এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • খাগড়াগড় ও প্রতিরোধকামনা

    Somnath Roy লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ০৯ অক্টোবর ২০১৪ | ২৩৬৬৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • π | ২৯ অক্টোবর ২০১৪ ০৯:৪২650275
  • আর বর্ধমান কাণ্ডে কাশ্মীর থেকে যাদের তুলে নিয়ে যাওয়া হয়েছিল, তাদের সাথে কোন সংযোগ পাওয়া যায়নি। এই নিয়ে মলয় তিওয়ারি এই ফলো আপ পোস্টটা দিয়েছেন।

    '২৮/১০/০৪ ইন্ডিয়ান এক্সপ্রেস কাগজে প্রকাশিত খবর প্রাথমিক ভাবে খুশখবর মনে হয়েছিল বাড়ির লোকজনের। এই খবরে পরিস্কার ভাবে জম্মু-কাশ্মীর পুলিশের ডিরেক্টর জেনারেল কে. রাজিন্দ্রকে উদ্ধৃত করে লেখা হয়েছে যে “থরো ইনভেস্টিগেশন’’এর মাধ্যমে তারা নিশ্চিত যে “বর্ধমান বিস্ফোরণ কেসের সাথে কাশ্মীরের কোন যোগাযোগ নাই” এবং কাউকেই তারা ‘গ্রেপ্তার’ করেননি, দুজনকে জিজ্ঞাসাবাদের জন্য ‘ডিটেইন’ করা হয়েছিল মাত্র, প্রমাণ না পেয়ে তাদের ছেড়ে দেওয়া হয়েছে। কিন্তু তাহলে হায়দার আর জুলফিকর এখন কোথায়? ছেড়ে থাকলে নিশ্চয় ছাড়ার সময় ওদের জানিয়ে দেয়া হয়েছিল যে তারা নির্দোষ। তাহলে তারা কোথায় গেল! ফোন করা হয় বারামুলা থানায়। বারামুলা থানার ডিউটি অফিসার ফোন ধরে ছাড়া পাওয়ার খবর শুনতেই বলেন “ক্যা? ছোড় দিয়া! ঠিক হ্যায়, বাদমে বাত কর রাহা হুঁ” ব’লে ফোন কেটে দ্যান। যেখানে হায়দাররা ভাড়া থাকত সেই গৌসিয়া কলোনীতে ফোন করে জানা যায় যে ওদের ঘর থেকে পুলিশ মালপত্র নিয়ে গেছে এবং এখনো তা ফেরত দিয়ে যায়নি। তাহলে কি দাঁড়াচ্ছে!! ‘হারিয়ে যাওয়া’ অনেক যুবককে অনেক পরে ‘এনকাউন্টারে নিহত সন্ত্রাসবাদী’ হিসাবে অথবা ‘সন্ত্রাসবাদী বন্দী’ হিসাবে পুনরায় হাজির করার উদাহরণ অনেক! এই ক্ষেত্রেও খটকা লাগে যখন দেখা যায় যে কাশ্মীর পুলিশ জুলফিকরদের ঠিক কবে ছেড়ে দিয়েছিল তা নির্দিস্টভাবে জানায়নি এবং দেখা যায় যে ১২অক্টোবর এই ঘটনাটিই ধৃতদের নাম না করে টাইমস অফ ইন্ডিয়া কাগজে রিপোর্টেড হয়েছিল যেখানে ‘ISIS’ কে টেনে এনে ‘কাশ্মীর’কে জুড়ে ‘বৃহত গেমপ্ল্যান’-এর গল্প দেয়া হয়েছিল! এখন কি করবে জুলফিকর ও হায়দার এর পরিবার পরিজন?

    http://indianexpress.com/article/india/india-others/jk-police-rule-out-valley-link/
  • π | ০২ নভেম্বর ২০১৪ ০৯:৫৩650276
  • 'মুসলমান মানেই কি সন্ত্রাসবাদী ??

    বক্তা-
    কবীর সুমন
    মিলন দত্ত (সাংবাদিক, আনন্দবাজার)
    ভেদ রামান (শিক্ষক, হিন্দি বিভাগ, প্রেসিডেন্সি)

    বর্ধমান বিস্ফোরণের পর থেকেই মাথা চাড়া দিয়েছে এই প্রশ্ন, মুসলমান মানেই কি সন্ত্রাসবাদী ?? রাস্তা ঘাটে বাসে ট্রামে ফেজ টুপি,মুখে দাড়ি দেখলেই রামের সন্দেহের চাহুনি যেন না চাইতেই চলে যাচ্ছে । রাস্তার মোড়ে চা খেতে আসা ধর্মপ্রাণ রহিমও কেমন যেন আনমোনা । জরিপ করে নিচ্ছে চারদিক । কেউ তাকেই জেহাদি ভাবছে না তো ? চারিদিকে একটা ‘আদাবের’ পরিবেশ । একটা তুলসি গাছের কাহিনী বোধ হয় জন্ম নেবে

    খুনি খুনিই হয় । তার হিঁদু মুসলমান হয় না । প্রশ্ন উঠেছে মাদ্রাসা নিয়ে । উঠেছে রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘের ভূমিকা নিয়ে । তর্ক চলছে হিন্দু ও মুসলিম মৌলবাদ নিয়ে । প্রশ্ন উঠছে আবার কি ভারতবর্ষ দাঙ্গা পরিস্থিতির দিকে এগোচ্ছে ?(সংক্ষিপ্ত)

    আসুন সকলে।
    আগামী ৩ রা নভেম্বর।
    সময় বেলা ২টো
    স্থান- প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়'
  • PT | 213.110.246.230 | ০২ নভেম্বর ২০১৪ ১৯:৩১650277
  • আবার কবীর সুমন? হায় আল্লা!!
  • দোজখের দরবারি | 126.203.178.56 | ০২ নভেম্বর ২০১৪ ২১:৫৭650278
  • ক্ষী ক্ষষ্ট !
  • jhiki | 149.194.228.39 | ০২ নভেম্বর ২০১৪ ২২:০৭650279
  • কার???
  • SC | 34.3.22.185 | ০৪ নভেম্বর ২০১৪ ০৭:০৫650281
  • "খুনি খুনিই হয় । তার হিঁদু মুসলমান হয় না ।"

    বেজায় বাজে কথা। খুনি হিন্দু মুসলমান হবে না কেন? ধর্মযুদ্ধে মানুষ বহুযুগ ধরে অন্য কে মারছে। ধর্ম নিয়ে কথা বললেই দোষ!
    আর কবীর সুমনের রহিম ব্যাপারটা যেমন ঠিক, সেরকমই এটাও ঠিক, যে ওনার মত শিক্ষিত মুসলিমরা যতদিন না নিজেদের সমাজের মৌলবাদী অংশটার বিরুদ্ধে না বলে খুনির ধর্ম হয় না, এইসব আউরে পলিতিকাল্লি কারেক্ট থেকে গা বাঁচাবে, ততদিন রহিম দের আনমনা থাকতে হবে।

    এই খুনির ধর্ম হয় না তে সবাই হাততালি দেবে। কিন্তু একদিন বলুন, আলোচনা সভা দেকে ইমাম দের সমালোচনাও করুন। দেখি উনি মুসলিম সমাজের কাছে কতখানি সমর্থন পান। মুসলিম সমাজের মডারেট অংশ কেন সোচ্চার নয়, সেই প্রশ্নটাও তলার সময় এসেছে। আনমনা রহিম কি সুধুই ভিকটিম? তার নিজের নিরবতায় ওই মৌলবাদীদের অন্যায় বারে শতগুণ।
  • π | ০৪ নভেম্বর ২০১৪ ০৮:৫৫650282
  • মৌলবাদীর নিন্দা করেও খুনির ধর্ম হয়না, বলা যায়।
  • π | ০৪ নভেম্বর ২০১৪ ০৮:৫৭650283
  • হাসিনার পোস্টটা বুঝলাম না।
    নোয়াজের বক্তব্য ছিল, 'এখন অবধি পশ্চিমবাংলার ৫০০ টির বেশি মাদ্রাসাতে তল্লাশি হয়ে গেছে। একটি সূতলি বোমা পর্যন্ত পাওয়া যায়নি। বহুল আলোচিত শিমুলিয়া মাদ্রাসাতে একটি ছুরি, শর্ষের তেলের বোতল আর ছাতার বাট পাওয়া গেছে। স্নিফার কুত্তা ঘুরিয়ে মাদ্রাসাতে অস্ত্র ভান্ডারের অস্তিত্ব খোঁজা হয়েছে। ২খানা পুকুরের জল চেঁছে ফেলা হয়েছে। ছেঁড়া কাপড় আর বস্তার টুকরো ছাড়া কিছুই মেলেনি।'
    হাসিনার দেওয়া লিং কে কি লেখা আছে এই মাদ্রাসা তল্লাশি অভিযান থেকে বোমা পাওয়া গেছে ? সেরকম তো কিছু পড়লাম না। ভুল হলে শুধরে দেবেন।
  • π | ০৪ নভেম্বর ২০১৪ ০৯:০৪650285
  • আর প্রচুর মডারেট মুসলিম তো এর নিন্দা করেছেন, sc দেখিসনি ? যদিও ঐ রোহনের মত কেউ কেউ প্রশ্ন তুলেছেন, কেন মুসলিমদের উপরেই এই নিন্দা করার বাধ্যবাধকতার দায় বর্তায়।
  • dd | 132.172.132.162 | ০৫ নভেম্বর ২০১৪ ০৯:৪৪650286
  • খাগড়াগড় ইঃ নিয়ে এভরীডে বর্তমান পত্রিকা খুব "ভিতরের খবর" দেয়। রোজ। আবাপ/এইসময় তার ধারে কাছেও নেই।

    বোধয় বত্তোমানের একট ভালো "ডীপ থ্রোট" গোছের সোর্স আছে এন আই এ তে।

    ওঃ "ডীপ থ্রোট" তো আপনেরা আবার বুঝবেন না। সেই সত্তরের দশকে ওয়াটারগেট কেলেংকারীর সময়ের নামকরন। ধুর, তখোন আপনেরা কোথায়?
  • pi | 24.139.221.129 | ০৫ নভেম্বর ২০১৪ ২১:৫৬650288
  • এদিকে অসমের এই ঘটনায় বজরংদল এখান বনধ ডেকে দিলো। এখানে অবশ্য বনধ টা মাসে এক দুবার মাটন খাবার মত ফ্রিকোয়েন্সিতে হয়ে থাকে।
  • π | ০৬ নভেম্বর ২০১৪ ১১:২৭650289
  • নাঃ, বলতে বাধ্য হচ্ছি, সুমন প্রচুর অসংলগ্ন কথা বলছেন। ওঁর কিছু পয়েন্টের সাথে একমত হয়েও। পরিচয়ের পোস্ট নিয়ে যেরকম অদ্ভুতভাবে রিঅ্যাক্ট করলেন ! পরিচয় কিন্তু মুসলিম মৌলবাদ নিয়ে , বিশেষ করে বাংলাদেশের কনটেক্সটে কিছু ভ্যালিড প্রশ্ন তুলেছিলেন বলে মনে করি।
  • !! | 190.255.250.212 | ২৮ ফেব্রুয়ারি ২০১৫ ১১:৫৯650290
  • এই মুখোশ গুলো ও থাক উপরে
  • pi | 116.218.129.213 | ২৮ ফেব্রুয়ারি ২০১৫ ১২:০৬650291
  • এই আপডেটটাও থাক।

    After five months of investigations and having arrested 17 people including a Bangladeshi national, NIA has reached a conclusion that there is no link between Saradha scam money and the Burdwan blast. It has also not found any proof of transportation of bombs from India to Bangladesh for alleged destabilization of the Sheikh Hasina government as was suspected earlier.

    http://timesofindia.indiatimes.com/india/NIA-probe-finds-no-trace-of-Saradha-money-in-Burdwan-blast/articleshow/46350126.cms
  • dd | 193.82.17.4 | ০৫ মার্চ ২০১৮ ০৯:৩২650292
  • চাপাতি,বামাতি, জামাতি, জাফর ইকবাল ইঃ ইঃ ..... এই সময়ে এই টই গুলি আবার করে পড়াটা জরুরী।

    শংখ ঘোষ বলেছিলেন, "মাঝ মাঝেই চিত্ত চমৎকারী টইগুলি আবার নতুন করে পড়া দরকার। না হলে জানবেন কি করে কে কোথায় দাঁড়িয়ে?"
  • | 144.159.168.72 | ০৫ মার্চ ২০১৮ ১৬:০৫650293
  • :-))
    তবে কথাটা ঠিক বটে।
  • | 453412.159.896712.72 | ০৮ আগস্ট ২০১৮ ১৩:৩৩650294
  • থাক এখানে

  • | 453412.159.896712.72 | ০৮ আগস্ট ২০১৮ ১৩:৩৪650297
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন