এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • i | 202.128.112.253 | ০২ অক্টোবর ২০০৬ ০৮:৫৭670910
  • দময়ন্তী,
    বড় মন খারাপের লেখা-
  • samran | 59.93.241.118 | ০২ অক্টোবর ২০০৬ ১২:২৯670911
  • দমু,
    বড় ভাল লাগল আর সাথেই মন ভার হয়ে গেল...

    খুব ভাল লিখেছ।
  • bozo | 129.7.154.206 | ০২ অক্টোবর ২০০৬ ২০:৪৪670912
  • দময়ন্তী দির লেখা টা অর্ধেক পড়ার পরে মনে হল আর পড়ব না। তাও কেন জানি শেষ করলাম। না করলেই বোধ হয় ভাল হত।
  • dri | 199.106.103.254 | ০৩ অক্টোবর ২০০৬ ০০:১১670913
  • দময়ন্তীর লেখা -- বোল্ড, ক্লিশেবর্জিত। খুব ভালো লাগল!
  • Sumeru | 59.93.241.147 | ০৩ অক্টোবর ২০০৬ ০২:১৪670914
  • একটা কিস্তি আমাদের বাদ গেছে, সেটা করে দিলেই হয়। না করতে ইচ্ছে করলে অবিশ্যি শুদু থিম পু....
  • Ishan | 130.36.62.140 | ০৩ অক্টোবর ২০০৬ ০২:২৭670915
  • ঠিক আছে। শেষ কিস্তি আজ। ফুডপ্লাজা আর চলছে চলুক।
  • ® | 59.163.1.50 | ০৩ অক্টোবর ২০০৬ ১০:০৮670916
  • দমদির লেখা টা খুব ভালো কিন্তু মন খারাপ করে দেয়
  • dd | 202.122.18.241 | ০৩ অক্টোবর ২০০৬ ২৩:৩৪670917
  • পুজো শেষ, পুজো ইস্পেসাল শেষ।

    এবার হাততালির পালা। একটা স্ট্যান্ডিং ওভেশন দিচ্ছি সুমেরুকে।

    রা রা রা .......
  • Samik | 125.23.125.239 | ০৪ অক্টোবর ২০০৬ ২৩:৫৯670918
  • ইয়ে,

    দেবশ্রুতি কে?
  • i | 202.128.112.253 | ০৫ অক্টোবর ২০০৬ ১৪:৩৮670920
  • দেবশ্রুতি দেবশ্রুতি-ই। কোন ছদ্মনাম নয়। এপাড়ায় লেখেন নি আগে কখনও।
  • raatri | 59.93.241.34 | ২৮ অক্টোবর ২০০৬ ১৫:০১670921
  • ইয়ে ইশেন,
    আমার The kid কি মন্ত্রবলে ঝবন ঔভব হয়ে গেলো??
  • Ishan | 67.173.95.163 | ২৯ অক্টোবর ২০০৬ ০৯:৫৮670922
  • রাত্তির, ছাপাখানার ভুত নিচ্চয় :-)
  • bozo | 70.241.82.251 | ২৯ অক্টোবর ২০০৬ ১২:০৪670923
  • অনেক আগে যখন নভীন পট্টনায়ক ওরিষায় ইলেকশন লড়তে এল সে তাদের তিন ভাই বোন কে এই রকম বলেছিল। তাঁর দাদা হল needy (কেন আমায় জিগাইও না)। সে হল greedy (গদির লোভ)। আর বোন হইল গিয়ে heedy। আর তেনাদের বোন হইল গিয়া heedy
    কে জানে ছাপাখানার ভুত না সাংবাদিকের বিদ্যা, ছাইপ্যা আইল দাদা হল needy, নভীন greedy আর বোন কি না seedy। তাপ্পরে বেশ গরমাগরম।

  • sumeru | 59.93.206.201 | ০২ নভেম্বর ২০০৬ ২০:৫১670924
  • শেষ হয়েও হইল না পুজো।

    কে তুমি নন্দিনী ষ্টাইলে বর্ণমালার নেত্য করে, কীর্ণাহরের সুদেষ্ণা পটল তুললেন, শেষে?

    আমি যা কব সব এই থেরেডে। ও জটলায় আমি নাই।

    প্রাককথন
    -----------
    এই কীর্ণাহারের মালটার চিঠিপত্তর আছে আমার কাছে। কোনো চিন্তা নাই, মেল আইডি দিলেও পাঠাব না, কেননা অনুমতি নেই। এবার চিঠির গল্পে আসি। আমি সিরিয়াসলি এই অদ্ভূত সমাহারে মনোনিবেশ করি ঠিক চার বছর আগে। একটি বেসরকারী চ্যানেলের হয়ে পুজো সংক্রান্ত নতুন প্রোগ্রামের উদ্দেশ্যে। তারপর চিঠি পড়া, ঘুরে বেড়ানো। আর ক্ষেপ এই রকমই চলছিল। এর মধ্যে হিরণ মিত্র গত বছর থেকে আমার পিছনে পড়ে আছেন। এই বিশাল তথ্য নিয়ে কিছু না কিছু কাজ করার জন্য। বারবার বলেছেন। এখনো আমার আলমারীর উপর সব সাজানো জিরক্সের তাড়া। যার মাত্র ২ শতাংশ পুজো স্পেশালে লিখেছি।

    গা ঝাড়া
    -------

    যেখানে ফোন নম্বর আছে, সেখানে ফোন নম্বর দিয়েছি। যেখানে নেই, সেখানে তাদের ঠিকানা চাইলে দিয়ে দিতে পারি।

    হ্যাঁ। আমি এমন সব তথ্য নিয়ে লেখেছি, নিজেরমত করেই যাচাই করেছি। ফোন করে বা নিজে গিয়ে।

    সকলকে ধন্যবাদ

    সুমেরু
  • sudeshna | 69.141.7.166 | ০৮ নভেম্বর ২০০৬ ০৩:৩৫670925
  • কে তুমি নন্দিনী?
    দুরদ্বীপবাসিনী চিনি তোমারে চিনি
    -------------------
    হ্‌ম্‌ম ভলো কাজ করেচিস তুই। যাকগে তোর নম ত এতো অসাধরণ চিন্তে পর সহজ। তুই যাই করিস ভালো কজ আমি ফোনে কর্বো ৬৭৩০১ কে যাই হোক কির্নাহারের নম সবই জানলো অতই অনেক । কি বলিশ
  • sudeshna | 69.141.7.166 | ০৮ নভেম্বর ২০০৬ ০৩:৪৯670926
  • অনেক বানান ভুল করলাম তাই আবার লিখছি।
    ভালো কাজ করেছিস একটু ভুল ক্ষমা করা যাই।
    সবাই কির্নাহারের নাম জানলো সেটাই ভালো।

    কে তুমি নন্দিনী? আগে তো দেখেছো
    দেখোটো চিনতে পারো কি
    ক্লু দিলাম
    দূরদ্বীপবাসিনী সুমন্দভাষিনী আমি তোমারে চিনি
    তোকে চিনতে পর সহজ তোর যা একটা দারুণ নাম।
  • PRANTIKA BANERJEE | 99.229.170.112 | ১৯ ডিসেম্বর ২০০৭ ২৩:৩১670927
  • প্রিয় সম্পাদক মহাশয়,

    এই নিয়ে কতগুলো চিঠি যে আপনাদের লিখলাম তার কোনো ঠিক নেই। অথচ একটার ও কোনো জবাব পেলাম না।

    আমাকে দয়া করে যদি জানান যে আমার লেখাগুলি কতটা অনুপযুক্ত আপনাদের বিভাগের জন্য তাহলে খুব আনন্দ পাব।

    সূদুর কানাডা থেকে বারবার আপনাদের লেখা পাঠাই শুধু নিজের দেশ ও ভাষার কাছে থাকার জন্য। নাহলে এইসব দেশেতো মানুষ নিজের কালচারকে ভুলে গর্ব অনুভব করে।

    যাইহোক, আমার লেখাগুলি যদি একেবারে রদ্দি বলে আপনারা মনে করেন তাহলে দয়া করে জানিয়ে দিন। নাহলে বোঝা যায় না যে আপনারা ঐগুলি প্রকাশ করবেন কি করবেন না। বা আদৌ লেখাগুলি পেয়েছেন কি না।

    ধন্যবাদান্তে,

    প্রান্তিকা ব্যানার্জী

    টরন্টো, কানাডা
  • S | 122.163.135.185 | ২০ ডিসেম্বর ২০০৭ ১১:৫৪670928
  • সম্পাদক,

    প্রান্তিকাকে কি অ্যাড্রেস করা হয়েছে?
  • S | 122.163.135.185 | ২০ ডিসেম্বর ২০০৭ ১২:০৩670929
  • ছরি। ভাট না পড়েই এখানে লিখে দিয়েছি।
  • bijoy guin | 220.225.91.163 | ২০ ফেব্রুয়ারি ২০১১ ১৬:৫৭670931
  • বিজয় কেমোন আছি?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে প্রতিক্রিয়া দিন