে এ হয় নাকি । শ্রীলঙ্কায় আবার ঝামেলা লাগবে । এবার অন্যদিক থেকে । এই থেরবাদী বৌধ্ধগুলো জিনিস পিস ।
  • | 236712.158.8990012.147 | ২৭ আগস্ট ২০১৯ ১৪:১১686429
  • তুললাম
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু প্রতিক্রিয়া দিন