এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Arunachal Dutta Choudhury | ২৫ মে ২০১৪ ২২:২১644528
  • 'ইনি' 'উনি' ও 'আমরা যারা আতিপাতি'। বিষয়ঃ- 'বাড়ি তার বাংলা'.
    ____________________________
    "ইনি"
    _____
    বাড়ি তার বাংলা' ছবিটা দেখতে দেখতে একরাশ বিরক্তিতে কাঁঁই হয়ে গেলাম।
    এ' ছবি রিলিজ পেল কোন প্রকারে? আঞ্চলিক সেন্সর বোর্ড বলে যে একটা বস্তু আছে তারা নাকে তেল দিয়ে ঘুমোচ্ছিল নাকি, অ্যাঁ? এ্যাদ্দিন ধরে যে বিভীষণগুলোকে ভূষণ বিভূষণ দিয়ে সাইজ করে সেখানে ফিট করা হল, তাদের এই পারফরম্যান্স? ছ্যা ছ্যা ছ্যা! হলুদ চোখে কিচ্ছুটিদেখতে পেল না? সামান্য কোনও একটু ছুতো করেও আটকাতে পারল না? এতো পরিষ্কার রাজদ্রোহ থুড়ি … রাণীদ্রোহ। আইপিসিটা ভালো করে খুঁজলেই পেয়ে যাবি কত নম্বর ধারা। খুঁঁজে পাচ্ছিস না? নেই? দাঁড়া নরেনদা'কে দিয়ে সংবিধানটা সংশোধন করিয়ে নিচ্ছি।
    তবে কিনা ও'দেরও বেশ ভালোই ঝাড় দিয়েছে। বলে কিনা 'মেরুন নইলে মরুন'।ঠিকই বোঝা গেছে ও'টা 'হয় সমাজতন্ত্র নয় মৃত্যু' বলে ওদের সেই চালু লব্জটার রকমফের। তা দ্যাখো, ওই কথার মানে যে ও'দের পার্টি না করলে খুন করার হুমকি, মানে মিটিং করে যা বুঝিয়েছিলাম একদা, সে'টা একদম হাইলাইট করলই না।
    'এ'বার বাংলার গায়ে হলুদ' বলে কি অন্যরকম কিছু মিন করল নাকি রে? মানে ওই দীপকের বইতে যেমনটি লিখেছিল সে'সব কিছু নয় তো? বাংলার পলিটিকসে কিন্তু বিয়ে করিনি… পরিবার বলে কিছু নেই… এই সব ইমেজারির হেব্বি দাম। সে রকম মনে হলে মাল্টিপ্লেক্স টেক্স মানামানি নেই। অপোজিসনের পাট্টি অপিসের মত সিনেমাহল ভাঙচুর করে দিয়ে আসিস তোরা।
    আর ওই যে শতাংশের হিসেব ঠিক রাখতে মাথায় হিজাব দিয়ে কত কিছু করা তাও মাইরি দেখালো না। কোনও মানে হয়?
    ওরে, কে আছিস… এই ছবির হরিদাস পরিচালকটাকে কী বলে ওই কার্টুনেশ মহাপাত্রের মত উল্টো সিধে কেস দিয়ে দে না খানকতক। তার পর সামলে দিতে আমি তো আছিই…

    'উনি'
    _____
    মোস্ট বোগাস। গণআন্দোলনকে খাটো করে দ্যাখানোর সাম্রাজ্যবাদী প্রয়াস। লাল-মেরুন- সবুজ- গেরুয়ার হিসেব অত সরল সিধে নাকি? চেতনার উন্মেষ আর ধ্বংস,নয়া উপনিবেশবাদ, পোস্ট মডার্ন সাম্যবাদ… এ'সব জটিল ফ্যাক্টরকে সংসদীয় আলোয় বীক্ষণ ও ব্যাখ্যা না করে এগোনো যাবে?
    সাক্ষরতা কিম্বা স্বাস্থ্যসচেতনতা … মায় 'মাতৃভাষাই মাতৃদুগ্ধ', সব কটা স্বপ্নই কালের মধ্যবিত্ত চক্করে ভেঙে গেছে বটে, তাই বলে চেষ্টাগুলোকে ধরে ধরে অপমান করতে হবে? সিঙ্গুর আর নোনাডাঙা এক?
    কী হবে এ'সব করে? আমাদের দমিয়ে বা কমিয়ে রাখা যাবে? রণনীতি যাই হোক এমনিতেইতো রণকৌশল হিসেবে আমরা ক্রমশ ছোট হয়ে যাচ্ছি। আরও… আরও… আরও… ছোট হবো। মাইক্রোবের মত। তার পর দখল নেব এই সমাজদেহের। সবুজ মেরুন হলুদ গেরুয়া সব ছাপিয়ে সে'দিন এই শবদেহ রওনা দেবে সমাজতন্ত্রের স্বর্গরথে… স্বর্গপথে।
    সমাজতান্ত্রিক অ্যাড তো নতুন কিছু না। আগেও ছিল। আমাদের স্বপ্নময় বাল্য ও যৌবনে। সেই যে সোভিয়েট দেশ সোভিয়েট নারী স্পুৎনিক আর বাংলা অনুবাদে উভচর মানুষ। অ্যাড দিয়ে লাভ টা কী হল? মাঝ থেকে কোম্পানিটাই উঠে গেল। যে রকম আমরাও। যেই না বলিয়েছি 'আমার সরকার আমার পাশে', ঘাড় ঘুরিয়ে দেখি পাশে কেউ নেই… পেছনে আছোলা।
    আমাদের তো ডোজ দিয়েইছে … বোধহয় একটু বেশিই দিয়েছে… ওদেরও কিন্তু দিয়েছে। ওরা কীকরে অ্যালাউ করল নন্দনে? আমাদের সময় হলে কিছুতেই দিতাম না। দিইওনি। সেই যে টরাস হারবার্ট, মনে আছে?

    আমরা যারা আতিপাতি
    _____________________
    বেড়ে হয়েছে ভাই ছবিটা। তিনদিন ধরে প্ল্যান করে সাহস করে টিকিট কাটা সার্থক। তিনদিন ধরে প্ল্যান কেন? আমি একটা লোকাল আইটি কোম্পানির সিকিউরিটি স্টাফ। মাল্টিপ্লেক্স টিকিটের যা দাম! তার ওপর রোশনিকে দেখাতে হল।
    রোশনিও কাজ করে। মানে করত। শপিংমলের সেলস গার্ল ছিল। তখন আমাকে পাগলু টু দেখিয়েছিল। ওই রোশনিই কার কাছ থেকে শুনেছিল বইটা নেকুপুশু মার্কা নয়। অনেক বোঝবার ব্যাপারস্যাপার আছে। তাই চাপ দিয়ে টিকিট কেনালো।
    ও বলেছিল পাশে বসে চুপচাপ বইটাই দেখতে হবে। অন্যদিন যা সব হয় মানে ইয়ে… হাত চালাচালি করা যাবে না। করিওনি। যদিও করাই যেত। হলে খুব বেশি হলে গোটা কুড়ি লোক ছড়িয়ে ছিটিয়ে। আমার আজ নাইট ডিউটি বলে দুপুরের শোতে দেখলাম। বাইরে যা গরম। লোক আসবে কোত্থেকে?
    বইটার বেশির ভাগটাই বুঝেছি। মানে সবই চারপাশে দেখা আর চেনা ব্যাপার কী না। ডায়ালগ টায়ালগ পুরোটা বুঝেছি তা না। তবে বারবার মনে হচ্ছিল আমিই ওই রূপচাঁদ। আমারও বারবার চাকরি চলে যায়। আমি অবিশ্যি ওর মত নামকরা চাকর হতে পারিনি।
    ওই মহা বড়লোক মেয়েছেলে ডাক্তারটার পোশাক মানে ইয়ে ব্লাউজ অত ব্রেসিয়ার মার্কা কেন রোশনি বোঝেনি। আমিও না।
    গানগুলো চমৎকার। পরান যায় জ্বলিয়া কী আমি তোর হিরো শুনিয়ে ওরা বিদ্দ্বজ্জন এমএলএ এমপি। আমি সেই সিকিউরিটিই। তার চে নতুন কিছু হোক না।
    আর ওই ছেলেটার মা বাবা পুরো আমার মা বাবার মত। আমার মাও চাইত ওই রকম। আমারও প্রথম চারক্লাস পাড়ার ইংলিশ মিডিয়ামে। তারপর বাবার কারখানা বন্ধ হতে মাধ্যমিক অবদি বাকিটুকু মন্মথনাথ স্মৃতি হাই ইসকুলে। মরলও প্রায় একই ভাবে আগে পরে।
    আর শেষটা? ওই টুকু মিল তো হলে চলা বইতে দেখাতেই হবে। মানে আমি আর রোশনিও তো আমাদের নিজেদের গল্পের শেষটাও ওইরকম হবে এই আশাতেই…
  • Ekak | 24.96.93.29 | ২৫ মে ২০১৪ ২৩:৪৫644532
  • স্পয়েলারের বাংলা কী ? বিনষ্টি ? নাহ । কেমন আবাপ মার্কা ছাগ্লাটে শোনাচ্ছে :/
  • Arunachal Dutta Choudhury | ২৬ মে ২০১৪ ১২:৩০644533
  • ঠিক বাংলাটা বিনষ্টকারী হতে পারে।
    কিন্তু কে বিনষ্ট হল? গুরু না পাঠক?
    নাকি লেখক নিজেই?
  • Ekak | 24.99.180.41 | ২৬ মে ২০১৪ ১২:৩৩644534
  • আরে নতুন সিনেমা ,সবে এলো । আর কত দিন সবুর করে স্পয়েলার দিলে হত না ? দেখতে তো দিন :))
  • Arunachal Dutta Choudhury | ২৬ মে ২০১৪ ১২:৩৯644535
  • সবে এলো কিন্তু নয়। যদি না দেখা হয়ে থাকে শিগ্রি দেকে আসুন দিকি। বিলম্বে হতাশ হইবেন।
  • ঈশান | ২৭ মে ২০১৪ ২২:০৭644536
  • দেখি।
  • Paramita | 177.220.26.199 | ৩১ মে ২০১৪ ০১:০৮644537
  • এককের কমেন দেখে আমি আর লাস্ট প্যারা পড়ি নি। খুনীর নাম জানতে চাই না। কিন্তু কোথায় পাবো তারে? এর কি আন্তর্জাতিক রিলিজ হবে? চাঁপা, জাতিস্মর এই করে তো ফাস ডে ফাস শো নাগাদই দেখে ফেললাম।
  • pi | 192.66.117.190 | ৩১ মে ২০১৪ ০১:২৫644538
  • ভাটে লিখেছিলাম, এখানেও রেকো করে গেলুম। কিছু কিছু জায়গা নিয়ে নাক কুঁচকানো আছে, তাও।
  • r2h | 232312.172.562312.80 | ৩১ মে ২০১৯ ০১:৫৯644539
  • আমি এই এতদিনে দেখলাম, বেশ লাগলো।

  • রঞ্জন | 232312.180.561223.104 | ৩১ মে ২০১৯ ১৮:০৮644529
  • ্থ্যাংক ইউ হুতো!
    তোমার সৌজন্যে দেখে ফেললাম। ভালো লাগল। ধন্যবাদ স্পয়লারকেও!
  • r2h | 342323.226.5667.69 | ৩১ মে ২০১৯ ২৩:৪৩644530
  • ওয়েলকাম রঞ্জনদা!
    এই সিনেমাটা অনেকদিন ধরে দেখার ইচ্ছে ছিল, হলে সুযোগ ছিল না, আর নেটে পাচ্ছিলাম না।

    আমার বেশ লাগলো, শেষটা আরেকটু প্রেডিকশনের বাইরে হলে ভালো হতো, তা যাক।

    একটা খটকা, ফটিক দেখা করতে এসে বললো ছোটবেলা দেখে রূপচাঁদের তৈরি বিজ্ঞাপন দেখে বড় হয়েছে, তারমানে কিছু না হোক বছর দশেক ক্যারিয়ার হয়ে গেছে ততদিনে। তারও কিছু বছর পর মেরুন পার্টি। হলুদ পার্টির কাজ নিয়ে এস ফটিক বললো মেরুন পার্টির পঁচিশ বছর হয়ে গেছে। তো মোটামুটি পঁয়ত্রিশ বছরের কর্মজীবন। তদ্দিনে রূপচাঁদের বয়স কত? পঞ্চাশের ওপর তো হবেই। অবশ্য সেটা তেমন কিছু ব্যাপার না, সুমন বলেছেন জানিনা বয়স হলে কেন প্রেমে এত পাক ধরে।

    আর যেটা খারাপ লাগলো সেটা হলো এই টইয়ের মূল আলোচনার শেষ অংশটা। সচ্ছল বাঙালী শিক্ষিতজনের এত অচেনা সাবল্টার্ন জুতোয় পা গলানোর অকাঙ্খা কেন বুঝিনা। মানে, 'মেয়েছেলে'র ব্লাউজের মাপ নিয়ে কথা বলতে গেলে সেটা তো ঠিক নিজের অবস্থান থেকে বলা যায় না, তাই সিকিউরিটি স্টাফকে না পাওয়ার রঙে ছোপানো?
  • রঞ্জন | 238912.69.015612.5 | ০১ জুন ২০১৯ ১৭:২১644531
  • হুতোকে দুটো পয়েন্টেই ক।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে প্রতিক্রিয়া দিন