এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • হিরোশিমা নাগাসাকি

    dd
    অন্যান্য | ১৩ আগস্ট ২০১৫ | ৩৮৭৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Atoz | 161.141.84.176 | ২৪ আগস্ট ২০১৫ ২২:৫৯686059
  • কিন্তু ওরা তো বলবে, কঙ্কাল তো নেই!!! পুড়িয়ে দিয়েছে তো! মিশে গেছে ধুলোয় মাটিতে হাওয়ায় জলে ইত্যাদিতে।
  • dd | ২৪ আগস্ট ২০১৫ ২৩:০০686060
  • দেখি তো
  • dd | ২৪ আগস্ট ২০১৫ ২৩:০০686061
  • ইয়েস। হয়েছে। ওঃ দ্রির তুলোনা নেই
  • দ্রি | 99.105.194.91 | ২৪ আগস্ট ২০১৫ ২৩:০১686062
  • সংখ্যা আমার কাছে খুব বড় জিনিষ। দশ, একশো, এক হাজার, দশ হাজার, এক লাখ এগুলো সব আলাদা আলাদা সংখ্যা। এদের ইম্প্যাক্টও ভিন্ন।
  • দ্রি | 99.105.194.91 | ২৪ আগস্ট ২০১৫ ২৩:০৩686063
  • মজার ব্যাপার হল, হ্যারল্ড টিম্পার্লী নানকিং ওয়ার ক্রাইম ট্রাইবিউনালে সাক্ষ্য দিতে আসেন নি।
  • | 24.99.161.139 | ২৪ আগস্ট ২০১৫ ২৩:০৫686064
  • ইকি! হয়েছে তো শিখিয়ে দিলাম বলে আমারে একটা থ্যাঙ্কু দেন।
    ;-)
  • দ্রি | 99.105.194.91 | ২৪ আগস্ট ২০১৫ ২৩:০৭686065
  • ইতিহাসের বিকৃতি এইভাবেই হয়।

    ৪০,০০০ এর ৩০% হয়ে যায় দুই লাখ। আর দ হয়ে যায় দ্রি।
  • | 24.99.21.111 | ২৪ আগস্ট ২০১৫ ২৩:১৬686066
  • :-))))
  • Atoz | 161.141.84.176 | ২৪ আগস্ট ২০১৫ ২৩:১৭686067
  • এরে কয় বিবর্তন ! ঃ-)
  • দ্রি | 99.105.194.91 | ২৪ আগস্ট ২০১৫ ২৩:১৮686069
  • নানকিং আক্রমণের খুব ডিটেল্‌ড বর্ণনা রিকনস্ট্রাক্ট করা হয়েছে নিউজপেপার আর্টিক্‌ল, সৈন্যদের চিঠি ইত্যাদি নিয়ে।

    চীনারা যখন শহরের মধ্যে কোনঠাসা তখন তাদের লীডার শহর ছেড়ে পালিয়ে যায়। চীনা সৈন্য অফিশিয়ালি সারেন্ডার করেনি। এবং কিছু চীনা সৈন্য পোষাক বদলে বিদেশীদের জন্য বানানো নো-কমব্যাট জোনে ঢোকে, অস্ত্রশস্ত্র মজুত করে। জাপানী সৈন্যরা তাদেরকে খুঁজে খুঁজে মেরেছিল।
  • দ্রি | 99.105.194.91 | ২৪ আগস্ট ২০১৫ ২৩:৩১686070
  • ইউ এন চার্টার এই ব্যাপারে খুব ক্লিয়ার। যদি একজন সৈনিক তার ইউনিফর্ম পরা অবস্থায় সারেন্ডার করে তখন সে ইন্টারন্যাশানাল কনভেনশান অনুযায়ী কিছু কিছু প্রোটেকশান পায়। এরকম একজনকে মেরে ফেলা ওয়ার ক্রাইম হিসেবে গণ্য হবে। আবার সিভিলিয়ানকে মেরে ফেলাও তাই। কিন্তু একজন কমব্যাট্যান্ট যদি পোষাক বদলে সিভিলিয়ানের সাথে মিশে যায়, ধরা পড়ার পর সে প্রোটেকশান পায় না।

    ইন্টারেস্টিংলি, ডোনাল্ড রামসফেল্ড টেররিস্টদের সম্বন্ধে একই কথা বলেছিলেন। অনেকে বলেছিলেন, গুয়ান্টানামো বের বন্দীদের পিওডাব্লু স্টেটাস দেওয়া হোক। রামসফেল্ড বলেছিলেন ওরা তো কোন ইউনিফর্ম পরা অবস্থায় ধরা পড়েনি। ওরা ঐ স্টেটাস পাবে না।
  • dd | ২৪ আগস্ট ২০১৫ ২৩:৪২686071
  • ওহো। ওহো। ওটা সিংগুল ডি না কি?

    দৃ সাহেব, আমার থেংকু টা এখুনি দ কে ফিরৎ দ্যান। তবে "তুলোনাহীন" খেতাবটা নিজের কাছে রাখতে পারেন।
  • দ্রি | 99.105.194.91 | ২৪ আগস্ট ২০১৫ ২৩:৪৪686072
  • নানকিং কিছু জেনুইন জাপানী ওয়ার ক্রাইম আছে। ইয়াংসি নদীর ধারে কিছু সারেন্ডার করা চীনে সৈনিক। সংখ্যায় ফিউ থাউজেন্ডস। লাখের ধারে কাছেও না।
  • amit | 37.33.251.184 | ২৪ আগস্ট ২০১৫ ২৩:৫১686073
  • সিন্থেটিক অয়েল দেখে ভাবলাম একটু ফান্ডা দিয়ে যাই, বেশ কিছু কাজের সুযোগ জুটেছিল এই মাল নিয়ে কযেক বছর আগে।

    সিন্থেটিক অয়েল আর একটা প্রসেস জার্মানি তে আবিস্কার হয়েছিল, ফিশার ত্রপ্স বলে, আইরন আর কোবাল্ট ক্যাটালিস্ট দিয়ে বানানো যেত। কয়লা থেকে সিনথেসিস গ্যাস তৈরি করে সেটাকে আবার সিনথেসিস করে wax বানাও, আবার সেটাকে হাইড্রোজেন দিয়ে ক্রাক করে সিন্থেটিক অয়েল। জার্মানি-র রুহ্র বেল্টে অনেক কয়লা ছিল। খুব ঝামেলার আর খরচের প্রসেস, কিন্তু তখন আর জার্মানি-র উপায় ছিল না।

    পরে জার্মানির থেকে সাউথ আফ্রিকা ওই টেকনোলজি কেনে, যেহেতু তাদেরকে আরব দেশ গুলো তেল দিতনা। ১৯৫০ এর পরে ওরাই একমাত্র এই ভাবে বানাত , ১৯৯০ এ মালয়েশিয়া তে একটা গ্যাস বেসড ছোট প্লান্ট তৈরি হয়। পরে কাতার এ এই টেকনোলজি ন্যাচারাল গ্যাস থেকে প্রসেস করেছে । কিন্তু এত ঝামেলার প্রসেস আর এত কমপ্লেক্স, প্রজেক্ট ইকোনমিক্স একেবারেই দাড়ায়নি। আর কোথাও সেরকম উত্সাহ দেখায় নি কেও, তেলের দাম ১০০-১৫০ ছাড়ালে হয়ত আবার শুরু হবে।

    কোথায় একটা পড়েছিলাম রুমানিয়াতেও অয়েল ফিল্ড ছিল, হিটলার এর হিটলিস্ট এ তাই রুমানিয়া শুরুতেই ছিল একদম।
  • দ্রি | 45.0.127.52 | ২৪ আগস্ট ২০১৫ ২৩:৫৬686074
  • নানকিংএর অ্যাট্রোসিটি নিয়ে জাপানে জনমত গড়ে ওঠে নাইন্টিন সেভেন্টীজে, হন্ডা কাৎসুইচির লেখায়। ঐ সময় ছিল, সাইনো-জাপানীজ রিকনসিলিয়েশানের সময়। দোষ স্বীকার, ক্ষমা চাওয়া ইত্যাদি ঐ সময় থেকেই শুরু হয়।

    এবং ক্রিটিকাল, ফ্যাক্ট বেস্‌ড স্টাডি মার খায়।
  • dd | ২৪ আগস্ট ২০১৫ ২৩:৫৯686075
  • একজন জাপানী মিডিয়া টাইকুন, Tsuneo Watanaby, নিজেই পয়সা খরচা করে জাপানী ওয়ার ক্রাইম ইনভেস্টিগেশন করেন। কিন্তু দেশের লোকেদের বিরাগভাজন হন।

    জাপানীরা চীনে "Three all নানে অফেনসিভ শুরু করেছিলো। মানে Kill all,burn akk,destroy all। এক এস্টিমেটে "several million" চীনা মারা যায়।

    তবে সংখ্যা নিয়ে তো খুব জোর গলায় কিছু বলা যায় না।তাই একটা "সেভেরাল মিলিয়ন" গোছের বলতে হয়।
  • dd | ২৫ আগস্ট ২০১৫ ০০:০৩686076
  • রুমানিয়াতে বেশ ভালো তেলের যোগান ছিলো। জার্মানী খুবি ডিপেন্ডেন্ট ছিলো ঐ তেলের উপর।

    যখন মস্কোকে প্রথমেই কবজা না করে হিটলার ককেসাসের দিকে তার সেনাদের পাঠালেন তখোন তাঁর বড়ো বড়ো জেনারেলেরা চটেই কাঁই। আড়ালে বলতেন "এই হিটলার দেখছি, যুদ্ধ টুদ্ধ কিছুই বোঝে না"। হিটলার এ সব শুনে বলেছিলেন "হায়, আমার জেনারেলগুলো ইকনোমিক্স কিছুই বোঝে না"।
  • দ্রি | 202.99.246.164 | ২৫ আগস্ট ২০১৫ ০০:০৮686077
  • ঠিক ঠিক। রোমানিয়ায় তেল ছিল এবং হিটলার রোমানিয়া দখল করেছিল। আমেরিকানরা সেগুলোয় বোম মেরে দিয়েছিল।

    সব চেয়ে বড় আয়রনি হল, যে জাপান অয়েল এম্বার্গোর চাপে পড়ে পার্ল হার্বার আক্রমণ করল, তারা হাওয়াইয়ের বিরাট তেলের ট্যাঙ্কগুলোতে বোম ফেলতে ভুলে গেল। সেগুলো যুদ্ধজাহাজগুলোর পাশেই ছিল। দশ বছর ধরে জমা করা তেল। ঐ তেল আমেরিকা বয়ে নিয়ে গিয়ে একে একে সব প্যাসিফিক আইল্যান্ডগুলোতে স্টক করবে, যুদ্ধের প্রস্তুতি হিসেবে। কোন কোন কমেন্টেটার মনে করেন, পার্ল হার্বারের সময় ওয়াহুর তেলের রিজার্ভ যদি জাপান ধ্বংস করে দিতে পারত তাহলে যুদ্ধ আরো দু বছর বেশী চলত।
  • দ্রি | 202.99.246.164 | ২৫ আগস্ট ২০১৫ ০০:১৬686078
  • চীনে জাপানী অত্যাচার আর নানকিংএ জাপানী অত্যাচার তো এক কথা নয়।

    নানকিং বিশেষ ভাবে সেন্সেশানালাইজ্‌ড। বহু প্রচারিত। এবং অনেকটাই ঢপের ওপর দাঁড়িয়ে।

    জাপানীরা কলোনিস্ট হিসেবে অত্যাচার করেছে, আরো পাঁচটা কলোনিস্টের মতই। তাদের চেয়েও বেশী করেছে বলে যদি কেউ বলে তাহলে সেটা প্রপারলি এস্ট্যাব্লিশ করার ব্যাপার আছে।
  • দ্রি | 202.99.246.164 | ২৫ আগস্ট ২০১৫ ০০:২৩686080
  • এবং আমি যতদূর জানি, ওয়ার ক্রাইম ট্রাইব্যুনালে স্পেসিফিকালি নানকিংএর ইনসিডেন্টের জন্য শাস্তি পেয়েছেন মাত্র একজন জাপানী জেনারাল। অন্যান্য জায়গায় অনেক অত্যাচারে অনেকে শাস্তি পেয়েছেন।
  • avi | 113.252.164.59 | ২৫ আগস্ট ২০১৫ ০০:৩৪686081
  • অনেক ধন্যবাদ। ব্যাপারটা জেনে খুব ভালো লাগলো। এটার ওপর আরো পড়াশোনার উত্সাহ পেলাম। ঃ)
    আচ্ছা, ওয়ার ক্রাইম ট্রাইবুনালে মিত্রপক্ষের কারো বিচার হয়েছে?
  • amit | 190.148.69.210 | ২৫ আগস্ট ২০১৫ ০৩:৩৮686082
  • এই বিষয়টা নিয়ে কিছু অথেন্টিক লিংক দিননা , আরো জানার ইচ্ছে আছে। উইকিতে সব ডাটা ভালিডেট করা মুস্কিল।
  • দ্রি | 99.105.194.91 | ২৬ আগস্ট ২০১৫ ২২:৩৬686083
  • আমার মনে হয় দুটো সাইডের ভিউই পড়ুন। দেখুন কোনটা বেশী কনভিন্সিং লাগে।

    চাইনীজ ভিউএর জন্য পড়ুন, আইরিস চ্যাংএর 'দা রেপ অফ নানকিং দা ফরগট্‌ন হলোকস্ট অফ ওয়ার্ল্ড ওয়ার টু'।

    আর স্কেপ্টিকাল জাপানীজ ভিউএর জন্য পড়ুন, হিগাশিনকানো শুদোর 'দা নানকিং ম্যাসাকার ফ্যাক্ট ভার্সেস ফিকশান'।

    বিটারলি কনটেস্টেড এই ইস্যু। দুদলই কিছু সত্যি বলছে, কিছু মিথ্যে বলছে। এই সত্যি মিথ্যের ঠাস বুনোটে সবচেয়ে ইলিউসিভ হল জাস্টিস।

    নানকিংএর ট্রাইবিউনালে একমাত্র ডিসেন্টিং ভয়েস রাধাবিনোদ পাল বলেছিলেন,

    "It has been said that a victor can dispense to the vanquished everything from mercy to vindictiveness; but the one thing the victor cannot give to the vanquished is justice. At least, if a tribunal be rooted in politics as opposed to law, no matter what its form and pretenses, the apprehension thus expressed would be real, unless 'justice is really nothing else than the interest of the stronger'.
  • দ্রি | 99.105.194.91 | ২৬ আগস্ট ২০১৫ ২২:৩৮686084
  • @অভিঃ না। এই প্রসঙ্গে জাস্টিস পাল আরো বলেছিলেন,

    Only if the victors submit themselves to the same law, which they wish to impose on the vanquished states, will the idea of international justice be preserved.
  • avi | 113.252.164.59 | ২৭ আগস্ট ২০১৫ ০০:৩৫686085
  • ধন্যবাদ। ওই রেপ অফ নানকিং বইটাই পড়েছিলাম। অন্য ভার্শনটা এবার দেখতে হবে। ধুত, আজকাল চুরিচামারি করে সময় জোগাড় করতে হচ্ছে। :(
  • dd | ২৭ আগস্ট ২০১৫ ০৯:২১686086
  • তবে এ ও ঠিক, দৃ সাহেব, যে এমন কোনো ঘটনা নেই দুনিয়াতে ,স্পেশালি সেটা যদি ৭০-৭৫ সাল আগে হয়, যাতে কোনো "কন্ট্রোভার্সি" বা ডাউট নেই। একটাও নয়।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন