এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • জিডিপি - গ্রস ডোমেস্টিক প্রডাক্টঃ ফর ডামিজ

    সিকি লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ১৪ এপ্রিল ২০১৫ | ২৩০৯৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • S | 194.167.2.96 | ১০ এপ্রিল ২০১৮ ১০:২৬674378
  • জিডিপিতে ফেরা যাক। মোট জিডিপি ছাড়াও জিডিপি পার ক্যাপিটা খুব বড় একটা ইন্ডিকেটর।

    একটা অন্ক দিচ্ছি। করে দিন তো। আমেরিকার পার ক্যাপিটা ইনকাম প্রায় ৬০,০০০ ডলার, চীনের ১০,০০০ ডলার। ধরা যাক যে দুটো দেশের পপুলেশন চেন্জ হবেনা। এবারে আমেরিকার পার ক্যাপিটা বছরে ২% করে বাড়ে। আর চীনের বাড়ে ৬% করে; কিন্তু ৫০,০০০ ডলার হওয়ার পরে বাড়ে ২% করে। কতবছর পরে গিয়ে চীনের পার ক্যাপিটা আয় আমেরিকাকে ছাড়িয়ে যাবে।

    আরো অনেক কম্প্লেক্স করা যায়। তবে এইটুকুই থাক।
  • sm | 52.110.149.250 | ১০ এপ্রিল ২০১৮ ১০:৪১674379
  • জিডিপি বড় হওয়া একটা গুরুত্ব পূর্ণ ব্যাপার তো বটে। সেই দেশ বৃহৎ বাজার ও বটে। ওয়ারল্ড ইকোনমিস্টের মধ্যে চিন, ভারত, আমেরিকা, জাপান নিয়ে যত আলোচনা হয় বা ইম্পর্ট্যানস দেওয়া হয় ,ততো টুকু ইম্পর্ট্যানস কি লাক্সেমবার্গ, ডেনমার্ক বা সুইডেন কে নিয়ে দেওয়া হয়?যদি ও পার ক্যাপিটা হিসাবে এর ধনী তম দেশসকল।
    আমি জিডিপি নিয়ে তক্কো করছি না। ডলার এর রিসার্ভ কারেন্সি হিসাবে প্রয়োজনীয়তা বা একসেপ্টটেন্স নিয়েও নয়।
    খালি বলতে চাই, ট্রাম্প একটা স্মার্ট ডিসিশন নিয়েছে। ভদ্রলোক দূরদর্শী। অন্যান্য দের মতো গড্ডালিকা প্রবাহে সাঁতার কাটতে রাজি নন।উনি সময় বা টাইমিং ভালো বোঝেন।
    দুই,অনেক পণ্ডিতেরা বলতো যতো ধার ব্যাংকগুলো দেবে ততো ভাল।ব্যাংকের ব্যালান্স শিটে লাভ ই লাভ দেখানো হতো। ব্যাংকার রা ল্যাভিশ লাইফ লিড করতো। কিন্তু একদিন তো বাবল ফাটলো!
    সুতরাং আগে থাকতে সতর্ক হওয়া বা পলিসি পরিবর্তন তো একান্ত কাম্য।
    অবশ্যই ট্রাম্পের পলিসি ভুলও হতে পারে। সময় ই সেটা বলবে। অথবা কতটা ইমপ্লিমেন্ট করতে পারে, সেটাও দেখার বিষয়।
  • দ্রি | 205.228.45.176 | ১০ এপ্রিল ২০১৮ ১১:০৪674380
  • "টারকি চাইছে নিজের কারেন্সি বাঁচানোর তাগিদে। "

    কোন একটা কারণে চাইলেই হল। দিস জাস্ট শোজ যে চাওয়ারও কিছু কারণ থাকতে পারে।

    তবে এত বড় একটা জিনিষ চাইলেই হয় না। তার অনেক তোড়জোড় লাগে, প্রিপারেশান লাগে। এটা একটা যথেষ্ট নতুন ভাবনা, উইথ আ লট অফ রোডব্লকস। এর অনেক অপোজিশান হবে, উইথ স্টিকস, অ্যান্ড উইথ ক্যারটস। সুতরাং প্রোগ্রেস হবে স্লো।

    "একটা অন্ক দিচ্ছি। করে দিন তো। আমেরিকার পার ক্যাপিটা ইনকাম প্রায় ৬০,০০০ ডলার, চীনের ১০,০০০ ডলার। ধরা যাক যে দুটো দেশের পপুলেশন চেন্জ হবেনা। এবারে আমেরিকার পার ক্যাপিটা বছরে ২% করে বাড়ে। আর চীনের বাড়ে ৬% করে; কিন্তু ৫০,০০০ ডলার হওয়ার পরে বাড়ে ২% করে। কতবছর পরে গিয়ে চীনের পার ক্যাপিটা আয় আমেরিকাকে ছাড়িয়ে যাবে।"

    ব্যাপারটা ঐ কচ্ছপের মত পুরোটা পথ স্লোলি নাও হতে পারে। এইভাবে চীনের আম্রিকাকে ছাড়ানোর চেয়ে অনেক বেশী প্রব্যাবল হল হঠাৎ একটা বড় চেঞ্জ অফ এক্সচেঞ্জ রেট।
  • দ্রি | 205.228.45.176 | ১০ এপ্রিল ২০১৮ ১১:০৬674381
  • "আপনি আপনার সেভিঙ্গস টাকা আর ডলার ছাড়া অন্য কোনও কারেন্সিতে বদলে রাখেন না কেন?"

    আমার সেভিংস নিয়ে যত কম কথা বলা যায় ততই ভালো। শূন্য শূন্য শুধু রাশি রাশি, তোমাদের কথা ভেবে আমরা হাসি।
  • sm | 52.110.148.148 | ১০ এপ্রিল ২০১৮ ১১:০৯674382
  • দৃ, মিথ্যাচার করছেন,
  • S | 194.167.2.96 | ১০ এপ্রিল ২০১৮ ১১:২৬674383
  • "হঠাৎ একটা বড় চেঞ্জ অফ এক্সচেঞ্জ রেট।"
    কি কারণে হতে পারে? একটু বিষদে লেকো, তাহলে তো অন্ক দিয়ে উত্তর দিতে সুবিধে হয়।

    আপনার কেন, পুতিনের সেভিংসও ডলারেই কনভার্ট করে রাখা আছে।
  • দ্রি | 205.228.45.176 | ১০ এপ্রিল ২০১৮ ১১:৩২674384
  • বড় যুদ্ধের পর হতে পারে। গ্লোবাল ট্রেডে ইউয়ানের মার্কেটের শেয়ার একটা ক্রিটিকাল মাস অ্যাচীভ করলে হতে পারে। চীন হঠাৎ ট্রেজারি ডাম্প করতে শুরু করলে হতে পারে।
  • দ্রি | 205.228.45.176 | ১০ এপ্রিল ২০১৮ ১১:৩৪674385
  • পুতিনের সেভিংসটা কি এখনও ফ্রিজ করে দেয়নি আম্রিকা?
  • S | 194.167.2.96 | ১০ এপ্রিল ২০১৮ ১১:৪০674386
  • "গ্লোবাল ট্রেডে ইউয়ানের মার্কেটের শেয়ার একটা ক্রিটিকাল মাস অ্যাচীভ করলে হতে পারে।"
    ইউয়ান যত শক্তিশালী হবে, চীনের এক্সপোর্ট তত কমবে। ফলে ইউয়ানে ট্রেড করাও কমবে। ফলে এক্সচেন্জ রেট র‌্যাপিডলি চেন্জ হলে চীনের ইকনমি ধ্বসে যাবে।

    "চীন হঠাৎ ট্রেজারি ডাম্প করতে শুরু করলে হতে পারে।"
    তাতে চীনের নিজের যা ক্ষতি হবে সে ভাবা যায়্না। আপনি আশা করি ট্রেজারি ডাম্প করার মানে বোঝেন।

    "বড় যুদ্ধের পর হতে পারে।"
    এইটাই হলো একমাত্র র‌্যাপিড চেন্জের উপায়।
  • দ্রি | 205.228.45.176 | ১০ এপ্রিল ২০১৮ ১১:৪৯674388
  • "ইউয়ান যত শক্তিশালী হবে, চীনের এক্সপোর্ট তত কমবে। ফলে ইউয়ানে ট্রেড করাও কমবে। ফলে এক্সচেন্জ রেট র‌্যাপিডলি চেন্জ হলে চীনের ইকনমি ধ্বসে যাবে।"

    হ্যাঁ, এক্সপোর্ট কমবে। যেই সেন্সে এখন আম্রিকার এক্সপোর্ট কম। কিন্তু কারেন্সি শক্তিশালী হলে চীনের ইন্টারনাল ইকনমি বাড়বে। ইম্পোর্ট বেশী হবে। ইন্টার্নাল কনজামশান বাড়বে। একটা অন্য ধরণের ইকনমি হবে, এখন যেমন আমেরিকার।

    "তাতে চীনের নিজের যা ক্ষতি হবে সে ভাবা যায়্না। "

    কী আর এমন ক্ষতি হবে? এনিওয়ে ঐ টাকা তো নোশানাল। ঐ পয়সা কি আর চীন কখনও আম্রিকার থেকে ফেরত পাবে? ওটা হল চীনের বার্গেনিং পাওয়ার।
  • S | 194.167.2.96 | ১০ এপ্রিল ২০১৮ ১১:৫৭674389
  • "একটা অন্য ধরণের ইকনমি হবে, এখন যেমন আমেরিকার।"
    সেটা হতে অনেক অনেক সময় লাগবে। তার আগে অনেক জল গড়িয়ে যাবে। চীনের ইকনমি এখন মারাত্মক ভাবে এক্সপোর্ট ওরিয়েন্টেড। আমেরিকা চাইছে চাইনিজ ইউয়ানকে কনভার্টিবল বানাতে (মানে ইউয়ানের ভ্যালু বাড়াতে), সেটা কেন করতে চাইছে বুঝতে পারছেন আশা করি।

    "ঐ পয়সা কি আর চীন কখনও আম্রিকার থেকে ফেরত পাবে?"
    পায় তো। চীন তো দুবছর আগেই অনেক টি-নোট বিক্রি করলো। ডাম্প করলে আমেরিকা সংক্রান্ত সবকিছুর (অর্থাৎ প্রায় সবকিছুই) ভ্যালুই ধ্বসে যাবে। লং টার্ম গ্লোবাল ডিপ্রেশন আসবে। এখন জাপান যদি সেই টি-বন্ড কিনে নেয়, তাহলে আবার শুধু চীনেরই লস। ট্রেজারি ডাম্প করা বার্গেনিং পাওয়ার বটে, কিন্তু অনেকটা নিউক্লিয়ার ওয়েপনের মত। ফেললে আমিও ছাড় পাবোনা।
  • দ্রি | 118.59.2.227 | ১০ এপ্রিল ২০১৮ ১২:৩০674390
  • "আমেরিকা চাইছে চাইনিজ ইউয়ানকে কনভার্টিবল বানাতে (মানে ইউয়ানের ভ্যালু বাড়াতে), সেটা কেন করতে চাইছে বুঝতে পারছেন আশা করি।"

    সে আর বুঝব না? টু ইনফ্লেট অ্যাওয়ে দা ডিউজ। কিন্তু তাতে আবার আম্রিকান স্টোরে দাম বেড়ে যাওয়ার রিস্ক আছে।

    আসলে আম্রিকা চায়, যতক্ষণ অনেক দেনা আছে ততক্ষণ ইউয়া বাড়ুক, আবার তার পরেই কমে যাক। আর চীন চাইছে ঠিক উল্টো। ট্রিকি গেম।

    "চীন তো দুবছর আগেই অনেক টি-নোট বিক্রি করলো। "

    চীনের যা পাওনা তার তুলনায় ওটা স্মল চেঞ্জ। ডেলটা বিক্রি করে কারেন্ট মার্কেট প্রাইস পাওয়া যায়। ভলিউম বিক্রি করলে তো তা সম্ভব না। বিক্রি শুরু হলেই প্রাইস পড়বে। কথা হল চীনের টোটাল ডিউজ কী চীন ফেরত পাবে? ওটা মনে হয় চীনও এক্সপেক্ট করে না।
  • S | 194.167.2.96 | ১০ এপ্রিল ২০১৮ ১২:৩৬674391
  • "চীনের টোটাল ডিউজ কী চীন ফেরত পাবে?"

    চীনও নিজের স্বার্থেই ফেরত চাইবে না। কোনও বুদ্ধিমান দেশই কোনও ড্রাস্টিক চেন্জ চায়্না ওয়ার্ল্ড অর্ডারে বা এস্টাব্লিশড সিস্টেমে। দাবা খেলায় কেউই দুম করে অন্যের মন্ত্রী খেতে যায়্না।
  • দ্রি | 222.21.66.6 | ১০ এপ্রিল ২০১৮ ১২:৪৮674392
  • এই হল এসজিএইচ ম্যাক্রো অ্যাডভাইসারের বক্তব্যঃ

    China had already signaled an aggressive and potentially more ominous escalation in the developing trade wars to the White House":

    From what we understand, the Chinese government has halted its purchases of US Treasuries. Despite the direct encouragement, according to Chinese sources, by US Treasury Secretary Steve Mnuchin for China to "stay put,” Beijing has apparently discontinued purchases of US Treasuries “for the past few weeks.”

    https://www.zerohedge.com/news/2018-04-09/we-understand-chinese-government-has-halted-purchases-us-treasuries-sgh
  • S | 194.167.2.96 | ১০ এপ্রিল ২০১৮ ১২:৫১674393
  • আরো কেস আছে। চীন নিজের এরোপ্লেন বানাচ্ছে না?
  • দ্রি | 61.15.63.43 | ১০ এপ্রিল ২০১৮ ১২:৫৯674394
  • এবং এই হল জি-র লেটেস্ট বক্তব্যঃ

    promise to open up China to the world and expand imports
    "work hard" to import more products that are needed by China's people
    implement major opening up steps,
    lower auto and auto product import tariff later this year, open sector to higher foreign ownership

    https://www.zerohedge.com/news/2018-04-09/us-futures-spike-xi-pushes-globalization-agenda

    এখন যা অবস্থা, ইউয়ানের ভ্যালু বাড়িয়ে চীনকে ধীরে ধীরে চীনকে ইম্পোর্ট ইকনমি করা ইজ নট আ ব্যাড আইডিয়া।
  • lcm | 109.0.80.158 | ১০ এপ্রিল ২০১৮ ১৪:০১674395
  • ২০১৬-র জুন থেকে নভেম্বরের মধ্যে চায়না প্রায় ২০০ বিলিয়ন ডলারের ইউএস ট্রেজারি বন্ড বিক্রি করে (তখনকার চাইনিজ হোল্ডিং-এর প্রায় ১৫%)।

    তাতে করে কি হয়েছিল? কিস্যু হয় নি। বন্ডের ১০ বছরের ইল্ডে কোনো ইম্‌প্যাক্ট হয় নি, বা, ওভারঅল ইউএস ইকনমিতেও কিস্যু হয় নি। কারণ, ক্রেতা ছিল, অন্য দেশ কিনে নিয়েছে।

    এখন (জানুঃ ২০১৮) ইউএস ট্রেজারি বন্ডে মোট ২১ ট্রিলিয়ন ডলার, তার মধ্যে ফরেন কান্ট্রি হোল্ডিং ৬.২৬ ট্রিলিয়ন - তার মধ্যে আবার চায়না ১.১৭ ট্রিলিয়ন, জাপান ১.০৬ ট্রিলিয়ন।

    অর্থাৎ, ৫% চায়না, আর ৫% জাপানের। ওরা বেচবে না, কারণ ওরা চায় ওদের কারেন্সি ভ্যালু যেন বা বাড়ে, তাহলে এক্সপোর্ট কমে যাবে, দাম বেড়ে গেলে ওদের দেশ থেকে আর কেউ জিনিস আনবে না, তাহলে ওদের ইকনমি ধ্বসে যাবে।

    সুতরাং, অ্যায়সেহি চলে গা।
  • S | 194.167.2.96 | ১০ এপ্রিল ২০১৮ ১৪:১৭674396
  • এটাই নতুন মডেল। যতক্ষন না অন্য কোনও মডেল পাওয়া যাচ্ছে।
  • lcm | 109.0.80.158 | ১০ এপ্রিল ২০১৮ ১৪:২৩674397
  • আরে আমরা সকলেই অমন বলে থাকি, সব শুনবে চলবে কি করে।

    এই যে, দ্রি-র কিছু ভবিষ্যাৎবাণী (শুধু দ্রি নয়, আমরাও তখন সব মোটামুটি একমত) --
    ------
    Date:30 Sep 2008 -- 10:51 AM
    সবচেয়ে বেশী অ্যাফেক্টেড হবে আম্রিকা।
    ...
    একটা নতুন অর্থনৈতিক অধ্যায় শুরু হতে চলেছে। সারা পৃথিবীতে বড়সড় পাওয়ার রিঅ্যালাইনমেন্ট হবে।
    ...
    চইনিজ ইউয়ান খুব উঠবে। ইন্ডিয়ার রুপি, রাশিয়ান রুবলও কিছুটা উঠবে। মিডল ইস্টের কারেন্সি উঠবে।

    ** কোথায় কিসের এফেক্ট, সেই একই অ্যালাইনমেন্ট, ১০ বছর হতে চলল। আর, কোথায় কারেন্সি উঠল, বরং, নেমে গেছে কিছু কারেন্সি।

    তারপর ধরো,
    -----
    Date:22 Oct 2008 -- 10:56 AM
    যাস্ট স্টক মার্কেটের দিকে তাকিয়ে পুরো ইকনমির অবস্থা টের পাওয়া যায় না। আম্রিকায় রিয়েল ইকনমির অবস্থা খুব করুণ।... দিস ইজ জাস্ট দা বিগিনিং।

    *** কোথায় কিসের বিগিনিং, এই হ্যানা ত্যানা করতে করতে দশ বছর কেটে গেল।

    তাই ইয়ে মানে, চল্‌তা হ্যায়...
  • S | 194.167.2.96 | ১০ এপ্রিল ২০১৮ ১৪:৫৪674399
  • ২০০৮এর পরেই বোঝা গেলো যে বাকিদের অবস্থা কতটা আম্রিগা ডিপেন্ডেন্ট। তার আগে একটা কথা খুব শোনা যেতোঃ ডিকাপ্লিঙ্গ। সেটা উবে গেলো। তখনই বোঝা গেছে।

    আমি আম্রিগায় সাড়ে ছবছর আগে এসেছি। এই কবছরে আম্রিগার পার ক্যাপিটা ইনকাম প্রায় ১০হাজার ডলার বেড়েছে। এটা জাস্ট ডেল্টা। যেটা চীনের পার ক্যাপিটা ইনকাম আজকে, এতো কাঠ খড় পোড়ানোর পরে। ইন্ডিয়ার পার ক্যাপিটা আয় ২০০০ ডলারেরও কম। তাতেই আম্রিগানরা আমরা ভালো নেই ভালো নেই বলে কান্না কাটি করছে। আম্রিগান মিডিয়া যখন বলে যে আমেরিকার ইকনমির অবস্থা খারাপ, তার মানে এক্জন সাধারণ চাকরি করা লোক চাইলেই মিলিয়ন ডলার হোম আর বিএমডাব্লিউ কিনতে পারছেনা (একটু বাড়িয়েই বললাম)। একদম অন্য লেভেলের চিন্তাভাবনা এদের। ওরা যখন বলে যে ইন্ডিয়ানরা ভালো করছে, তার মানে ইন্ডিয়ার কিছু লোক আম্রিগার কিছু লোকেদের থেকে ভালো আছে। অ্যান্ড দ্যটস নট অ্যাক্সেপ্টেবল।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন