এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • লোকাল ট্রেনের খোরাকসমূহ

    Samik
    অন্যান্য | ১৩ অক্টোবর ২০০৬ | ৬২৩৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Abhyu | 128.192.7.51 | ২১ আগস্ট ২০০৯ ০১:৩৮669523
  • কিন্তু ব্রীজটা ঠিক আছে। টেন থামতো ১ বা ৩ নং প্ল্যাটফর্মে, তার পাশেই তো ব্রীজে ওঠার সিঁড়ি, না?
  • Abhyu | 128.192.7.51 | ২১ আগস্ট ২০০৯ ০১:৪৫669524
  • অ্যা: আবার ভুল বললাম (বয়স হচ্ছে) - কল্যাণী যাবার ট্রেন আসতো ১ বা ৩-এ, আর শিয়ালদা যাবারগুলো মোস্টলি ২, কখনো সখনো ৪-এ।
  • Z | 203.78.217.151 | ২১ আগস্ট ২০০৯ ২২:১৫669525
  • আমি চার বছর লোকালে যাতায়াত করেছি। একজন কাকু প্রথম দুই বছর ট্রেনে জানলার ধারে তাস খেলতে খেলতে আসতেন শেয়ালদা অবধি। তারপর উনি রিটায়ার করে যান। কিন্তু শুধু তাস খেলার জন্যই রোজ সকালে শিয়ালদা অবধি আসেন আবার ফিরে যান।
  • kanti | 125.20.11.34 | ২২ আগস্ট ২০০৯ ০৯:০৮669526
  • আমি রানাঘাট-শিয়ালদা লাইনে একটা নিয়মিত কীত্তন পাট্টি দেখেছিলাম। তারা যাতায়াতের পথে প্রতিদিন খোল কত্তাল সহযোগে, গোল হয়ে বসে কিত্তন পরিবেশন কোরতো।শুনেছিলাম,শিয়ালদার কাছেই কোথাও বাজনাপত্র রেখে যাওয়ার ব্যাবস্থা ছিল। এও শুনেছিলাম যে ঐ দলে এমন কয়েক জন ছিলেন যারা অবসর প্রাপ্ত। কিন্তু দল ছাড়েননি। নিয়মিত আসা-যাওয়া করেন। প্রচুর সমজদার উপস্থিত থাকত।
  • MKM | 117.241.228.161 | ২৬ মার্চ ২০১০ ১০:২৯669527
  • তুলে দিলাম
  • Binary | 148.141.31.16 | ২৬ মার্চ ২০১০ ২২:৫৫669528
  • লিলুয়া পরে প্রতিদিন নাকি ঠিক একই স্পটে সিগনাল না পেয়ে সব ডাউন লোকাল দাঁড়াত। তো, সেই সিগনাল না পাওয়া জায়গাটার নাম ছিলো, স্টেশন হালুয়া।

    একদিন হালুয়া ছেড়ে ১০০ মিটার গিয়ে আবার হেঁচকি তুলে লোকাল দাঁড়াতে,
    -- আবার কোথায় দাঁড়ালো ?
    -- এবারে মনে হয় লে-হালুয়া।
  • Lama | 155.57.192.1 | ০৯ জুলাই ২০১০ ০৯:৪২669529
  • আমাদের হোস্টেলের পাঁগু (অর্থ জিজ্ঞাসিয়া লজ্জা দিবেন না) ট্রেনে কখনো টিকিট কাটত না। হিতৈষী বন্ধুরা ভাবল, এইভাবে কোনদিন ধরা পড়ে বিপদে পড়বে, এই বদভ্যাস বন্ধ করতে হবে। কয়েকজন বন্ধু মিলে পাঁগুর বাড়ি গিয়ে পাঁগুর মা কে যেই না বলেছে, "কাকিমা, পাঁগু টিকিট কাটে না।'

    পাঁগুর মা স্তম্ভিত হয়ে বললেন, "সেকি? তোমরা টিকিট কাটো? এই বয়েসেই?'
  • Arya | 125.16.82.195 | ০৯ জুলাই ২০১০ ১০:০৬669530
  • আর একটা গল্প মনে পড়ে গেলো -- এক ব্যক্তি যথারীতি টিকিট কাটেন না। তা সেদিন স্পেশাল চেকিঙ, কাউকে ছাড়ছে না।
    তা ভদ্রলোক কি করলেন, প্ল্যাট্‌ফর্ম থেকে একটা পুরোনো টিকিত কুড়িয়ে, ভালো কোরে জলে ভিজিয়ে, টিকিট চেকার কে গিয়ে, দদ urinal এ পড়ে গিয়েছিলো, হে হে।
  • pi | 72.83.82.169 | ০৯ জুলাই ২০১০ ১১:০০669531
  • আর ওদিকে আমি পুরোদস্তুর টিকিট কেটে চেকারের কাছে ফাইন দিলুম। তবে সেসব গল্প লিখছি না। এখানে খোরাক হই আর কি।
  • Lama | 155.57.192.1 | ০৯ জুলাই ২০১০ ১১:১২669533
  • হাওড়া লাইনের যাত্রী: আর বলবেন না, বাড়ি থেকে পরিষ্কার ইস্ত্রি করা জামাকাপড় পরে ট্রেনে চাপি, ভীড়ের চাপে ময়লা হয়ে কুঁচকে যায়।

    শেয়ালদা লাইনের যাত্রী: আর বলবেন না, বাড়ি থেকে ময়লা কোঁচকানো জামাকাপড় পরে ট্রেনে চাপি, ভীড়ের চাপে পরিষ্কার পাট পাট হয়ে যায়।
  • Samik | 121.242.177.19 | ০৯ জুলাই ২০১০ ১১:১৪669534
  • বাইনারির মার্চ মাসের পোস্টট দেখি নি। আজ দেখলাম।

    লিলুয়ার পরে হাওড়ার আউটারে লোকাল ট্রেন আজও দাঁড়ায়। প্রতিদিন দাঁড়ায়। খুব কম ট্রেন থাকে যা ওখানে গ্রিন সিগন্যাল পেয়ে একটানে হাওড়া গিয়ে পৌঁছতে পারে। অলমোস্ট জিরো। আজন্ম ঐ স্টপেজটার নাম হালুয়া ... লিলুয়া আর হাওড়ার মাঝে বলে।

    এইবার হালুয়ার আগে পরেও কোনও কোনও ট্রেন দাঁড়িয়ে যায়। সব ট্রেন না, রোজদিন না, কখনো কখনো। যখন প্ল্যাটফর্ম খালি থাকে না আর কি। তো, তাদের নাম হল, যথাক্রমে : পথে-হল-দেরি আর যেতে-পারি-কিন্তু-কেন-যাবো।

    সাউথ ইস্টার্ন লাইনেও এই রকম স্টপেজ আছে। টিকিয়াপাড়া, ইঁটের বেড়া, একটু দাঁড়া, হাওড়া।
  • arindam | 202.56.207.56 | ০৯ জুলাই ২০১০ ১২:০২669535
  • উফ্‌ পিনাকীর লেখটা একঘর। ব্যাপক হাসলাম। সুরেন্দ্রনাথ যেন এইজন্যই বিখ্যাত। খ্যাতির বিড়ম্বনা, সেই গল্প বলি। যাদবপুরে যাওয়ার জন্য ট্রেণে উঠেছি, চেকার এল। টিকিট চাইল। স্মার্টলি বন্ধু বলল, -- "সুরেন্দ্রনাথ'।
    চেকার বলল,
    শালা সুরেন্দ্রনাথের হাত কতদূর বিস্তৃত কে জানে?
    ভুল বলছিস ওটা ডাউন ট্রেণে আসার সময় দিস্‌।
  • siki | 96.98.43.85 | ১১ আগস্ট ২০১২ ০২:০৫669536
  • তুলে দিলাম।
  • de | 130.62.188.161 | ১১ আগস্ট ২০১২ ০৩:৪৭669537
  • শুধু তুল্লে হবে? দুচার লাইন লিখতে কি হয়? শেখেরা কি লোক্যাল ট্রেন চড়ে না ?
  • nina | 78.34.167.250 | ১১ আগস্ট ২০১২ ০৪:৪৪669538
  • শেয়ালদায় প্রচন্ড ভীড়--একটা লোক্যাল এসে থামল--পিলপিল করে অফিস ফেরত যাত্রী ইত্যাদি নামছে----
    এদিকে প্ল্যাটফর্মে একটা লোককে ধরে বেদম পেটাচ্ছে কিছু লোক----
    সদ্য থামা লোক্যাল থেকে একটা লোক নামল--ভীড়ে উঁকি মেরে দেখল--সেও দুঘা কষাল সব্বার সঙ্গে গনধোলাই এ যোগ দিয়ে---তারপর পাশের লোককে জিজ্ঞেস কর
    কি হয়েছে দাদা? কি করেছে ব্যাটা?
  • রামকৃষ্ণ ভট্টাচার্য্য | 125.187.49.148 | ১২ আগস্ট ২০১২ ১৩:০৭669539
  • ব্যাণ্ডেল লোকালে যাচ্ছিলাম ।
    ট্রেন “বালি” ষ্টেশন ঢুকবে ঢুকবে করছে । এমন সময় এক সহযাত্রী উঠে দাঁড়িয়ে পাশের লোককে জিজ্ঞেস করলেন :-দাদা – “বালি”, কোন দিকে পড়বে ? বাঁয়ে না ডাইনে ?
    অন্য এক সহযাত্রী নির্লিপ্ত সুরে বললেন :- লরীর ডানা যে দিকে খুলবে, সে দিকেই “বালি” পড়বে !!!!!
  • siki | 12.50.47.36 | ১২ আগস্ট ২০১২ ১৪:২২669540
  • হ্যাঁ, বালির ব্যাপারটায় একটা চাপ আছে। এমনি স্টেশনের প্ল্যাটফর্ম যেদিকে পড়ে, বালির পড়ে তার উল্টোদিকে।
  • b | 135.20.82.164 | ১৩ আগস্ট ২০১২ ০৮:৪৫669541
  • সিকি, ভদ্রেশ্বরের পর থেকে, থার্ড লাইন খোলার পরে (মানকুন্ডু-চন্দননগর-চুঁচুড়া-হুগলী), আপ লাইনে প্ল্যাটফর্ম সব 'উল্টোদিকে'।
  • kumu | 131.245.44.223 | ১৩ আগস্ট ২০১২ ০৯:০৮669542
  • বালি-উত্তরপাড়া- কোন্নগর?ঠিক বল্লাম অর্ডারটা?
  • siki | 12.50.47.36 | ১৩ আগস্ট ২০১২ ১০:৩৩669544
  • বালি-উতোরপাড়া-হিন্দমোটর-কোন্নগর।

    বি ঠিক বলেছেন। ভদ্রেশ্বরের পর থেকে ব্যান্ডেলের দিকে লাইনটা ঠিক ভদ্রলোকের লাইন নয়, হামেশাই প্ল্যাটফর্মের খেলাপ করে। ব্যান্ডেলে তো কেবল পাঁচ নং টা ছাড়া যে কোনও জায়গায় গাড়ি ঢুকতে পারে, বেরোতে পারে।
  • দেবাশিস | 87.30.30.1 | ১৩ আগস্ট ২০১২ ২৩:১১669545
  • যদিও কোনওমতেই নিত্যযাত্রীদের দলে পড়ি না, তবুও বেশ কিছুদিন শিয়ালদা নর্থ শাখায় সোদপুর পর্যন্ত যাতায়াত করেছি। তো, এমনই একদিনে সঙ্গে বাবু বলে এক বন্ধু ছিল। অবশ্য বন্ধু না বলে, শত্রু বললেই বোধহয় ভালো হয়। কারন ওর বিচ্ছিরি মন্তব্যের জন্য অনেক জায়গায় বিপদে পড়েছি।

    দুপুরবেলার দিকে রাণাঘাট লোকালে ভিড় কমই থাকে। সিটও পেয়েছি। বাবু বসেছে জানালার ধারে। একজন ভদ্রলোক এসে ওরই কাছে জানতে চাইলেন, দাদা এটা কোন গাড়ী? বাবু অম্লান বদনে............. দাদা, এটা রেলগাড়ী।
  • siki | 96.98.43.85 | ১৪ আগস্ট ২০১২ ০১:৩৬669546
  • এই কথাটা বলে এক শসাওলা খিস্তি খেয়েছিল আমার কাছে, তারপরে শসা কাটার ছুরি নিয়ে আমায় তাড়া করেছিল।

    ঐ এক ডায়ালগ, কোন গাড়ি? বলে কিনা, রেলগাড়ি।
  • b | 135.20.82.164 | ১৪ আগস্ট ২০১২ ০৯:১৬669547
  • অনেকদিন আগে কোলকাতার কড়চায় পড়েছিলাম।
    জানালার ধারে একটা ছোটো সাইনবোর্ড টাঙানোঃ

    শিয়ালদা কৃষ্ণনগর লোকাল
    ৮ঃ৩২ এ ছাড়বে।
    সব স্টেশনে দাঁড়াবে।
    দয়া করে আর কোনো প্রশ্ন জিজ্ঞেস করবেন না।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন