এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ইজরায়েলের কি ও কেনো

    deepten
    অন্যান্য | ২৫ আগস্ট ২০০৬ | ৬৮২৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • tan | 131.95.121.127 | ১২ নভেম্বর ২০০৬ ০৩:৩৩672211
  • কিন্তু কাবলিকুমার দাদা,এই সেনগুপ্ত সাহেবও তো বাঙাল!বরিশালের লোক! বাঙাল হয়ে এমন কথা তিনি বলতে পারলেন?
    ;-)
  • vikram | 70.241.145.76 | ১২ নভেম্বর ২০০৬ ০৩:৩৭672212
  • কাবলে রেসিস্ট!

    বিক্রম
  • kd | 59.93.244.240 | ১২ নভেম্বর ২০০৬ ০৩:৪০672213
  • তনু, তাই নাকি? সব সেনগুপ্তই বরিশাল? মানে ঐ বল্লাল, নক্ষন,সব? অবস্যি ওরা তো লুকোনো না, না হতেও পারে।
  • tan | 131.95.121.127 | ১২ নভেম্বর ২০০৬ ০৩:৪৪672214
  • ঠিক!
    মানে দেখুন পুরো হুডিনীর কায়্‌দায় আগেই বাক্স থেকে ভ্যানিশ হয়ে তারপরে ফের নিজেই ভীড়ের মধ্যে উৎসাহিত করছে,"ঐতো,বাক্স ভালো করে বাঁধুন,ব্রীজের মাঝমধ্যিখানে নিন,ঠ্যালা মেরে ফেলুন।"
    :-)))

  • kd | 59.93.244.240 | ১২ নভেম্বর ২০০৬ ০৩:৪৬672215
  • সরি জনতা, এই সিরিয়াস টপিকে ছ্যাবলামো ঠিক না। আসলে জীবনে কোনোদিন সিরিয়াস হতে পারলুম না - মন্দলোকে বলে, কাবলি নাকি ছ্যবলার তৎসম।
  • tan | 131.95.121.127 | ১২ নভেম্বর ২০০৬ ০৩:৫০672216
  • ব্যাপারটা সিরিয়াস,প্রায় একই ধরনের সিচুয়েশনে রক্তক্ষয়ী দীর্ঘস্থায়ী লড়াই লাগে নি বাংলার দুপারের মানুষে, অথচ অন্য রিফিউজিদের মধ্যে অনেক জায়্‌গায় চলেছে।এটা বিশ্লেষণ করা দরকার।
    বাঙালিরা কি জাতিগতভাবেই শান্তিপ্রিয়(এটা গুণবাচক হিসাবে)যা মধ্য এশিয়ানরা নয়?
    নাকি অন্য কিছু ব্যাপার? নাকি এই সব লড়াই টড়াই আসলে দূর থেকে কলকাঠি নেড়ে চালিয়ে যাওয়া হয়?
  • vikram | 70.241.145.76 | ১২ নভেম্বর ২০০৬ ০৩:৫৭672217
  • বালের সিরিয়াস।

    বিক্রম
  • tan | 131.95.121.127 | ১২ নভেম্বর ২০০৬ ০৩:৫৯672218
  • বাঁড়া!;-)
  • tan | 131.95.121.127 | ১২ নভেম্বর ২০০৬ ০৪:০০672219
  • ষাঁড়ের ।

  • m_s | 59.93.194.102 | ১৭ জানুয়ারি ২০০৭ ২১:৫৩672115
  • নতুন পাঠকের প্রতি বিনীত অনুরোধ, এই অনুচ্ছেদগুলি পড়ার আগে, এই থ্রেডেই আমার লেখা পূর্ববর্তী অনুচ্ছেদগুলি দয়া ক'রে পড়ে নেবেন; তাহলে সুবিধা হবে।

    আগের লেখা...
    Date:08 Sept. 2006 -- 06:35 PM....১ম--৭ম অনুচ্ছেদ;
    Date:13 Sept. 2006 -- 03:31 PM....৮ম--১১শ অনুচ্ছেদ;
    Date:14 Sep 2006 -- 03:36 PM....১২শ--১৬শ অনুচ্ছেদ;
    এর পর থেকে...

    ১৭
    রাজা ডেভিড (খ্রি:পূ: ১০০০--৯৬১)-এর অভিষেকের মধ্যে দিয়ে, ""ইব্রাহিমের প্রতি ঈশ্বর-প্রতিশ্রুতি'' (Covenant of Abraham) সম্পূর্ণ পালিত হয়েছিল। ডেভিড পশ্চিম-কানান অঞ্চলের জেরুজালেম শহর অধিকার করেন, "যেবুসাইত' (Jebusites) জাতির কাছ থেকে। ডেভিডের সাম্রাজ্য ছিল, পশ্চিম-ইউফ্রেটিস থেকে মিশরের পূর্বসীমান্ত পর্যন্ত। এই সময় থেকে, কয়েকটি হিব্রু-গোষ্ঠী তাদের অসন্তোষ জানাতে থাকে, রাজা ডেভিডের বিরুদ্ধে। তাদের বক্তব্য ছিল যে, ""সিনাই-পাহাড়ের (মোজেসের প্রতি) ঈশ্বরাদেশ'' অনুসারে, হিব্রুদের রাজা একমাত্র ঈশ্বর,অন্য কেউ নয়।
    যাই হো'ক, ডেভিডের পুত্র সলোমন (খ্রি:পূ: ৯৬০--৯২২)-এর শাসনকাল পর্যন্ত সাম্রাজ্য অটুট থাকে। রাজা সলোমনের শাসনকালে, ঈশ্বরের মন্দির (প্রথম মন্দির) নির্মিত হয় জেরুজালেম শহরে।
    পশ্চিম-এশিয়ার বিভিন্ন প্রাচীন শেমীয় ভাষাগুলির সম্পর্কে, অভিজ্ঞ ঐতিহাসিকদের মতানুসারে; আনুমানিক খ্রি:পূ: ১০০০--৯০০ সালে, হিব্রুজাতির প্রধান ধর্মগ্রন্থ, পঞ্চপর্বীয় ""তুরা''-র লিখন শুরু হয়। সম্ভবত: এটি শুরু হয়, রাজা সলোমনের রাজ্যশাসনকালে।

    ১৮
    রাজা ডেভিডের রাজ্যশাসনকালে, যে গোষ্ঠী-অসন্তোষ শুরু হয়েছিল (দ্র:- অনুচ্ছেদ ১৭); রাজা সলোমনের রাজত্বকালেও সেটি অব্যাহত থাকে। সলোমনের মৃত্যুর পর, (খ্রি:পূ: ৯২২ সালে) সেই কারণেই, সাম্রাজ্যের উত্তর প্রান্তে বসবাসী ১০ টি হিব্রুগোষ্ঠী পৃথক হয়ে, ""সামারিয়া'' শহরকে রাজধানী ক'রে, স্থাপন করে ""ইস্রাইল'' রাজ্য। দক্ষিণ প্রান্তে বসবাসী অবশিষ্ট ২ টি হিব্রুগোষ্ঠী (য়ুদা এবং বিন-য়ামিন), জেরুজালেম শহরকে রাজধানী ক'রে , স্থাপন করে ""য়ুদা'' রাজ্য। খ্রি:পূ: দশম শতাব্দীর শেষভাগে ,অবিভক্ত ইস্রাইল সাম্রাজ্যের এইভাবে ভাগ হয়ে, পৃথক দুটি রাজ্যের সৃষ্টির সত্যতা সম্পর্কে, আধুনিক ঐতিহাসিকরা প্রায় সকলেই একমত।
    প্রসঙ্গত: উল্লেখযোগ্য , সিনাই-উপদ্বীপে প্রাপ্ত হায়রোগ্লিফিক্স-শিলালিপি (খ্রি:পূ: ১২২০ সাল) অনুযায়ী, মিশরীয় ফ্যারাও "দ্বিতীয় রমসিস'-এর পরবর্তী ফ্যারাও " মার-নেপ-তাহ' সেনা-অভিযান করেন "কানান-ফিলিস্তিয়া' অঞ্চলে (দ্র:- অনুচ্ছেদ ১০; তারিখ: ১৩/৯/২০০৬)। এই ঐতিহাসিক তথ্যপ্রমাণের গুরুত্ব অপরিসীম; কারণ এই হায়রোগ্লিফিক্স-শিলালিপিতে সর্বপ্রথম ""ইস্রাইল'' শব্দটির ঐতিহাসিক উল্লেখ পাওয়া যায়।

    ক্রমশ:
  • ar | 141.154.224.52 | ১৮ জানুয়ারি ২০০৭ ১০:১৯672116
  • Genesis 32:28 And he said, Thy name shall be called no more Jacob, but Israel: for as a prince hast thou power with God and with men, and hast prevailed.

    KJV

    কিন্তু কথা হল, উত্তরের kingdom of israel এর এই দশটি গোষ্ঠী তো শেষ অবধি 10 lost tribes হয়ে গেলো। তাহলে ?
  • m_s | 59.93.207.198 | ২০ জানুয়ারি ২০০৭ ২১:১৭672117
  • আগের লেখা....
    Date:08 Sept. 2006 -- 06:35 PM....১ম--৭ম অনুচ্ছেদ;
    Date:13 Sept. 2006 -- 03:31 PM....৮ম--১১তম অনুচ্ছেদ;
    Date:14 Sep 2006 -- 03:36 PM....১২--১৬তম অনুচ্ছেদ;
    Date:17 Jan 2007 -- 09:53 PM....১৭--১৮তম অনুচ্ছেদ;
    এর পর থেকে....

    ১৯
    রাজা সলোমনের মৃত্যুর পর, দ্বিধাবিভক্ত হিব্রু-সাম্রাজ্য থেকে সৃষ্ট দুই রাজ্য নিয়ে আলোচনার আগে, ""ইস্রাইল'' শব্দটি নিয়ে আর একটু আলোচনা প্রয়োজন।
    ঐতিহাসিক তথ্যপ্রমাণ অনুসারে, যদিও খ্রি:পূ: ১২২০ সালে, অর্থাৎ, পূর্ব-ভূমধ্যসাগর অঞ্চলে ব্রোঞ্জ-যুগের শেষপর্বে, মিশরীয় শিলালিপিতে "ইস্রাইল' শব্দের স্পষ্ট-উল্লেখ পাওয়া যায়; কিন্তু শব্দটির অর্থ ও প্রাসঙ্গিক তথ্য জানতে হ'লে, হিব্রু-ধর্মগ্রন্থ পঞ্চপর্বীয় "তুরা'-র প্রথম পর্বে অনুসন্ধান করতে হবে।
    ধর্মপ্রবর্তক ইব্রাহিমের পৌত্র "য়েকব' (বা, "য়াকুব') যখন তাঁর দুই স্ত্রী (রাশেল ও লীয়া) ও অন্যান্য সঙ্গী-পরিজন সহ, উত্তরপশ্চিম-ইউফ্রেতিস অঞ্চলের হারান শহর থেকে, দীর্ঘ ১৪ বছর পরে, পিতৃভূমি কানান প্রদেশে ফিরছিলেন; তখন যাত্রাপথে "য়াবোক' নদীর একটি অগভীর অংশের মধ্যে দিয়ে, পদব্রজে নদী পার হওয়ার সময়, একটি রহস্যময় অপার্থিব জীবের সাথে য়েকবের সংঘর্ষ হয়। য়েকব সেই অপার্থিব জীবটিকে পরাস্ত করেন। তখন সেই জীবটি নিজেকে দেবদূত বলে পরিচয় দেয় এবং আশীর্বাদ ক'রে বলেন যে, এর পর থেকে য়েকবের নাম হবে ""য়িস্রাএল'' (Yisra'el)। হিব্রুভাষায় এই শব্দের অর্থ, এমন এক ব্যক্তি যিনি মানুষ ও দৈবজীব উভয়ের সাথে সংঘর্ষ করেছেন এবং জয়ী হয়েছেন।
    হিব্রুজাতির ধর্মে, কোন খাদ্যপ্রাণীর শ্রোণি-উপাস্থি পরিত্যাজ্য খাদ্যরূপে নির্দিষ্ট হয়েছে, কারণ সেই অপার্থিব জীবটি সংঘর্ষকালে য়েকবের শ্রোণিদেশে আঘাত করেছিল।

    ক্রমশ :
  • dd | 122.167.11.172 | ১৯ মে ২০০৮ ২২:২৫672118
  • আর্কাইভ থেকে বার করে দিলাম। র হনু অজ্জিত এঁয়ারা ফিস্ক পড়েচেন, আম্মো গিলবার্ট পড়ছি। দ্রি বোধহয় দুটোই পড়েছেন।

    আমি এট্টু লিখছি। দাঁড়ান।

  • dd | 122.167.11.172 | ১৯ মে ২০০৮ ২২:৪০672119
  • ইজরায়েল নিয়ে যখন বিশ্বব্যাপী বিতর্ক চলছে। তখন কে কোথায় দাঁড়িয়ে ?

    ২৯ নভেম্বর,১৯৪৭, রাশান বিদেশমন্ত্রী আন্দ্রেই গ্রোমিকো কইলেন "ইহুদী মানুষেরা প্যালেস্টাইনের সাথে ঘনিষ্ঠ ভাবে জড়িত ইতিহাসের অনেকটা সময় ধরে। বিশ্বযুদ্ধে ইহুদীরা যতো নিপিড়ীত হয়েছেন অন্য কোনো জাতি অতোটি হন নি। নাৎসীদের হাতে প্রায় ষাঠ লক্ষ ইহুদী ইতিমধ্যে মারা গেছেন। তারা নিজেদের একটি রাষ্ট্রের জন্য সংগ্রাম করে আসছেন, এবং তাদের এই অধিকার থেকে তাদের বঞ্চিত করা উচিৎ নয়।"

    এরপর ভোট হলো। প্যালেস্টাইন ভাগ করে ইহুদীদের জন্য ইজরায়েল রাষ্ট্র।
    ৩৩টি দেশ সমর্থন করলেন। তেরোটি বিপক্ষে। দশজন ভোট দিলেন না।
    সমর্থকরা হচ্ছেন আম্রিগা রাশা পোল্যান্ড অস্ট্রেলিয়া সুইডেন কানাডা... সব ই সাহেবদের দেশ। ইহুদীরা অধিবাসী ছিলেন।
    অ্যাবসেন্ট - বৃটেইন ও আরো নটি দেশ।
    বিপক্ষে - সব কটি (দশটি) মুসলিম দেশ। এ ছাড়া গ্রীস কিউবা ও ভারতবর্ষ।

  • Arijit | 61.95.144.123 | ১৮ জুলাই ২০০৮ ১৮:২৯672120
  • ডিডিদার জন্যে তুলে দিলাম।
  • Arijit | 61.95.144.123 | ২৬ নভেম্বর ২০০৮ ১২:২৪672121
  • টইটা মরে গেসলো। তাই আবার খোঁচা দিলুম - ডিডিদার জন্যে। আর ওই ইজরায়েল লবি-র লিংকটাও এখানে থাক - http://www.lrb.co.uk/v28/n06/mear01_.html
  • SB | 114.31.249.105 | ২০ জানুয়ারি ২০১০ ১৬:০৭672122
  • ইমেলে এটা পেলাম:


    আর তার সাথে এই চিঠিটা:

    This is our latest video. We are not sure if you saw it.

    Anyway, when we first started thinking of producing this video, some friends advised us against doing that because "resistance has become a controversial issue".

    We may disagree about aspects of the armed resistance (timing, means etc…). But for resistance to become a controversial issue and hence a taboo for those supporting the Palestinian cause, it is not acceptable. This is especially so since the people in Palestine have chosen armed resistance as one of their options.

    At the end of the day, it is up to them to decide which means to use in their struggle for justice, and it is our duty to support their choice. and until this day, armed resistance remains a Palestinian choice.

    As usual, your feedback and help in circulation would be highly appreciated.

    In solidarity,
    The Never Before Campaign Team

    [email protected]

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে প্রতিক্রিয়া দিন