এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বুম্বাদা ও বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রি

    যম
    অন্যান্য | ১৭ এপ্রিল ২০১৫ | ৬৩৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • যম | 193.90.36.11 | ১৭ এপ্রিল ২০১৫ ১৭:১১674040
  • আনন্দ প্লাস-এ বুম্বাদার এই সাক্ষাত্কারটি পড়লাম। ভালো লাগলো। ভদ্রলোকের ফিল্ম যেমনই লাগুক না কেন, ইন্ডাস্ট্রির উপর তাঁর একটা দায়িত্ববোধের পরিচয় পাচ্ছি। আরো ভালো লাগলো যখন পার্টিতে টেকনিশিয়ানদের ডাকা হয়না বলে দুঃখ করলেন। আচ্ছা, বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রির এই হাল হলো কেন? সত্যি কি আমরা খুব বেশি স্মার্ট হয়ে গেলাম?

    http://www.anandabazar.com/supplementary/anandaplus/prosenjit-wants-to-talk-with-dev-and-jeet-1.135297
  • একক | 24.99.191.250 | ১৭ এপ্রিল ২০১৫ ১৮:২৮674051
  • কিস্যুই স্মার্ট হয়নি ।পপিচু গোষ্ঠির মধ্যে ঘুটুর ঘুটুর করলে যা হওয়ার তাই হয়েছে । উত্তমবাবু আর শুভেন্দুর ওই পেট্রল পাম্পের গপ্পটা আমরাও একসময় বলাবলি করতুম কিন্তু সময় পাল্টেছে ।সো কল্ড ম্যাটিনি আইডল দের দিন আর নেই । ফেসবুক থেকে টুইটার সর্বর্ত্র সবাই এভেইলেবল ।কাজেই আগে কিরকম ছিল কান্নাকাটি করে লাভ কী ?

    আরেকটা ব্যাপার রাজনীতি । মমতা আসার পর টেকনিশিয়ানদের ওয়েজ নিয়ে কিছু পসিটিভ সংস্কার করেছেন । আবার অন্যদিকে রাজনৈতিক মুলো ঝুলিয়ে এক্টর-একট্রেস গোষ্ঠী তৈরী করেছেন চারপাশে । মোদ্দা ব্যাপার এই যে এরা এখন সিনেমা করবে না পথসভায় দাঁত ক্যালাবে সেটাই প্রায়োরিটির ব্যাপার । দ্বিতীয়টা না করলে প্রথমটায় দলাদলির শিকার হবে । মুখে যে যতই হিরো -হিরোইন সাজুক সবার টিকি এখন কালিঘাটে বাঁধা ।

    সর্বোপরি , বাংলা একটা বেশ পিছিয়ে থাকা রাজ্য । শিল্প -শিক্ষা সবদিকেই ঝাড় খাচ্ছে সিনেমাতেই বা আলাদা হতে যাবে কেন ? সৃজিত দের সম্বন্ধে এমন ভাবে কথা বলা হচ্ছে যেন ওরা আর্ট হাউস ফিলিম বানিয়ে ফাটিয়ে দিচ্ছেন ।একটু কৃপাদৃষ্টি দিলেই কমার্শিয়াল টাও দাঁড় করিয়ে দিতেন ।এসব প্রসেনজিত বাবুর দুদিক বাঁচানো কথা । এই পপিচু গোষ্ঠী যা গজকচ্ছপ বানায় এবং যারা ওদের প্রোডাক্ট গেলে তাদের গণ্ডি ঐটুকুই । আরবান প্রিটেনসাস ন্যাকামো নিয়ে পরে থাকলে না হয় গুলাল না হয় দাবাং । এটাও একটা ইনডাসট্রি তো । পব তে ইনডাসট্রি হয়না । সেটা ঢাকা দেবার জন্যেই এতো আর্টিস্ট আর্টিস্ট হাবভাব ।
  • R | 131.241.218.132 | ১৭ এপ্রিল ২০১৫ ১৮:৫২674060
  • উত্তম শুভেন্দুর পেট্রল পাম্পের গল্পটা কি ? সকালে কাগজে ইন্টারভ্যুটাতেও ওটা ট্যান হয়ে গেল ।
  • pi | 24.139.221.129 | ১৭ এপ্রিল ২০১৫ ১৮:৫৮674061
  • কী বলতে চাইলেন? রাজ চক্রবর্তী-দেব-জিত, এদের সিনেমা এত স্মার্ট হয়ে গেছে বলে সাধারণ দর্শক আর কানেক্ট করতে পারছেন না ? আর টিভি সিরিয়াল সেই অস্মার্ট সিনেমার শূন্যস্থানটা দখল করে নিয়েছে, তাই হল ফাঁকা ?
  • riddhi | 117.217.133.50 | ১৭ এপ্রিল ২০১৫ ১৯:০৮674062
  • "তবে এটুকু বুঝেছি, রোম্যান্টিক ছবি তো অনেক দিন করা ছেড়ে দিয়েছি, কিন্তু কোথাও আমার রোম্যান্টিক ইমেজটা থেকে গিয়েছে, রোম্যান্টিসিজমটা রয়ে গিয়েছে।" হুমমম।
  • একক | 24.99.93.127 | ১৭ এপ্রিল ২০১৫ ১৯:৫০674063
  • আরে শুভেন্দুর গাড়ির ড্রাইভার হুলিয়ে তেল চুরি কচ্ছিল । তা তিনি মহা তত্পর হয়ে গাড়ি থেকে নেবে পেট্রল পাম্পে দাঁড়িয়ে তেল ভরা দেখতেন ! একদিন উত্তমবাবু যাওয়ার পথে সেটা দেখতে পান বা শোনেন ।

    পত্রপাঠ শুভেন্দুকে ডেকে পাঠিয়ে বলেন :তেলের পয়সা তো বাঁচালে এদিকে সিনেমার নায়ক পেট্রল পাম্পে দাঁড়িয়ে যে দাম টা খোয়ালে তার কী হবে ?

    ......অতি পুরনো গল্প ।
  • Ishan | 202.43.65.245 | ১৭ এপ্রিল ২০১৫ ২০:২৩674064
  • উত্তম নাকি বলেছিলেন, ওই যে লোকটা (মানে পেট্রল পাম্পে যিনি তেল ভরেন) তোকে সামনাসামনি দেখে ফেলল, এর পরে আর কোনোদিন পয়সা দিয়ে সিনেমা দেখতে যাবে?

    এর অস্যার্থ হল, স্টার হলে স্বপ্নের জগতে থাকতে হবে, ধরাছোঁয়ার বাইরে।
  • যম | 193.90.36.11 | ১৭ এপ্রিল ২০১৫ ২২:৩৯674065
  • তামিল আর বাংলার ইন্ডাস্ট্রির বেসিক পার্থক্যটা কোথায়? মুভিগুলো তো তামিলে ভালই চলছে।
  • - | 109.133.152.163 | ১৭ এপ্রিল ২০১৫ ২২:৪৬674066
  • বাঙালী আর তামিলের সাংস্কৃতিক মানসিকতায় তফাৎ আছে, এখনও। হয়ত।
  • S | 109.27.138.238 | ১৮ এপ্রিল ২০১৫ ১৭:০৪674041
  • তামিলেও ঐ একই সিনেমা অনেক ভালো ভাবে বানায়। অভিনয়, স্ক্রিপ্ট, গান, টেকনিকাল দিকগুলো অনেক অনেক বেটার। মুম্বাইতে একটা ভালো সিনেমা দেখতে দুজনের প্রায় ৮০০-১০০০ টাকা লাগে (পপ কর্ণ, সোডা, অটো ভাড়া ইত্যাদি নিয়ে)। ঐ টাকা খরচ করার মতন বাঙ্গালী পরিবার কোলকাতায় কটা আছে?
  • pi | 2345.110.454512.110 | ২৫ আগস্ট ২০১৮ ১০:১৭674042
  • তুললাম।
  • PT | 340123.110.234523.10 | ২৫ আগস্ট ২০১৮ ১২:২৭674043
  • স্টারেদের বাদ দিন। বাদ দিন ঋত্বিক-মৃণাল-পূর্ণেন্দু-সত্যজিতকে। গান তো এক্কেবারে বাদ দিলাম খুব দ্রুত কয়েকটি নাম মনে এল। এদের ইকুইভ্যালেন্ট বর্তমানের কয়েকটা নাম খুঁজে বের করুন। তাহলে বাংলা সিনেমার নিম্নগামীতার ব্যাখ্যা পাওয়া যাবে।
    (বছরে দুবার করে মুলোদের রাজনৈতিক মঞ্চে হাজিরার কথাটাও বাদ রাখলাম)

    পাহাড়ি সান্যাল
    ছবি বিশ্বাস
    কমল মিত্র
    বিকাশ রায়
    অনিল চ্যাটার্জি
    অনুপকুমার

    ছায়া দেবী
    মলিনা দেবী
    গীতা দেবী
    লিলি চক্রবর্তি
    সন্ধ্যা রায়
    অরুন্ধতী দেবী

    অসিত সেন
    অজয় কর
    তরুণ মজুমদার
    দিনেন গুপ্ত
    নির্মল দে
    অরবিন্দ মুখোপাধ্যায়
  • pi | 2345.110.894512.207 | ২৫ আগস্ট ২০১৮ ১২:২৮674044
  • অনেক অভিনেতা অভিনেত্রীই তো অভিনয় ভাল করেন, এখনো।
  • PT | 340123.110.234523.10 | ২৫ আগস্ট ২০১৮ ১২:৫৪674045
  • এটা ভাল মন্দের ব্যাপার নয়। পরিচালক-অভিনেতা-অভিনেত্রী-সঙ্গীতপরিচালকের রসায়ন। এই রসায়নের জন্যেই একটা বেঁটে বক্কেশর মোট্টে নায়কোচিত চেহারা নয় এমন অনুপকুমারকে দিয়ে পলাতকের মত বসে দেখার ও বাণিজ্যিক ভাবে সফল ছবি তৈরি হয়েছিল।
  • কল্লোল | 342323.176.5678.144 | ২৭ আগস্ট ২০১৮ ১১:০৭674046
  • এখন দর্শক পাল্টে গেছে। আগে ২৫ সপ্তাহ চললে রজত জয়ন্তী হতো, এখন ২৫ দিন চললে, মেগা হিট।
  • | 2345.108.343423.7 | ২৭ আগস্ট ২০১৮ ১১:১৫674047
  • কিন্তু 'মনোজদের অদ্ভুত বাড়ি' ও এই আকাট গাম্বাটরা পিন্ডি চটকানোর জন্য বেছে নিয়েছে।
    দুদ্দুদ্দুদ্দুর্রররর
  • বঙ্গসন্তান | 232312.163.010112.113 | ২৭ আগস্ট ২০১৮ ১১:৪৮674048
  • সব কিছু আগের মত থাকবে না এটা জানা কথা । টিভি, ইন্টারনেট ও অন্যান্য মাধ্যম এসে যাওয়ার পর সিনেমা হলে আগের মত ভিড় হবে না । টিভিতে যখন মাত্র দু মাস আগে রিলিজ হওয়া ছবি টিভিতে একেবারে মাগনা পেয়ে যাচ্ছে তখন কেন সিনেমা হলে যাবে ? এটাই বাঙালি মানসিকতার । মুম্বই বা চেন্নাই একটু আলাদা ।
    এখনও বাংলা ছবিতে প্রতিভা আছে । মহানায়ক যবে আমাদের ছেড়ে চলে গেছেন, তখন থেকে বাঙালি ধরে নিয়েছে আগের সব কিছু ভালো। এখন যা কিছু খারাপ । তরুন মজুমদারের শেষ ছবিটা, ভীষন খারাপ ।
    একবার তরুন মজুমদার স্বপন সাহাকে বলেছিলেন " আপনি বাদে কেউ গ্রাম বাংলার পটভূমি নিয়ে ছবিতে বানাতে জানে না "।
    কথাটা খুব মিথ্যে নয় । দেখেছি কিছু ছবি। গ্রামটাকে তরুন মজুমদারের পর উনি ভালো দেখাতে পারতেন । যেহেতু মহানায়ক চলে যাবার পর তার আবির্ভাব, তাই বাঙালিদের কাছে সেগুলো সমাদর পাবে না ।
  • PT | 340123.110.234523.16 | ২৭ আগস্ট ২০১৮ ১২:০৬674049
  • আলোচনাটা বোধহয় "পোসেনজিতের" ছবি প্রসঙ্গে।
    সোনার পাহাড় দেখলাম....কিন্তু অভিনয় তো করলেন সৌমিত্র আর তনুজা। বাচ্চাটা ছাড়া বাকিদের তো বিশেষ কিছু করারই ছিল না!! এমনকি তাতে তিন ভুবনের পারের কথাও উল্লেখিত হল আর সৌমিত্রকে দিয়ে বহুশ্রুত গানও গাওয়ানো হল। বাকি গানগুলোর যা সুর তার চাইতে আমার ঠাকুমার পাঁচালি পাঠ আরো বেশী সুরসমৃদ্ধ ছিল।
  • ::: | 568912.165.896712.229 | ২৭ আগস্ট ২০১৮ ১২:২৬674050
  • বুম্বাদা আছেন বলেই টালিগঞ্জ আছে....নইলে কবে বালিগঞ্জ হয়ে যেত!
  • sm | 2345.110.674512.244 | ২৭ আগস্ট ২০১৮ ১২:৩৭674052
  • আগের সব কিছু ভালো ছিল এমন নয়। উত্তম কুমার এর আমলে গল্পভিত্তিক ছবি হতো। অভিন়য় জোরালো ছিল। পার্শ্ব অভিনেতারা সেরার সেরা ছিলেন। ভালো কমেডি ছিল।
    হল ছিল, টিকিটের দাম কম ছিল। আর কি চাই।!
    ওইসময় তপন সিন হা, সত্যজিৎ, এরা মূলধারায় চমৎকার সব ফিল্ম বানিয়েছেন। এক কথায় লোকজন বসে দেখতে পারে।
    দক্ষিণের দিকে তাকিয়ে দেখুন।ওরা কি করে ওদের নতুন সিনেমা গুলো কে প্রমোট করছে।
    ভালো ভালো হল হয়েছে, টেকনোলজির ব্যবহার বেড়েছে, একশন ছবি ছাড়াও প্রচুর সামাজিক ছবি তৈরি হয়েছে।
    এক কথায় ভিন্ন স্বাদের পসরা।
    কিন্তু আধুনিক বাংলা ছবি যেন একই ধরনের গপ্পের চরবি তচর্বন!
    টিভি সিরিয়াল এর থেকে পার্থক্য কম।
    আর গ্রামের অডিয়েন্স কে নিয়ে ধরার মত ছবি তো প্রায় হচ্ছেই না। যা হচ্ছে, তা হলো, জগাখিচুড়ী ও সং মার্কা ছবির কীর্তন।এর চেয়ে আগের যুগের এন্টনি ফিরিঙ্গী ভালো।
    আবার গোয়েন্দা গপ্পেই দেখুন, কোথায় সোনার কেল্লা, জয় বাবা ফেলুনাথ আর কোথায় আজকের বাক্স রহস্য বা ব্যোমকেশ এর কাহিনী গুলো।
    বরঞ্চ বাংলা ও দক্ষিণ ফিল্ম ইন্ডাস্ট্রির তুলনামূলক আলোচনা করলে ভালো হয়।
  • soityer khatire | 456712.100.125612.63 | ২৭ আগস্ট ২০১৮ ১২:৩৮674053
  • স্বপন সাহা অতি জঘন্য ও বিরক্তিকর সিনেমা বানাতো। ওই মাল এক দুটো দেখলে লোকের বাণিজ্যিক বাংলা ছবির প্রতি অনীহা জন্মাতে বাধ্য।
  • sm | 2345.110.674512.244 | ২৭ আগস্ট ২০১৮ ১২:৫৫674054
  • স্বপন সাহা বা অঞ্জন চৌধুরী ,এদের প্রতিভা কম ছিল না। এরা ভাল গপ্পো পায় নি, সেট দুর্বল, সুরকার পায় নি। সর্বপরি খুব কম বাজেটে ছবি করতে গিয়ে কোয়ালিটি কম্প্রোমাইজ করেছেন।
    অনেকটা, হাতুড়ে কে দিয়ে জটিল চিকিৎসা করানোর মতন ব্যাপার।
  • sm | 2345.110.674512.244 | ২৭ আগস্ট ২০১৮ ১২:৫৬674055
  • হরনাথ বাবু ও এই দলে পড়েন।
  • soityer khatire | 456712.100.5623.50 | ২৭ আগস্ট ২০১৮ ১২:৫৮674056
  • অঞ্জন চৌধুরী মন্দের ভালো ছিল। স্বপন সাহা হিন্দি ছবি বানালে KRK এর দেশদ্রোহী অস্কার এ যেত।
  • PT | 340123.110.234523.23 | ২৭ আগস্ট ২০১৮ ১৩:৩১674057
  • "এরা ভাল গপ্পো পায় নি, সেট দুর্বল, সুরকার পায় নি।"
    ঋত্বিক মধুমতীর মত বাণিজ্যিক ছবির চিত্রনাট্য লিখেছিলেন আর কি দিয়ে সেট বানাতেন সে কথা বিশ্ব জানে। সত্যজিত-মৃণাল বাদ দিলাম। "গল্প হলেও সত্যি" কি ভাবে তৈরি হয়েছিল?
    "ছাগল দিয়ে যব মাড়ানো যায় না"-অতি প্রাচীন গেরস্থ প্রবাদ!!
  • বঙ্গসন্তান | 232312.163.010112.113 | ২৭ আগস্ট ২০১৮ ১৫:১৫674058
  • আগে সব ভালো আর এখন যা কিছু সবই খারাপ , খুব চালু কথা । আগে বিনোদন বলতে সিনেমা আর থিয়েটার । এখন থিয়েটার বলতে হাতিবাগান থিয়েটার পাড়ার মৃত্যু হয়েছে । কিন্তু তার বদলে বিনোদনের হাজার মাধ্যম । স্বভাবতই সিনেমা শিল্পে একটা আঘাত দিয়েছে । আর মহানায়কের মৃত্যুর পর এই শিল্প কোমায় চলে গেল । জানিনা আর কোন ইন্ডাস্ট্রিতে এমন ক্রাইসিস হয়েছিল কিনা । বাঙালি বাংলা ছবি থেকে মুখ ফেরালো । মিডিয়া খুব খারাপ ভাবে লিখতে শুরু করল । বাংলা সিনেমা শিল্প কবেই তো শেষ হয়ে গেছিল । অঞ্জন চৌধুরী , সুজিত গুহ, হরনাথ চক্রবর্তী, স্বপন সাহা এরা না থাকলে বাংলা সিনেমা বলে কিছু থাকত না । পরবর্তী সময়ে এরা সেই সম্মান পেলেন না । অঞ্জন চৌধুরীর মৃত্যুর খবর যত না গুরুত্ব পায় ঋতুপর্ণ ঘোষের মৃত্যুর খবর অনেক বেশি গুরুত্ব পায় । এখন সংবাদপত্রে ঐ সব বরেণ্য পরিচালকদের অনেক পরিশ্রম, আত্মত্যাগ কথা লেখা হয় না । এখন নাকে সৃজিতরা ছবি পিছু ৩০ লাখ পারিশ্রমিক পায় । তখন স্বপন সাহারা কত পেত ? বড় জোর ২ লাখ । এর পর ছিল প্রযোজকদের প্রতি দায়বদ্ধতা । কোন প্রযোজককে টাক ফেরত না দিতে পারলে পরের ছবি কম পারিশ্রমিক নিয়ে কাজ করেছিল । কত ছবিতে শেষ কিস্তির টাকা ফেরত নেয়নি যদি ছবিতে সে রকম ভাবে নাকি চলে । স্বপন সাহা , " এম এল এ ফাটাকেষ্ট " এত বড় হিট হবার পরে নিজের পারিশ্রমিক নেই নি । প্রসেনজিৎ অনেক ছবিতে করেছেন প্রায় বিনামূল্যে ।
    এখনকার পরিচালকের থেকে এ সব আশা করা যায় না ।
    ছবি ভালো নাকি লাগলে মন্তব্য ভরে গালাগালি করুন । তবে ভালো দিক গুলো একটু কথা হোক । এটা তো চালু কথা , আগে সব ভালো , এখনকার সব খারাপ ।
  • b | 562312.20.2389.164 | ২৭ আগস্ট ২০১৮ ১৬:৫৩674059
  • " টিভিতে যখন মাত্র দু মাস আগে রিলিজ হওয়া ছবি টিভিতে একেবারে মাগনা পেয়ে যাচ্ছে তখন কেন সিনেমা হলে যাবে ? এটাই বাঙালি মানসিকতার"।

    খাইসে। আমাকে চিনলো ক্যামনে?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে মতামত দিন