এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ইফ চুমু কামস .........

    একক
    অন্যান্য | ০৬ নভেম্বর ২০১৪ | ১৪৮৬৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ishan | 183.17.193.253 | ১৬ নভেম্বর ২০১৪ ১২:০০653867
  • আপনি প্লিজ এই আলোচনায় বারবার দেয়াল রঙ, মাটি উৎসব, উৎসব শিল্প টেনে আনবেন না। এগুলো পলিটিকাল রাগ প্রকাশ হচ্ছে। এখন মমতা সরকার দেয়াল রং করছে, এর মানে তো এই নয়, যে বাম সরকার প্রচুর হিসেব করেছে।

    এবার আপনার কথার উত্তর দিই।

    প্রথমত ডিসিশন থিয়োরি নিয়ে টই পড়তে ভালই লাগবে, কিন্তু এটা রাজারহাট নিয়ে কথা হচ্ছে, ফলে সেটা প্রাসঙ্গিক নয়। প্রাসঙ্গিক হল ডিসিশন রাজরহাটে কিভাবে নেওয়া হয়েছে। সেটা জানা যাচ্ছেনা।

    দ্বিতীয়তঃ হিসেব হয়নি বলার মতো তথ্য নিশ্চয়ই আপনার কাছে নেই। বিশ্বাসযোগ্যভাবে সরকার সেই তথ্য দেখাতে পারেননি (শ্বেতপত্র ইত্যাদি প্রকাশ করে)। হয়তো সত্যিই নিবিড় হিসেব হয়েছে আমি জানিনা। কিন্তু এ নিয়ে প্রবল আলোড়নের পরেও সেই হিসেব জনসমক্ষে আসেনি। সরকার আনার প্রয়োজন মনে করেনি। গণতান্ত্রিক ব্যবস্থায় এই তথ্য চেপে যাওয়া আর হিসেব না করা, এফেক্টিভলি একই। বিশেষ করে এরকম পাবলিক ইন্টারেস্টের বিষয়ে।
  • Ishan | 183.17.193.253 | ১৬ নভেম্বর ২০১৪ ১২:০৩653868
  • "তবে এতেও ঐ প্রফিট মানুষের কাছেই গেছে" -- এই স্টেটমেন্টটা কোন হিসেব থেকে পেয়েছেন, একটু বুঝিয়ে দেবেন। জানতে আগ্রহী এই কারণে, কারণ চুরি, চামারি রাহাজানি, সবেতেই কোনো না কোনো মানুষের কাছে প্রফিট যায়। সেরকম কোনো হিসেব আছে কিনা বোঝা দরকার।
  • pi | 192.66.10.202 | ১৬ নভেম্বর ২০১৪ ১২:৩৭653869
  • Below is an incomplete list of people martyred to the terror unleashed by the CPI(M) and the government during the land acquisition process. While this list is as yet incomplete as a majority of the people are missing, their relatives have left the place probably for good . There are many others who have been murdered and their bodies buried in the ground who couldn’t be traced because of the noncooperation of the police. At least 50 or more have been murdered. The names of dead known till date are as follows : 1. Sadhu sardar 2. Arabinda Mandal 3. Paban Mandal 4. Prabodh Sardar 5. Kubeer Mandal 6. Ganesh Mandal 7. Arun Mandal 8. Kamal Patra 9. Kabu Mandal 10. Swapan Mandal 11. Tanu Nyay 12. Shyamal Naskar 13. Basudeb Naskar, all of them were residents of Mahishgoth, Thaakdnari and adjoining areas.

    এসব একেবারেই তাৎপর্যপূর্ণ নয় বটে।
  • T | 24.139.128.15 | ১৬ নভেম্বর ২০১৪ ১২:৩৮653870
  • দুটো প্রশ্ন। ঈশানদাকে,
    ১) জমি বেচা 'প্রফিটে'র একটা বড়ো অংশ জমিদাতা বা স্থানীয় লোকেদেরকে দেওয়া মানে কি নগদ টাকা তুলে দেওয়ার কথা হচ্ছে? সেই টাকায় স্থানীয় স্কুল কলেজ হাসপাতাল ব্যাঙ্ক পোস্ট অফিস বাজার (রাস্তা,পানীয় জল, বিদ্যুৎ পরিকাঠামো এসব তৈরী করা ছাড়াও) তৈরী করার মাধ্যমেও সেই প্রফিটের অংশবিশেষ (বড়ো না ছোট সে তর্কের বিষয়) ফিরিয়ে দেওয়া যেতে পারে কি?
    ২) কোনো একটি স্থান থেকে অর্জিত প্রফিট সেই অঞ্চলে খরচ না করে অন্য জায়গায় খরচ করলে কি আপত্তি থাকছে? ( বাস্তবে কি হচ্ছে আর অতীতে কি হয়েছিল সেই ব্যাপারে যাচ্ছি না। অন্য জায়গায় খরচ মানে উৎসব, দেয়াল রঙ ঐ সব বলছি না, জনহিতকর প্রকল্পাদি সমূহের কথা বলছি আর কি ) আর্থিক দৈন্যদশা প্রাপ্ত একটি রাজ্যের ব্যয়তালিকায় প্রায়োরিটির সিলেকশন সামগ্রিকভাবে না লোকাল ভাবে করা উচিত, না কি মাঝামাঝি কোনো একটা অবস্থান? উদাহরণ হিসেবে, রাজারহাট থেকে প্রাপ্ত লাভ যদি সুন্দরবনের নদীবাঁধ প্রকল্পে খরচ হয়? বা আর্সেনিক প্রকল্পে?
  • pi | 192.66.10.202 | ১৬ নভেম্বর ২০১৪ ১২:৪২653871
  • রাজারহাটের থেকে হওয়া প্রফিট কীভাবে রাজ্যবাসীর কাজে ব্যয়িত হয়েছিল, তার কোন হিসেব পাওয়া যাবে ? জটাবাবু এত জোর দিয়ে বলছেন যখন উনি সেই হিসেব নিশ্চয় দেখেছেন।
  • jo | 99.0.163.39 | ১৬ নভেম্বর ২০১৪ ১২:৪৩653872
  • চুরি চামারি ফান্ড করল কে? ধরা যাক সরকারবাবু ক কে বললাম বাবা তুমি ঐ জমির ব্যবস্থা কর। এখন তার জন্য ক কে পয়সা দেব কি করে? খুব সোজা, ইঁট বালির কন্ট্র্যাক্ট ক কে দিয়ে দাও। কিন্তু তাতেও সমস্যা নেই যদিনা দুটাকার মাল চারটাকায় কিনি। যেহেতু সরকারবাবু কিনছেন সব হিসেব রাখতে হবে। rti আছে, তাই যদি আমি অভিযোগ করি তাহলে প্রমাণের দায় আমার। ঐ মন্ডল বা গান্ধি ওদের সরকার ফান্ড করতে পারে কি করে তা বুঝতে পারছিনা।

    প্রফিট তবে কোথায় গেছে? মন্ত্রীরা তো আর রসিদ ছাড়া দুব্যাগ সরকারি টাকা নিয়ে যেতে পারেননা। সারদার টাকায় তা সম্ভব। ( আপনি কি ভাবছেন ঐ একঘেয়ে রঙের কথা আমারই ভালো লাগে? ওটা শুধু কন্ট্রাস্টটুকু তুলে ধরার জন্য, ওর অন্য কোন উদ্দেশ্য নেই)। বর্তমান সরকারের বিরুদ্ধে আমার প্রধান অসুবিধে কোন মুভমেন্টই নেই।
  • jo | 99.0.163.39 | ১৬ নভেম্বর ২০১৪ ১৪:০০653873
  • এখানেই লিখে রাখি জটাশঙ্করের আয়ু আর একঘন্টা। এয়ারপোর্টে বিনিপয়সায় ওয়াইফাই পেলে রাত আটটা। বাবা, সম্পূর্ণ ভুল কারণে তক্কে জড়ালুম। শুধু খেলা নয়, বল ছাড়তে শেখাটাও বড় শেখা।
  • kikando | 24.99.56.11 | ১৭ নভেম্বর ২০১৪ ১১:৪১653875
  • এই তথ্য দেখে চমকে গেলাম ।লোকসভার পর থেকে বিজেপির এই চার জন মারা গেছে সংঘর্ষে - সবাই মুসলিম । শেখ রহিম ,শেখ ইসমাইল , তৌসিফ আর জসিমুদ্দিন ।
  • PT | 213.110.243.21 | ১৭ নভেম্বর ২০১৪ ১২:৩৭653877
  • খবরটা সত্যি হলে আরেকবার প্রমাণিত হবে যে অতিবামেরাই বাম আন্দোলনের সব্বোনাশ করছে বরাবর-অন্ততঃ ভারতবর্ষে।
  • ## | 212.79.203.43 | ১৭ নভেম্বর ২০১৪ ১৫:০২653878
  • অ্যাজ ইফ কংগ্রেস বামদের সাথে জোট বাঁধতে ল্যাজ তুলে খাড়া !! ওরা শেষ অবধি তিনোদের সাথে যাবে না এটা কি নিশ্চিত হয়েছে?
  • pinaki | 90.254.154.105 | ১৭ নভেম্বর ২০১৪ ১৫:২৪653879
  • পশ্চিমবঙ্গে কংগ্রেস মানে তো সেই সোমেন মিত্র, আব্দুল মান্নান, মানস ভুঁইঞা, অধীর চৌধুরী, দীপা দাশমুন্সি, প্রদীপ ভটচাজ। তা এরা কোন যুক্তিতে মমতা, পার্থ, সুদীপ, মুকুল, সুব্রতদের থেকে বেশী পোগোতিশীল সেটা একটু বুঝিয়ে দেওয়া হোক। একদল ক্ষমতায় নেই, আর একদল ক্ষমতায় আছে। এ বাদে আর কিসের তফাৎ?
  • Arpan | 52.107.175.146 | ১৭ নভেম্বর ২০১৪ ১৫:৩৪653880
  • কার সঙ্গে আছি বড় নয়, কার বিরুদ্ধে আছি ... ;-)
  • PT | 213.110.243.21 | ১৭ নভেম্বর ২০১৪ ১৫:৪৮653881
  • বিশুদ্ধবাদিতা অতি উত্তম বস্তু। কিন্তু এই যুক্তিতেই তো UPA-1-এ যাওয়া উচিৎ হয়নি। তখনই বিজেপিকে মাঠ ছেড়ে দেওয় উচিৎ ছিল।
  • - | 109.133.152.163 | ১৭ নভেম্বর ২০১৪ ১৬:০৪653882
  • তখন বিজেপি আর আজকের বিজেপির তফাৎ তো আছেই।
  • কল্লোল | 125.185.149.65 | ১৭ নভেম্বর ২০১৪ ১৭:১৫653883
  • পিটি উবাচ - "খবরটা সত্যি হলে আরেকবার প্রমাণিত হবে যে অতিবামেরাই বাম আন্দোলনের সব্বোনাশ করছে বরাবর-অন্ততঃ ভারতবর্ষে।"
    খবর অনুযায়ী - লিবারেশন, আরএসপি, সিপিআই, এসইউসিআই(সি) - এরা কং জোটের বিপক্ষে। এর মধ্যে লিবারেশনকে অতিবাম বলা চলে। অন্যেরা? নিশ্চয় অতিবাম নয়।
    ওদিকে পিডিএস আর কাকাশ্রী কং জোটের পক্ষে - কাকাশ্রী অতিবাম পিডিএস অবশ্য কোনভাবেই অতিবাম নয়।
    সিপুয়েম ? পরিষ্কার নয়। তবে ওসব নিয়ে পরে ভাবা যাবে। এখন শত্রু সাম্প্রদায়িকতা। ১৬ দলের মিছিল হবে - বিমান বসু বলেছেন। তবে কি সিপুয়েমকে পিটি অতিবাম বল্লে?

    এখনো সময় আছে পিটি, বিমানেরে বুঝাও। নৈলে বিজেপি ইস খটখটাইং অ্যাট পব ক্ষমতার ডোর।
  • pinaki | 90.254.154.105 | ১৭ নভেম্বর ২০১৪ ১৭:৪৭653884
  • সেদিন 'আইনের শাসন' চেয়ে মিছিলের পুরোভাগে দেখলাম সুনন্দ সান্যাল আর অসীম 'কাকা' চ্যাটার্জী। দেখেই পিটিদার কথা মনে পড়ে মন খারাপ হয়ে গেল। ঃ-(
  • PT | 213.110.243.21 | ১৭ নভেম্বর ২০১৪ ১৭:৫৩653885
  • লিবারেশন তো অতিবাম বটেই। কিন্তু এসিউসি-র চাইতে অতিবাম কেউ আছে নাকি এ জগতে?

    সুনন্দ সান্যাল আর অসীম 'কাকা' চ্যাটার্জী-কে দেখে আনন্দই হয়েছে। "প্রথম পাপ"টি তো কাকাই করেছিলেন নব্বই-এর দশকএর শেষে তিনোর সঙ্গে হাত ধরতে গিয়ে। আর সুনন্দ এসিউসি করতেন না?

    তবে বিজেপি কি এখন ভাল হয়েছে?
  • pinaki | 90.254.154.105 | ১৭ নভেম্বর ২০১৪ ১৮:০১653886
  • ২০০৯ এ কংগ্রেসের সঙ্গ ছেড়ে বেরিয়ে আসার জন্য বেচারা কারাতকে পোচুর গাল খেতে হয়েছে বঙ্গের বীরপুঙ্গবদের কাছ থেকে। একবারও এইটা আলোচনায় আসে না যে সেক্ষেত্রে ২০০৯ থেকে ২০১৪ কংগ্রেসের যে একের পর এক দুর্নীতি তার কাদার ছিটেও সিপিএমের গায়ে এসে লাগত। আর তার বিরুদ্ধে এই যে দেশ জোড়া ক্ষোভ, ২০০৯ এর সরকারের শরিক হলে সেই ক্ষোভের আঁচ থেকে কি সিপিএম রক্ষা পেত?
  • pinaki | 90.254.154.105 | ১৭ নভেম্বর ২০১৪ ১৮:০৩653889
  • কিন্তু পিটিদা শেষে সুনন্দ সান্যাল আর কাকার মত 'ধাবা'দের সাথে জোট গড়ে আইনের শাসন আনবেন? ;-) নাকি সুজন চক্রবর্তী নামক গঙ্গাজলের ছিটেয় ওনারা শুদ্ধ হয়েছেন? :-P
  • PT | 213.110.243.21 | ১৭ নভেম্বর ২০১৪ ১৮:৪১653890
  • তার উত্তর আগেই দেওয়া আছেঃ
    Date:14 Nov 2014 -- 05:52 PM
    "আমি আশা করব যে এনারা সরাসরি কোন দলের পক্ষে বা বিপক্ষে প্রচারে নামবেন না।"
  • pi | 24.139.221.129 | ১৭ নভেম্বর ২০১৪ ১৮:৪৫653891
  • এই নিন, এবার কোন ফ্রন্ট গড়বেন, কাকে সঙ্গে নেবেন, কার বিরুদ্ধে, সব ঘেঁটে ঘ ঃ)

    'বিজেপিকে রুখতে তিনি যে কতটা মরিয়া তা দিল্লিতে গিয়ে বুঝিয়ে দিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঘুরিয়ে বার্তা দিলেন, প্রয়োজনে বামেদের হাত ধরতেও তিনি রাজি।
    বললেন, সাম্প্রদায়িকতা বিরোধী সব দল একমঞ্চে আসুক, আমি সমর্থনে রাজি।...
    সাম্প্রদায়িক ইস্যুতে কংগ্রেস-বামেরা আগেও একজোট হয়েছে। কিন্তু, বাম-তৃণমূল একজোট হওয়া মানে কার্যত বাঘে-গরুতে এক নৌকায় উঠে পড়া। বিজেপিকে রুখতে আগামী দিনে কি সেই ছবি দেখা যেতে পারে? জল্পনা উস্কে দিলেন খোদ মমতা বন্দ্যোপাধ্যায়ই।
    '
  • # | 117.167.102.127 | ১৭ নভেম্বর ২০১৪ ১৯:৪৬653892
  • ধুর মশাই, মিডিয়া টিআরপি বাড়ানোর জন্যে যা লিখ্কবে তাই মানতে হবে নাকি? সিপিএম মমতার সংগে যত করলো কিনা সেটা ওদেরই বলতে দিন না!!!
  • PT | 213.110.243.21 | ১৭ নভেম্বর ২০১৪ ১৯:৪৯653893
  • জল্পনা উসকে দিতে ওনার জুড়ি নেই। সে তো রাষ্ট্রপতি নির্বাচন, প্রধনমন্ত্রীত্ব ইত্যাদি নিয়ে অনেক গপ্প হয়েছে....
  • dd | 132.172.50.47 | ১৭ নভেম্বর ২০১৪ ২০:৫০653895
  • আদবাণি তো? উনি লরেন বাবুর উপর রেগে গিয়ে তিনোতে জয়েন করছেন। এসিউসি আর কাকাবাবু কংরেসে। সিপুএম আর কংরেস আর উন্নততরো তিনো মিলে (প্লাস মায়াবতী,দেবে গৌডা,শারোদ ইয়াদব ইঃ ইঃ) একটি বৃহৎ ফার্স্ট ফ্রন্ট খুলে সাম্প্রদায়িকতা আর সাম্রাজ্যবাদের থোঁতা মুখ ভোঁতা করে দেবেন। সুবোধ সরকার খুসী হয়ে নিও কমুনিজমের কাকা আর জেঠুমণি বলে প্রবন্ধো লিখবেন।

    কিন্তু এতেও চিঁড়ে ভাঙবে না, সাত মন রাধাও নাচবে না। সাপও মরে যাবে লাঠিও স্বর্গে গিয়ে ধান ভাঙবে।

    লরেন বাবু ফের জিতে যাবেন। জয়, রাম ছাগোলের জয়।
  • pi | 162.158.154.30 | ২৩ ফেব্রুয়ারি ২০২০ ০৯:১৭729715
  • কুরুচিকর + শ্রাদ্ধ দিয়ে সার্চ করতে গিয়ে সেই টই তো এলনা, উল্টে এটা চলে এল! ও টেস্টারদা ঃঃ(

    তবে সিরিয়াসলি এরকম নাম আর কন্টেন্ট পুরো আলাদা, এটার মত এমন টই কম দেখেছি!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন