এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • পুজোর ধারাবিবরণী

    Ishan
    অন্যান্য | ২৮ সেপ্টেম্বর ২০০৬ | ৭২৫০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • dd | 132.167.40.79 | ২৪ অক্টোবর ২০১২ ০০:৪৬670711
  • হ্যা হ্যা হ্যা।
    এবারের পুজোটাও পার করে দিলাম। কি খাটনি কি খাটনি।
    কাল শুনলাম শিল্পি চক্কোত্তির গান ।ইনি রামকুমার চট্টোর নাতনি। কথা ছিলো বৈঠকী গান হবে। হোলো নেহাৎ পাঁচমেশালি। অল্পো বয়স্কা গায়িকা এখনো স্রোতাদের সাথে দাদুর মতন কথা বার্ত্তা আড্ডা মেরে আসর জমিয়ে রাখার কৌশল আয়ত্ব করেন নি।

    আর আজ ছিলো ক্যাকটাস। কি জ্বালা। এখন স্রোতাদেরও গান গাইতে হয়। "সাধের লাউ" বলে চিল্লাতে হয়,"তোমার দেখা নাই রে" করে চিল্লাতে হয়। ক্যাকটাসের করুন রক "সে আর ফিরবে না", সেটাও সবাইকে চেঁচিয়ে পাড়ামাত করে শোনাতে হবে।

    একটাই বইএর স্টল থাকে। কিন্তু সেখানে শুধুই নামী লেখকদের বেস্ট সেলারগুলো। আর কিছু অ্যান্থোলজি। "পাঁচটি পেমের উপন্যাস" "সাতটি ভুতের গলো"" বারোটা ডিমভাজার কবিতা", ইঃ।
    নয়তো ছোটোদের আরব্যরজনী(সচিত্র) আর বড়োদের ঈশপস ফেবেলস(সচিত্র)। ভাল্লাগে না।

    সোয়ারমারোল খেলাম। সেটা নাকি লেবানীজ খাবার। কতো যে রংগ দেখা বাকী।
  • 3Q | 161.141.84.239 | ২৪ অক্টোবর ২০১২ ০০:৫৭670712
  • সোয়ারমারোল? সেটা কীরকম খেতে? ঃ-)
  • dd | 132.167.40.79 | ২৪ অক্টোবর ২০১২ ০০:৫৯670713
  • দুটি পিটা রুটির মাঝে থাক থাক চিকেনের ছেঁড়া টুকরো আর হোয়াইট সস। অল্পো কিছু লংকামংকা।

    বেশ ভালো খেতে। রুটি রুটি,চিকেন চিকেন। সস সস।
  • a x | 138.249.1.198 | ২৪ অক্টোবর ২০১২ ০১:০০670714
  • শোয়ার্মা রোল ঃ-)
  • 3Q | 161.141.84.239 | ২৪ অক্টোবর ২০১২ ০১:০৭670716
  • আমি ভেবেছিলাম সোয়ারমারোল মানে সোয়া রমা রোল। মানে সোয়াজন রমা মানে সুচিত্রা সেনকে কাছে পাবার মতন এক প্রবল আনন্দ হয় যে রোল খেলে । ঃ-)
  • kumu | 132.161.251.8 | ২৪ অক্টোবর ২০১২ ১৮:১১670717
  • ডিডিদার কথা এখনো কেউ বিশ্বাস করে এইটে ভাবলে আশ্চর্য লাগে।
  • Paramita | 60.255.6.237 | ৩০ সেপ্টেম্বর ২০১৭ ০৪:২৮670718
  • আজ এটা তুললাম। দশ বছর আগেকার গল্প, নতুন করে শুনতে ইচ্ছে হল।
  • | ৩০ সেপ্টেম্বর ২০১৭ ০৯:১৭670719
  • অ্যাদ্দিন আমার মত পাবলিক কলকাতা থেকে পালাত। এখন ডিডিদা-দাদাভাই ব্যাঙ্গালুরু থেকেও পালাচ্ছেন। লুরুতেও ওনাকে "কাশ ঘাস ও প্ল্যাটিপাস'এ তাড়া করেছে, তাই ডিডি দাদা পুজোয় শান্তির সন্ধানে পুণে এসে হাজির হয়েছেন।
    ভাবুন একবার!
  • π | ৩০ সেপ্টেম্বর ২০১৭ ০৯:২৫670721
  • তা পুণের পুজোয় বুঝি কোন ক্যালোরব্যালোর নেই যে তাই নিয়ে ডিডিদার কোন ঘ্যানপদ্যগদ্য নেই?
  • | ৩০ সেপ্টেম্বর ২০১৭ ০৯:৩২670722
  • নাহ পুণে হল গিয়ে শান্ত ছোওট্ট জায়গা। পুজো এসে ঘাড়ে ওঠে না। তুমি গেলে যাও, না গেলে নাই। আর ডিডিদাদা থোড়ি না পুজোর ধারে ঘেঁষছেন।

    হয়েছে কি শোন, আমি তো ইয়াব্বড় এক সার্ভাররুমে বসে আমার বাডিকপের সাথে প্পুরো পুণে ও তৎসন্নিহিত অঞ্চলের সিসিটিভি ফুটেজ দেখছিলাম। দেখি কি ডিডিদা মহা ফুর্তিতে হাসতে হাসতে ওয়াই ঘাটের দিকে চলেছেন। আমি তো দেখে থ! অ্যাঁ এ কি সত্যু? মায়া? মতিভ্রম? এই মহানবমীর দিনে মহাবলেশ্বরের দিকে ডিডি কেন? তা পরে শুনলাম এই কাহিনী
  • π | ৩০ সেপ্টেম্বর ২০১৭ ০৯:৩৪670723
  • সে কাহিনি আরো বিস্তারে শুনতে চাই, দুজনের থেকেই।
  • sm | 52.110.147.74 | ৩০ সেপ্টেম্বর ২০১৭ ২০:০৩670724
  • পুজো শেষ হলো।বেশ ভালোই কাটলো। আগের মতোই উৎসাহ, উদ্দীপনা।প্যান্ডেল হপিং,খাওয়া দাওয়া ,পাত পেড়ে ভোগ খাওয়া ,জলসা -একেবারে জমজমাট ব্যাপার।তিন চার দিন পাড়ার ছেলে পুলেরা খুব খাটলে।
    আজ দশমী।প্যান্ডেল মহিলা দের দখলে। শত শত মহিলা সিঁদুরে চুতুর্দিক ছয়লাপ করে দিয়েছে। মা দুর্গার ওপর কত কেজি সিঁদুর মাখানো হলো কে জানে!এর ওপর শুরু হয়েছে মাটির মূর্তির মুখে ঠেসে ঠেসে সন্দেশ ,চাল,এসব খাওয়ানো!
    এই অনন্ত অত্যাচার মিটলে কয়েক ঘন্টা পর প্রতিমা নিরঞ্জন ও শান্তি।
    ওম শান্তি!
  • cb | 117.15.228.30 | ৩০ সেপ্টেম্বর ২০১৭ ২০:০৯670725
  • পুনেতে এবার বাড়ির সামনে পুজো দ দি, কেমন কাটালে?
  • dd | 116.51.30.76 | ০১ অক্টোবর ২০১৭ ২২:০৫670726
  • একটু মন দিয়ে পড়ুন। সিরিয়াস নিবন্ধ কিনা।

    দেখুন, এই পুজো ফুজো আমার ভাল্লাগে না। বড্ডো হট্টোগোল। আর সেই একই থিমের রিপিটেশন। বোরিং। আর এটাও ঠিক, এ নিয়ে আপনেদের রাগারাগির কোনো কারনই নেই। চাড্ডি বা কাঠ আঁতেল বা সিআইএর এজেন্ট, মনসান্তোর দালাল.... হ্যান ত্যান স্ট্যান্ডার্ড গালির দরকারই নেই। যাস্ট বুঝে নিন আমি এক খিটখিটে ভাম। সবেতেই আপত্তি। আর সংসার তো সব কিসিমের লোক নিয়েই । মেনে নিন। প্লিস।

    তো, লরেন বাবুর(শ্রঃ) আগেই আমি সার্জিকেল স্ট্রাইক ভেবে নিয়েছি। সষ্ঠীর সকালেই লুরু থেকে ভাগোলবা আর ফিরৎ সেই দশমীর সন্দ্যেয়। লাস্ট ইয়ারে গেসলাম হাম্পিতে। এবার পুনেতে। আজই ফিল্লেম।

    ও, আপনেরা পুনে নিয়ে জানতে চান? ধুর মোজা। কিসুটি দেখার নেই। তবে খাওয়ার আছে। জানেন, একটা রেস্তোরাতে গেসলেম - সেটি এক্ষুসিভলি নন ভেজেটেরিয়ান। মানে ১০০% পিওর নন ভেজেটেরিয়ান। সত্যি। নাম সুর্ভে। তবে এক্ষাক্টলি ওরকম নাও হতে পারে। এই, আমার যেরকমটা মনে পড়ছে। ঐ গোছের নাম। মারাত্মক ভালো কাবার। হাইলি রেকো।

    (আরো)
  • dd | 116.51.30.76 | ০১ অক্টোবর ২০১৭ ২২:১৬670727
  • "কাবার" না। খাবার।

    দ্যাট অ্যাপার্ট, আমার খুব ভাল্লাগ্লো প্রতাপগড় ফোর্ট। আপনেরাও দেখুন,তবে বয়েস থাকতে থাকতেই। ফোর্ট টোর্ট দেখতে হলে এই ভাম বয়সে পোষায় না। হাঁটুতে বেদনা হয়। বড্ডো সিঁড়ি ভাঙতে হয়।

    আচ্ছা, আমি আবার মহাবালেশ্বরও গেসলেম। দেখুন, ওটা কিন্তু বর্ষা কালেই যাবেন। আকাশে কালো কুলো পেটমোটা মেঘ। সামনে দাপুটে ফনফনে সাদা ফগ। পাহাড় ফেটে ছ্যাড় ছ্যাড় করে জল পড়ছে।সব মিলিয়ে এক একান্ত হাঁ করা দৃশ্য।

    আরে, আমি তো ফরিদা নই যে এক পদ্য লিখেই আপনেদের সবটা সমঝে দোবো।
    (চলবে)
  • dd | 116.51.30.76 | ০১ অক্টোবর ২০১৭ ২২:৩৮670728
  • ও হ্যাঁ। একটা বাঙালী পুজো বাড়ীও গেসলেম। নাম ধাম মনে নেই। তবে দুপুর নাগাদ পৌঁছানোর ফলে - সেটা কিনা ভোগের টেইম- ভুনো খিসুরি, বেগুনীর গন্ধে ম' ম' করছে আকাশ বাতাস। হড় হড় করে নস্টালজি এসে গেলো। মনটা উদাস। তো সেদিনই ঐ এক্ষক্লুসিব নন ভেজ জয়েন্টে গে' মটন থালি খে' আবার নস্টালজি মুক্ত হয়ে গেলেম। অ্যাকচুয়েলি পুজোর নস্টালজির বেস্ট অ্যান্টি বায়োটিক হচ্ছে ঝাল ঝাল মটন। হু হা খিচুরির দুঃখ স্মৃতি ভুলিয়ে দেয়। ভেরী নাইস।

    ইতস্ততঃ নানান যায়গায় খেয়েছিলেম। জেলেবি- রাবড়ি, নানান কিসিমের পাউ ভাজি। ভড়া পাউ। চীজ ডাভেলি। ঘিউ দেওয়া পুরানপল্লী। বাজরার রোটি। কী সব জানি নাম।

    দেখুন, খেতে চাইলে পুনে যান। আদার ওয়াইস নট।
  • dd | 116.51.30.76 | ০১ অক্টোবর ২০১৭ ২২:৫১670729
  • ও হো। ভুলেই গেসলাম।

    একটা ইন্টেরেস্টিং মিউজিয়াম - কেলকার মিউজিয়াম। "মিউজিয়াম অব এভরীডে থিংস"। এই ধরুন বাসোন কোসোন, জাঁতি, বঁটি, স্টোভ। শাড়ি,ব্লাউজ। থালা বাটি। এই মেরে কেটে তিনশো বছর আগেকার পজ্জন্তো। নিত্য ব্যবহারের জিনিস। সবটাই রাজা রাজরার নয়। গেরস্ত ঘরের।

    থাড ফ্লোরে ছিলো অস্ত্র শস্ত্রের একটা কলেকশন। বহুদিন ধরেই মন উচাটন ছিলো ও সব দ্যাখার। কিন্তু যেই আমি গেছি, অমনি পাজী ব্যাটারা "রিনোভেশন কচ্চি" বলে সেটা বন্ধ করে দিয়েছিলো। এটা ষড়যন্ত্র নয়? সিপুএম, আবাপ,জুকারবার্গ মিলে আমার মজা নষ্ট কর্লো।

    তবে এই বর্ষা কালে মহাবালেশ্বরে গিয়ে অজ্জিত, ব্ল্যাং - ইত্যকার ফটুকওয়ালাদের কথা মনে হচ্ছিলো। ওঁয়ারা থাগলে ফাটিয়ে ছোবোটোবি তুলে একাক্কার করতেন।

    আর পাখি? নিদারুন ভোর ব্যালায় এক ব্যাটা জালনায় এসে আওয়াজ তুলতো (প্রচন্ড চিল চিৎকার করে) "খাউয়া আ আ "। তারপরে খক খক খক করে কাশির আওয়াজ। বুনিপ গোছের কিছু। আমার মোটেই ভাল্লাগে নি। কই, আমি কখনো কোনো পাখীকে বিরক্ত করে কাঁচা ঘুম ভাঙিয়েছি ? নেভার। তবে?

    তো, এই আমার ২০১৭'র পুজো। আপনেদের ক্যামন হোলো? শুনি।
  • Atoz | 161.141.85.8 | ০১ অক্টোবর ২০১৭ ২২:৫৪670730
  • ওঃ, ডিডি ।
    ঃ-) ঃ-)))))) ঃ-)))))))
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন