এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • নেড়ি কুত্তা জীবে প্রেম ডাব্লুএইচও অথবা আমাদের দৈনন্দিন সমস্যা :

    Ekak
    অন্যান্য | ১৭ জুলাই ২০১৫ | ৬৯৪৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ekak | 113.6.157.185 | ২০ জুলাই ২০১৫ ১৬:০৩683959
  • *নেড়ি

    এই শালা নেড়ি লিখতে গেলেই গুগল লেয়াউট বাই ডিফল্ট নারী করে দেয় :| নো অফেন্স মীন্ট টু ইয়াইয়া সিস্টার ব্রিগেড :)
  • ঊমেশ | 118.171.128.168 | ২১ জুলাই ২০১৫ ১২:৫৭683960
  • তাহলে কথা হচ্ছে যে ভারতে যত গরু, ছাগল, শুয়োর, মুরগী মানুষের পেটে যায়, সব ফার্ম প্রোডাক্ট।
    বেশ ভালো কথা।

    আর ইঁদুর, সাপ, ব্যাং, গেড়ী-গুগলী, পাখী খাওয়া হয় সেগুলো-ও কি ফার্ম থেকে? (বাড়িয়ে বলছি না, আমি প্রত্যেকটা টেস্ট করেছি)

    আমি তো স্বাস্থ্য-সচেতন মানুষের কথা লিখিনি, তাদের বাইরেও আরো অনেক মানুষ আছে।
    এমন মানুষের সংখ্যা কম নয়, যারা বার্ড-ফ্লু'র সময় কম দামের সুযোগে মন ভরে চিকেন খায়।
  • Ekak | 113.6.157.185 | ২১ জুলাই ২০১৫ ১৩:২০683961
  • ইঁদুর, সাপ, ব্যাং, গেড়ী-গুগলী, পাখী খাওয়া হয় সেগুলো-ও কি ফার্ম থেকে?

    ইঁদুর : খেয়েছি । কিন্তু শহরের রাস্তার /নর্দমার ছুঁচো -ইঁদুর ধরে খাইনি কখনো । গ্রামে খেয়েছি । ধানের গোলার ইঁদুর ।
    সাপ : খাইনি ।
    গেঁড়ি -গুগলি : খেয়েছি , খাই । সাউথ ইন্ডিয়াতে রীতিমত ফার্মিং হয় । মলে পাওয়া যায় । কলকাতায় থাকতেও খেয়েছি ,পুকুর থেকে ধরে ।
    পাখি : বিস্তর মেরে খেয়েছি । ফার্ম নয় । পায়রা থেকে পানকৌরি বক বালিহাঁস ।

    কিন্তু এগুলোতো বেশিরভাগ গেম মিট :)
    আগেই তো লিখেছি গেম আর ফার্ম এই দুটো ভাগ । কোনটাই স্কাভেন্জার এনিম্যাল এর মাংস না তাই হাইজিন রিস্ক লো অর নরম্যাল । একটা আরবান স্কাভেন্জার এনিম্যাল এর নাম বলুন যা ময়লা খুঁটে খায় এবং তাকে মানুষ খায় । যেমন কাক , যেমন নেড়ি কুকুর । দিশি শুওর একমাত্র স্কাভেন্জার যা নর্দমার ময়লা খায় , এবং লোকে সেই শুওর খায় । ঐজন্যেই ফার্ম এ গোলাপী শুওর চাষ শুরু হবার পর দিসি দের বিক্রি তলানি তে চলে গেছে ।জাঙ্গল বোর খেয়েছি , ফার্ম শুওর ও । নর্দমা ঘাঁটা গুলো খাইনা । এদিকে তিলাপিয়া মাছ গু খায় , মাগুর মাছ ,ইলিশ মাছ মানুষের ডেড বডি খায় .....এগুলো নিয়ে কোনো প্রবলেম নেই । শহরের দুষিত ময়লা টা কাউন্ট করি ।প্রচুর পরিমান এ ভারী ধাতু থাকে ওতে । আরবান স্কাভেন্জার দের মাংস তাই কোনদিনই হাইজিন সার্টিফিকেট পাবেনা । আর সেটা না পেলে ব্যবসায়ীক ভাবে বিক্রি ও হবেনা । প্রচুর মানুষ প্রচুর কিছু খায় সেটা তাদের চয়েস বা পরিস্থিতি । নেড়ি কুকুর এর মাংসের দোকান দেবেন কিভাবে ? আর এমনি এমনি যদি ধরে খাওয়ার হত লোকে এদ্দিনে খেত । লোকে বার্ড ফ্লু র চিকেন খায় (আমিও খেয়েছি তন্দুর করে ) কিন্তু টাটকা পায়রা ধরে খেতে বলুন খাবে না ।
  • Ekak | 113.6.157.185 | ২৩ জুলাই ২০১৫ ১২:১৭683963
  • পড়লুম । আপনি এখনো প্রবলেম স্টেটমেন্ট এড্রেস করতে পারেন নি যা বুঝছি ।

    ১) আপনার পাড়ায় তিরিশ টা কুত্তা আছে ।
    ২) এরা সবাই নিউটার/স্পে করানো ।
    ৩) আপনার পাড়ার কুত্তাদের জন্যে এভেইলেবল স্পেস -ফুড রিসোর্স এর সিলিং ভ্যালু দশ ।
    ৫) ছোট-বড় ধরে এই পপুলেশন ন্যাচেরালি মারা গিয়ে দশ এ নাবতে আরো মিনিমাম দশ বছর লাগবে যদ্দিনে তাদের টোটাল এভেইলেবল ফুড-স্পেস রিসোর্স কমে হবে লেস দ্যান দশ ।
    ৪) এই দশ টা কুকুরের রিসোর্স নিয়ে তিরিশ টা কুত্তা নিজেদের মধ্যে রাত্রদিন মারপিট কামরাকামরি করে এবং ন্যাচেরালি মানুষের জীবন অতিষ্ট হয় ।
    ৫) কুকুর গুলো নিজেরাই চূড়ান্ত অস্বাস্থ্যকর প্রতিযোগিতার মধ্যে আছে ।

    এবার বলুন কী করবেন ? আরও আট-দশ বছর অপেক্ষা ?? আপনার কী মনে হয় এইসব হেলথ প্রোগ্রাম লোকে জানেনা বা সাউথ ইন্ডিয়া তে করা হয়না । ওই রিপ্রদাক্ষণ রেট্ এর চে বেশি নিউটাড়িং রেট্ মেন্টেন করা ওটা পুরসভার কাজ এবং হান্দ্রেদ পার্সেন্ট না হলেও তারা এটা অনেকটাই করে । তাতে কী ?

    প্রবলেম স্টেটমেন্ট এড়িয়ে বিটিং এরাউন্ড বুশ করছেন কেন ?
  • Ekak | 113.6.157.185 | ২৩ জুলাই ২০১৫ ১২:১৯683964
  • ৬) ৭) হবে শেষ দুটো ।
  • Ekak | 113.6.157.185 | ২৩ জুলাই ২০১৫ ১২:২০683965
  • ১) আপনার পাড়ায় তিরিশ টা কুত্তা আছে ।
    ২) এরা সবাই নিউটার/স্পে করানো ।
    ৩) আপনার পাড়ার কুত্তাদের জন্যে এভেইলেবল স্পেস -ফুড রিসোর্স এর সিলিং ভ্যালু দশ ।
    4) ছোট-বড় ধরে এই পপুলেশন ন্যাচেরালি মারা গিয়ে দশ এ নাবতে আরো মিনিমাম দশ বছর লাগবে যদ্দিনে তাদের টোটাল এভেইলেবল ফুড-স্পেস রিসোর্স কমে হবে লেস দ্যান দশ ।
    5) এই দশ টা কুকুরের রিসোর্স নিয়ে তিরিশ টা কুত্তা নিজেদের মধ্যে রাত্রদিন মারপিট কামরাকামরি করে এবং ন্যাচেরালি মানুষের জীবন অতিষ্ট হয় ।
    6) কুকুর গুলো নিজেরাই চূড়ান্ত অস্বাস্থ্যকর প্রতিযোগিতার মধ্যে আছে ।

    ----- ঠিক করে লিখে দিলুম ।
  • Ekak | 113.6.157.185 | ২৭ জুলাই ২০১৫ ১১:৪৮683967
  • যে কাগজ একটাও প্রমান ছাড়া শুধু ডেস্ক এ বসে গপ্প বানিয়ে এরকম হেডলাইন নাবায় তার ইল্লুতে রিপোর্টিং নিয়ে হ্যাজাবার প্রয়োজন দেখছি না ।

    আপনি বরং আমার আগের দেওয়া ইউস কেস টা সলভ করুন না । এতক্ষণ তো এ ওই বলেছে ,তমুক জায়গায় অমুক কাজ হচ্ছে এই নিয়ে এসব লিখছিলেন । এবার এই কেসে কী করবেন স্পষ্ট করে লিখুন ।
  • Ekak | 53.224.129.56 | ০৮ মার্চ ২০১৬ ২২:১৮683859
  • সমস্যাটা আবার তুলে ধরলুম :

    ১) আপনার পাড়ায় তিরিশ টা কুত্তা আছে ।
    ২) এরা সবাই নিউটার/স্পে করানো ।
    ৩) আপনার পাড়ার কুত্তাদের জন্যে এভেইলেবল স্পেস -ফুড রিসোর্স এর সিলিং ভ্যালু দশ ।
    4) ছোট-বড় ধরে এই পপুলেশন ন্যাচেরালি মারা গিয়ে দশ এ নাবতে আরো মিনিমাম দশ বছর লাগবে যদ্দিনে তাদের টোটাল এভেইলেবল ফুড-স্পেস রিসোর্স কমে হবে লেস দ্যান দশ ।
    5) এই দশ টা কুকুরের রিসোর্স নিয়ে তিরিশ টা কুত্তা নিজেদের মধ্যে রাত্রদিন মারপিট কামরাকামরি করে এবং ন্যাচেরালি মানুষের জীবন অতিষ্ট হয় ।
    6) কুকুর গুলো নিজেরাই চূড়ান্ত অস্বাস্থ্যকর প্রতিযোগিতার মধ্যে আছে ।

    হু নির্দেশিত পথে এর কোনো সমাধান নেই। হু একটা ফ্যাক্ট চতুরভাবে এড়িয়ে যায় সেটা হলো উন্নয়নশীল দেশগুলোতে বিশেষত আরবান এরিয়া তে , ক্যাপাসিটি র চে বেশি কুকুর হলো কিকরে । এর কারণ বিশাল বিশাল গেতেদ হাউসিং কমিউনিটি-শপিং মল তৈরী করার ইতিহাসে আছে । প্রত্যেকটা এরকম কমিউনিটি তৈরীর সময় প্রচুর অস্থ্যী মজুর তাঁবু খাটিতে কাজ করেন এবং স্পেয়ার ফুড রিসোর্স বার্স্ট ঘটে যেখান থেকে থেকে স্কাভেন্জার এনিম্যাল দের হঠাত বেশি পরিমানে বংশ বৃদ্ধি ঘটে । স্ট্রাকচার এ গেলে যে যার দেয়াল তুলে দেয় । এবার বিশাল ক্ষেত্রফলের কুকুর বাইরের সামান্য ক্ষেত্রফলে গিয়ে এক্সিস্টিং মারপিট করুক ! হু এর লোকদের জিগালে বলবেপ্রথম থেকেই ওয়েস্ট ম্যানেজ করুন । বাস্তবে অত মেনে চললে আমেরিকান জায়ান্ট দেরকেই আর আর এদেশে সস্তায় করে খেতে হবেনা । অসীম
  • Ekak | 53.224.129.56 | ০৮ মার্চ ২০১৬ ২২:১৯683860
  • গোল গোল ঘোরা শুধু । এবং সবচে বড় কথা যে সংখ্যা অলরেডি ব্যালান্স এর বাইরে সেটা নিউত্রলাইস করার কোনো কনক্লুসিভ সমাধান নেই ।
  • AD | 213.91.201.54 | ০৯ মার্চ ২০১৬ ০৯:৪৩683861
  • গেটেড কমুনিটি নেই/ বা খুব কম আছে এইরকম জায়গাতেও রাস্তার কুকুর বেশ বেড়ে গেছে/ যাচ্ছে। লাস্ট ৬-৭ বছর এই ট্রেন্ড্টা দেখছি।
  • Ekak | 53.224.129.59 | ০৯ মার্চ ২০১৬ ২১:৫২683862
  • শুধু গেতেদ কোমিউইতি তো নয় । ধরুন শপিং মল থেকে ইকনমিক জোন যেখানেই একটা বড় এরিয়া জুড়ে কন্স্ত্রাক্ষণ হয় সেখানে উপরিউক্ত ঘটনা টি ঘটে ।
  • sch | 212.144.134.1 | ১০ মার্চ ২০১৬ ১৬:৫২683863
  • @একক সুপ্রীম কোর্ট আজ রায় দিয়েছে একটা পিটিশানে - ইন্টেরিম অর্ডার যদিও - দেখে নিন

    http://www.dnaindia.com/india/report-sterilise-stray-dogs-vaccinate-them-but-as-per-law-supreme-court-tells-states-2187502
    ........................"
    The bench, headed by Justice Dipak Misra, observed that there is a need to balance compassion for animals and the existence of human beings.

    .................................
    The bench passed the order after senior advocate Dushyant Dave cited two death incidents of dog bite cases in Gujarat and expressed concern over the issue.

    Appearing for BMC, senior advocate Shekhar Naphade told the court that the stray dogs run into lakhs and create nuisance across the city. Submitting a data about the dog bite cases from 1994 to 2015, the lawyer said that in 2015 alone there were 46,647 cases. "The NGOs just receive funds, do not do anything and only complain. They should be asked to give accounts of their works done for the welfare of such animals," he said.

    Filing an affidavit, the BMC said that steps were initiated under the Prevention of Cruelty to Animal Act after the authority received complaints over phone.

    The bench has now fixed a batch of petitions on the issue of stray dogs for final hearing on July 12.
    "
  • Ekak | 212.62.91.53 | ১০ মার্চ ২০১৬ ২০:৪৫683864
  • এবার গণহারে কুকুর মারা শুরু হবে । আর আরেকদিকে একদল এনজিও কেঁদে কঁকিয়ে ব্রাউনি তুলবে । ব্যাট নো ফাকিং পারসন উইল এভার থিঙ্ক অফ আ পরপর টার্মিনেশন মডেল।

    এ এক অদ্ভুত দেশে আছি আমরা। এখানে পশুদের সংখ্যা বাড়িয়ে দেওয়া জায়েজ । এখানে খেতে পাহ্চ্ছেনা -রোগ হয়েছে এমন পশুকে পুট ডাউন করার কথা বললে লোকের চোখের জলে বান দেকে যায় । সবকিছু জাস্ট "বাঁচিয়ে " রাখো এট অযর্স্ট কন্ডিশন। কোনো টার্মিনেশন মডেল নেই।
  • পরপর টার্মিনেশন | 138.192.7.51 | ১০ মার্চ ২০১৬ ২০:৪৭683865
  • বলে কি??
  • T | 190.255.241.39 | ১০ মার্চ ২০১৬ ২২:১৩683866
  • আরে প্রপার টার্মিনেশন বলতে চেয়েছে।
  • aranya | 154.160.226.95 | ১০ মার্চ ২০১৬ ২২:২৫683867
  • কুকুর-রাও হয়ত ভাবে, এই মানুষগুলোকে যদি টার্মিনেট করা যেত
  • Ishan | 202.43.65.245 | ১১ মার্চ ২০১৬ ০০:২২683869
  • প্রথম থেকে কেন, এখন থেকেই গার্বেজ রিমুভাল ঠিকঠাক করুন। জনস্বাস্থের উন্নতি ঘটান। দশ বছর বাদে এমনিই আর কুকুররা থাকবেনা। আলাদা করে খইয়ে দইয়ে সংরক্ষণ করতে হবে। তা না, কিছুই করবনা, শুধু শর্টকাটের ধান্দা।
  • sch | 212.144.134.1 | ১১ মার্চ ২০১৬ ১১:৩৬683870
  • একক আপনার কি অভিজ্ঞতা জানি না - আহত কুকুর যন্ত্রণায় কাতরাচ্ছে - বোঝাই যাচ্ছে বাঁচবে না। পুট ডাউন করার জন্যে ডাক্তারকে অনুরোধ করেছি - খরচা চেয়েছে ১৮০০ টাকা। ওই টাকায় দেড় খানা কুকুর নিউটার করা যায়। সরকারী যে সংস্থা বিনা পয়সায় পুট ডাউন করে তাদের নাগাল আমি আপনি পাবো না।
    শট্রাকচারড ভাবে পুট ডাউন করাই যায় বেশি বয়স্ক, আহত বা খুব অসুস্থ কুকুরদের। কিন্তু করবে কে?
    আর দশ বছর বাদে কুকুর থাকবে না স্টেটমেণ্টটা বুঝলাম না - মানে সব কুকুর হাওয়া হয়ে যাবে? নাকি বলতে চাইলেন রাস্তায় বেওয়ারিশ কুকুর থাকবে না। সে তো এখনই অনেক কমে যায় যদি ৮০% লোকও একটা করে নেড়ি আডপ্ট করে, তাকে ইঞ্জেকশান দেওয়ায় - নিউটার করে।

    আর কাউকে কুকুর কামড়ালে ডগ কালিং করা দরকার বলে স্টেটমেন্ট শুনলে - "ওই টেররিষ্টটা মুসলিম - তাই মুস্লিমদের মারো" গোছের কমেন্ট মনে হয়।

    র‍্যাশনাল জিনিসটা বাইনারি - ফাজি হয় না
  • Ekak | 212.62.91.53 | ১১ মার্চ ২০১৬ ১৭:৫৯683871
  • টারমিনেট করতে জাস্ট একটা ইনজেকশন লাগে । একাধিকবার করিয়েছি টার্মিনাল দিসিস এর কেসে । ভেট রা আবলতাবল রেত চায় সেটা ঠিক ।

    কি কি করলে দশ বছর বাদে কুকুর কমে যাবে সবাই জানে। এই দশ বছর কী হবে ?? টার্মিনেশন মডেল মানে চোখ বন্ধ করে কুকুর মারা নয় । একটা নির্দিষ্ট সময় দিয়ে ঘোষণা করে দেওয়া যে পাবলিক এরিয়াতে এলোতেদ সংখ্যার চে বেশি বেওয়ারিশ কুকুর দেখলে টারমিনেট করে দেওয়া হবে । যাদের ইচ্ছে হবে তারা কলার পরিয়ে নিজের প্রাইভেট প্রপার্টির মধ্যে নেড়ি কুকুরদের নিয়ে নিক ।

    আর শুধু নিজের এরিয়াতে রাখলেই হবেনা , যে কোনো পশু পুষতে হলে তার দাএত্ব নিতে হবে। তার দেখভাল -মেডিসিন- পরিবেশ সবকিছু । ইন্ডিয়ার প্রবল গরমে সখ করে সেইন্ট বার্নার্ড পোষা বা সাইবেরিয়ান হাস্কি পোষা নিষিদ্ধ ঘোষণা করতে হবে। এই সমস্ত স্টেপ নেওয়ার পর যা বেওয়ারিশ কুকুর থাকবে আরবান এরিয়াতে তাদের টারমিনেট করুন। প্রেসার টা না দিলে কোনদিন ই কিছু হবেনা । এই পাপি মিল গুলও স্ট্রিক্ট রেজিস্ট্রেশন এর আওতায় আসা দরকার । নিউটার-সপে না করা কুকুর বিক্রি বন্ধ হওয়া জরুরি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে মতামত দিন