এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • aka | 34.96.82.109 | ২৮ অক্টোবর ২০১৫ ০৭:৩৪686284
  • বোঝো এর মধ্যে কোর্মা এসে গেল। নিন এবারে বোঝান কোনটা কি।
  • | 183.17.193.253 | ২৮ অক্টোবর ২০১৫ ০৭:৩৯686285
  • কোর্মা তো অনুপান। পোলাও এলে কোর্মা কেমনে দূরে থাকে?
  • কল্লোল | 111.56.189.251 | ২৮ অক্টোবর ২০১৫ ০৭:৪৯686286
  • কলকাতা বিরিয়ানির মাংস তো খেলে কোন মশলা টের পাওয়া যাওয়া না। তার মানে এই নয় যে মশলা নেই। বিরিয়ানিতে যে মশলা দেওয়া হয়, সেটাই দমপুখ্ত হতে হতে মাংসে মেশে।
    আমাদের পাড়ায় (কলকাতায়) একটা বৃহন্নলা আবাস আছে। ওদের একটাই উৎসব। তাতে ওরা বিরিয়ানি বানায় সেটা পাক্কি। তবে চাল কমদামের। চাল আধসেদ্ধ করে নামিয়ে নিয়ে অর্ধেক চালে জাফরান দেওয়া রং মেশায়। রংটা পয়সার অভাবে। তারপর কাঁচা মাংস আধ সেদ্ধ জাফরান-রং ও সাদা ভাতের সাথে মিশিয়ে, তাতে পরতে পরতে কাঁচা মাংস দিয়ে রান্না হয়। রান্না হতে পুরো একবেলা লাগে।
    যে পাত্রে রান্না হয় (একটা বিশাল হাঁড়ি), তার প্রায় গলা অবধি মাটি লেপে দেয়, যাতে তাপটা হাড়ির সব অংশে মোটামুটি সমানভাবে ছড়িয়ে যায়। হাঁড়ির ঢাকনা ময়দা দিয়ে সিল করা থাকে।
    উনুন। সেটা তৈরী হয় ইঁটের ওপর ইঁট বসিয়ে। কিন্তু এমনভাবে সাজানো হয় যে তাতে বেশ কিছু ফোঁকর থাকে। রান্না হয় কাঠকয়লায়। ফোঁকরগুলো থাকে উনুনে হাওয়া ঢোকানোর জন্য। যাতে আঁচ সব দিকে সমান হয়। এগুলো আমার বাসায় যে দিদি কাজ করতেন (যিনি ওদের সাথেই থাকতেন) তাঁর সূত্রে পাওয়া। খেতে হতো ভালো। তবে ঐ চালটা মেনে নিলে।
  • | 190.234.37.194 | ২৮ অক্টোবর ২০১৫ ০৭:৫৬686287
  • :) প্রেক্ষিত

    Name: Arpan

    IP Address : 74.233.173.203 (*) Date:27 Oct 2015 -- 08:03 PM

    শুধু ঝাল কেন, গাঁতিয়ে মিষ্টি ঢাললেও একই জিনিস দাঁড়ায়।

    (এই পাতাতেই কে যেন দিয়েছিল মিষ্টি দই দিয়ে মাটন রান্নার পদ্ধতি, অভাবে চিনি)

    Name: san

    IP Address : 113.245.12.22 (*) Date:27 Oct 2015 -- 09:05 PM

    ইয়ে , বাংলাদেশের কিছু ওয়েবসাইটে দেখেছি মিষ্টি দই দিয়ে মাংস রান্নার কিছু ট্র্যাডিশনাল (মানে ফিউশন না) রেসিপি সত্যিই আছে -
  • dd | 116.51.28.232 | ২৮ অক্টোবর ২০১৫ ০৮:২১686288
  • অ্যাতো, অ্যাতো বিরিয়ানি কেনো? টইএর পাতা তো খোলা যাচ্ছে না। চাদ্দিকে শুধু বিরিয়ানির স্মেল।আপনেদের জুজুবাদ ফুরিয়ে গ্যালো? নকু মাকুরা শেষ?

    বোঝা যাচ্ছে না ইতিহাসের পাতায় অমর করে রাখতে কোন টইতে নিজের সুপাচ্য ওপিনিয়নটি গেঁথে রাখবো? বিরিয়ানির উপরে টইতে টইটুম্বুর আজ টইপত্তর।

    একেক সময় মনে হয় ,গুচর সুধীজনকে বিভ্রান্ত করতেই এই সুক্ষ কৌশল। কলকেতার রাস্তায় বিমান বসুর মিছিলের পদাঘাতে সাম্রাজ্যবাদ কাৎরে মরছে, আর সেই অমোঘ সময়ে শেষ খাঁড়াটি বাড়ীতে জমা দিয়ে, আপনেরা হামলে পরছেন বিরিয়ানির উপর।
  • dd | 116.51.28.232 | ২৮ অক্টোবর ২০১৫ ০৮:২২686289
  • যান,যান। বিরিয়ানির উপরে আমার অমুল্য মন্তব্য জানতে হলে শিবাংশুর টইতে ঘুরে আসুন।
  • aka | 34.96.82.109 | ২৮ অক্টোবর ২০১৫ ০৮:২৬686290
  • আদৌ না, শিবান্গ্শুদার টইতেও এসবের উত্তর নাই।

    ১) রন্ধন পদ্ধতি

    ২) মশলা

    এদের পার্মু কম্বি তে কত কি হয়।

    রয়্যালের বিরিয়ানি নাকি লক্ষ্নৌ স্টাইল।

    কলকাতা বিরিয়ানি নয়। কেন? কে দিবে তার সদুত্তর?
  • TB | 118.171.131.189 | ২৮ অক্টোবর ২০১৫ ০৮:২৮686291
  • সে মন্তব্য কি এখোন গোকুলে বাড়িছে?

    না কি সে সকোলই মায়া ??
  • TB | 118.171.131.189 | ২৮ অক্টোবর ২০১৫ ০৮:২৯686292
  • নাহ, মায়া নয়! কায়াই বটে!
  • SS | 160.148.14.8 | ২৮ অক্টোবর ২০১৫ ২০:৩৮686294
  • aka,
    আমি যতটা বুঝেছি পোলাও আর বিরিয়ানি তে তফাৎ হল রান্নার পদ্ধতিতে। পোলাও রান্নায় চাল আর মাংস প্রথমে একটু ভেজে নিয়ে (যাকে বলে সটে) পরিমানমত লিকুইড (জল বা স্টক) মিশিয়ে কম আঁচে সেদ্ধ করা হয়। অর্থাৎ কুকিং মেথড হল স্টিমিং। কিন্তু বিরিয়ানি তে আধসেদ্ধ ভাত আর মাংস লেয়ারে সাজিয়ে কম আঁচে রান্না হয়। এতে কুকিং মেথডকে বোধহয় ব্রেজিং বলা যায়, যা কিনা ড্রাই হিট আর ময়েশ্চারের কম্বিনেশান। এছাড়া বিরিয়ানিতে কোনো লিকুইড অ্যাড করা হয় না। মাংস থেকে যেটুকু ময়েশ্চার বের হয় তাতেই রান্না হয়। আর এই কাচ্চি বিরিয়ানিটা একটু অডবল। এটা বোধহয় খালি কলকাতা আর বাংলাদেশেই পাওয়া যায়। ট্র্যাডিশনাল বিরিয়ানিতে কাঁচা মাংস ব্যবহার করা হয় না। তবে কাচ্চি হলেও সেখানেও লিকুইড অ্যাড করা হয় না। মাংস থেকে যেটুকু ময়েশ্চার বের হয়, তাতেই রান্না হয়।
  • সে | 204.230.159.247 | ২৮ অক্টোবর ২০১৫ ২২:০৯686295
  • ওটা বাঙালি পোলাও। অন্য পোলাওয়ে জল দেয়া নিষিদ্ধ।
  • | 236712.158.8990012.177 | ২৯ আগস্ট ২০১৯ ২২:১৩686296
  • !!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন