এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • রাখালীর দর্শন এবং রখালের দর্শন ভাবনায় আপনার মতামত :-

    Rakhaal
    অন্যান্য | ১৬ সেপ্টেম্বর ২০০৬ | ৮০৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • pallab | 59.93.246.155 | ১৬ সেপ্টেম্বর ২০০৬ ০১:৩৪671542
  • বাংলা ভাষায় বিজ্ঞান বিষয়ক আলোচনার মধ্যিখানে tan কি যেন রাখাল বিষয়ক মন্তব্য কর্তে চেয়েছিলেন তাই এই নতুন থ্রেড। আসুন, হেথায় সবুজ তৃণ যত রাখাল বাঁশী শুনে শুনে হেসে উঠুক গানের মতো .....
  • tan | 131.95.121.127 | ১৬ সেপ্টেম্বর ২০০৬ ০৩:৪০671543
  • পল্লব,আপনি কইলেন সংসারে দুধরনের লোক আছে,এক- যারা চরে খায় আর দুই- যারা চরিয়ে খায়।
    আমি বল্লুম,না,আসলে সবাই চরে খায় কিন্তু ইলিউশনে পড়ে একদল মনে করে আরে আমি তো নিজে চরে বেড়াই না,আমি চরিয়ে খাই(ঠিক যেন সোজা কাঠি,জলের মধ্যে বাঁকা দেখায়)।
    কিন্তু দেখুন এটা যে ইলিউশান তা বোঝার একটা ইন্ডাইরেক্ট উপায় ও আছে,সহচরী ও সহচর। মানে সঙ্গে চরে যে!
    মনে মনে সকলেই হয় সহচর নয় সহচরী চায়,যে নিজেকে লোক চরিয়ে খাই মনে করে সেও চায়।
    তবে?
    এ যুক্তি কাটুন।
  • Pallab | 59.93.240.252 | ১৬ সেপ্টেম্বর ২০০৬ ০৯:২৫671544
  • যে লোক চরিয়ে খেতে চায় সেই-ই তো সহচর সহচরী প্রত্যাশা করবে। ব্যাপারটা হল, রাখালের জীবনে গরু যতটা দরকারী, গরুর জীবনে রাখাল তার এক-আনাও যোগ্যতা ধরলে রাখালের আর রাখালীর প্রয়োজন পরতো না। ঐ যেমন "তিনি" লিকেচিলেন "আস্ত থাকাটা পাঁঠার নিজের জন্যই জরুরী, যে খাইবে সে তাহার ল্যাজ ক্ষুর বাদ দিয়াই খাইবে -- তেম্নি আর কি!
    অতএব রাখাল গরুর জীবনে ক্রাইসিস তৈরী করে তাপ্পর সেই ক্রাইসিস পূরণ করে নিজেকে এট্টা কেউ-কেডা প্রমান না করলে গরুর জেবনে তার গুরুত্ব তোয়ের হবে নি আর গরুও তারে মানবে নি!!!!

    আসলে tan কি জান, সেই একখান কতা আছে না -a subset can never define its set তেম্নি গরুদের পক্ষে রাখালকে identify করা সম্ভব নয়। তাই তারা রাখাল কেও একধরনের গরুই ভাবে, যেম্নি মানুষেরা ভগবানকে এক ধরণের মানুষই ভাবে ;=))))
  • tatin | 70.177.55.6 | ২৪ ডিসেম্বর ২০১০ ২১:০৪671545
  • বাম্প
  • ranjan roy | 122.168.203.161 | ২৫ ডিসেম্বর ২০১০ ০৩:০৫671546
  • বেড়ে হচ্চিল। কোথায় গেলেন পল্লব ও ট্যান? চারবছর পরে আবার শুরু হোক!
  • tatin | 130.39.149.160 | ২৫ ডিসেম্বর ২০১০ ০৩:১৫671547
  • হাইলি দুজনেরই বিয়েটিয়ে হয়ে গ্যাছে! কিম্বা পিএইচডি শেষ করেছে
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে প্রতিক্রিয়া দিন