এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • pi | 24.139.209.3 | ১৩ ডিসেম্বর ২০১৫ ১৬:৪৪680620
  • এখানে এই নিয়ে আলোচনা হচ্ছিল না ?
    70% of of Iran’s science and engineering students are women, and in a small, but promising community of startups, they’re being encouraged to play an even bigger role.

    The common myth about women in Iran is that they are seen, but not heard, that they’re not permitted to drive, that they are second-class citizens, and that entrepreneurship and positions of power are out of reach. These notions are wrong. For years, women in Iran have owned and managed businesses, many of them in male dominant industries like oil and gas, construction, mining, and now tech. And now, with such a high number graduating with degrees in science and engineering, there’s a push to get women more involved in Iran’s blossoming startup scene.

    ...

    http://www.forbes.com/sites/amyguttman/2015/12/09/set-to-take-over-tech-70-of-irans-science-and-engineering-students-are-women/
  • pi | 24.139.209.3 | ১৪ ডিসেম্বর ২০১৫ ০৮:১৪680621
  • সৌদিতে এবার মেয়েরা ভোটাধিকান পেলেন, ভোটে দাঁড়িয়ে বেশ কয়েকজন জিতেছেনও ।
  • জানি | 126.50.59.180 | ১৪ ডিসেম্বর ২০১৫ ১৪:৩১680623
  • মুজফফরনগরে চলছে। মেনস্ট্রিম মিডিয়াতে যতটা সম্ভব চাপাচুপি দিয়ে রাখা চলছে। কমলেশ তিওয়ারি হজরত মহম্মদকে দুনিয়ার প্রথম হোমোসেক্সুয়াল বলেছেন। ফলে লাখের অঙ্কে মুসলিম জনতা একত্র হয়ে আওয়াজ তুলেছেন - কমলেশ তিওয়ারির ফাঁসি চাই। ডেথ পেনাল্টির নিচে কোনও রকম শাস্তিতে তারা খুশি নয়।

    কমলেশ তিওয়ারির এই উত্তর আবার এসেছে আজম খানের আরেকটি বক্তব্যের প্রেক্ষিতে - দিন দুয়েক আগে আজম খান, দি নটোরিয়াস সপা লিডার অফ ইউপি, বলেছিলেন আরেসেসের মেম্বাররা হোমোসেক্সুয়াল হয়। তারই প্রতিক্রিয়ায় কমলেশ তিওয়ারির এই বক্তব্য।
  • ranjan roy | 24.96.75.17 | ১৪ ডিসেম্বর ২০১৫ ১৭:৫৩680624
  • কমলেশ তিওয়ারি বিতর্কিত ব্যক্তিত্ব। নিজেকে হিন্দু মহাসভার অধ্যক্ষ বলে দাবি করেন। ভারতে অসহিষ্ণুতা নিয়ে কথা বলায় শাহরুখ ও আমির খানের মুন্ডু চাই বলেন। এখন জেলে আছেন। আসলে উনি প্রাঅক্তন হিন্দু মহাসভা নেতা। যদিও হিন্দু মহাসভা কমলেশের বক্তব্যের নিন্দা করেছে। দেখা যাচ্ছে কমলেশ আগেও প্রচার পাওয়ার জন্যে এ ধরণের হেট স্পীচ দিয়ে থাকেন।
    হ্যাঁ, ইউপিতে নিয়মিত মিছিল বেরোচ্ছে,
  • PM | 11.187.230.81 | ১৪ ডিসেম্বর ২০১৫ ১৭:৫৯680625
  • এই অগ্গুন লাগানোর চেষ্টা একটা মিস, হতে পরে, দুটো মিস হতে পারে- কিন্তু একটা না একটা লেগেই যাবে----এই রকম কন্সিসট্যান্ট আর পারসিসট্যান্ট চেষ্টা করলে। খুব-ই চিন্তিত।
  • ranjan roy | 24.96.75.17 | ১৪ ডিসেম্বর ২০১৫ ১৯:৪৮680626
  • আজম খানও কম যান না। ইউপিতে আগুন লাগানো অপেক্ষাকৃত সহজ। সত্যিই চিন্তার কথা।
  • Free Rock | ১৫ ডিসেম্বর ২০১৫ ২০:৪৮680627
  • ইসলামোফবিয়া , বাহ কথাতে একটু ব্যঞ্জনা আছে | ইসলাম কে ভয় পাবার কোনো কারণ নেই | যারা ভয় পায় তারা মানসিক রোগী | এই কথাটুকুই ধ্বনিত হয়েছে ওই ছোট্ট শব্দ ইসলামফোবিয়া দিয়ে |

    কিন্তু সত্যই কি তাই ? ইসলামকে ভয় পাবার কোনো কারণ কি সত্যি নাই ? আমার তা মনে হয় না | কারণ মুসলিমদের দুইটা গ্রুপে ভাগ করা যায় : রাডিকাল আর মডারেট | প্রথমজন খুন করেন আর দ্বিতীয়জন রক্ত সাফ করেন | দুইজনেই কি জিহাদ টাকে সমর্থন করছেন না ? এদেরকে বাদ দিলে কি কোনো মুসলিম পাওয়া যায় যে নিরপেক্ষ ? না, যায় না | অর্থাৎ তামাম মুসলিম দুনিয়া জিহাদের সমর্থক | জিহাদের বিরোধিতা করে কেউ বাঁচতে পারে না ওই দুনিয়ায় |

    এর আরো প্রমান পাওয়া যায় বাংলাদেশে মুক্তমনা হত্যার মধ্য দিয়ে | আহমেদ রাজীব হায়দার, ওয়াশিকুর রহমান, হুমায়ুন আহমেদ এরা সবাই ইসলামের জিহাদের বিরোধিতা করেছিলেন | রাজীব হায়দার তো থাবা বাবা নাম নিয়ে নবীর বিরোধিতা করেছেন | পরিনামটি কি হলো ? সব কয়জনই নৃশংস ভাবে খুন হলেন | পাকিস্তানে জিহাদিদের বিরুদ্ধে গিয়ে খুন হয়েছিলেন সালমান তাসীর , শাহবাজ ভাট্টি | অর্থাৎ জিহাদের বিরুদ্ধে মুসলিমরা গেলে এই হবে তাদের পরিনাম | এ থেকে বুঝা যায় জিহাদটা কতটা ইম্পর্টান্ট ইসলামে |

    এই ধরনের খুনে ধর্মকে ভয় পাবার কি সত্যই কোনো কারণ নেই ? ফ্রান্সে শার্লি হেবদোর অফিসে রক্তগঙ্গা বিয়ে দিয়েছিল যারা নবীকে অপমানের বদলা নিতে তাদের ভয় করার কি সত্যি কোনো কারণ নেই ? আমার মনে হয় ভয় করার যথেষ্ট কারণ আছে |

    আর বর্তমানে এই বঙ্গে অজস্র জামাতে ইসলামীর কট্টর জঙ্গিরা আস্তানা গেড়েছে আর বর্ধমান, বীরভুম ও মুর্শিদাবাদ জেলাগুলিকে নিয়ে বৃহত্তর বাংলাদেশ গড়ার প্লান কষছে | পশ্চিম বঙ্গে এত বেশি সন্ত্রাসবাদী ঢুকেছে যে যদি এখনো চুপ থাকা যায় তবে যে কোনো মুহুর্তে ভয়ঙ্কর বিপদ হতে পারে | খাগরাগর তো হিমশৈলের চূড়া মাত্র | হিমশৈলের নিচে কি ভয়ানক ব্যাপার হচ্ছে কে জানে ?

    আমি প্রতিদিন নুতন মুখ দেখি | মুসলিমদের নুতন মুখ | এরা প্রপার কলকাতায় দ্রুত ছড়িয়ে পরছে | রিক্সাবালা হিসেবে এদেরকে দেখি | এরা এত নতুন যে রাস্তা চেনে না আর ভাড়াটাও জানে না | যে কোনো দিন এরা ঘুরে আমাদের ঘাড়ে তলোয়ার রাখতে পারে | আমরা সব দিক থেকেই এদের উপর নির্ভরশীল | আমাদের খাদ্য (বাজার), পরিবহন, ধোপা, নাপিত সবই মুসলিম | এই বঙ্গে আমরা হিন্দুরাই এখন সংখ্যালঘু |

    সুতরাং আমার মতে ইসলামকে ভয় পাবার যথেষ্ট কারণ আছে |
  • ranjan roy | 24.99.198.171 | ১৫ ডিসেম্বর ২০১৫ ২২:৩৮680628
  • সে তো ভারতেও ডঃ কলবুর্গী , বসবন্না, নরেন্দ্র দাভোলকর ও আরও দুজন হিন্দু উগ্রপন্থীদের হাতে মারা গেছেন, আরো কয়েকজনকে থ্রেট করা হয়েছে। বলা হচ্ছে হিন্দুধর্ম নিয়ে ক্রিটিসিজম চলবে না, যারা করবে তাদের---!
    তার থেকে কি ধরে নিতে হবে যে হিন্দুধর্মে ধর্মের সমালোচনার স্থান নেই? সব হিন্দুকে ভয় পেতে হবে? আফলাক কান্ড হয়েছে বলেই?

    আসলে ভয় পেতে হবে অসহিষ্ণুতাকে, উগ্রবিচারকে--যে বা যারা কোন বিরোধীমতের সঙ্গে সহাবস্থানে রাজি নয় তাদেরকে।
    সে হিন্দু কি মুসলিম --সেটা গৌণ।
  • | 236712.158.8990012.147 | ২৭ আগস্ট ২০১৯ ১৪:১৯679632
  • তুললাম
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন