এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • পুজোআচ্চা আচারবিচার কি তরতরিয়ে বাড়ছে?

    π লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ১৮ সেপ্টেম্বর ২০১৫ | ৪৮৬৭৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • sosen | 184.64.4.97 | ০১ নভেম্বর ২০১৫ ১০:৫৫684542
  • আতোজের জন্য, ছিছিক্কারে মর্মাহত হয়ে

    https://en.wikipedia.org/wiki/Sturmabteilung

    নিচের দিকে বাকি রংগুলো-ও দেওয়া আছে--
    (ভাগ্যিস গুগল ছিল)
  • সে | 198.155.168.109 | ০১ নভেম্বর ২০১৫ ১৩:২০684543
  • না, আতজকে বলিনি।
  • সুরভিত অ্যান্টিসেপ্টিক ক্রীম | 117.167.108.74 | ০১ নভেম্বর ২০১৫ ১৩:৩৫684544
  • সোসেন ম্যাডাম এট্টু Haykin এর বইটা পড়ে ন্যান, ব্যাক প্রোপাগেশন করতে সুবিধা হবে :-p
  • potke | 126.202.153.170 | ০১ নভেম্বর ২০১৫ ১৩:৫৩684545
  • NN নিয়ে নাড়া ঘাঁটা চলছে বোঝা যাচ্ছে ঃ)
  • সুরভিত অ্যান্টিসেপ্টিক ক্রীম | 117.167.108.74 | ০১ নভেম্বর ২০১৫ ১৪:০৭684546
  • ঃ-) চাক্ষুষ দেখছি - সিগময়েড নিউরনের খেলা :-p

    আরেকটা হেব্বি বই পড়ছি - Human Thought Modelling - Blueprint for a Human Mind by Lawrence Byng - অলরেডি কাজে লাগতে শুরু করেছে।
  • 0 | ০১ নভেম্বর ২০১৫ ১৪:২৯684547
  • মুশকিল হচ্ছে যে, প্রচলিত অর্থে ধর্ম মানে তো শুধু অন্ধবিশ্বাস নয়। যদিও সেটাই আসল ব্যাপার, কিন্তু, তার সাথে, মানে তাকে আশ্রয় ক'রে বহুকালের ভাষাজাতিসাংস্কৃতিক ঐতিহ্য জড়িয়ে থাকে। তার সাথে থাকে মানুষের বিবর্তিত চেতনায় তৈরী হওয়া বা "আবিষ্কৃত" হওয়া মনুষ্যত্বের মূল ধারণাগুলো - অহিংসা, ন্যায়, সততা, এ'সব।

    এই ধারণাগুলো যে সময় যাদের মনে এসেছিল, ইতিহাসের হিসেবমতো সেই সময় তারাও কিন্তু অন্ধবিশ্বাসী ছিল!
    মানে, মনুষ্যত্বের শ্রেষ্ঠ ধারণাগুলো এসেছে একদিকে অজ্ঞানতা-অন্ধবিশ্বাস এবং অন্যদিকে বিবর্তিত চেতনায় যুক্তির শুভবুদ্ধি - এই দুটো একেবারে বিপরীত অবস্থার টানাপোড়েন থেকেই।

    অন্ধবিশ্বাস ছাড়াও ধর্ম থাকতেই পারে, এবং আছেও। প্রাতিষ্ঠানিক ভাবেও আছে এবং ব্যক্তিগত ভাবেও দিব্যি আছে। মানে, যাদের মনে অন্ধবিশ্বাস একেবারেই নেই, অথচ তার আশ্রিত ভাষাজাতিসাংস্কৃতিক ঐতিহ্যের মাঝে মনের আনন্দ ও শান্তির সাথে নিজেকে খুঁজে নিতে কোনো অসুবিধে নেই।

    সমস্যটা এখানেই। ধর্ম এখানে নিজেকে ছাপিয়ে হয়ে উঠেছে জাতির পরিচয়ের বাহক। দুর্গা কিংবা আল্লা সত্যিই আছেন কিনা সেটা আর বড় ব্যাপার নয়, পুজোর আনন্দ নেওয়া বা ঈদের খুশিতে মেতে ওঠা , এটাই আসল ব্যাপার - আইডেন্টিটি তৈরী হয়ে ওঠে। মেলবন্ধনও হয়। ঈদের খুশিতে যার আইডেন্টিটি সেও তিব্যি পুজোর আনন্দে মেতে ওঠে, কিংবা উল্টোটা। তবুও আইডেন্টিটি তো ঠিকই থাকে।

    এবার যখনই কোনো স্ট্রেস্‌/স্ট্রাইফ্‌ তৈরী হয়, এই আইডেন্টিটি'ই তখন মারাত্মক চেহারা নেয়।
  • potke | 126.202.153.170 | ০১ নভেম্বর ২০১৫ ১৪:৩৬684548
  • নরম কপি হ্যাস?
  • সুরভিত অ্যান্টিসেপ্টিক ক্রীম | 117.167.108.74 | ০১ নভেম্বর ২০১৫ ১৪:৪৩684549
  • কাল পাঠ্যে দেবো
  • Bratin | 11.39.36.36 | ০১ নভেম্বর ২০১৫ ১৫:৫৪684550
  • সে দি র তো কে জি নি র নিয়ে অনেক প্রত্যক্ষ এক্সপেরিয়েন্স থাকবে দীর্ঘ রাশিয়া বাসের কারনে। কিছু কিছু লেখো না এই " মহান" বাহিনী র খরর জেনে আলোকিত হই। ঃ))))
  • ranjan roy | 131.245.147.29 | ০১ নভেম্বর ২০১৫ ১৬:০৩684552
  • O কে বড় হাতের্ক।

    সে,
    (একটু ভয়ে ভয়ে)ঃ))
    যদ্দূর মনে পড়ছে ব্ল্যাক শার্ট? বা ব্ল্যাক হান্ড্রেড ১৮৯৫ থেকে ১৯০৫ এর সময়ে জারিস্ট রাশিয়ায় ক্যাডেট ইত্যাদি এলিটিস্ট দক্ষিণপন্থী পার্টির গুন্ডাবাহিনী। শ্রমিক ধর্মঘট ইত্যাদি ভাঙার কাজে ব্যবহৃত হত। আর ব্রাউন শার্ট জর্মনীতে নাজি উৎথান কালীন ওদের যুব লীগ।

    প্লীজ শুধরে দেবেন। কারণ রাশিয়া নিয়ে আমার পড়াশুনো ২২ বছরে আটকে গেছে। ভুলের চান্স খুব বেশি।
  • | 229.64.75.126 | ০১ নভেম্বর ২০১৫ ২৩:১০684553
  • Name: Ekak

    IP Address : 125.99.196.27 (*) Date:30 Oct 2015 -- 04:49 PM

    এর আরেকটা ব্যাখায় হয় পিএম । নিজের বাড়িতে বাম রাজনীতি তে যুক্ত মানুষজন না থাকলে বা সোজা কথায় দলের লোক না হলে এলসি বলতেন : জলে বাস করে কুমিরের সঙ্গে বিবাদ করছেন দাদা ?

    এই বিষয়ে একচুয়ালি তর্ক করে লাভ নেই। যাঁরা বাম রাজনীতির লোক বা তাঁদের ঘনিষ্ট তাঁদের পারসনাল অভিজ্ঞতা কোনভাবেই আমাদের সঙ্গে মিলবে না যাদের বাম না হবার কারণে বাড়ির দেয়ালে নিজের রং করা থেকে গ্রিল বসানো ( ডানকুনি হাউসিং -বিরানব্বুই সাল । পার্টি ঘনিষ্ট কন্ত্রাক্তর সবাইকে গ্রিল বেচ্ছিল । আমরা নিজেদের দিসায়নে বানিয়ে নিয়েছিলুম বলে গৃহপ্রবেশ এর দিন এসে গুন্ডামি করা হয় ) থেকে কলেজের ক্যান্টিন সর্বর্ত্র (দু হাজার এক , বেলঘরিয়া মিশন , কাট্টা নিয়ে ঘুরত প্রেমিসেস এর মধ্যে ) অসহ্য দাদাগিরি মেনে নিতে হয় ।

    এখন যদি বলেন এসব এর আগেও ছিল একশবার মানব । প্রিভিয়াস কংগ্রেস আমলেও মুড়ি-মুরকির মত দাদ্গিরি-লাশ ফেলা হয়েছে । আমি তো সর্বদাই বলি বাঙালি অপরাধপ্রবন জাতি । দল পাকিয়ে হেনস্থা করা এদের রক্ত-মজ্জায় আছে । কিন্তু এই সিপুএম মানে শিক্ষিত -সমস্কিতি এসব শুনলে জাস্ট বিচিতে অম্রুতাঞ্জন মাখিয়ে ছেড়ে দিতে ইচ্ছে করে ।

    তবে কিসিন্ডিকেট রাজের শুরু আরো আগে? ১৯৯২ সালে?
  • সিকি | 165.136.80.161 | ১৮ অক্টোবর ২০১৬ ১২:২৪684554
  • ১২ পাতায় - ঈশান, ৩০শে অক্টোবর ২০১৫ঃ

    "দুগ্গাপুজো নিয়েও আমার প্রচুর ক্রিয়েটিভ আইডিয়া আছে। যেমন ভাসানটাকে একটা উৎসবের রূপ দেওয়া। দশমীতে দুপুর বারোটা থেকে রাত বারোটা অবধি শোভাযাত্রা যাবে।একেকটির পনেরো মিনিট বা আধঘন্টার স্লট। নাচতে নাচতেই যাবে, সে কত্থকই নাচুক, আর ভাংরা। শ্রেষ্ঠ শোভাযাত্রা প্রাইজ পাবে। প্রতিমাগুলো না ফেলে দিয়ে জমিয়ে রাখা হবে কোনো একটা জায়গায়। দুগ্গাপুজোর ডেকরেশন আর এই শোভাযাত্রাকে ঠিকঠাক সেল করতে পারলে টুরিজমের দিগন্ত খুলে যাবে। "

    মামু কি তিনোর থিংকট্যাংক জয়েন করেই ফেললো?
  • Triptolemus | 125.112.74.130 | ১৮ অক্টোবর ২০১৬ ১২:২৮684555
  • ডেরেক গুরু পড়ে।
  • pi | 192.253.196.11 | ১৮ অক্টোবর ২০১৬ ১৫:৩২684556
  • প্রতিমা আর প্যান্ডেল জমিয়ে রাখা তো সেই কবে থেকে বলছি ।
  • একক | 53.224.129.44 | ১৮ অক্টোবর ২০১৬ ১৫:৪০684557
  • মমতা ক্ষমতায় আসার পর থেকেই হচ্ছে । প্রতিমা গুলো স্পন্সর করে তৃণর ইনভেস্টর । তারপর সেগুলোই আবার কিনে নিয়ে বিভিন্ন প্রমদকানন -টুরিস্টস্পটে পাঠিয়ে দেওয়া হয় । ইনভেস্টরের লাভ । সরকারের দু পয়সা খরচ এবং শিল্পসামগ্রীর সংরক্ষণ ।
  • পাই | 57.29.212.27 | ২৭ আগস্ট ২০১৭ ০৯:১৮684558
  • স্বপ্নময় চক্রবর্তীর নিচের এই পোস্টটা পড়ে প্রশ্ন পেল, পবতে পাড়ার মোড়ে মোড়ে গণেশপুজো কারা করছে? বিজেপি না তৃণমূল, না দুই দলই?
    কাল আসামের এক ছোট শহরেও দেখি মোড়ে মোড়ে প্যাণ্ডেল, গণেশের মূর্তি আর হিন্দিতে ভজন টজন। একজন জিগেশ করলেন, এসব করে সাংস্কৃতিক আত্তীকরণের কারণই যদি দেখানো হয়, তাহলে তো মহারাষ্ট্রেও বিহু নাচ কি বরাক উপত্যকার বৌ নাচ হোয়া উচিত, তা কী হয়? তাও এগুলো মোটামুটি পুরোই সাংস্কৃতিক ব্যাপারস্যাপার, সেরকম ধর্মীয় অনুষংগ ছাড়াই, যেখানে যে গণেশ পুজো এই পব বা আসামে দেখছি, জাস্ট ধর্মীয় অনুষ্ঠানই। মারাঠি গান ও তো বাজতে শুনলাম না, সব হিন্দি ভজন পূজন। পশ্চিমবংের কী খবর? এই গণেশ পুজোর উদ্যোক্তা কারা? মারাঠিরা হলে কিছু বলার নেই। বাংালিরাই হলে মহারাষ্ট্রে মারাঠিদের উদ্যোগে দুর্গাপুজো হয় কিনা প্রশ্ন উঠবে। আর অমারাঠি অবাংালিদের উদ্যোগে হলে তো আরোই অনেক প্রশ্ন উঠবে।
    সেরকম হলে বাঙালি জাতীয়তাবাদ নিয়ে যাঁ্রা বলেন, তাঁদের এই নিয়ে আপত্তি নেই?
    রামনবমীর কাউণ্টারে যে হনুমানপুজো নেমেছিল, সেটা কীরকম কী বাঙালি সংস্কৃতি, সেটাও জানতে আগ্রহী।
    আলো দিন।
    ----
    স্বপ্নময় চক্রবর্তী লিখেছেন ঃ বিজেপি এবং টিএমসি যে ভাবে ধর্ম কিতকিত খেলায় মেতেছেএর ফল কি হবে? এখানে হরিয়ানা হবে না তো? এ পাড়ায় ২ কিলোমিটারের মধ্যে ৮ টা গনেশ পুজো। তারস্বরে মাইক। হনুমান পুজো। টিভি সিরিয়ালে অলৌকিক কান্ড সব পুজো প্যান্ডেলে নেতা রা কপালে তিলক পরে ঘুরছে। তান্ত্রিক কাজ কর্ম বেড়ে গেছে। মানুষ মরছে। জ্যোতিষ চ্যানেল গুল অক্সেজেন পাচ্ছে। যুক্তিহীনতার যে চাষ আবাদ করছে দল দুটো, পরে সামলাতে পারবে তো?
  • sm | 52.110.143.224 | ২৭ আগস্ট ২০১৭ ০৯:৩৭684559
  • কম্যুনিস্ট সরকারের আমলে সন্তোষী মা ,রাস্তার মোড়ে মোড়ে শনি পুজোর বাড় বাড়ন্ত লোকে দেখেন নি বলছেন?
    কলকাতার বাঙালি আঁতেল দের তো আদিখ্যেতার সীমা নেই। এখানে সব্বাই খুব উদার মনা!
    তো অবাঙালিদের গণেশ পুজো কলেবরে বৃদ্ধি পাবে তাতে আশ্চর্য্যের কি আছে?বিহারের লোকরা গত ১০০ বছর ধরে ছ ট পুজো করে আসছে। সে বেলায় তো কারো চোখ পড়েনি?
    মহারাষ্ট্র দিল্লি তে প্রচুর দূর্গা পুজো হয়। নিশ্চয় স্থানীয় লোকজনদের সাপোর্ট থাকে। নয়তো এতো সংখ্যক পুজো হতে পারতো?যা কিনা দিনকে দিন বেড়ে চলেছে।
    বিহু পুজো ঠিক বুঝিনা। আসলে ক্ষেতি নাই।
  • pi | 57.29.220.209 | ২৭ আগস্ট ২০১৭ ০৯:৩৮684560
  • সাপোর্ট থাকা আর উদ্যোগে হওয়া কে এক জিনিস বলেনা বলেই জানতাম।

    আর শনিপুজো ইত্যাদি নিয়ে আমার প্রথম পোস্টেই লেখা আছে।
  • sm | 52.110.143.224 | ২৭ আগস্ট ২০১৭ ০৯:৫১684561
  • পুজোর উদ্যোগে আবার কাঠখড় পোড়াতে হয় নাকি?
    ফান্ডিং থাকলেই পুজো হয়। এতে রাজনৈতিক নেতার ও দরকার নাই।
    মাড়োয়ারি ,গুজুদের পয়সা আছে। যদি আরো বেশি ঢালে তো আরো বেশি গণেশ ,সন্তোষী মায়ের পুজো হবে। এতে আশ্চর্য্যের কি আছে!এই তো সেদিন দেখলাম বেশ কিছু অঞ্চলে দিগম্বর বাবার ফ্লেক্স ঝুলছে।
    কিছু বলতে গেলেই তো আঁতেল রা ছুটে আসবে।
  • PT | 213.110.242.22 | ২৭ আগস্ট ২০১৭ ১১:৩৮684564
  • তিনো একটি আদর্শহীন, অন্তঃসারশূন্য দল। তাই বিজেপির এজেন্ডাতে ঠেকাতে গিয়ে বিজেপির হাতেই শেষপর্যন্ত খেলছে তিনোরা। আর এই সব পূজোর বাড়বাড়ন্ত সরাসরি তিনো নেতাদের প্রকাশ্য সমর্থন ও সহায়তাতেই হচ্ছে। কোন চিন্তা ভাবনা ছাড়াই নির্বোধের মত অবাঙালীদের ঘাড়ে বন্দুক রেখে দায় এড়ালে চলবে?

    "শোভনদেব থেকে শশী পাঁজা, একাধিক পুজোয় ব্যস্ত। শুধু হাবড়াতেই ১১টা গণেশ বন্দার উদ্বোধন হয়েছে মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের হাত ধরে। বিধাননগরে গণেশ আরাধনায় সামিল মেয়র সব্যসাচী দত্তও। ..........
    বিজেপি-কে কোথাও দাঁত ফোটানোর সুযোগ দেওয়া যাবে না, বলেই দেওয়া হয়েছিল জেলার নেতা-কর্মীদের। বস্তত, সেই রামনবমীর পরে হনুমান জয়ন্তী, রথযাত্রা বা এখন গণেশ পুজো— বিজেপি আর এঁটে উঠতে পারছে না তৃণমূলের সঙ্গে প্রতিযোগিতায়।"

    কিন্তু তার চাইতেও বড় প্রশ্ন, এই পূজোর টাকা কে জোগাচ্ছে?
    "এই গণ-হারে গণপতি পুজোর জন্য তহবিল কোথা থেকে আসছে? বাড়ি বাড়ি গিয়ে গণেশ পুজোর চাঁদা কাটার চল তো চোখে পড়ছে না। খোঁজ করলে দেখা যাচ্ছে, গণেশ আছেন অনেক রকম— নেতাদের গণেশ, সিন্ডিকেটের গণেশ, প্রোমোটারের গণেশ, ব্যবসায়ীর গণেশ। শিল্প নেই, চাকরি নেই।
    *****বিষণ্ণতার এই আবহে যুব সমাজকে মাতিয়ে রাখার নিত্য নতুন উৎসব চাই।*****
    http://www.anandabazar.com/state/tmc-leaders-also-celebrated-ganesh-chaturthi-1.664181?ref=hm-ft-stry-5
  • lsfd | 61.15.86.162 | ১৩ ফেব্রুয়ারি ২০১৮ ১৮:১৬684565
  • র২হ | 7845.15.126712.215 | ১৪ সেপ্টেম্বর ২০১৮ ০৯:৪৪684567
  • গনেশপুজোর কি ধুম। কত লোক ফেসবুক হোয়াটসঅ্যাপে শুভকামনা জানাচ্ছে।
  • PT | 340123.110.234523.18 | ১৪ সেপ্টেম্বর ২০১৮ ১০:৪২684568
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন