এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • পুজাবার্ষিকী

    raatri
    বইপত্তর | ১৬ সেপ্টেম্বর ২০০৬ | ৪৭৪৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • sumeru | 59.93.244.101 | ১৩ অক্টোবর ২০০৬ ০৯:২২671605
  • প্রতিদিনে নীলাঞ্জন চট্টোপাধ্যায় এর উপন্যাস পড়লাম বেশ বাজে লেখা। কিছুই তো ভলো লাগলো না।

    আসলে এই ভাবে আলাদা করে উল্লেখ করলাম, বছর দু-একের মধ্যে এই মালের একটি উপন্যাস আকাডেমী পেয়েছে। অসম্ভব।

    আমি নীলুর লেখা পোত্তোম পড়লাম। আর পড়া অসম্ভব।
  • tan | 131.95.121.127 | ১৪ অক্টোবর ২০০৬ ০৩:৩৫671606
  • শারদীয়া আই-পত্রিকায় সুমেরুর "উপেন্টি বাইস্কোপ" পড়ুন।
  • Sudip | 137.237.147.109 | ১৪ অক্টোবর ২০০৬ ০৪:০৩671607
  • আপনরা কেউ কিশোর ভারতী পুজা বার্ষিকী তে বহু দিন আগে 'হলুদে সবুজে' গল্প খানি পড়েছিলেন?
  • Paramita | 143.127.3.10 | ১৪ অক্টোবর ২০০৬ ০৪:০৯671608
  • হ্যাঁ। অরুন আইনের লেখা। এক গরীব কিশোরের ফুটবল ঘোড়ারোগের গপ্পো তো ?
  • Tirthankar | 76.17.114.63 | ১৪ অক্টোবর ২০০৬ ০৬:০৭671609
  • আরে: ... গণেশদা ... দশ নম্বর রিং ... ফাটাফাটি উপন্যাস ... এখনও মনে গেঁথে আছে।
  • sudip | 71.38.4.138 | ১৪ অক্টোবর ২০০৬ ২২:৪৭671610
  • লেখকের নাম মনে করিয়ে দেয়ার জন্য ধন্যবাদ।

    গনেশদার দশ ন্‌ম্‌বর রিং টা ভোলা যায় না।
  • tan | 131.95.121.127 | ১৪ অক্টোবর ২০০৬ ২৩:১২671611
  • নতুনরা তো সে গল্প অনেকে জানেন না,বলুন না ছোটো করে!
  • dam | 61.246.148.132 | ১৬ অক্টোবর ২০০৬ ০৮:৫৫671612
  • ঠিক। দশ নম্বর রিং, দুর্ধর্ষ উপন্যাস। কি ভাল ছিল তখন কিশোর ভারতীর গল্পগুলোও।
  • s_r | 220.227.146.21 | ১৮ অক্টোবর ২০০৬ ০৯:৫৬671613
  • শারদীয়া i পত্রিকায় বানী বসুর লেখাটা পড়েছ নিশ্চয়। এই চরিত্র গুলো নিয়ে অনেকদিন আগে ওনার একটি উপন্যাস বেরিয়েছিল দেশে বা আবাপে, কারুর নাম মনে আছে? আমার বেশ ভালো লেগেছিল, বইটা কিনতে চাই।
  • dam | 61.246.28.165 | ১৮ অক্টোবর ২০০৬ ১০:০৮671615
  • 'অল লেডিজ ভ্রমন'?
  • bozo | 70.241.142.225 | ১৮ অক্টোবর ২০০৬ ১০:১৪671616
  • 'মেয়েলী আড্ডার হালচাল'
  • s_r | 220.227.146.21 | ১৮ অক্টোবর ২০০৬ ১০:২২671617
  • "অল লেডীজ ভ্রমন " তো এবারের লেখাটা। আগেরবারের টার নাম কি? এই গ্রুপটাই বাজী রেখে এ ওর বরেদের মুন্ডু ঘোরাতে গিয়ে কি হয়েছিল তাই নিয়ে-----
  • dam | 61.246.28.165 | ১৮ অক্টোবর ২০০৬ ১০:৩৪671618
  • ও: ঐটা। হ্যাঁ বোজো ঠিক বলেছে।
  • s_r | 220.227.146.21 | ১৮ অক্টোবর ২০০৬ ১০:৫৪671619
  • ঠিক, বোজো THANKS। এবারের বই মেলার লিস্টে লিখে নেব।
  • Arjit | 128.240.229.67 | ১৮ অক্টোবর ২০০৬ ১৪:১৮671620
  • পাঁচখান শারদীয়া হাতে পেয়ে গিছি - আনন্দবাজার, দেশ, আনন্দমেলা, পত্রিকা আর আজকাল। "দেশ" শুরু করলুম - সুচিত্রা ভট্‌চায বেশ ভালো, সঙ্গীতা বন্দ্যো-র টা ট্যান/কট কি যে ঠিক হল সেটাই বুঝলুম না, হর্ষ দত্ত মন্দ লাগেনি - তবে পুরনো ধাঁচের প্লট। অ্যাকচুয়ালি সকলেই একতা কাপুর...
  • tan | 131.95.121.127 | ২০ অক্টোবর ২০০৬ ০২:১৬671621
  • বাণী বসুর "অল লেডিজ ভ্রমণ" পড়লাম।কেন জানি বিশেষ ভালো লাগলো না,নেহাৎ ব্যক্তিগত পছন্দ-অপছন্দ অবশ্য।
    এই গল্পের একটি চরিত্র কাজলরেখা,ওঁর পরিবার নিয়ে একটা গল্প পড়েছিলাম কয়েক বছর আগে,"দিদিমাসীর জিন"।সেটা কিন্তু বেশ ভালো লেগেছিলো।

  • Samik | 12.170.106.12 | ১১ সেপ্টেম্বর ২০০৯ ১২:৫৬671622
  • দেশে শীর্ষেন্দু আবার পুরনো ফর্মে। চরিত্রগুলোর মধ্যে তেমন কোনও নতুনত্ব নেই, তবে শীর্ষেন্দুর পক্ষেই এমন লেখা সম্ভব।
  • r | 125.18.104.1 | ১১ সেপ্টেম্বর ২০০৯ ১৩:৩০671623
  • ঢ্যাঁড়স ফর্মে। বিভিন্ন ন্যাকা ন্যাকা প্রেমের গল্প, এবং সবারই শেষে বিয়ে হয়। টিপিকাল মধ্যবিত্ত কনজার্ভেটিভ ইন্টুমিন্টু। উত্তম-সুচিত্রার সিনেমার মত। এক ভদ্রলোকের সেক্ষের ব্যাপারটা একটু বেশি ছিল, আর বিভিন্ন অবৈধ প্রেম করতেন বলে ওনাকে মেরেই ফেলা হল। ক্রাফট্‌সম্যানশিপ ভালো জানেন বলে পড়ে ফেলা যায়।
  • Samik | 12.170.106.12 | ১১ সেপ্টেম্বর ২০০৯ ১৩:৫১671624
  • চরিত্র নিয়ে কাটাছেঁড়া কল্লে কিসুই বেরোবে না, বল্লাম তো। ক্রাফ্‌টসম্যানশিপের টানেই পুরোটা পড়ে ফেলা গেল, এবং একটুও খারাপ লাগল না। অবাস্তব পড়ছি, জেনেও।
  • Sudipta | 122.169.145.167 | ১১ সেপ্টেম্বর ২০০৯ ১৩:৫৬671626
  • আনন্দমেলায় এই প্রতিবার হর্ষবর্ধন আর ফেলুদার কমিক্স এর আকারে বিরক্তিকর ব্যাপারগুলো রাখার কি মানে হয় কে জানে! কাল রাতে শুরু করলাম, দেখি বাদবাকি কেমন হয়!

    পত্রিকা-য় শুভমানস ঘোষ বা সুচিত্রা ভট্টাচার্যের লেখা খারাপ লাগে নি, যদি-ও বিষয় নতুন কিছু নয়;

    আর দেশ বাড়ি গিয়ে; কেউ গল্পগুলোর ডিটেইলস বলে দিও না বাপু।
  • r | 125.18.104.1 | ১১ সেপ্টেম্বর ২০০৯ ১৪:০৩671627
  • সে তো আমি সানন্দার কানে কানেও তর্‌তর্‌ করে পড়ে ফেলতাম। একটুও খারাপ লাগত না।
  • r | 125.18.104.1 | ১১ সেপ্টেম্বর ২০০৯ ১৪:১০671628
  • আনন্দমেলাও বেশ বাজে। দু একজন গোয়েন্দা গল্প লেখার প্রাণপণ চেষ্টা করেছেন। শেষে গিয়ে ঝুলে গেছে। শীর্ষেন্দু মোটামুটি। পাতার সংখ্যা বাড়ানো ছাড়া কমিক্সগুলোর আর কোনো মূল্য নাই।

    বরং বর্তমান ভাল। মোটে চৌত্রিশ টাকা। বৈষ্ণোদেবী, সাধুসঙ্গ, পূর্ণকুম্ভ হরিদ্বার, জাল প্রতাপচাঁদের মামলা, অক্ষয়কুমার, মমতা, স্বপ্নময় চক্রবর্তী, নৃসিংহপ্রসাদ ভাদুড়ী- কি ভ্যারাইটি! অল্প পয়সায় ঘটিগরম।

    দেশ হল একশ টাকার কাঁচকলার ঝোল। ছো:!
  • lcm | 69.236.160.74 | ১১ সেপ্টেম্বর ২০০৯ ১৪:৩৫671629
  • তথ্যকেন্দ্র?
  • Bratin | 117.194.97.108 | ১১ সেপ্টেম্বর ২০০৯ ১৪:৩৯671630
  • আনন্দমেলা just পড়া যায় না। সুনীল,কাকাবাবু র লেখা এবার বন্ধ করলেই পারেন। শুধু শুধু পাঠক দের কষ্ট দেওয়া। শারদীয়া তে প্রকাশিত 'নীললোহিত' ও তথৈবচ। দেব সাহ্যিতের প্রকাশিত পুরোনো পুজো-সংখ্যা 'দেব দেউল' অসাধারন।
  • Diptayan | 210.212.29.146 | ১১ সেপ্টেম্বর ২০০৯ ১৬:১১671631
  • আবাপ র সুচিত্রা ভট্টাচার্য্য ভালো। সিঙ্গুর কান্ড লাইভ। হর্ষ দত্ত তে ময়ূরাক্ষীর ছায়া। সুনীল গাঙ্গুলী দিশেহারা।

    আনন্দমেলা তে কাকাবাবু বেশ খাজা - আর স্ট্যান্ড করা যায় না। মিতিনের গোয়েন্দাকাহিনী গুলো গতানুগতিক। ফেলুদা, হর্ষবর্ধণ এটসেটরা - বোকা লাগল।

    দেশ ধরিনি। কেমন করেছে?
  • samik | 122.162.236.235 | ১১ সেপ্টেম্বর ২০০৯ ১৬:৫৪671632
  • দেশ না কিনলেও চলে।
  • nyara | 64.105.168.210 | ১১ সেপ্টেম্বর ২০০৯ ২৩:০১671633
  • আজকাল আর অনুষ্টুপ কি বেরোল? কী আছে জানা যায়?
  • pinaki | 131.151.102.250 | ১২ সেপ্টেম্বর ২০০৯ ০০:০৮671634
  • জনতা, 'পত্রিকা' নিয়ে একটু ফিডব্যাক দাও প্লিজ।
  • biswajit | 117.99.52.60 | ২৮ ফেব্রুয়ারি ২০১০ ২৩:৪৪671635
  • besto
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন