এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • Death of an Author অথবা শব্দফেরিওলা'র জ্যান্ত লাশ

    I লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ২০ জানুয়ারি ২০১৫ | ৭৩১১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Atoz | 161.141.84.175 | ২১ জানুয়ারি ২০১৫ ২২:২৬657985
  • হু, একটা কেসে খুব হাওয়া ছিল, কুন্তীর ওড়না উড়ছিল। তারপরেই হাতে ছোট্টো ভীম! ঃ-)
  • Atoz | 161.141.84.102 | ২২ জানুয়ারি ২০১৫ ০৫:৩৮657986
  • কুন্তীর সেই হাওয়ায় ওড়া ওড়না আর তারপরেই হাতে ছোট্টো ভীম দেখে পাড়ার এক কাকীমা সহাস্যমুখে বলেছিলেন, "আহা, কী সহজলভ্য জিনিস!"
  • I | 120.224.200.101 | ২৩ জানুয়ারি ২০১৫ ০০:৫৪657987
  • একটু লিখলে টিখলে হয়। বহুত বেদনা পেয়েছি লোকটার ব্যাপারে।
  • - | 109.133.152.163 | ২৩ জানুয়ারি ২০১৫ ০৯:৫০657989
  • @একক, ৩টে৫ঃ"কংস কিন্তু বেদবাদী দের ফান্ড করতেন ।" এটার একটু ব্যাখ্যা পাওয়া যাবে? কোনও রেফারেন্স ... ফান্ড সোর্সের সিবিআই/সিআইডি রিপোর্টও চলবে।
  • b | 135.20.82.164 | ২৩ জানুয়ারি ২০১৫ ১০:১৪657990
  • তারাশঙ্করের সন্দীপনী পাঠশালার কোনো একটি ক্যারেকটার ক্যাওটদের নিয়ে গালাগালি দিয়েছিলো। তাতে হাওড়া মাহিষ্য সমাজের কিছু প্রতিনিধি চড় থাপ্পড় মেরে ওনার মুখ ফাটিয়ে দিয়েছিলো।
  • I | 120.224.200.3 | ২৫ জানুয়ারি ২০১৫ ২০:৪১657991
  • পিসিমা,
    বেশ গুলিয়ে যাওয়ার মত ব্যাপারস্যাপার। এরা বলছে কান্নান (মুরুগানের প্রকাশক) যথেষ্ট করেন নি। কিন্তু অন্যত্র কান্নান-এর কথাবার্তা দেখেছি বেশ পজেটিভ মত। হিন্দুত্ববাদী ও কাস্টিস্টদের তেড়ে গালি দিয়েছেন। এরা আবার অন্য কথা বলছে।

    আর যে ল-ইয়ার মুরুগানের সঙ্গে গিয়েছিলেন, তিনি হিন্দু মুন্নানি-র সমর্থক। বিজেপি-র ও সমর্থক হতে পারেন। কিন্তু কোথাও পড়ি নি। যাই হোক, ভদ্রলোক দেখলাম মুরুগানের ব্যাপারে খুবই সিমপ্যাথেটিক। নিজেই বলেছেন, মুরুগানের সঙ্গে যা হয়েছে, বুক ভেঙ্গে দেওয়ার মত। মুরুগানের বিরোধীদের অ্যাপীজ করার মত কিছু বলেন নি।

    কী যে সত্যি কে-ই বা জানে। কিন্তু একজন লেখককে সত্যি খুন করা হল। যে লেখক ঐ পোস্টের কয়েকদিন আগেও খবরের কাগজের প্রতিনিধিকে বলেছিলেন- আমি আগে একজন লেখক, তার পর শিক্ষক। লেখা আমার জীবন, পড়ানো আমার জীবনম্‌(রুজি-রুটি)।

    এবং বলেছেন- When its copies were burnt, I wondered if there was any point in writing for such a society; one that sets fire to a book without the slightest understanding of what litterateurs had to say about it. But the campaign for freedom of speech and the support from the media and readers that Madhorubhagan triggered altered my frame of mind.
    তার মানে তখনো লড়াই চালিয়ে যাওয়ার জন্য প্রস্তুত। শুরু থেকেই হাল ছেড়ে দেন নি। তার পরের কয়েকদিনের ঘটনা হয়তো স্রেফ নিতে পারেন নি।ডিসেম্বরের শেষের দিক থেকে নিয়মিত ফোনে হুমকি দেওয়া, বই পোড়ানো, বাড়িতে গুন্ডা চড়াও হওয়া, রেভেনিউ অফিসারের ধমক, নিঃশর্ত ক্ষমা চাইতে বাধ্য করা....
  • Ekak | 24.96.53.100 | ২৫ জানুয়ারি ২০১৫ ২০:৫৯657992
  • অত্যাচার তো হয়েছেই । অফিসে ,চারপাশে আলাদা রাজনীতির লোকের সঙ্গে কথা বলে যা বুঝলুম ,অত্যাচার কেও অস্বীকার করছেনা । সে এংল কাস্তিস্ট হোক বা হিন্দুত্ববাদী। লেখক কে স্বাধীনতা এফোর্ড করা যাচ্চেনা সেটাই বটমলাইন যা বুঝলুম :/
  • I | 120.224.200.3 | ২৫ জানুয়ারি ২০১৫ ২১:১২657993
  • কথাগুলো ইটসেল্ফ খুবই বুক ভেঙ্গে দেওয়া। যে, এই সমাজের জন্য লিখে কী হবে? যে সমাজ, শহর, মহল্লাকে ছোট বেলা থেকে চিনতেন, যাদের জন্য লিখে গেছেন, পশ্চিম তামিলনাড়ুকে তামিল সাহিত্যের মানচিত্রে একার হাতে তুলে এনেছেন, কঙ্গু নাড়ুর আঞ্চলিক শব্দাবলীর অভিধান লিখেছেন। যেখানে ছোট বেলায় স্কুলের ছুটি থাকলেই বাবার সঙ্গে বসে সোডা বেচতেন, মা ঘুরে ঘুরে দোকানে দোকানে জল বিক্কিরি করতেন আর মায়ের সঙ্গে ঘুরে ঘুরে যে এলাকা মুখস্থ করেছেন। বলেছেন-এখনো মনে পড়ে , মা একটা জায়গার নাম বলতেন- "পাঁচ পিদিম তলা"! ঐ ইন্টারভিয়ের উত্তর দেওয়ার সময় নিশ্চয় ছোটবেলার সেই সুখাবেশ ফিরে আসছিল ওঁর গলায়; ৬০-এর দশকের তিরুচেঙ্গুডে।

    সেই সব চেনা মানুষেরাই নিশ্চয় বই জ্বালিয়েছে, শাস্তির দাবীতে হরতাল করেছে, ফোনে গালি দিয়েছে, বলেছে-তুই আমাদের এলাকার অপমান করেছিস, ধর্মের অপমান করেছিস, মেয়েদের অপমান করেছিস ! তুই গণশত্রু !

    এলাকার মানুষ তো জানলাম প্রায় কেউই দাঁড়ায় নি পাশে।

    কেমন লাগে, একজন লেখক যখন বলেন- চাইলে আমার বই আপনারা জ্বালিয়ে দিতে পারেন ; কিম্বা পয়সা ফেরত নিতে পারেন আমার কাছ থেকে। আমার আর কোনো বই বিক্রি হবে না। আমার প্রকাশকের আর্থিক ক্ষয়ক্ষতি আমিই নিজের পকেট থেকে মিটিয়ে দেব। আমি আমার সব বই, সব শব্দ মানুষের কাছ থেকে প্রত্যাহার করে নিলাম। শুধু আমায় একলা থাকতে দিন। আমায় আপনারা ছেড়ে দিন।

    শব্দফেরিওলা তার মৃত্যু ঘোষণা করেছে। যুধিষ্ঠির নয়, একটি হতভাগা ঘেয়ো পারিয়া কুকুরের মত নতমাথা সে এ গলি-ও গলি দিয়ে অন্ধকারের চেয়ে অন্ধকারে চলে যেতে চাইছে। ঢিল-পাটকেল, ক্যানেস্তারা, লেজে বাঁধা জ্বলন্ত কালিপটকার থেকে দূরে। কোনো মহাপ্রস্থান নয়, মহৎ কিচ্ছু নেই এই ফিরে যাওয়ায়। সে আসলে মাতৃজঠরে ফিরে যেতে চাইছে। আমি জানি; কেননা আমি অপমানের স্বাদ চিনি।

    তাকে একলা থাকতে দিন। তাকে একলা যেতে দিন।
  • পেরুমল মুরুগান | 785612.40.12.170 | ২৮ সেপ্টেম্বর ২০১৮ ২২:৪৪657996
  • I | 785612.40.0167.140 | ২৮ সেপ্টেম্বর ২০১৮ ২৩:০৭657997
  • অশেষ ধন্যবাদ।
  • I | 785612.40.0167.140 | ২৮ সেপ্টেম্বর ২০১৮ ২৩:২৩657998
  • মুরুগান পুনাচ্চি বলে একটি নতুন উপন্যাস বার করছেন।উপন্যাসটি একটি কালো ছাগলের চোখ দিয়ে লেখা।উপন্যাসের মানুষদের কোনো নাম নেই।আছে শুধু মনুষ্যেতর জীবেদের।পুনাচ্চি একজন দর্শক এবং অসহায় প্রত্বাদ অক্ষম কেলে ছগল।জন্মায়, বড় হয়, শরীর করে, সন্তান হয়, মরে যায়। সে পৃথিবীকে পাল্টানোর কেউ নয়।
  • I | 785612.40.0167.140 | ২৮ সেপ্টেম্বর ২০১৮ ২৩:২৫657999
  • #প্রতিবাদ অক্ষম।
  • I | 785612.40.0167.140 | ২৮ সেপ্টেম্বর ২০১৮ ২৩:৪০658000
  • প্রসঙ্গতঃ আজই বরখা দত্তের সাথে মুরুগানের একটি পুরনো সাক্ষাৎকার দেখলাম।তাতে বলছেন- আমার মনের মধ্যে সবসময় দুটি ভিন্ন স্বর আজকাল কাজ করে।একটি আমার নিজের, অন্যটি প্রতিষ্ঠানের, সেন্সরের।সব সময় সিঁটিয়ে থাকি, সেন্সরের স্বরকে অতিক্রম করে যাচ্ছি না তো!

    অথচ তার কিছুকাল আগেই মাদ্রাজ হাইকোর্ট বিরুদ্ধবাদীদের উড়িয়ে দিয়ে রায় দিয়েছে-লেখক মুরুগানের আবার পুনর্জন্ম হোক। লেখককে সেই কাজই করতে দেওয়া হোক যেটা তিনি সবচেয়ে ভালো পারেন -লেখা।

    কিন্তু মাদ্রাজ হাইকোর্ট তো আর কলেজে, বাজারে, রাস্তায়, বাসে চোখ মেলে বসে নেই।

    এই সবের মধ্যে মুরুগান লিখেছেন কবিতা-ভীরু মানুষের কবিতা।

    আর এতদিনে এই উপন্যাস। যেখানে কোনো মানুষের নাম হয় না, বর্ণ হয় না।রাজা আর রাক্ষস দাপিয়ে বেড়ায়।ছাগলটি প্রতিবাদহীন,তার পরমায়ু সীমিত।তার কোনো ভালো মালিক খারাপ মালিক নেই।
  • I | 785612.40.0167.140 | ২৯ সেপ্টেম্বর ২০১৮ ০০:০১658001
  • Misery befalls no one
    because of a coward
    Riots break out nowhere
    because of a coward
    Nothing gets destroyed
    because of a coward

    A coward
    does not draw his sword
    or aim it at a tree
    to check its sharpness
    Why, a coward has no sword
    to begin with

    A coward
    causes no one to feel fear

    A coward
    fears darkness
    Songs come forth from him

    Nature welcomes
    a coward
    He doesn’t pinch away a leaf
    or pluck a flower

    Nature embraces
    a coward
    A mother gathers a terrified child 
    and suckles it

    Nature garlands
    a coward
    For he steps out only 
    to feed himself
    He stays in and
    keeps out of trouble

    A coward 
    also finds it hard 
    to stay confined
    He keeps cleaning up
    nooks and corners

    You won’t find a coward
    in a playground
    He never rouses crowds
    into hateful nationalist frenzy

    A coward 
    joins no political party,
    abides by no ideology,
    and is loyal to no leader

    A coward
    cannot prepare a welcome flyer 
    he cannot pour milk over big banners
    he simply cannot whistle, prance about,
    and go out in processions

    A coward
    steals from no one
    He doesn’t stop those
    who come to take away his things

    A coward
    does not attempt to rape anyone
    He is also unable to look in stealth
    at anyone’s body

    A coward
    never turns into a murderer
    However
    he thinks about suicide
    And does it, too.

    A coward's song,Perumal Murugan.
  • Du | 7845.184.1256.215 | ৩০ সেপ্টেম্বর ২০১৮ ০২:১০658002
  • এইটা পড়ে রঙ্গ রসিয়ার কথা মনে পড়ে গেল
  • অর্জুন অভিষেক | 342323.223.015612.14 | ৩০ সেপ্টেম্বর ২০১৮ ০২:১৮658003
  • 2015 য় মহাভারত, রামায়ণ নিয়ে আলোচনা হয়েছিল। রাম কিন্তু আদেপেও দশরথের পুত্র নয়। রাম ঋষ্যশৃঙ্গের ঔরসজাত।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে মতামত দিন