এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • যাঁরা দিল্লিতে আছেন একটু প্রতিবাদ করুন , এভাবে কুকুরের সংখ্যা নিয়ন্ত্রণ করা যায় না !

    একক লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ০৩ জুলাই ২০১৪ | ৫০০৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Abhyu | 85.137.5.100 | ০৪ জুলাই ২০১৪ ০৮:২৯648078
  • তা তো জানি না, এখন পর্যন্ত ডিম পাড়া কুকুর দেখি নি।
  • একক | ০৪ জুলাই ২০১৪ ১৪:৫৮648080
  • এস্সিএইচ

    হ্যা , এটা প্যাক এনিম্যাল সাইকোলজি । যদি প্যাকের মধ্যে ডেথ রেট্ বারে বা ইনফ্যান্ট ডেথ হয় তাহলে বেশি বাচ্চা উত্পাদন করে প্রেক্তিভ মেসার হিসেবে । শুধু কুকুর নয় মানুষের ক্ষেত্রেও একথা খাটে ।
  • একক | ০৪ জুলাই ২০১৪ ১৫:০৪648081
  • এই ভিডিও তা দেখলে অনেকটা ক্লিআর হবে । কুকুরমারা কেন ব্যুমেরাং হয়ে দাঁড়ায় এই নিয়ে WHO র একাধিক জার্নাল আছে ।সেও সার্চ করলে পেয়ে যাবেন ।

  • sch | 192.71.182.106 | ০৪ জুলাই ২০১৪ ১৫:১৩648082
  • thank you - আমার লিঙ্কটা দেখুন - যদি কিছু কাজে লাগে
  • Mmu | 89.95.147.246 | ০৫ জুলাই ২০১৪ ১৮:১০648083
  • দিল্লীর কুকুরের ব্যপারটা 'সিকি' ভাল বলতে পারবে।
  • rivu | 47.210.177.74 | ০৫ জুলাই ২০১৪ ২০:০১648084
  • সচ এর লিংক দেখলাম। এরকম নিয়ম নেই যে আবাসনে কুকুর বিড়াল অন্য পোষ্য রাখতে গেলে leash রাখা বাধ্যতামূলক? unleashed জন্তু জানোয়ার আবাসনে ঘুরতে পারবেনা? রাস্তায় না ঘুরতে পারলেই ভালো হত, সেটা তো করা সম্ভব নয়। আর কারো পোষ্যের কারণে অন্য কারো ক্ষতি হলে মালিক ক্রিমিনালি liable?
  • cm | 127.247.114.191 | ০৫ জুলাই ২০১৪ ২০:০৯648085
  • জীবজন্তু পুষতে লাইসেন্স লাগেনা? সে কি আমার স্বপ্ন মাত্র!
  • রেফারেন্স | 192.66.21.244 | ০৬ জুলাই ২০১৪ ২১:৩৩648086
  • 'এটা প্যাক এনিম্যাল সাইকোলজি । যদি প্যাকের মধ্যে ডেথ রেট্ বারে বা ইনফ্যান্ট ডেথ হয় তাহলে বেশি বাচ্চা উত্পাদন করে প্রেক্তিভ মেসার হিসেবে । শুধু কুকুর নয় মানুষের ক্ষেত্রেও একথা খাটে ।'

    একক, এই নিয়ে WHO র পেপারগুলো পাওয়া যাবে ? আর মানুষের ক্ষেত্রেও খাটে, সে নিয়েও যা কাজ হয়েছে, একটু পাওয়া যাবে ?
  • রেফারেন্স ? | 192.66.16.195 | ০৮ জুলাই ২০১৪ ০৯:২২648088
  • WHO র পেপারগুলো পাওয়া যাবে ? সার্চ করে পাওয়া যাচ্ছেনা। আর মানুষের ক্ষেত্রেও এটা খাটে, সেই নিয়ে কী কাজ হয়েছে ?
  • একক | ০৮ জুলাই ২০১৪ ১১:৫৯648089
  • সরি , তই নেবে গেসলো বলে আপনার প্রশ্ন দেখতে পাইনি । হু টেকনিকাল রিপোর্ট লিখে সার্চ করলেই পেয়ে যাবেন । আমার যদ্দুর মনে আছে রিপোর্ট নাম্বার ৯৩০-৯৩১ এ রাবিস কন্ট্রোল প্রসিডিউর নিয়ে বলা আছে । সেখানেই ডগ কন্ট্রোল এ কালিং কে ফেইল্ড প্রসিদীয়র বলা আছে কারণ ওতে নাম্বার অফ ডগস বেড়ে যায় আলটিমেটলি । তবে কেন এবং কিভাবে ফেইল্ড সেটা ওখানে পাবেন না । টেকনিকাল রিপির্ট অত ইন ডেপথ লেখে না । সাপর্তিভ পেপার এরিয়া তে গিয়ে পাবেন । একসময় রুমানিয়া তে প্রচুর কুকুর মারা হয়েছিলেবং তারপরেও কুকুর বেড়েই চলেছিল । সেটা নিয়ে থর স্টাডি হয় ।

    আর মানুষের ক্ষেত্রে যে ইনফ্যান্ট ডেথ বাড়লে টোটাল ফার্টিলিটি বারে এটাও হিউম্যান বার্থ পপুলেশন কন্ট্রোলের টেকনিকাল রিপোর্টে আছে । একটা ডায়াগ্রাম এঁকে দেখানো অবধি আছে যে শিশু মৃত্যু চলতে থাকলে সেই কমিউনিটি তে জন্মহার ও বেড়ে যায় । সরি আমার পেজ নাম্বার মনে নেই । হাত এ একটু সময় পেলে পেজ নাম্বার খুঁজে টুকে রাখতে পারি । ওই ইউতিউব ভিডিও তে যে ডায়াগ্রাম দেখলেন ওটা হু সাপোর্টিং জার্নাল থেকেই নেওয়া । টেকনিকাল রিপোর্ট দিয়ে সার্চ করলেই সব পাওয়া যায় ।
  • একক | ০৮ জুলাই ২০১৪ ১২:১০648090
  • তবে একটা কথা বলে না দিলে গ্যাপ থাকবে । কুকুরের ক্ষেত্রে যতটা নিশ্চিতভাবে বলা যায় যে কালিং বা মর্তালিতির কারণে বেশি বাচ্চা হবে ও তারা এদিকয়েত ফুড সোর্স পাবে বলে বেড়ে উঠে দ্রুত গ্যাপ ফিল আপ করবে ..........এইটা মানুষের ক্ষেত্রে অতটা নিশ্চিতভাবে বলা যায়না । ইনফ্যান্ট মর্টালিটি এন্ড ফার্টিলিটি ত্রান্সিষণ নিয়ে প্রচুর কাজ হচ্ছে । মানুষ সায়েন্তিফিকালি প্যাক এনিম্যাল হলেও সেরিব্রাল জীব তো । কাজেই ব্লাইন্দ্লি সর্বদা প্যাক বিহেভিআর ফলো করে এমনটি নয় । কাজেই অনেক স্টাডির অবকাশ আছে । অনেক প্য্রামিতার আছে ।
  • রেফারেন্স | 116.212.30.67 | ০৯ জুলাই ২০১৪ ০১:০৮648091
  • নাঃ, দুঃখিত। ডগ কালিং নিয়ে WHO র পেপারগুলো পাওয়া গেলনা। কাইন্ডলি একটু দিলে ভালো হয়। ওগুলো পড়তে চাই, কারণ মানুষের কেসের সাথে তুলনাটা নইলে ঠিক বোঝা যাচ্ছেনা। ভিডিও তে তাড়াতাড়িতে যা শুনলাম, তার সাথে ঠিক মিলছে না।
  • একক | ০৯ জুলাই ২০১৪ ০২:৩৭648092
  • সমস্ত টেকনিকাল রিপোর্ট এখানে আছে । কি খুঁজছেন কে জানে । রাবিস নিয়ে ৯৩০ অনয়ার্দ্স পাবেন । এবার পাতা আর লাইন নাম্বার ও খুঁজে দিতে হলে আমার সময় লাগবে । দেখে দেখে কপি পেস্ট যখন করিনি আমাকেও আবার খুঁজতে হবে তো । তবে এখানেই সব আছে ।

    http://www.who.int/biologicals/publications/trs/areas/en/
  • a x | 86.31.217.192 | ০৯ জুলাই ২০১৪ ০৬:৩২648093
  • ৯৩০ তো ফুড অ্যাডিটিভ/কন্ট্যামিনান্টস নিয়ে।
  • রেফারেন্স | 116.212.29.127 | ০৯ জুলাই ২০১৪ ০৮:১৯648095
  • ধন্যবাদ। এখানে বলা হয়েছে, র‌্যাবিস কন্ট্রোলের জন্য কালিং এর থেকে ভ্যাক্সিনেশন বেশি উপযোগী। কেন সেটা বলা হয়নি।

    এই বিষয়টা নিয়ে রেফারেন্স খুঁজছিলাম। মানে ঐ সাপোর্টিভ এরিয়ার ডকুমেন্টসগুলো।

    'এবার প্রতিটা প্যাকের মধ্যে ভীসন ভাবে ফার্টিলিটি রেট্ বেড়ে যাবে ! যে মাদী কুকুর বছরে চারটে বাচ্চা দেয় সে আট থেকে দশটা দেবে । দু থেকে টিন বছরের মধ্যে মেরে যত কুকুর কমিয়েছিলেন তার বহুগুন কুকুরে এলাকা ভরে যাবে ।'
    --

    এনিয়ে কিছু পেপার দেখেছিলাম, তাতে বলা হয়েছে, কালিং শর্ট টার্মের জন্য, ছোট জায়গার জন্য উপযোগী হতে পারে, বড় স্কেলে করলে ভ্যাকসিনেশন বেটার। অনেক কম কুকুরকে ভ্যাকসিনেট করলেই এক ফল পাওয়া যেতে পারে।
    কালিং এর এফেক্টিভনেস নিয়ে ঠিকঠাক জানা নেই আর আপত্তির পয়েন্ট মূলতঃ এইগুলো।
    culling may remove vaccinated dogs, increase immigration, disrupt social organization, and lose public support, which make rabies control more difficult

    WHO র অন্য একট রিপোর্টেও সে কথাই লেখা, কালিং এর ফলে স্টেরিলাইজড, ভ্যাকসিনেটেড কুকুরের এলিমিনেশনের ফলে ব্যাপারটার এফেক্টিভনেস কমে যাবে।

    ঐ কালিং এর ফলে প্রতিটা প্যাকের মধ্যে ফার্টিলিটি বেড়ে যাওয়ার থিয়োরির রেফারেন্স চাইছিলাম।
  • sch | 55.251.235.156 | ২০ আগস্ট ২০১৬ ১৪:০৩648097
  • ব্যাপারটা কি বিশ্বাসযোগ্য লাগছে? কোনোদিন কোথাও কলকাতায় একসাথে পঞ্চাশটা কুকুর দেখেছেন?
  • Abhyu | 113.218.236.171 | ২০ আগস্ট ২০১৬ ১৫:১৬648099
  • নাহ। সেই সুকুমার রায়ের লেখাতেই বোধহয় পড়েছিলাম পঞ্চাশটা কুকুর তাড়া করায় স্কুলে আসতে দেরী হয়েছিল! কিন্তু NDTV খবরটা করেছে।
  • Arpan | 24.195.226.217 | ২০ আগস্ট ২০১৬ ১৫:৫২648100
  • আমাদের অ্যাপার্টমেন্টে চারটে বাঁদর এসে বাসা বেঁধেছে। বারান্দার গাছ ছিঁড়ে, বাসন উল্টে সবার জীবন অতিষ্ট করে তুলেছে।

    ভয়ে কেউ বাঁদর ধরতে লোক ডাকতে পারছে না। পুরসভার স্নেক অ্যান্ড মাঙ্কি রেস্কিউ টিম আছে তাদের কাজ নাকি বাঁদর ধরা নয়। গতবছর বানেরঘাটা রোডের কোন এক অ্যাপার্টমেন্টের লোকজন বাইরে থেকে লোক ডেকে বাঁদর ধরেছিল, খবর পেয়ে ফরেস্ট ডিপার্টমেন্ট এসে বাঁদরওলা আর অ্যাপার্টমেন্টের সেক্রেটারির হাতে হাতকড়া পরায়। কাগজে বেরিয়েছিল।

  • sch | 55.251.235.156 | ২০ আগস্ট ২০১৬ ১৬:১৪648101
  • ফরেস্ট ডিপার্টমেন্টে খবর দিন আর সাথে সুষমা স্বরাজকে একটা টুইট
  • Arpan | 24.195.226.217 | ২০ আগস্ট ২০১৬ ২১:০১648102
  • হে হে, ফরেস্ট ডিপার্টমেন্টকে ফোন করলে তারা চারটে বাঁদর ধরতে এখানে লোক পাঠাবে? এ কি লুটিয়েনের দিল্লি যেখানে ভিভিআইপি রা থাকে?

    এনিওয়ে এটা চোখে পড়ল। মানেকা গান্ধি কো যদিও অবভিয়াসলি গুস্সা আতা হ্যায়।

    http://m.timesofindia.com/india/Supreme-Court-refuses-to-stay-culling-of-nilgai-wild-boar-monkey/articleshow/52829199.cms
  • san | 113.245.14.101 | ২০ আগস্ট ২০১৬ ২১:২৯648103
  • পুজো দিয়েছ ?
  • san | 113.245.14.101 | ২০ আগস্ট ২০১৬ ২১:৩১648104
  • জয় বাবা বজরংবলী। ম্লেচ্ছ অবিশ্বাসীদের জিনা হারাম করে দাও বাবা।
  • dd | 116.51.31.248 | ২০ আগস্ট ২০১৬ ২২:০১648105
  • শুধু কুকুর আর বাঁদর?

    ইঁদুর নিয়ে কারো কোনো বক্তব্য নেই?
  • Abhyu | 113.218.236.171 | ২০ আগস্ট ২০১৬ ২২:২১648106
  • ওনারা তো গনেশজীর দ্বারা প্রোটেকটেড। আর মোষেরাও, টাঁড়বারোর দ্বারা।
  • কুমড়োপটাশ | 198.155.168.109 | ২০ আগস্ট ২০১৬ ২২:২৩648107
  • আর গোলাপ?
  • Abhyu | 212.78.239.101 | ২১ আগস্ট ২০১৬ ০৭:১৪648108
  • কেরালার পুল্লুভিলা৷


    কেরালার রাস্তায় ফের খুনে কুকুরের দৌরাত্ম্য৷ শ ’খানেক কুকুর ছিঁড়ে , খুবলে মেরে ফেলল এক বৃদ্ধাকে৷ রাজধানী তিরুবনন্তপুরম কাছেই শহরতলি কাঞ্জিরামকুলম৷ সেখানকার পুল্লুভিলা সমু্দ্রতটে প্রতিদিনের মতোই গিয়েছিলেন ৬৫ বছরের সিলুভাম্মা৷ শুক্রবার রাতে৷ প্রায় শ ’খানেক কুকুর ঘিরে ধরে তাঁকে৷ বৃদ্ধার উপর ঝ াঁপিয়ে পড়ে তাঁকে ক্ষতবিক্ষত করে দেয়৷ তাঁর চিত্কার শুনে স্থানীয় মানুষজন ছুটে আসেন৷ কিন্ত্ত , খুনে কুকুরদের তাড়া খেয়ে তাঁরা কোনও ক্রমে পালিয়ে বাঁচেন৷ মা বাড়ি ফিরে না আসায় সিলুভাম্মার ছেলে সেলভান তাঁকে খুঁজতে বেরোন৷ কুকুরের কামড়ে বৃদ্ধা তখন অচৈতন্য৷ তাঁর শরীরের বেশ কিছু অংশ ততক্ষণে খুবলে খেয়েছে কুকুরের দল৷ সেলভান মায়ের কাছে পৌঁছতে পারেননি৷ কুকুরের তাড়ায় তিনি প্রাণ বাঁচাতে সমুদ্রে ঝাঁপ দেন৷ হাসপাতালে নিয়ে যাওয়ার পথে গুরুতর আহত সিলুভাম্মা মারা যান৷ শুক্রবার রাতেই পুল্লুভিলাতে ডেইজি নামে আর এক প্রৌঢ়া কুকুরের হামলার মুখে পড়েন৷ আহত হলেও প্রাণে বেঁচে যান তিনি৷

    কেরালার রাস্তায় কুকুরদের দাপট নতুন নয়৷ পুল্লুভিলার সমুদ্রতট ও লাগোয়া এলাকায় কুকুরের দৌরাত্ম্য বেশি৷ পথচলতি মানুষ মাঝেমধ্যেই আক্রান্ত হন৷ এ নিয়ে স্থানীয় বাসিন্দারা আগেও প্রতিবাদ জানিয়েছেন৷ বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে কেরালা বিধানসভায়৷ মামলা হয়েছে সুপ্রিম কোর্টেও৷ কুকুরের কামড়ে আহতদের শুশ্রূষায় রাজ্য সরকার কী ব্যবস্থা নিয়েছে , তা খতিয়ে দেখতে শীর্ষ আদালত একটি কমিটি গঠন করে৷ কমিটির রিপোর্টে বলা হয়েছে , কেরালার রাস্তায় কুকুরের সংখ্যা আড়াই লক্ষের বেশি৷ ২০১৫ -১৬ সালে রাজ্যে এক লক্ষ মানুষ কুকুরের কামড়ে আহত হয়েছেন৷ অবাক লাগলেও সত্যি , রাজধানী তিরুবনন্তপুরমে সবচেয়ে বেশি মানুষকে নিশানা করেছে খুনে সারমেয়রা৷
  • Ekak | 53.224.129.48 | ২১ আগস্ট ২০১৬ ০৭:২৩648110
  • এটা ব্যাঙ্গালোরেও হবে । স্কয়ার কিলোমিটার পিছু কুকুরের সংখ্যা বাড়লেই কুকুরদের নেচার পাল্টাতে থাকে । মারকুটে -খুনে হয়ে যায় । আমার পাড়াতেই ছোট্ট এলাকায় কুড়ি খানার ওপর কুকুর ।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন