এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বিষয় মমতা সরকার, সারদা, দুর্নীতি মোচ্ছব এবং মার্জিনালের ক্ষমতায়ন

    শাক্যজিৎ
    অন্যান্য | ২১ মে ২০১৫ | ৭৩৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • শাক্যজিৎ | 116.202.165.251 | ২১ মে ২০১৫ ১২:১৩675958
  • এটা নিয়ে কাল ফেসবুকে লিখছিলাম একটা অন্য প্রসংগে। এখানেও দিয়ে গেলাম। সিপিএম গিয়ে মমতা আসার এই ট্রাঞ্জিশনটা আমার কাছে খুব ইন্টারেস্টিং লাগে। সিপিএম-এ ইন্টেলিজেনশিয়া ছিল সৎ ভদ্র লোকজন। শান্তিনিকেতনে মাল খেয়ে মুতলে রবীন্দ্রনাথ কত টাকা জরিমানার ব্যবস্থা করে গেছিল সেই নিয়েও প্রবন্ধ নামিয়ে গেছে একধারসে। আবার উল্টোদিকে মার্কেজের বিষাদগণিকা কামুর নৈরাশ্যবাদ এসব নিয়েও চালিয়েছে। টোটাল প্যাকেজ ছিল। লোকজন বিশেষ বুঝত না কিন্তু সম্ভ্রমের চোখে দেখত। মমতা এসে সব ঘেঁটে ঘ করে দিয়েছে। সুবোধ বলছে নিও-কমিউনিজমের জননী এদিকে আরাবুল নতুন সিলেবাস তৈরী করে দিচ্ছে। পঁচিশে বৈশাখে দেব কে দিয়ে পাগলু নাচাচ্ছে ওদিকে পারলে সুবিমল মিশ্র-র উপন্যাস নিয়ে মেগা-সিরিয়াল বানিয়ে ফেলে। পুরো ইকুয়্যেশনটাই এত অজানা যে কালচা্র কাকুরা ধরতেই পারল না কোথা থেকে কি হইয়া গেল, এদিকে মানুষের ফাটিয়ে সাড়া মিলছে। টুনির মা-তে হুলিয়ে সিটি পড়ছে, রবীন্দ্র-নজরুল সন্ধ্যায় উলা ল্লা উলা ল্ললা হচ্ছে, মানুষের ভিড় ভেঙ্গে পড়ছে, পয়সা ছুঁড়ছে পাব্লিক।
    এই যে পাল্প-ফিকশনকে ইন্টেলিজেনশিয়ার মেইনস্ট্রীমে নিয়ে আসা্‌ এসব দেখে মাথাপাগলা হয়ে রবীন্দ্র-বিশেষজ্ঞ কালচার কাকুরা নিদান হাঁকছেন 'এগুলো অপসংস্কৃতি, ওগুলো লুম্পেনাইজেশন অফ কালচার। সেগুলো সারদার টাকা খেয়ে জলসা"। যেটা বুঝছেন না যে সাধারণ মানুষ ওটাই চায়। সারদার টাকা খাওয়াটাও আসলে গণতন্ত্রের এমপাওয়ারমেন্ট। আগে উচ্চশ্রেণীর পলিটিশিয়ানরা দুর্নীতি করতেন টাকা খেয়ে, আর ইন্টেলিজেনশিয়া দুর্নীতি করত নিজের ছেলেকে কানেকশনের থ্রু দিয়ে হার্ভার্ড পাঠিয়ে বা ইউজিসি-র প্যানেলে নিজের আত্মীয়কে বসিয়ে। সাধারণ মানুষ হাঁ করে দেখত আর খিস্তোত যে দুধ ঘি মাখনটুকু ওরাই নিয়ে নিচ্ছে। এই প্রথম বাংলায় সাধারণ মানুষের মধ্যে থেকে উঠে আসা মানুষ দুর্নীতি করছে। দুর্নীতিতে আর উচ্চশ্রেণির একাধিপত্য নেই। সেটা ভেংগে দিয়েছে তৃণমূল। গণতান্ত্রীকরণ যদি হয় তাহলে সবদিকেই হবে। সুনীতিতেও হবে দুর্নীতিতেও হবে। আমার আপনার কাস্টমাইজড পথে সেটা ঘটবে না। এই যে নিম্নবর্গ চুটিয়ে সারদার টাকা মারছে, এটা ভারতের গণতন্ত্রের ইতিহাসে একটা বিশাল বড় বিপ্লব। কপিল সিবাল দুর্নীতি করবেই, তারা প্রিভিলেজড সেকশন। মদন মিত্র বা শক্তিপদ বাউরী যখন টাকা মেরে নিজের ছেলের ঘটা করে বিয়ে দেয়, সেতা আসলে সাধারণ মানুষের এমপাওয়ারমেন্ট হিসেবেই দেখা উচিত, যে সাধারণেও তাহলে পারে !
    ঠিক এক-ই রকমভাবে এই জলসা, দেবের নাচ এগুলো-ও সাধারণের সংস্কৃতি। সেগুলোকে যতই দূরে সরাবেন নিজেরাই আইসোলেটেড হবেন। গুরুতেও, এগুলো দূরে সরালে নিজেরা জনবিচ্ছিন্ন ভদ্রলোকের কমিউনিটি হয়ে থাকবেন। তৃণমূল স্তরে গিয়ে যে মাস কালচারের বিস্ফোরণ ঘটছে, দুর্নীতির গণতন্ত্রীকরণ ঘটছে, ্পানু ভিডিওর মাধ্যমে সাধারণ মানুষের ক্যাথারসিস ঘটছে, এগুলো বুঝবেন না। মমতাকে দেখে শিখুন। বিপ্লবকে দূরে সরাতে নেই। গ্রহণ করতে না পারলেও, বোঝার চেষ্টা করতে হয়।
  • শাক্যজিৎ | 233.176.160.50 | ২১ মে ২০১৫ ১২:১৬675969
  • এখন এই কথা ঠিক-ই যে মদন মিত্র পিছড়ে-বর্গ নন, কিন্তু তাদের একটা প্রতিনিধি। উপেন বিশ্বাসের দুর্নীতি আর সালমান খুরশিদের দুর্নীতি এক নয়। প্রথমটার মধ্যে মানুষের এমপায়ারমেন্ট থাকে। যে কারণে ডি রাজা চুরি করে ফাটিয়ে দিলেও বিপুল ভোটে জয়ী হয়ে আসে। দলিতরা ভাবে যে তাদের মধ্যে থেকে এই প্রথম একজন উচ্চবর্গের পকেট কাটার ক্ষমতা রাখে। সারদার কেসেও তাই। মমতা তাই পাব্লিক ম্যান্ডেট নিয়ে ফিরে আসে বারবার।

    এই ট্রাঞ্জিশনটা খুব ইন্টারেস্টিং। জ্যোতি থেকে মমতা। ফ্রম এনলাইটেনমেন্ট টু এনটারটেইনমেন্ট। আগে নন্দনে ফিল্ম ফেস্টিভালে পাসোলিনি হত, গম্ভীর মুখ করে আঁতেলরা বসে থাকত। সাধারণ মানুষ ভয়ের চটে ওদিক মাড়াত না। আজকাল অমানুষ দেখায়। উত্তম যখন গান গায় কি আশায় বাঁধি খেলাঘর হলশুদ্ধু লোকের রুমাল ভিজে যায়। এই যে পাল্প ফিকশনের ডেমোক্রিটাইজেশন, এটা ওপর থেকে চাপিয়ে দেওয়া নয়। নিচ থেকে উঠে আসা। অমানুষ দেখে মানুষ কাঁদবে, তাই দেখে পন্ডিতেরা অ্যান্টি-হেজেমনির তত্ব নামাবে। এই গণতন্ত্রীকরণ, মমতার বিপ্লব। সারদা না থাকলে সেই বিপ্লব হত না
  • lcm | 118.91.116.131 | ২১ মে ২০১৫ ১২:৩২675975
  • ধুস্‌, কোথায় কিসের ট্রানজিশন।

    এসব আগেও ছিল। আশির দশকে মিঠুন চক্কোবোত্তির ডিস্কো নাচের ফাংশানের টিকিট হুলিয়ে বিক্রি হত। রফি/কিশোর কন্ঠীরা মাঝ রাতে উঠত, কাঁপিয়ে দিত পাড়ার জলসা। মেচেদায় মাচা বেঁধে গোবিন্দার ডান্স - সব হত। নন্দনে যখন গুরুগম্ভীর সিনেমা চলত, তখন এলিটে মনমোহন দেশাই হাউসফুল যেত।
    আরাবুল কোনো নতুন সিলেবাস বানায় নি, অমন দলের "সম্পদ" আগেও ছিল। ভোটের আগে মাথায় ফেট্টি বাঁধা বাইকবাহিনিও ছিল, বাইক ঠিক আছে, ফেট্টির রং পাল্টেছে।

    আর, অমানুষ দেখে মানুষ কাঁদত কে বলল, বরং, বিপিনবাবুর কারণ সুধায় ডুবত, উজ্জ্বলায় টানা ৫০ সপ্তাহ।
  • dc | 132.164.178.92 | ২১ মে ২০১৫ ১২:৪০675976
  • এবাবা এটা বিপ্লব হলেও এতো অনেক পুরনো বিপ্লব! বঙ্গে হয়তো প্রথম হচ্ছে, কিন্তু লার্জ স্কেল লেজিটিমাইজড দুর্নীতি দেখতে হলে চলে আসুন সাউথে। আম্মা থেকে আন্না, বাঙ্গারাপ্পা থেকে ইয়েদ্দি, নাইডু থেকে কেসিয়ার, রেড্ডি ভায়েরা, এরা কেউ হাজার কোটির কমে কথাই বলবে না। এদের মধ্যে উচ্চবর্ণ থেকে একেবারে পিছড়েবর্গ, সবরকম পলিটিশিয়ান আছে। আর সাধারন লোকও জানে যে পলিটিশিয়ান ক্ষমতায় যায় টাকা খাওয়ার জন্য। টাকা খেয়ে সাধারন মানুষের জন্য কে কতোটা উন্নয়ন করবে এটাই এখানে ইস্যু। পবতে হয়তো এটা নতুন শুরু হয়েছে তাই আপনার ইন্টারেস্টিং লাগছে, কিন্তু এটা এমন নতুন কোন ব্যাপার না।
  • শাক্যজিৎ | 233.176.160.50 | ২১ মে ২০১৫ ১২:৪২675977
  • বাংলা বিপ্লব। অন্য জায়গায় আগেই হয়েছে আম্মা বা মায়ার হাত ধরে। ক্ষমতায়ন সর্বদা নারীর হাত ধরেই আসে, বারবার প্রমাণিত
  • dc | 132.164.178.92 | ২১ মে ২০১৫ ১২:৪৪675978
  • আগে নন্দনে ফিল্ম ফেস্টিভালে পাসোলিনি হত, গম্ভীর মুখ করে আঁতেলরা বসে থাকত।

    আমি তো ফেস্টিভালে যেতাম পানু দেখতে। অনেকে যেত। সাধারন মানুষ যেতোনা কে বল্লো?
  • dc | 132.164.178.92 | ২১ মে ২০১৫ ১২:৪৯675979
  • তাহলে ঠিক আছে। বিপ্লব টিপ্লব কিছু না, বাকি ভারতে আগেই হয়েছে, এখন পবতেও হচ্ছে।
  • শ্রী সদা | 113.19.212.22 | ২১ মে ২০১৫ ১৪:০৮675980
  • লেখাটায় হুল্লাট লাইক দিয়ে গেলাম।
  • cb | 24.99.174.6 | ২১ মে ২০১৫ ১৫:৪৩675981
  • এ রাজা ভাই, ডি রাজার দুর্নীতি কিছু শোনা যায় নি
  • ranjan roy | 132.176.10.88 | ২১ মে ২০১৫ ১৫:৫৭675959
  • মিসটেক! মিসটেক!
    ডি রাজা সিপিআইয়ের নেতা; হাসতে দেখিনি। সবসময় অ্যাসপিরিন ভাব।
  • শাক্য | 233.176.189.169 | ২১ মে ২০১৫ ১৭:১৬675960
  • ওহো ! গুলিয়েছি ! সরি

    তো মোদ্দা কথা হল যে গণতান্ত্রিকরণ ঘটলে দুর্নীতি অপরাধের-ও গণতান্ত্রিকরণ ঘটবে। ডিমোক্রিটাইজেশন খারাপ কি ভাল সেটা ভ্যালিদ তক্ক। কিন্তু এই একটা অ্যাসপেক্টে ডিমোক্রিটাইজেশন ভাল এবং অন্যটায় খারাপ এভাবে হয় না। হয় বলুন ডিমোক্রিটাইজেশন দরকাআর নেই এমপাওয়ারম্মেন্ট মানি না এলিতদের হাতে ক্ষমতা কুক্ষিগত হোক আর নাহলে মেনে নিন এই বাস্তবতা। দুটোর কোনোটাতেই আপত্তি নেই কিন্তু একটা রাস্তায় মাঝামাঝি হেঁটে অ্যাবাউট টার্ন করবেন না। ওতে হাতে পেন্সিল ছাড়া কিছু পড়ে থাকে না
  • dc | 132.164.176.18 | ২১ মে ২০১৫ ১৭:২৭675961
  • "তো মোদ্দা কথা হল যে গণতান্ত্রিকরণ ঘটলে দুর্নীতি অপরাধের-ও গণতান্ত্রিকরণ ঘটবে"

    এটা তো ভালো ব্যাপার, এতে খারাপের কি আছে? পলিটিশিয়ানরা পয়সা খাবে, তার বদলে ইন্ডাস্ট্রি বানানোর পরিবেশ তৈরি করবে, লোকজন চাকরি করবে। বেশ ব্যালান্সড ব্যাপার। বাকি ভারতের অনেক রাজ্যেই তো এই বাস্তবতা কবেই মেনে নেওয়া হয়েছে! পবতে নতুন হচ্ছে হয়তো।
  • b | 135.20.82.164 | ২১ মে ২০১৫ ১৭:৫৫675962
  • এই থিসিসটা যেন দিল্লি ইউনি-র কোনো একটা প্রফ দিয়ে বাঁশ খেয়েছিলেন।
  • potke | 126.202.24.10 | ২১ মে ২০১৫ ২০:২৮675963
  • নন্দী-বাউ ঃ)
  • sosen | 212.142.121.82 | ২১ মে ২০১৫ ২১:১৯675964
  • মদন মিত্তিরকে সাধারণ মানুষ ভাবলে নিজেকে কি ভাববো রে ভাই
  • dc | 132.164.156.15 | ২১ মে ২০১৫ ২১:৩৮675965
  • সাধারন মানুষ না কেন? বড়জোর কটা টাকা খেয়ে ঘটা করে মেয়ের বিয়ে দিয়েছে, এই সামান্য এমপাওয়ারমেন্টটুকুর জন্য সাধারন মানুষ না? চতুর্দিকে যে হাজার হাজার সাধারন মানুষ ঘটা করে মেয়ের বিয়ে দিচ্ছে সে নিয়ে তো কোন কথা ওঠে না! সাধারনে পারলে তিনিও পারেন।
  • SC | 84.95.11.209 | ২২ মে ২০১৫ ১১:০৭675966
  • মেয়ের না, ছেলের বিয়ে ?
    আমার তো নন্দী বাবুর কথাটা একদম ঠিক মনেহয়। হি রা toi তেও এরকম কিছু লিখতে যাচ্ছিলাম।
    আমাদের সমাজটা তো আগে অনেক বেশি stratified ছিল। খুব institutionalized ভাবেই অনেক সুবিধা একটা ক্লাস পেয়েছেন।
    অন্য ক্লাসটা, যাদেরকে সিস্টেম সেটা নিতে দেয়নি, ব্যাক ডোর এর সন্ধান তারাই করেছে। প:ব: তে ভদ্রলোক কমিউনিস্ট রা অনেকদিন আটকে রেখেছেন এই "ছোটলোক" দের।
    কিন্তু বিহার ইউ পি, তামিল নাদু, সবজায়গা তে দেখুন নিচু কাস্টের ক্ষমতায়ন কি চেহারা নিয়েছে।

    dc আমার তামিল রাজনীতিতে উচ্চবর্ণের politician কোথায় পেলেন? ওখানে ব্রাহ্মন দের অনেক কাল আগে পেঁদিয়ে রাজনীতি থেকে বিদায় করে দেওয়া হয়েছে। পব তে করা যায়নি, কারণ ব্রাহ্মনগুলো চালাক, কমিউনিসম এর মুখোশ পরে "আমরা তো তোমাদের কথায় ভাবি" বলে অনেকদিন লোককে টুপি পরিয়েছে।
  • cm | 116.208.117.135 | ২২ মে ২০১৫ ১১:১৫675967
  • পবর বর্তমান মন্ত্রীসভায় নিম্নবর্ণের কজন আছেন বলবেন? মার্জিনালের ক্ষমতায়ণ ধান্দাবাজের রথে চড়ে হবেনা বলেই মনে করি।
  • dc | 132.164.209.217 | ২২ মে ২০১৫ ১১:৩৭675968
  • SC, তামিলনাড়ুতে কিছু উচ্চবর্ণ পলিটিশিয়ান এখনও আছে না? ঠিক শিওর না।

    আর " ব্রাহ্মনগুলো চালাক, কমিউনিসম এর মুখোশ পরে "আমরা তো তোমাদের কথায় ভাবি" বলে অনেকদিন লোককে টুপি পরিয়েছে" - অনেকটা একমত। আসলে পবতে বামপন্থীরা সাম্রাজ্যবাদ আর সিয়ার ষড়যন্ত্রর জিবেগজা ঝুলিয়ে কিভাবে লোক ঠকিয়েছে সেটা প্রথম বুঝতে পারি পবর বাইরে বেরিয়ে। এই তামিল নাড়ুতে বিভিন্ন সরকার পিছড়েবর্গ আর গরীবদের জন্য কোনরকম জার্গন না ঝেড়ে যা করেছে, পবতে বাম সরকার সেটুকুও করতে পারেনি। ওদিকে মাটি কাঁপিয়ে সাম্রাজ্যবাদীদের বিরুদ্ধে মিছিল করে গেছে আর দেওয়াল লিখে ভরিয়ে দিয়েছে।

    শাক্যবাবু যে বল্লেন সিপিয়েমের কালচারকাকুদের কথা, সেটাও কিন্তু ঠিকই, যদিও সেটা এখন না, অনেক আগে থেকেই চলে আসছে। সেই ছোটবেলায় শুনতাম মাইকেল জ্যাকসনের গান নাকি অপসংস্কৃতি, জিন্স পড়লে নাকি অপসংস্কৃতি, বচ্চন আর মিঠুন দেখলে নাকি অপসংস্কৃতি। ওসব নাকি সাম্রাজ্যবাদীদের কৌশল। সিপিয়েমের কালচারকাকুরা বহুকাল থেকেই খোরাক দিয়ে আসছেন।
  • SC | 84.95.11.209 | ২২ মে ২০১৫ ১২:২৭675970
  • তামিল নাড়ুর রাজনীতির সবচেয়ে বেসিক জায়গা হচ্ছে কাস্ট এর রাজনীতি। উচ্চবর্ণের ব্রাহ্মন ভিলেন কে কেলিয়ে দেওয়া নিম্নবর্ণের হিরো ছিলেন সেই এম জি আর, তিনিই তামিল রাজনীতির আইকন। ডি এম কে র মূল রাজনীতিই হচ্ছে উচ্চবর্ণের বিরোধিতা করা।
    তামিল নাডু তে উচ্চবর্ণের রাজনীতিবিদ যারা আছেন, তারা ওই armchair । রাজ্যসভা দিয়ে ঢোকা মাল। মনি আইয়ার, চিদুবাবু, সুব্রামানিউম স্বামি প্রভৃতি। এদের কারুরই তামিল নাডুতে কোনো লোকাল সাপোর্ট নেই।
  • PT | 213.110.243.23 | ২২ মে ২০১৫ ১২:২৯675971
  • তারা তো ক্ষমতা থেকে গেছে বছর চারেক হল। তা এই গত চার বছরে "নিম্নবর্গের" ক্ষমতায়ন কেমন হল সে সম্পর্কে যদি কিছু আভাস দেন!! ক্ষমতাবান যাদের দেখছি তারা সকলেই তো বঙ্গীয় ব্রাহ্মণ ও কুলীন কায়স্থ। আর যে কটি সংখ্যালঘু ক্ষমতার কাছে তারা কতটা সংখ্যালঘুদের নিয়ে মাথা ঘামায় সেটা তো ফর্জানার মৃত্যুর ঘটনা থেকে জানাই গেল।

    এই খবরটা-যদিও পবর নয়- প্রণিধানযোগ্য। এরা বোধহয় ব্রাহ্মণ মুসলমান!!
    "Minister of state for parliamentary affairs Mukhtar Abbas Naqvi on Thursday justified ban on cow slaughter and asked all those who want to eat beef to go to Pakistan.
    http://timesofindia.indiatimes.com/india/Want-beef-Go-to-Pakistan-Mukhtar-Abbas-Naqvi/articleshow/47379176.cms
  • dc | 132.164.209.217 | ২২ মে ২০১৫ ১২:৩৮675972
  • SC, হুঁ। তবে স্বামী বা চিদু না, ভাইকোর কথা বলছি। উনি বোধায় উচ্চবর্ণ, এরকম কিছু শুনেছি। সিওর না।
  • S | 109.27.138.238 | ২২ মে ২০১৫ ১৫:১০675974
  • চিট ফান্ডে কোন বর্গের লোকেরা রেখেছিলো
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে প্রতিক্রিয়া দিন