এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সিঙ্গুর: কী ভাবছেন সবাই?

    Samik
    অন্যান্য | ০২ অক্টোবর ২০০৬ | ৫৯৪০৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • sm | 53.251.91.253 | ০৪ সেপ্টেম্বর ২০১৬ ২২:২৮669633
  • আচ্ছা পিটি, রাজারহাটের কথা যখন তুললেনই - আপনি কি রাজারহাটের জমি অধিগ্রহন প্রক্রিয়ায় খুশি? সরকার জমি অধিগ্রহন করার পর স্থানীয় জমিদাতারা কি পেল? বড় বড় হাউসিং করার জমি, প্রোমোটার দের হাতে কে তুলে দিলো? তারা কতটা জনহিতকর কাজ করেছে? জমির মালিকদের প্রজেক্ট এর অংশীদার কেন করা হলো না?
    আপনি সরকারে আছেন বলে কি যা খুশি করতে পারেন?
    আর মহাভারত কেন বাইক প্রডিউস করতে পারছেনা; সেটা আপনি ই ভালো করে জানবেন। ওটাও বুদ্ধের ফেইল্ড প্রজেক্ট- ঠিক নন্দীগ্রামের এর মতন।
    ইংরিজি তুলে দিয়ে আবার ফিরিয়ে আনার মতন বালখিল্যতা আর কোন সরকার করেছে?
    এতদিন ধরে বাজারে ঢপ চলতো ,অনিচ্ছুক কৃষক দের সংখ্যা নগন্য। এখন দেখা যাচ্ছে প্রচুর কৃষক জমির চেক নেন নি। তারা লাইন লাগাচ্ছেন ক্ষতিপূরণের জন্য।এরা কোত্থেকে এলো?
    বলা হয়েছিল সিঙ্গুরের অধিকাংশ জমি জলা ও পতিত বা একফসলি।এটা কি বিশ্বাস করতেন? যদি না হয়, তাহলে এতদিন কিসের ভিত্তিতে তর্ক করতেন বা করেন।
  • Ranjan Roy | ০৪ সেপ্টেম্বর ২০১৬ ২২:৩২669634
  • এক,
    অমরাবতী কোন একচেটিয়া পুঁজিপতির জমি নেওয়ার জন্যে নয়, নতুন রাজধানী তৈরির জন্যে জমি অধিগ্রহণ--এতে কোন আইনি ভুল নেই। তাই আন্দোলনও নেই। এর সঙ্গে সিংগুর কেস? আপেল ও কমলালেবু?
    দ্বিতীয়তঃ অমরাবতী প্রোজেক্টে কৃষকদের সঙ্গে আলোচনা করে লাভজনক প্রপোজাল সরকার বানিয়েছে। সিংগুরে তো বাম সরকার চাষীদের সঙ্গে আলোচনাই করেন নি। ব্যাগড়াবাদীরা বলছেনা --বলছে সিংগুরের সিপিএম কৃষক নেতা ও সুপ্রীম কোর্ট।
    পিটির এই ডিফেন্স যে সেমসাইড গোল সেটা উনি খেয়াল করছেন না। পলিট ব্যুরো ও সুপ্রীম কোর্ট খেয়াল করেছে।
  • PT | 213.110.242.5 | ০৫ সেপ্টেম্বর ২০১৬ ০০:২৫669635
  • sm
    এমন হতেই পারে যে ব্যবসার ব্যাপারটা আপনি আমার চাইতে বেশী ভাল বোঝেন। কিন্তু কাগজ বলছে যে ২০০৯-এ মন্দার জন্যে TVS বাইক কেনা বন্ধ করেছে। However, it failed to match the estimted production and, finally following the economic slowdown in 2009, TVS stopped sourcing from Mahabharat. এ নিয়ে এখন আপনি vs খবরের কাগজ.....কে বেশী জানে তা আমার জানা নেই।

    "জমির মালিকদের প্রজেক্ট এর অংশীদার কেন করা হলো না?"
    ভেবে দেখুন যে সমস্ত চটকলের জন্য, ইস্পাত শিল্পের জন্যে অধিগ্রীহিত জমিতে যদি জমিদাতাদের অংশীদার করা হত তাহলে তাদের নাতি-পুতিরা কত সুখে থাকত। এ সবই তো চোর পালালে... ইত্যাদি হচ্ছে।

    আমি রাজারহাটের জমি অধিগ্রহণে খুশী কিনা এর চাইতে বোকা প্রশ্ন কখনো শুনিনি। জমির দাম দশ বছর বাদে কি হবে সেই হিসেবে জমি কেনা-বেচা হয় কিনা আমার জানা নেই। তবে আপনি কিছুদিন আগে এই সাক্ষাৎকার থেকে কোট করেছিলেনঃ
    "গোটা দুনিয়ার অভিজ্ঞতা বলছে, বড় শিল্প এলে গ্রামাঞ্চলের জমির দাম বাড়ে, ফলে জমির ওপর নির্ভরশীল মানুষের হাতে টাকা আসে। সেটা প্রয়োজন। "
    এবার কোন দিকে থাকবেন ঠিক করুন।

    আর কতজন চেক নিয়েছে সেটা বের করা তো সব চাইতে সহজ ব্যাপার। এতদিনে সেই তালিকা কি রাজ্য সরকারের কাছে নেই? তাহলে গত ৬ বছর ধরে কে ঢপ দিচ্ছিল?
  • sm | 53.251.91.253 | ০৫ সেপ্টেম্বর ২০১৬ ০১:০৫669636
  • 2006 সালে মহাভারত বাইক কারখানার পত্তন আর 2011 অবধি বুদ্ধ বাবুর সরকার। বাইক কটা তৈরী হয়েছে?
    ইকোনোমিক স্লো ডাউন এর গপ্পো। কি আর ঢপ বাজারে তৈরী করা যেত? যেন ইন্ডিয়া তে ওই সময়ের পর থেকে বাইক বিক্রি ভয়ানক কমে গেছিলো ?লিংক দিতে হবে?
    দুর্গাপুরে ইস্পাত কারখানা করার সময় বেশ কিছু জমি অধিগ্রহণ করা হয়েছিল। জমিদাতাদের পরিবার ভিত্তিক চাকরির ব্যবস্থা করেছিলেন বিধান বাবু ,তখনকার দিনে।
    ওই জমি তখন অনেকাংশে জঙ্গুলে ও চাষের অযোগ্য ছিল।
    আর রাজারহাটে কয়েক হাজার টাকা কাঠা করে জমি অধিগ্রন হয়েছে। বাজার দরের তুলনায় কম। প্রচুর বল প্রয়োগ করা হয়েছে।কিছু টো ইতে বর্ণনা দেওয়া আছে।
    আর কিছু বলবেন?
  • Bratin | 11.39.57.120 | ০৫ সেপ্টেম্বর ২০১৬ ০৮:২৭669638
  • "এমনো তো হতে পারে,সব ই তুমি খেলা ভেবে নিয়েছো ,খেয়ালের অভিনয়ে আমায় কথা র কথা দিয়েছো" ঃ))
  • PT | 213.110.242.4 | ০৫ সেপ্টেম্বর ২০১৬ ০৮:২৭669637
  • "ইকোনোমিক স্লো ডাউন এর গপ্পো। কি আর ঢপ বাজারে তৈরী করা যেত?"
    আশা করি এসব কথা আপনি কাগজের সম্পাদককে উদ্দেশ্য করে লিখছেন। আমি আগেই লিখেছি "এ নিয়ে এখন আপনি ভ্স খবরের কাগজ।।।।।কে বেশী জানে তা আমার জানা নেই।" আর কাগজটি আলিমুদ্দিন থেকে ছাপানো হয়না।

    জমি অধিগ্রহণ সংক্রান্ত কমপেন্শেসন নিয়ে, বিশেষতঃ সিঙ্গুরের প্রেক্ষিতে আর কচকচি না করাই ভাল। এ নিয়ে বহুবার লেখা হয়েছে যে সিঙ্গুর-নন্দীগ্রামে কম্পেনশেসন আদায় করাটা আদৌ আন্দোলনকারীদের এজেন্ডার মধ্যে ছিল না। সিঙ্গুরে কারখানাটা হতে না দেওয়াটাই এজেন্ডা ছিল। সেই সময়ের ২১ দলের মধ্যে কেউ কেউ এতদূর পর্যন্ত যেতে রাজী ছিলঃ
    “Even if Mamata Banerjee opts out of the agitation, we will continue it,”
    http://expressindia.indianexpress.com/karnatakapoll08/story_page.php?id=356805

    রাজারহাটে বলপ্রয়োগ ইত্যাদি হয়ে থাকলে এই সরকার বলপ্রয়োগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিক। ফাঁকা কথা বলে কি লাভ? তাছাড়া রাজারহাটে জমি অধিগ্রহণের সময়ে সর্বদলীয় কমিটি ছিল যার মধ্যে তিনোরাও ছিল। কাজেই বেছে বেছে শুধু একটি দলের লোকেদের জেলে ঢোকানো খুব সুবিধে হবে না বলে বোধহয় এই সরকার এ ব্যাপারে কোন পদক্ষেপ নিচ্ছে না।।
  • PT | 213.110.242.4 | ০৫ সেপ্টেম্বর ২০১৬ ০৮:২৮669639
  • "এ নিয়ে এখন আপনি vs খবরের কাগজ.....কে বেশী জানে তা আমার জানা নেই।"
  • sm | 53.251.90.219 | ০৫ সেপ্টেম্বর ২০১৬ ০৯:১০669640
  • পিটি, খালি খবরের কাগজে ভরসা করে তক্কো করা আপনার ই পোষায়। কারণ আপনার লিংকের সিংহভাগ ই দেখি বিভিন্ন কাগজ থেকে তোলা।
    এই লিংক টা দেখুন।2009 এর পর থেকে, ইন্ডিয়া তে কি টু হুইলার্স প্রোডাকশন কমে গেছিলো?
    Automobile Production Trends

    Category2010-112011-122012-132013-142014-152015-16
    Passenger Vehicles29,82,77231,46,06932,31,05830,87,97332,21,41934,13,859
    Commercial Vehicles7,60,7359,29,1368,32,6496,99,0356,98,2987,82,814
    Three Wheelers7,99,5538,79,2898,39,7488,30,1089,49,0199,33,950
    Two Wheelers1,33,49,3491,54,27,5321,57,44,1561,68,83,0491,84,89,3111,88,29,786
    Grand Total1,78,92,4092,03,82,0262,06,47,6112,15,00,1652,33,58,0472,39,60,409

    SIAM মেম্বার্স
    http://www.siamindia.com/statistics.aspx?mpgid=8&pgidtrail=13

    কথা হচ্ছিলো রাজারহাটে জমি অধিগ্রহণ এর সময় অত্যন্ত কম কম্পেন্সেশন ও বলপ্রয়োগ করা হয়েছিল কিনা?
    আপনি পারলে উত্তর দেন; নয়তো কাটান। বোকার মতন তিনোরা কমিটিতে ছিল বা দোষীদের জেলে ঢোকাচ্ছে না কেন- এরকম হাওয়ায় ভাসানো যুক্তির কোনো মানে হয়না।
    Long before Singur and Nandigram virtually defined the words ‘land acquisition’ in West Bengal, Rajarhat symbolised half-realised dreams, poor administrative planning, political strife and, above all, an impromptu land acquisition drive. The earlier government in the state (the Left Front government) had acquired about 7,500 acres across 40 villages in Rajarhat.

    Close to the DLF Erricson building, an information technology special economic zone in New Town, is Patharghata village. Here, almost all villagers allege they lost their farmlands to the government. Resentment for land acquired more than a decade ago is still extant, as most of the land was acquired without informing the owners, locals say. “Land was acquired overnight, and we got notices after our land was taken away. The government even bulldozed houses to acquire the land,” said Abutallah Mondal, who once owned 25 bighas in the area.

    However, the primary cause of resentment among land losers in Patharghata is the meagre compensation they received. Most of the land in New Town was acquired for Rs 3 lakh an acre, almost half the market price of Rs 6 lakh an acre at that time.
    http://www.business-standard.com/article/economy-policy/as-rajarhat-simmers-over-land-grab-realty-runs-into-snags-112110602012_1.html
    আপনার সুবিধের জন্য একটি কাগজ থেকে লিংক দিলাম। পড়ে কি মনে হচ্ছে? বিরোধীরা কমিটি তে ছিল; এমন মাছ ঢাকা শাকের খোঁজ পেয়েছেন?
    মমতা ক্ষমতায় আসার পর-
    The West Bengal government has halted the acquisition process of 1,687 acres of land at Rajarhat-New Town — a sprawling township and industrial hub east of Kolkata.
    http://archive.indianexpress.com/news/mamata-halts-land-acquisition-at-rajarhat/808542/
  • PT | 213.110.242.4 | ০৫ সেপ্টেম্বর ২০১৬ ০৯:৩৩669641
  • তক্কে না জড়ালে কি জানা যেত যে ২০০৮-২০১০এর অটো ক্রাইসিস নিয়ে উইকি আছে!!
    "Automotive industry crisis of 2008–10"
    আর এই লেখাটাও পড়ে নেওয়া যেতে পারেঃ
    "Economic recession 2008-2009: Impact on Indian auto industry's management practices"
    https://www.scribd.com/document/64441463/Economic-Recession-2008-2009-Impact-on-Indian-Auto-Industry-s-Management-Practices
    তবে এ ব্যাপারে আমার কোনো-ই এক্ষ নেই। এগুলো সব ভুলভাল "ঢপ" হলেও হতে পারে!!!!

    "বোকার মতন তিনোরা কমিটিতে ছিল বা দোষীদের জেলে ঢোকাচ্ছে না কেন- এরকম হাওয়ায় ভাসানো যুক্তির কোনো মানে হয়না।"
    আপনি যখন জেনেই গিয়েছেন যে আমি "বোকা" তখন আর আমার সঙ্গে তক্কে জড়িয়ে নিজেকে ছোট করছেন কেন?
    তবে আপনার দেওয়া লিং থেকেই দেখা যাচ্ছে যে তিনোরা ২০১১ সালে এই পিতিগ্গে করেছিলঃ
    "Trinamool Congress.........announced that it would bring out a white paper on Rajarhat if it came to power."
    আপনি যতই গাল দিন, সেই শ্বেতপত্রের অপেক্ষাতে আছি গত ৬ বছর ধরে।
  • sm | 53.251.90.219 | ০৫ সেপ্টেম্বর ২০১৬ ০৯:৪৪669643
  • যা বাব্বা! এতো দেখছি ভাঙলেও বলবে ভাঙিনি।এতো তথ্য দিয়ে দেখালুম, টু হুইলার্স এর প্রোডাকশন কিরম বেড়েছে ;তার কুনো দামই দিলেন না?করুনাময় আপনার মঙ্গল করুন।
    আপ্নে, লিংক টা পড়েছেন বলে ধন্যবাদ।এই যে খুব কম কম্পেন্সেশন,বলপ্রয়োগ,এগুলো স্বীকার করছেন কি?
    সারাৎসার, খালি শ্বেত পত্রের অপেক্ষা!পেলেই একেবারে বিপ্লবে/আন্দোলনে/সমালোচনা/ প্রতিবাদে পুরো লণ্ডভণ্ড করে দেবেন বলছেন।
  • Ranjan Roy | ০৬ সেপ্টেম্বর ২০১৬ ০০:৫৩669644
  • রাঘব বন্দোপাধ্যায়ের উপন্যাস "অপারেশন রাজারহাট" পড়ুন।
    উনি প্রাক্তন সাংবাদিক ও বিশিষ্ট কথাসাহিত্যিক।
    "অপারেশন রাজারহাট" কয়েকবছরের রিসার্চের ফল।
    পড়লেই দেখবেন কিভাবে জমি নেওয়া হয়েছিল, বলপ্রয়োগ ও ভীতি প্রদর্শন কারা কীভাবে করেছিল? ক্ষতিপূরণ কতটুকু এবং কারা পেয়েছিল ও কারা পায় নি। এবং কেন আন্দোলন হয় নি।
    নিউটাউনে একবছর ভাড়াবাড়িতে থাকার সময় কাজের মহিলাদের মুখে শুনেছি ওদের জমি কিভাবে নামমাত্র টাকার বিনিময়ে দিয়ে দিতে বাধ্য করা হয়েছিল।
  • d | 144.159.168.72 | ১৫ সেপ্টেম্বর ২০১৬ ১১:৪৫669645
  • এটা থাক

  • ranjan roy | 132.162.116.133 | ১৫ সেপ্টেম্বর ২০১৬ ১৬:৫১669646
  • ধন্যবাদ দমু।
    বিশেষ করে কনসেন্ট অ্যাওয়ার্ড, সিপিআই মন্ত্রী, জ্যোতিবাবুর বক্তব্য ও ১০% ব্যাপারটা স্পষ্ট হল।
  • Yggdrasil | 127.194.224.5 | ১৫ সেপ্টেম্বর ২০১৬ ২২:৩১669647
  • কিছুদিন আগে বলা কথাটা রিপিট করে যাইঃ

    কপিলাবস্তুর রাজপুত্রের বাজার বড়ই খারাপ। আসলজন মঠেই বন্ধ হয়ে গেলেন, একজন হিটলারী অবতার হিসেবে পরিচিত, আরেকজনকে ইতিহাস গর্বাচেভের অবতার হিসেবে চিনবে।

    ইচ্ছুক/অনিচ্ছুক কারোরই কোনো লাভ হল না। হ্যাঁ লাভের মধ্যে একমাত্র যেটা ধরা যায় সেটা হল আর হয়তো এই ঘটনা ঘটবে না।
  • সিকি | ১৫ সেপ্টেম্বর ২০১৬ ২২:৩৩669648
  • অনেস্টলি, এই উল্লাস, দিবস উদ্‌যাপন, এক্সপ্রেসওয়ে আবার বন্ধ করে বিশাল মঞ্চ, এবং উদাত্ত আহ্বান টাটাবাবুদের উদ্দেশ্যে -

    কী রকম মনে হচ্ছিল সেই লায়ন কিং সিনেমাটার মাঝখানের অংশটা দেখছি। সেই কাকা সিংহ আর হায়েনার পাল।
  • Yggdrasil | 127.194.224.5 | ১৫ সেপ্টেম্বর ২০১৬ ২২:৪০669649
  • elephants' graveyard - বছর তিনেক আগে বিষ্ণুপুর যাওয়ার সময় সিঙ্গুরের ওপর দিয়ে গেছিলাম। গ্রেভইয়ার্ডই মনে হয়েছিলো।
  • | ১৫ সেপ্টেম্বর ২০১৬ ২২:৪৭669650
  • আজকের খবরে শুনলাম ২০১৭র মাধ্যমিকের মধ্যেই সিলেবাসে সিঙ্গুর আন্দোলন ঢোকানো হবে। 'তিনি' কী কী করেছেন, কীভাবে বিদ্বৎজনেদের জড়ো করেছেন এক জায়গায় সব লেখা হবে। সাংবাদিক জানতে চাইলেন যে ২০১৭র মাধ্যমিকের সিলেবাসে কীভাবে ঢোকানো সম্ভব? পড়ুয়ারা পড়বে কবে আর লেখাই বা হবে কবে? তাতে শিক্ষামন্ত্রীর সপাট উত্তর আমরা দেখছি যত তাড়াতাড়ি সম্ভব।
  • π | ১৫ সেপ্টেম্বর ২০১৬ ২৩:২০669651
  • অনিন্দিতা সর্বাধিকারী নাকি কাল মমতার পাশে দাঁড়িয়েছেন ?
  • ranjan roy | 132.162.116.133 | ১৫ সেপ্টেম্বর ২০১৬ ২৩:৪৯669652
  • পাই,
    হতে পারে না।
    যাঁর বানানো সিঙ্গুর নন্দীগ্রামের প্রচার ফিল্ম পিটি এখানে দেখিয়েছিলেন?
    এই খবরের সোর্স কী?
  • π | ১৫ সেপ্টেম্বর ২০১৬ ২৩:৫৭669654
  • This is Mamata Banerjee’s victory: Anindita
    Sep 14, 2016, 09.08PM IST TNN[ Priyanka Dasgupta ]

    KOLKATA: Film-maker Anindita Sarbadhicari, who has openly spoken about her Left ideology, is busy making a film titled 'Paan Supari'. In between dubbing for her film on Singur Dibas, Sarbadhicari said she is happy for the farmers if they are happy having got back their land.

    Said Sarbadhicari, "I was a supporter of the earlier government's plans for bringing in manufacturing industries. As a Bengali who loves this state, I was in support of economic progress through industrialization. That, I felt, was the future."

    Though she doesn't belong to any party, Sarbadhicari insists that she is strongly a Leftist by ideology. "My parents were in Indian People's Theatre Association. I have memories of how they would ride on richskaw vans and sing 'hei samalo'.While they sang, farmers would hoist red flags on their plots of land. I found this imagery of farmers getting back their land in 1978 so beautiful that I have even used the song and the imagery in a film of mine where Kaushik Sen had played a Communist leader," she recounted.

    According to her, over 80% farmers had willingly given their land in Singur. "We had seen the economic change in Singur as the dream of a factory unfolded. Five banks opened branches in Singur. Young people started small business. I was and will always be in favour of industrialization for employment and overall economic progress," she said.

    In order to ensure industrial growth, land is always necessary. "You can't build industries in the air. Bidhan Roy had acquired villages to build Durgapur or Kalyani. As a lay person, the legalities involved in land acquisition is something I wouldn't be aware of. Besides, even the best of administrative and legal minds must have been involved in the government acquisition. We are mere common observers," she said.

    So, is she swallowing back her earlier words and acknowledging Mamata Banerjee's efforts in the Singur movement? "Well, I must say that I don't have any vendetta against anyone. It's a fact that she came to power riding on the Singur movement," she said. Is she personally happy that the land is being returned today? She is happy if the farmers who are getting back the land are happy. "There was a deadlock situation for years. Not everyone had their land forcefully taken away from them. Some had got jobs and were hoping that their life would change post the industrialization. It is true that this is Mamata Banerjee's victory. But I can't say if it's a victory of the farmers who had willingly given away their land. Will the land be converted to agricultural land? Only time will tell what happens to Bengal's future in terms of industrialization."

    http://timesofindia.indiatimes.com/city/kolkata/This-is-Mamata-Banerjees-victory-Anindita/articleshow/54333884.cms?utm_source=toimobile&utm_medium=Facebook&utm_campaign=referral&from=mdr
  • এলেবেলে | 11.39.39.169 | ১৬ সেপ্টেম্বর ২০১৬ ০০:২৬669655
  • অনিন্দিতা সর্বাধিকারী ? উরিব্বাস, উনি তো বিশ্ববন্দিত চিত্র পরিচালক ! নেহাত এ পোড়া বাংলায় জন্মেছিলেন নইলে অস্কার নিয্যস পেতেন !! না, উনি মমতার পাশে নেই তবে ভবিষ্যতে কী হবে ভগায় জানে !!!
    http://epaperbeta.timesofindia.com/Article.aspx?eid=31812&articlexml=Leftist-celebs-happy-if-farmers-satisfied-15092016006030
    সিঙ্গুরের আরেকটা টইতে আমায় কেউ খেলতে নিচ্ছে না তাই এখানে একটু ভেউ ভেউ করে গেলাম !
  • PT | 213.110.242.4 | ১৬ সেপ্টেম্বর ২০১৬ ০৬:৪১669657
  • কলকাতা থেকে সিঙ্গুরের দূরত্ব ৪০ কিলোমিটারের মত।
    আবাপর খবর অনুযায়ী কলকাতা গোয়ালতোরের দুরত্ব ১৮৫ কিলোমিটার।
    বুঝ লোক যে জান সন্ধান!!
  • s | 108.209.202.160 | ১৬ সেপ্টেম্বর ২০১৬ ০৮:৩৫669658
  • চাপে পড়লে সরকারী কর্মচারী কি রকম আউটপুট দিতে পারে তার উদাহরণ।
  • hmmm | 236712.158.453423.133 | ২৭ আগস্ট ২০১৯ ০৮:১৬669660
  • hmmm
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে প্রতিক্রিয়া দিন